Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বর্ধমান পূর্বে দুই সেনাপতিই বাড়তি শক্তি তৃণমূল প্রার্থীর 

সুখেন্দু পাল, বর্ধমান: তিনি চিকিৎসক। বিরোধী দলের প্রার্থী গান বেঁধে কটাক্ষ করলেও তিনি সৌজন্য দেখান। কখনোই ব্যক্তিগত আক্রমণ করেন না। ভোট ময়দানে এটা তাঁর প্লাস পয়েন্ট। এলাকার বাসিন্দাদের কাছে তিনি ‘ঘরের মেয়ে’ হয়ে উঠেছেন। এছাড়া বর্ধমান পূর্বের তৃণমূল প্রার্থী শর্মিলা সরকারের বাড়তি শক্তি দুই সেনাপতি। একজন রাজ্যের মন্ত্রী তথা বর্ষীয়ান তৃণমূল নেতা স্বপন দেবনাথ। অন্যজন পূর্ব বর্ধমান জেলার তৃণমূলের সভাপতি রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়। দু’জনকেই রাজনৈতিক অভিভাবক মানেন তৃণমূল প্রার্থী। দু’জনেই  দলের প্রার্থীকে জেতাতে দিন-রাত এক করে চেষ্টা করছেন।
স্বপনবাবু সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন কর্মসূচি নিচ্ছেন। তিনি ভোটারদের মন জয় করতে মাঠে কৃষকদের কাছে পৌঁছে যাচ্ছেন। আবার কখনও শ্রমিকদের কাছে গিয়ে জানতে চাইছেন, আপনারা সামাজিক সুরক্ষা যোজনা প্রকল্পের সুবিধা পাচ্ছেন তো? ভোটারদের মন জয় করতে তাঁদের সঙ্গে বসেই জল-ভাত খাচ্ছেন। দলের জেলা সভাপতিও একের পর এক বৈঠক করে দলের কর্মীদের টিপস দিচ্ছেন। তিনি নিজেও পথসভা করছেন। দু’জনেই পোড় খাওয়া রাজনৈতিক নেতা। ভোট কীভাবে করাতে হয় তা তাঁদের ভালোই জানা আছে। সেই কারণে তৃণমূল প্রার্থী অনেকটাই নিশ্চিন্তে রয়েছেন এই কেন্দ্রে।
তবে বিজেপি প্রার্থী অসীম সরকারকে ‘সেনা’ ছাড়াই ময়দানে নামতে হয়েছে। অধিকাংশ বুথেই সভাপতি নেই। নেতৃত্বের অভাবে প্রচারেও তাঁকে বেগ পেতে হয়েছে। শুধু কবিগানই তাঁর ভরসা। জেলার অনেকেই বলছেন, কবিয়াল হিসেবে অসীমবাবুর প্রতিভা নিয়ে কোনও প্রশ্নই নেই। মঞ্চ মাত করে দিতে পারেন। দেশের বিভিন্ন প্রান্তে তাঁর ‘ফ্যানে’র সংখ্যা কম নয়। এই জেলাতেও তাঁর অনেক শ্রোতা রয়েছে। কিন্তু মঞ্চ আর রাজনৈতিক ময়দান যে সম্পূর্ণ আলাদা তা তিনি ভালোই টের পাচ্ছেন। 
বিজেপি সূত্রে জানা গিয়েছে, দলের একাংশই অসীমবাবুর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছে। এক নেতা দল ছেড়ে বিজেপিকে তুলোধোনা করছেন। তাঁর ময়দানে প্রতি পদে পদে কাঁটা বিছানো। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁর কেন্দ্রে প্রচার করেছেন। রাজ্যের অন্যান্য নেতারাও একাধিক কর্মসূচি নিয়েছেন। কিন্তু ময়দানে দক্ষ কর্মী না থাকায় ইভিএমে কতটা প্রভাব ফেলা যাবে তা নিয়ে সংশয় রয়েছে। অসীমবাবু অবশ্য বলেন, মানুষ আমাদের সঙ্গে রয়েছে। বিজেপি সরকার মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার কথা ঘোষণা করেছে। এটা বহু আন্দোলনের ফল। এছাড়া মানুষ দুর্নীতির বিরুদ্ধে ভোট দেবে।
তৃণমূল অবশ্য প্রচারে উন্নয়নের কথা বলছে। দলের সেনাপতি স্বপন দেবনাথ বলেন, মানুষ লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্যসাথী, কন্যাশ্রীর মতো প্রকল্পগুলি দেখে ভোট দেবেন। প্রতিটি গ্রামের রাস্তা বদলে গিয়েছে। পানীয় জল পৌঁছেছে। কয়েকদিন আগে একটি সভা থেকে তৃণমূলের জেলা সভাপতি বলেন,   বিজেপি বঞ্চনা ছাড়া আর কিছুই করেনি। মানুষ উন্নয়নের স্বার্থেই তৃণমূলকে ভোট দেবে। তৃণমূল প্রার্থী শর্মিলা সরকার প্রচারে বেরিয়ে বলছেন, দিদি আপনাদের জন্য অনেক কাজ করেছেন। ভোটে জয়ী হলে শিক্ষা এবং স্বাস্থ্য ক্ষেত্রে আরও বেশি জোর দেব।
 বর্ধমান পূর্বের সমস্ত বিধানসভা কেন্দ্র তৃণমূলের দখলে রয়েছে। পঞ্চায়েত নির্বাচনের পূর্বস্থলী উত্তর বিধানসভা কেন্দ্রে বিজেপি কিছুটা সাফল্য পেয়েছিল। তৃণমূলের দাবি, সেখানে হারানো জমি উদ্ধার হয়ে গিয়েছে। প্রতিটি বিধানসভা কেন্দ্র থেকেই লিড পাওয়া যাবে। গত লোকসভা নির্বাচনেও প্রায় ৮০ হাজার ভোটে তৃণমূল প্রার্থী জয়ী হয়েছিলেন। এবার মার্জিন আরও বাড়বে, এমনটাই আশা শাসক শিবিরের। বিজেপি প্রার্থী গানে গানে বলছেন, দুর্নীতি আর অনিয়মে পতন হবে তৃণমূলের। 
 

12th  May, 2024
দলের কর্মীকে মারধরের অভিযোগ, খড়্গপুরে বিজেপির মণ্ডল সভাপতি ধৃত
 

দলের কর্মীকে মারধরের অভিযোগে খড়্গপুর শহরের বিজেপির মধ্য মণ্ডলের সভাপতি তারকেশ্বর রাও ওরফে শ্রীরাওকে গ্রেপ্তার করল পুলিস।
বিশদ

গণনার দিন বীরভূমের দুই কেন্দ্রে থাকছে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়

আগামী ৪ জুন গণনা। প্রস্তুত নির্বাচন কমিশন। জেলার দুই গণনা কেন্দ্রের নিরাপত্তা একেবারে আঁটোসাটো করা হয়েছে। থ্রি টায়ার নিরাপত্তা ব্যবস্থা থাকছে।
বিশদ

খানাকুলে বুথ এজেন্ট হওয়ায় তৃণমূল কর্মীকে কোদালের বাঁট দিয়ে আঘাত

আরামবাগে ভোট পরবর্তী হিংসা অব্যাহত। মঙ্গলবার রাতে খানাকুল-১ ব্লকের বালিপুর পঞ্চায়েত এলাকায় বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে তৃণমূলের বুথ এজেন্ট গৌতম মেটের মাথা কোদালের বাঁট দিয়ে মেরে ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে একটি কথাও বললেন না অমিত শাহ

পঞ্চম দফা নির্বাচনেই আমরা দেশে ৩০০ আসন পেরিয়ে গিয়েছি। বুধবার ঘাটাল ও কাঁথি কেন্দ্রের বিজেপি প্রার্থীদের সমর্থনে সভা থেকে এমনই আত্মবিশ্বাসী বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বিশদ

একুশের কারচুপির বিরুদ্ধে এবার জবাব দেওয়ার ভোট: অভিষেক

২০২১সালে নন্দীগ্রামে কারচুপি করে জিতেছে বিজেপি। এবার সেই কারচুপির জবাব দেওয়ার ভোট। বুধবার নন্দীগ্রামের বাইপাসে নির্বাচনী সভায় এই মন্তব্য করেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

অরূপের সমর্থনে প্রচারে খাতড়ায় শতাব্দী রায় ও সিমলাপালে রচনা 

বৃষ্টির মধ্যেই খাতড়ায় রোড-শো করলেন তৃণমূলের বিদায়ী সাংসদ তথা অভিনেত্রী শতাব্দী রায়। বুধবার সন্ধ্যায় তিনি খাতড়া বাজারে বাঁকুড়া কেন্দ্রের তৃণমূল প্রার্থী অরূপ চক্রবর্তীকে নিয়ে রোড শো করেন।
বিশদ

উত্তমের সমর্থনে কাঁথিতে প্রচার, রোড শো রচনার

বুধবার কাঁথি লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী উত্তম বারিকের সমর্থনে প্রচার করলেন হুগলি লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

রাজ্যে ৩০ আসন পেলে ইমামভাতা বন্ধ করে দেব, সাঁওতালডিহির জনসভায় হুমকি শাহের

বাংলা থেকে ৩০টা সিট দিন, আমরা ইমামদের ভাতা বন্ধ করে দেব। তুষ্টিকরণের রাজনীতি বন্ধ হবে। বুধবার সাঁওতালডিহির বীরসাচক ময়দানের সভা থেকে এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তৃণমূলের কটাক্ষ, শাহ আগে মোদির গদি বাঁচাক।
বিশদ

বিজেপির আসন এবার দশের নীচে নেমে আসবে: ব্রাত্য বসু

ভারতবর্ষে এবার বিজেপি একক সংখ্যা গরিষ্ঠতা পাবে না। পশ্চিমবঙ্গেও বিজেপির আসন ১০-এর নীচে নেমে আসবে। বুধবার বিকেলে পুরুলিয়ার পুঞ্চায় নির্বাচনী জনসভা থেকে এমনটাই জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।
বিশদ

বাঘমুণ্ডি ও খানাকুলে বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু

বুধবার পুরুলিয়ার বাঘমুণ্ডি ও আরামবাগ মহকুমার খানাকুলে বজ্রাঘাতে চারজনের মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুরে অযোধ্যা পাহাড়ে বাজ পড়ে রামদাস হাঁসদা (৫৫), বিহারি বেসরা (৬০) ও রামনাথ কিস্কুর(৩৫) মৃত্যু হয়।
বিশদ

খানাকুলে বুথ এজেন্ট হওয়ায় তৃণমূল কর্মীকে কোদালের বাঁট দিয়ে আঘাত

আরামবাগে ভোট পরবর্তী হিংসা অব্যাহত। মঙ্গলবার রাতে খানাকুল-১ ব্লকের বালিপুর পঞ্চায়েত এলাকায় বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে তৃণমূলের বুথ এজেন্ট গৌতম মেটের মাথা কোদালের বাঁট দিয়ে মেরে ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

বলরামপুরে বোনের হাতে দাদা খুন, গ্রেপ্তার বোন

বাড়িতে এসে মদ্যপ অবস্থায় ঝামেলা করায় দাদাকে খুনের অভিযোগ উঠল বোনের বিরুদ্ধে। পরে পুলিস গিয়ে মৃতদেহ উদ্ধার করে। বুধবার মৃতদেহ ময়নাতদন্ত হয় পুরুলিয়া গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। অভিযুক্ত বোনকে গ্রেপ্তার করেছে বলরামপুর থানার পুলিস। 
বিশদ

ফুলদোল উৎসবে মাতবে নবদ্বীপ

আজ, বৃহস্পতিবার বৈশাখী পূর্ণিমার পুণ্যলগ্নে নবদ্বীপ ও মায়াপুরজুড়ে উদযাপিত হবে রাধাকৃষ্ণের ফুলদোল উৎসব। এদিন একই সঙ্গে গৌর-বিষ্ণুপ্রিয়ার বিবাহ বার্ষিকী সাড়ম্বরে অনুষ্ঠিত হবে।
বিশদ

হিট স্ট্রেস নিয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা ক্রমেই বাড়ছে

তীব্র গরমের কারণে নদীয়া জেলাজুড়ে হিট স্ট্রেসে আক্রান্ত রোগীর সংখ্যা বড়েছে। এপ্রিল মাসে নদীয়া জেলাজুড়ে দুশোর বেশি মানুষ হিটস্ট্রেসে আক্রান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য এসেছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
ছোট শিল্প সংস্থাগুলি যাতে শেয়ার বাজার থেকে পুঁজি সংগ্রহ করতে পারে, তার জন্য ‘এসএমই আইপিও’ চালু হয় ২০১২ সালে। বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এই সুবিধা করে দেয়। ছোট শিল্প সংস্থাগুলি যাতে প্রথমবারের জন্য বাজারে শেয়ার ছাড়তে পারে, ...

পশ্চিমবঙ্গে কাজ রয়েছে। রয়েছে সুষ্ঠু পরিবেশ। এখানে খুঁজলেই কাজ পাওয়া যায়। ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের বক্তব্য স্পষ্ট। যা এক কথায় নস্যাৎ করে দিচ্ছে বিরোধীদের ...

আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...

ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রোজ্জ্বলকে দেশে ফিরে আত্মসমর্পণ করার নির্দেশ দিলেন দেবেগৌড়া
যৌন হেনস্তা মামলায় অভিযুক্ত দেবেগৌড়ার নাতি প্রোজ্জ্বল রেভান্না। আপাতত জার্মানিতে ...বিশদ

04:26:06 PM

মহারাষ্ট্রের থানেতে কারখানায় বিস্ফোরণের জেরে মৃত্যু হল ৪ জনের

04:22:07 PM

কেশিয়াড়িতে মেদিনীপুরের তৃণমূল প্রার্থী জুন মালিয়ার সমর্থনে প্রচারে মহুয়া মৈত্র

04:18:18 PM

কাঁথি লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী উত্তম বারিকের সমর্থনে পটাশপুরে প্রচারে বহরমপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠান

04:15:05 PM

কেন্দ্রে ইন্ডিয়া জোট ক্ষমতাতে এলে দেশের ৫০ কোটি মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডার দেওয়া হবে: অভিষেক বন্দ্যোপাধ্যায়

03:58:35 PM

ভয় দেখানোর জন্য কেন্দ্রীয় বাহিনী পাঠানো হচ্ছে: অভিষেক বন্দ্যোপাধ্যায়

03:56:00 PM