Bartaman Patrika
দেশ
 

বোরখা সরিয়ে পরিচয় যাচাই, তুমুল বিতর্কে বিজেপির প্রার্থী

হায়দরাবাদ: ভোট দেওয়ার জন্য অপেক্ষা করছেন মুসলিম মহিলারা। হঠাৎই সেই বুথে এসে হাজির হায়দরাবাদের বিজেপি প্রার্থী কোম্পেল্লা মাধবী লতা। তিনি সরাসরি মহিলাদের বোরখা খুলে মুখ দেখাতে বলেন। মহিলারাও কথা না বাড়িয়ে তা করেন। আর মাধবী পরিচয়পত্রের সঙ্গে তাঁদের মুখ মিলিয়ে দেখতে থাকেন। সোমবার হায়দরাবাদ লোকসভা কেন্দ্রের ভোটগ্রহণ চলাকালীন এই কাণ্ড ঘটিয়েছেন বিজেপি প্রার্থী। ঘটনার মাধবীর এই ভিডিও ভাইরাল হতেই বিতর্ক মাথাচাড়া দিয়েছে। নির্বাচন কমিশনের কর্মী-আধিকারিকের বদলে এভাবে একজন প্রার্থীর সরাসরি পরিচয়পত্র যাচাই করা নিয়ে সরগরম রাজনৈতিক মহল। ভারতীয় দণ্ডবিধি এবং জনপ্রতিনিধিত্বআইনের সংশ্লিষ্ট ধারায় মাধবীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। হায়দরাবাদের কালেক্টরের অফিস থেকে এক্স হ্যান্ডলে জানানো হয়েছে, মালেকপেট থানায় মাধবীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে পুলিস। বিষয়টি নিয়ে এখনও মুখ খোলেননি এআইএমআইএম (মিম) প্রার্থী আসাদউদ্দিন ওয়াইসি। তবে ভাইরাল ভিডিওটি তিনি এক্স হ্যান্ডলে শেয়ার করেছেন। 
তেলেঙ্গানায় সবসময়ই আলোচনার কেন্দ্রে থাকে হায়দরাবাদ আসনটি। এটি মিম নেতা আসাদউদ্দিন ওয়াইসির পরিবারের শক্তঘাঁটি। কিন্তু চারবারের সাংসদ এবার নানা কারণে চাপের মুখে। মেরুকরণকে হাতিয়ার করে এই কেন্দ্রে প্রচার চালিয়েছে বিজেপি। মাধবী দাবি করেছেন, তাৎক্ষণিক তিন তালাক বন্ধ করা হয়েছে। তাই মুসলিম মহিলাদের ভোটও তিনি পাবেন। সোমবারের ঘটনার পর কিছুটা হলেও ব্যাকফুটে বিজেপি। তবে মাধবী নিজের দোষ মানতে নারাজ। তিনি বলেন, প্রার্থী হিসেবে তাঁর ভোটার কার্ড পরীক্ষা করার অধিকার রয়েছে। তাঁর কথায়, ‘আমি একজন প্রার্থী। আইন 
অনুযায়ী, প্রার্থী হিসেবে মুখের আবরণ সরিয়ে আইডি কার্ড যাচাই আমি করতেই পারি। মহিলা হিসেবে নম্রভাবে তাঁদের বোরখা সরাতে বলেছিলাম। যদি কেউ বিষয়টিকে ইস্যু করতে চান, তবে ধরতে হবে তিনি ভয় পেয়েছেন।’ জেলা নির্বাচনী আধিকারিক রোনাল্ড রস অবশ্য বলেছেন, কোনও প্রার্থীই বোরখা সরিয়ে পরিচয়পত্র যাচাই করতে পারেন না। যদি কোনও সন্দেহ হয়, তবে ভোটারের পরিচয় পরীক্ষা করার জন্য নির্বাচনী আধিকারিককে অনুরোধ করতে পারেন তিনি। আচরণবিধি ভাঙার জন্য মাধবীর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হবে। 

14th  May, 2024
শপথের দিনেই তাল কাটল জোটের, রাষ্ট্রমন্ত্রীর প্রস্তাব ফেরালেন অনড় অজিত পাওয়ার

শুরুতেই হোঁচট। জোট সরকার কাকে বলে, তার আভাস তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার আগেই পেয়ে গেলেন নরেন্দ্র মোদি। তাঁর নেতৃত্বে গঠিত নতুন সরকারে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী হওয়ার প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করল মহারাষ্ট্রের এনসিপি অজিত পাওয়ার গোষ্ঠী।
বিশদ

10th  June, 2024
রাহুলের জোড়া যাত্রাপথে ৪০ আসন বাড়িয়েছে কংগ্রেস ও শরিক দলগুলি

লোকসভা ভোটের আগে দু’বার দীর্ঘ যাত্রায় বেরিয়েছিলেন রাহুল গান্ধী। প্রথমবার ভারত জোড়ো যাত্রা, দ্বিতীয়বার ভারত জোড়ো ন্যায় যাত্রা। এই দুই যাত্রার সুফল কতটা কংগ্রেস টানতে পারল ভোটের বাক্সে? জানা গিয়েছে, রাহুলের যাত্রাপথে ৪০টি আসন বাড়িয়েছে কংগ্রেস ও শরিক দলগুলি। 
বিশদ

10th  June, 2024
রাজ্যসভার সদস্য কমতে চলেছে কংগ্রেসের, খাদের মুখে খাড়্গের পদ

নির্বাচনে লোকসভায় কংগ্রেস অপেক্ষাকৃত ভালো করলেও রাজ্য‌সভায় সুতোর ওপর ঝুলছে বিরোধী দলনেতার পদ। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে এখন সংসদের উচ্চকক্ষের বিরোধী নেতা।
বিশদ

10th  June, 2024
মোদির শপথের দিনই নাশকতার সাক্ষী কাশ্মীর, জঙ্গি হামলার জেরে তীর্থযাত্রী বোঝাই বাস খাদে, মৃত ১০

মোদির শপথগ্রহণের দিনই জঙ্গি হামলা ভূস্বর্গে! তীর্থযাত্রীদের বাস লক্ষ্য করে গুলি চালাল সন্ত্রাসবাদীরা। যার জেরে বাস নিয়ন্ত্রণ হারিয়ে ছিটকে পড়ে গভীর খাদে।
বিশদ

10th  June, 2024
গরমে তীব্র হচ্ছে দিল্লির জলসঙ্কট, হরিয়ানার মুখ্যমন্ত্রীকে চিঠি আতিশীর

চাহিদামতো জল দিচ্ছে না হরিয়ানা সরকার। তার জেরে এই গরমে তীব্র জল সঙ্কটে পড়তে চলেছে রাজধানী দিল্লি। যমুনার মুনাক ক্যানাল থেকে হরিয়ানা জল না ছাড়লে আগামী দু-একদিনের মধ্যে পরিস্থিতি আরও খারাপ হবে বলে আশঙ্কা দিল্লির আপ সরকারের।
বিশদ

10th  June, 2024
রামোজি রাওয়ের শেষকৃত্য

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হল মিডিয়া ব্যারন রামোজি রাওয়ের শেষকৃত্য। রবিবার তাঁর প্রতিষ্ঠিত রামোজি ফিল্ম সিটিতে শেষকৃত্যের আয়োজন করা হয়।
বিশদ

10th  June, 2024
ইভিএমের থেকে গণনা বেশি ভোট! করিমগঞ্জে ফের নির্বাচনের দাবি কংগ্রেসের

অসমের করিমগঞ্জ লোকসভা আসনে ভোট গণনায় গরমিলের অভিযোগ তুলল কংগ্রেস। হাত শিবিরের দাবি, ইভিএমে যত ভোট পড়েছিল, তার থেকে ৩ হাজার ৮১১টি ভোট বেশি গোনা হয়েছে।
বিশদ

10th  June, 2024
সিআইএসএফ জওয়ানের সমর্থনে মিছিল একাধিক কৃষক সংগঠনের, চড়কাণ্ডে কঙ্গনার পাশে হৃতিক-আলিয়া

কঙ্গনা রানাউতকে চড় মারার ঘটনায় অভিযুক্ত সিআইএসএফ জওয়ানের সমর্থনে এবার পথে নামল কৃষক সংগঠনগুলি। রবিবার পাঞ্জাবের মোহালিতে সংযুক্ত কিষাণ মোর্চা (অরাজনৈতিক), কিষাণ মজদুর মোর্চা সহ একাধিক কৃষক সংগঠনের সদস্যরা মিছিল করলেন।
বিশদ

10th  June, 2024
নির্বাচনী প্রচারের জন্য মাত্র ৩০ দিন সময় পেয়েছিলেন সোফিয়া

নির্বাচনে প্রার্থী হওয়ার কথা ছিল বাবা মহম্মদ মোকিউমের। বাবার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন মেয়ে সোফিয়া ফিরদৌস।
বিশদ

10th  June, 2024
শিক্ষাগত যোগ্যতা নাম সই, সাংসদ হলেন বিহারের জেডিইউ প্রার্থী

লোকসভা নির্বাচনে জয়ী ৫৪৩ প্রার্থীর মধ্যে মাত্র একজন রয়েছেন শুধুমাত্র স্বাক্ষর, বাকিরা শিক্ষাগত যোগ্যতায় তাঁর চেয়ে এগিয়ে।
বিশদ

10th  June, 2024
নিট: পড়ুয়াদের পাশে থাকার আশ্বাস রাহুলের

প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির শপথ গ্রহণের আগেই তোলপাড় পড়ে গিয়েছিল। আগামী দিনগুলিতে আইনসভার দুই কক্ষেও বিজেপিকে চরম অস্বস্তিতে ফেলতে পারে সর্বভারতীয় অভিন্ন ডাক্তারি পরীক্ষা নিট।
বিশদ

10th  June, 2024
মন্ত্রী নাড্ডা, নতুন সভাপতি পদ্মের

চারশো পারের স্লোগান মুখ থুবড়ে পড়েছে। কেন্দ্রে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতাও পায়নি বিজেপি। কোনওক্রমে শরিকদের সাহায্যে সরকার গঠন করতে হয়েছে তাদের।
বিশদ

10th  June, 2024
বিজেডি হারতেই সক্রিয় রাজনীতি ছাড়ার ঘোষণা নবীন ঘনিষ্ঠ পান্ডিয়ানের

ওড়িশায় বিজেপির কাছে লোকসভা ও বিধানসভা নির্বাচনে পর্যদুস্ত হয়েছে নবীন পট্টনায়েকের বিজু জনতা দল (বিজেডি)। আর তারপরই সক্রিয় রাজনীতি থেকে অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন প্রাক্তন আমলা ও নবীনের ‘অত্যন্ত ঘনিষ্ঠ’ ভি কে পান্ডিয়ান।
বিশদ

10th  June, 2024
মুখ্যমন্ত্রী নিয়ে জল্পনা, ওড়িশায় পিছল বিজেপি সরকারের শপথ

নবীন পট্টনায়েকের বিজেডিকে হারিয়ে ওড়িশা  বিধানসভায় বড় জয় পেয়েছে বিজেপি। কিন্তু, দিন পাঁচেক কেটে গেলেও মুখ্যমন্ত্রী ঠিক করতে পারেনি গেরুয়া শিবির।
বিশদ

10th  June, 2024

Pages: 12345

একনজরে
গঙ্গা ভাঙন কবলিত বলাগড় ভাঙনের বৈশিষ্ট্য বহাল রেখেছে। এই ভাঙনে ‘ঘর’ ভেঙেছে বিজেপি’র। ভোটব্যাঙ্কে বিপুল ধসের জেরে বিজেপি’র দ্বিতীয়বার হুগলি লোকসভা কেন্দ্র দখলের স্বপ্নের সলিল সমাধি হয়েছে। কিন্তু বলাগড়ে শুধু ভাঙনই হয় না। ...

পুরসভার উন্নয়নমূলক কাজে নাগরিকদের যুক্ত করুন। তা হলেই সমস্যা কাটবে। লোকসভা ভোটে বিপর্যয়ের পর বুধবার শিলিগুড়ি পুরসভার প্রশাসনিক বৈঠকে কাউন্সিলারদের এমনই দাওয়াই দিলেন পুরমন্ত্রী ফিরহাদ ...

লক্ষ্য বিনিয়োগ টানা। আজ, বৃহস্পতিবার নবান্ন সভাঘরে রাজ্যের শিল্পপতিদের সঙ্গে তাই বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২১, ২২ নভেম্বর রাজ্যে হয়েছিল বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। ...

ভোট পর্বে উত্তর ২৪ পরগনায় এবং ভোট মিটতেই নদীয়ায়—মাত্র একমাসে দু’বার সশস্ত্র হামলা চালাল বাংলাদেশি গোরু পাচারকারীরা! তাতে রক্তাক্তও হয়েছেন বিএসএফ জওয়ানরা। তাঁদের মধ্যে একজনের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মস্থলে জটিল কর্মে সাফল্য ও সুনাম। অর্থকড়ি উপার্জন বাড়বে। সম্পত্তি রক্ষণাবেক্ষণে ব্যয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভূমিকম্প সচেতনতা দিবস
১৫২৫:  রোমান ক্যাথলিক চার্চের নিয়ম ভেঙে মার্টিন লুথার বিয়ে করেন ক্যাথরিনা ভনভরাকে
১৭৫৭: রবার্ট ক্লাইভ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে মুর্শিদাবাদ অভিমুখে যুদ্ধ অভিযান শুরু করেন
১৮৩১: স্কটল্যান্ডীয় গাণিতিক পদার্থবিজ্ঞানী তড়িৎচুম্বকীয় বিকিরণ তত্ত্বের জন্য সুবিদিত জেমস ক্লার্ক ম্যাক্সওয়েলের জন্ম
১৮৪০: কলকাতায় তত্ত্ববোধিনী সভার উদ্যোগে তত্ত্ববোধিনী পাঠশালা প্রতিষ্ঠিত হয়
১৮৫৭ : লর্ড ক্যানিং সংবাদপত্র আইন চালু করেন
১৮৯৭: বিখ্যাত দৌড়বীর পাভো নুরমির জন্ম
১৯২৭ :  বাংলাভাষা শহীদ আবুল বরকতের জন্ম
১৯৩২ :  ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব অপূর্ব সেনের মৃত্যু
১৯৬৫: প্রাক্তন ক্রিকেটার মনিন্দর সিংয়ের জন্ম
১৯৭০: নিউজিল্যান্ডের প্রাক্তন  ক্রিকেট তারকা ক্রিস কেয়ার্নসের জন্ম
১৯৭১: অস্ট্রেলিয়ার সিডনিতে জি. বডরিক নামে এক মহিলা একসঙ্গে নয় সন্তানের জন্ম দেয়। এর মধ্যে ২ ছেলে ও ৪ মেয়ে বেঁচে যায়
১৯৯৪ : ভারতীয় মহিলা তীরন্দাজ দীপিকা কুমারীর জন্ম
২০১২: গজল গায়ক মেহদি হাসানের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.৭৪ টাকা ১০৮.২১ টাকা
ইউরো ৮৮.১৯ টাকা ৯১.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী ৪১/৩৮ রাত্রি ৯/৩৪। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৭/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে অস্তাবধি, রাত্রি ৭/০ গতে ৯/৭ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/১০ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী রাত্রি ৯/১২। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/১৯ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। কালবেলা ২/৫৮ গতে ৬/১৯ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০৪ পয়েন্ট উঠল সেনসেক্স

04:05:13 PM

সিকিমের মানগান এলাকায় ভেঙে পড়ল বাড়ির একাংশ, মৃত ১, নিখোঁজ ৫

03:49:54 PM

লুধিয়ানায় একটি গোডাউনে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন

03:46:21 PM

নাগপুরে একটি কারখানায় বিস্ফোরণ, ৫ জনের মৃত্যু, জখম আরও ৫ জন

03:41:33 PM

কেন্দ্রীয় বাহিনীর বাস ও লরির মুখোমুখি সংঘর্ষ
আরামবাগে কেন্দ্রীয় বাহিনীর বাসের সঙ্গে লরির মুখোমুখি সংঘর্ষ। জখম কেন্দ্রীয় ...বিশদ

03:39:03 PM

ফের খাদ্য দপ্তরে ইডির চিঠি, এই নিয়ে তৃতীয়বার
বাতিল রেশন কার্ডের তথ্য চেয়ে ফের খাদ্য দপ্তরে ইডির চিঠি। ...বিশদ

02:20:39 PM