Bartaman Patrika
কলকাতা
 

পুরসভার অন্তর্ভুক্ত হয়েও খাজনা দিতে হয় বিএলএলআরও দপ্তরে

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: পুরসভার অন্তর্ভুক্ত হয়েও বিধাননগরের ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডের (সংযুক্ত এলাকা) বাসিন্দারা এখনও খাজনা দেন বিএলএলআরও দপ্তরে। বাসিন্দারা চাইছেন, পুরসভা যেন তাঁদের সম্পত্তি কর নেয়। কিন্তু বিধাননগর পুরসভার পক্ষে এখনই সম্পত্তি কর নেওয়া সম্ভব নয়। কারণ, ওই এলাকার জমি-বাড়ি এখনও পুরসভার পক্ষ থেকে মিউটেশন করা হয়নি। সম্পত্তিকর কত হবে, তাও ধার্য হয়নি। 
বিধাননগর পুরসভার উদ্যোগে অবশেষে ওই ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডে মিউটেশন শুরু হল। পুরসভার দাবি, আরও দু’টি সংযুক্ত ওয়ার্ড রয়েছে। যে এলাকার মানুষ খাজনা দেন বিএলএলআরও অফিসে। পরবর্তী সময়ে ওই দু’টি ওয়ার্ডেও মিউটেশন করা হবে।
পুরসভা কর্তৃপক্ষ জানিয়েছে, ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ড দু’টি সেক্টর ফাইভ এলাকার মধ্যে পড়ে। প্রথম পর্যায়ে পুরসভা এই দু’টি ওয়ার্ডের ফাঁকা জমির মিউটেশন শুরু করেছে। আগে জমির মিউটেশন কাজ শেষ হবে। তারপর বাড়ির মিউটেশন শুরু হবে। এটি সময়সাপেক্ষ কাজ। সল্টলেক পুরসভার সঙ্গে রাজারহাট-গোপালপুর পুরসভা এবং কিছু সংযুক্ত এলাকা নিয়ে ২০১৫ সালে তৈরি হয় বিধাননগর কর্পোরেশন। মোট ওয়ার্ড সংখ্যা ৪১টি। তবে, সল্টলেক এলাকার ওয়ার্ডগুলির সম্পত্তি করের সঙ্গে তৎকালীন রাজারহাট-গোপালপুর এলাকার ওয়ার্ডের সম্পত্তি করের পরিমাণ এখনও পৃথক রয়েছে। একই পুরসভায় পৃথক সম্পত্তি কর কেন, তা নিয়ে বার বার প্রশ্ন ওঠে। তাই ৪১টি ওয়ার্ডেই একই হারে সম্পত্তি কর চালুর পরিকল্পনা করছে পুরসভা।
যতদিন না এই কাজ হয়, ততদিন ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডের মিউটেশন রাজারহাট-গোপালপুর পুরসভার আদলে হবে। অর্থাৎ, ওই এলাকার বাসিন্দারা যে হারে পুরসভায় সম্পত্তি কর জমা দেন, এই দুই ওয়ার্ডের বাসিন্দারা সেই হারেই সম্পত্তি কর জমা করবেন। পুর কর্তৃপক্ষ জানিয়েছে, এই দু’টি ওয়ার্ডে মিউটেশনের পরিকল্পনা অনেকদিন ধরেই ছিল। প্রশাসনিক অনুমতি পাওয়ার পর তা চালু হয়েছে। ফাঁকা জমিগুলি আগে মিউটেশন হবে। তারপর বাড়ি। এই দুই ওয়ার্ডে কাজ শেষ হলে, পরবর্তী দু’টি ওয়ার্ডে শুরু হবে। মিউটেশন শেষ হয়ে গেলে আর বিএলএলআরও দপ্তরে গিয়ে খাজনা দিতে হবে না। অন্যান্য ওয়ার্ডের বাসিন্দাদের মতো তাঁরাও পুরসভায় সম্পত্তি কর জমা দেবেন।

15th  June, 2024
উপপ্রধানের মদতে সরকারি জমি বিক্রির অভিযোগ

তারকেশ্বর ব্লকের চাঁপাডাঙ্গা পঞ্চায়েতের সাহাচক গ্রামে সরকারি জমি বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে ওই পঞ্চায়েতেরই উপপ্রধানের বিরুদ্ধে।
বিশদ

21st  June, 2024
চিকিৎসা গাফিলতিতে বধূর মৃত্যুর অভিযোগ, উত্তেজনা

চিকিৎসার গাফিলতিতে এক বধূর মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তেজনা দেখা দিল বাউড়িয়া স্টেট জেনারেল হাসপাতালে। মৃত বধূর নাম মমতা রাজভর (২৬)।
বিশদ

21st  June, 2024
বাংলায় একের পর এক ডাকাতিতে জড়িত সুবোধ সিংয়ের গ্যাংই

বেউর জেলে বন্দি গ্যাংস্টার সুবোধ সিংকে  অনেক কাঠখড় পুড়িয়ে জেরা করল সিআইডি। রানিগঞ্জের পুরনো একটি ডাকাতির মামলায় তাকে চলতি মাসে তদন্তকারীরা জিজ্ঞাসাবাদ করে এসেছেন বলে সূত্রের খবর।
বিশদ

21st  June, 2024
সামাজিক মাধ্যমে পাচার নিয়ে গুজব ঠেকাতে কড়া বারাসত পুলিস, ধৃত এক তরুণী সহ তিন

কারও ফেসবুকে ফলোয়ার্স সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে।  কারও ইউটিউবে সাবস্ক্রাইবারের সংখ্যা ১০ হাজারের বেশি।
বিশদ

21st  June, 2024
প্রতি সপ্তাহে পুকুর সাফাই, পরিবেশ রক্ষায় পথ দেখাচ্ছে বিধানগরের ৩৮ নম্বর ওয়ার্ড

বিভিন্ন জায়গায় যখন বেআইনিভাবে পুকুর ভরাটের অভিযোগ, তখন বর্ষার আগে অন্য ছবি বিধাননগর পুরসভার ৩৮ নম্বর ওয়ার্ডে। মন্ত্রী সুজিত বসুর নির্দেশে এবং কাউন্সিলার আলো দত্তের উদ্যোগে স্থানীয় ক্লাবের সদস্যরা প্রতি সপ্তাহে একটি করে পুকুর পরিষ্কার করছেন।
বিশদ

21st  June, 2024
১৩ মিনিটে দুঃখ ভোলায় মিষ্টি সুর, দাবি ব্রিটিশ অ্যাকাডেমির সমীক্ষায়

গানবাজনা ভালোবাসেন না এমন মানুষের সংখ্যা বেশি নয়। সঙ্গীত মানুষের মনকে আরাম দেয়। কিন্তু কোন সঙ্গীত কখন মানুষের মনের শ্রান্তি উপশম করে, যন্ত্রণা কমায়?
বিশদ

21st  June, 2024
ছেলে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসেই ফিরবে, প্রবল উৎকণ্ঠায় পরিবার

ছেলে বাড়ি ফিরবে। উৎকণ্ঠায় রয়েছেন পাথরপ্রতিমার ব্রজবল্লভপুর গ্রাম পঞ্চায়েতের ভূইঞাঁ পরিবার। বৃহস্পতিবার ছেলে শান্তনু উত্তরবঙ্গ মেডিকেল কলেজ থেকে ছুটি পেয়েছেন।
বিশদ

21st  June, 2024
বাঁধ মেরামত নিয়ে জরুরি বৈঠকে স্ট্যান্ডিং কমিটির সদস্যরা

বৃহস্পতিবার কাকদ্বীপ বিধানসভার রামতনুনগর ও মধুসূদনপুরে গিয়ে নদী বাঁধ পরিদর্শন করলেন বিধানসভার স্ট্যান্ডিং কমিটির সদস্যরা। এ বিষয়ে স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান তথা পাথরপ্রতিমার বিধায়ক সমীরকুমার জানা বলেন, নদী বাঁধগুলি পরিদর্শনের পর বৃহস্পতিবার রাতেই সেচদপ্তরের আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করা হয়।
বিশদ

21st  June, 2024
বন্দরের জমিতে শাসকদলের পার্টি  অফিস, সরাতে নির্দেশ হাইকোর্টের

তারাতলা থানা এলাকায় কলকাতা বন্দরের জমি দখল করে তৈরি হচ্ছে শাসকদলের পার্টি অফিস। ওই পার্টি অফিস সরানোর জন্য পুলিসের দ্বারস্থ হলেও তারা কোনও সাহায্য করেনি। এই অভিযোগে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বন্দর কর্তৃপক্ষ।
বিশদ

21st  June, 2024
প্রতারিত মহিলার লক্ষাধিক টাকা উদ্ধার

টেলিগ্রাম গ্রুপে প্রতারিত এক মহিলার লক্ষাধিক টাকা উদ্ধার করল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। ওই টাকা তাঁকে হস্তান্তরও করা হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই মহিলার কাছে হোয়াটসঅ্যাপে একটি মেসেজ এসেছিল।
বিশদ

21st  June, 2024
বাসের ধাক্কায় মৃত্যু

বৃহস্পতিবার দুপুরে মনিরামপুরের ফিসারি গেট এলাকায় ৮১ নম্বর রুটের একটি বাস এক বৃদ্ধকে ধাক্কা দেয়। তাতে সুশীল সিং (৭০) নামে ওই বৃদ্ধের দুই পা ও কোমরে গুরুতর আঘাত লাগে।
বিশদ

21st  June, 2024
কেন আদিগঙ্গার উপর অস্থায়ী বাঁধ পরিবেশ কর্মীদের সামনে ব্যাখ্যা দিলেন পুরসভার আধিকারিক

কালীঘাট মন্দিরের ঠিক উল্টোদিকে সদরঘাট। এখন আদিগঙ্গার এই প্রাচীন ঘাটের সংস্কার চলছে জোরকদমে। তার জন্য  জলের প্রবাহ আটকাতে আদিগঙ্গার উপর তৈরি করা হয়েছে অস্থায়ী বাঁধ। এক পরিবেশকর্মীর নজরে পড়ে এই ঘটনা।
বিশদ

21st  June, 2024
এন্টালিতে দুই গোষ্ঠীর সংঘর্ষ থামাতে গিয়ে আক্রান্ত পুলিস

দু’পক্ষের সংঘর্ষ ঠেকাতে গিয়ে আক্রান্ত হল পুলিস। ভাঙচুর করা হল পুলিসের দু’টি গাড়ি। বুধবার রাত ১১টা নাগাদ ঘটনাটি ঘটেছে এন্টালি থানার মতিঝিল বস্তিতে। আহত হয়েছেন বেশ কয়েকজন পুলিসকর্মী
বিশদ

21st  June, 2024
পার্ক স্ট্রিটের গুলি কাণ্ডে সোনা সহ ৬ জনের পুলিস হেফাজত

পার্ক স্ট্রিটে গুলি কাণ্ডের দিন একাধিক ব্যক্তির হাতে আগ্নেয়াস্ত্র দেখা গিয়েছিল। বৃহস্পতিবার ব্যাঙ্কশাল আদালতে সওয়াল করতে গিয়ে মুখ্য সরকারি কৌঁসুলি অভিজিৎ চট্টোপাধ্যায় এই তথ্য জানান। তিনি সওয়ালে বলেন, ঘটনাস্থলে সিসি ক্যামেরার যে ফুটেজ পুলিস জোগাড় করেছে, তা থেকেই এমন তথ্য মিলেছে।
বিশদ

21st  June, 2024

Pages: 12345

একনজরে
বর্ধমান পূর্বের সাংসদ শর্মিলা সরকার শুক্রবার এলাকার জনপ্রতিনিধি ও দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। মেমারিতে বৈঠকে সাতজন বিধায়ক, ব্লক সভাপতি, পঞ্চায়েত সমিতির সভাপতিরা যোগ দিয়েছিলেন। রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথও বৈঠকে যোগ দিয়েছিলেন। ...

রতুয়া জুনিয়র বেসিক স্কুলে মিড ডে মিলে অনিয়ম ও স্কুলের বেহাল পরিকাঠামো নিয়ে সরব হলেন অভিভাবকরা।  ...

লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে পর্যালোচনা বৈঠকে ‘সিপিএমের সঙ্গ’ রাজ্যের সর্বত্র কংগ্রেস কর্মীরা মেনে নিতে পারেননি। সিপিএমের হাত ধরে লাভ হয়নি কংগ্রেসের। এমনই মন্তব্য উঠে এল প্রদেশ কংগ্রেসের পর্যালোচনা বৈঠকে। ...

হিমাচল প্রদেশের সিমলায় বাস উল্টে  মৃত্যু হল চারজনের। শুক্রবার ভোর ৬টা ৪৫ নাগাদ কুদ্দু-গিলতারি রোডে ওই দুর্ঘটনা ঘটে। পুলিস জানিয়েছে, সাতজন যাত্রী নিয়ে কুদ্দু থেকে গিলতারির উদ্দেশে যাচ্ছিল রাজ্য পরিবহণ সংস্থার ওই বাসটি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫১৯ - ব্রিটেনে দাসপ্রথা বাতিল
১৫৫৫ - হুমায়ুন সিন্ধু নদী পার হয়ে লাহোর দখল করে নেন এবং সিকান্দর সুরিকে দিল্লীর সিংহাসন থেকে উৎখাত করেন
১৫৫৫- সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা
১৬৩৩- ‘পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে ’- এই অভিমতের জন্য গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু
১৮১৪- লন্ডনে লর্ডসের ক্রিকেট মাঠে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়
১৯০৪ - আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)-এর জন্ম
১৯৩৯- সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন
১৯৮৬ - বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’  গোলটি করেন  দিয়েগো মারাদোনা। ম্যাচটিতে আর্জেন্তিনা ২-১ গোলে জয়লাভ করে
১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৮৯৮- লেখক এরিখ মরিয়া রেমার্কের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯০৪- আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) জন্ম
১৯২২- সঙ্গীত পরিচালক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীত শিল্পী ভি বালসারার জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৪১- অভিনেতা স্বরূপ দত্ত-র জন্ম
১৯৪৮ - পদ্মশ্রী সম্মানে ভূষিত ভারতীয় সন্তুরবাদক পণ্ডিত ভজন সোপরির জন্ম
১৯৫৯- অভিনেতা তুলসী লাহিড়ীর মৃত্যু
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম
১৯৭৬ - সংস্কৃত-তন্ত্র পণ্ডিত ও দার্শনিক গোপীনাথ কবিরাজের মৃত্যু
১৯৮৬- বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড‘ গোলটি করেন  মারাদোনা, ম্যাচটিতে আর্জেন্টিনা ২-১ গোলে জয়লাভ করে
২০২০ - বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী অমলেন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৭ টাকা ৮৪.৫১ টাকা
পাউন্ড ১০৪.১৬ টাকা ১০৭.৬৩ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা ৪/১৩ দিবা ৬/৩৮। মূলা নক্ষত্র ৩২/২৩ অপরাহ্ন ৫/৫৪। সূর্যোদয় ৪/৫৬/৫২, সূর্যাস্ত ৬/২০/১। অমৃতযোগ দিবা ৩/৩৯ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৭/৪৫ মধ্যে পুনঃ ১১/১৮ গতে ১/২৫ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১২/৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৯ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা দিবা ৬/৩৩। মূলা নক্ষত্র সন্ধ্যা ৬/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২১ গতে ১/২৯ মধ্যে ও ২/৫৫গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/২০ গতে ৩/১ মধ্যে ও ৪/৪২ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ৭/৪২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৫ মধ্যে। 
১৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাহেশে প্রভু জগন্নাথদেবের স্নানযাত্রা উৎসব

03:26:00 PM

পুরীর মন্দিরে স্নানযাত্রা উৎসব

03:25:00 PM

হলং বাংলো পরিদর্শনে এলেন বনমন্ত্রী বীরবাহা হাঁসদা

02:58:04 PM

নন্দীগ্রামে এবিভিপির ডেপুটেশন ঘিরে উত্তেজনা
নন্দীগ্রাম সীতানন্দ কলেজে এবিভিপির ডেপুটেশন ঘিরে তীব্র উত্তেজনা। টিএমসিপির সদস্যদের ...বিশদ

02:47:45 PM

গড়িয়া স্টেশনে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা
গড়িয়া স্টেশনের কাছে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা। রাজপুর সোনারপুর ...বিশদ

02:32:55 PM

ময়নাগুড়িতে প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু
এক প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ময়নাগুড়িতে। মৃত ব্যক্তির নাম ...বিশদ

01:48:03 PM