Bartaman Patrika
খেলা
 

যুদ্ধবিধ্বস্ত প্যালেস্তাইনকে স্বপ্ন দেখাচ্ছে ফুটবল

পারথ: সহজেই প্যালেস্তাইন কাঁটা উপড়ে ফেলল অস্ট্রেলিয়া। বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে প্রতিপক্ষকে ৫ গোলের মালা পরাল অজিরা। কুসিনির জোড়া লক্ষ্যভেদ ছাড়াও স্কোরশিটে নাম তোলেন অ্যাডাম, মার্টিন ও নেস্টোরি। বড় ব্যবধানে হারলেও প্যালেস্তাইনের পরের রাউন্ডে যাওয়া আটকাবে না। বরং যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্যের দেশটি বিশ্বকাপের মূলপর্বে পা রাখতে মরিয়া। 
প্যালেস্তাইনের বাতাসে বারুদের গন্ধ। ছুটন্ত শিশার শব্দ, সাইরেন, সাঁজোয়া গাড়ি আর মুহুর্মুহু বিস্ফোরণে জীবনযাত্রা বিপর্যস্ত। কান্নার রোল, ধ্বংসস্তুপের আতঙ্কের মাঝে তাদের স্বপ্ন দেখাচ্ছে জাতীয় ফুটবল দল। খলিল, রশিদ, আতা জাবেররা যেন উপন্যাসের পাতা থেকে আসা চরিত্র। বিশ্বকাপের বাছাই পর্বে ইতিমধ্যেই পরের রাউন্ডে পা রেখেছে প্যালেস্তাইন। ২০২৬ বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দেশ। এশিয়ার আটটি স্লটের মধ্যে জায়গা করে নিতে মরিয়া প্যালেস্তাইন। মঙ্গলবার শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চূর্ণ হলেও বজ্রকঠিন মানসিকতায় প্রত্যাবর্তনে মুখিয়ে ফুটবলাররা। 
দলের অন্যতম নির্ভরযোগ্য ফুটবলার মহম্মদ রশিদ। পেটের দায়ে শিকাগোয় একটা সময় মালবাহী গাড়ির চালকের কাজ করতেন তিনি। এখন মাঝমাঠের ব্লকিংয়ের কাজটা সামলাচ্ছেন। রশিদের মন্তব্য, ‘বিশ্বকাপের মঞ্চে প্যালেস্তাইনের কথা তুলে ধরতে চাই। গোটা দেশ তাকিয়ে আমাদের দিকে।’ বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৩ নম্বরে রয়েছে দল। প্রিয় ফুটবলারদের ভালোবেসে ‘দ্য ওয়ারিয়র্স’ নামে ডাকেন অনুরাগীরা।
২০১৯ সালে সৌদি আরবের বিরুদ্ধে শেষবার দেশের মাটিতে খেলতে নামে ফুটবল দল। ম্যাচ দেখতে জনবিস্ফোরণ হয় স্টেডিয়ামে। তারপর? যাযাবরের মতো কখনও কুয়েত বা কাতারে যেতে বাধ্য হয়েছে তারা। প্যালেস্তাইনের বেশিরভাগ স্টেডিয়াম প্রায় ধ্বসংস্তুপ। অনুশীলন দূরের কথা, যুদ্ধের মাঝে প্রাণ বাঁচানো দায়। ভেঙে পড়েছে ক্লাব ফুটবলের কাঠামো। ইউরোপের বিভিন্ন ক্লাবে খেলেন ফুটবলাররা। কান্নাভেজা গলায় রশিদ বলেছেন, ‘পাঁচ বছর আগে দেশের মাটিতে খেলার স্মৃতি কখনও ভুলব না। তারপর ২৮টি অ্যাওয়ে ম্যাচ খেলতে হয়েছে প্যালেস্তাইনকে। কঠিন পরিস্থিতিতেও হাল ছাড়ছি না। অনুরাগীদের স্বপ্নপূরণ করতে আমরা তৈরি।’ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করলে নিঃসন্দেহে ইতিহাস গড়বে প্যালেস্তাইন।

12th  June, 2024
অজিদের হারিয়ে ইতিহাস গড়ার আশায় স্কটল্যান্ড

সুপার এইটে আগেই উঠে গিয়েছে অস্ট্রেলিয়া। টি-২০ বিশ্বকাপে রবিবার গ্রুপ বি’র শেষ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি তারা। এই গ্রুপ থেকে পরের পর্বে ওঠার দৌড়ে রয়েছে ইংল্যান্ড ও স্কটল্যান্ড।
বিশদ

16th  June, 2024
রোহিতদের ম্যাচ বাতিল, প্রশ্নের মুখে আইসিসি

বিশ্বকাপ নয়, এ যেন বৃষ্টির কাপ! স্কটল্যান্ড-ইংল্যান্ড, শ্রীলঙ্কা-নেপাল, আয়ারল্যান্ড-আমেরিকার  পর ভেস্তে গেল ভারত-কানাডা ম্যাচও। তবে বৃষ্টি নয়, আউটফিল্ডে জমে থাকা জলের জন্যই শনিবার হল না একটি বলও
বিশদ

16th  June, 2024
সান্ত্বনা জয় নিউজিল্যান্ডের

চলতি টি-২০ বিশ্বকাপে প্রথম জয় নিউজিল্যান্ডের। শনিবার উগান্ডাকে ৯ উইকেটে উড়িয়ে দিল কিউয়িরা। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৪০ রানেই আলআউট হয়ে যায় আফ্রিকার দেশটি। জবাবে ৮৮ বল বাকি থাকতেই জয় পায় নিউজিল্যান্ড
বিশদ

16th  June, 2024
ইস্ট বেঙ্গলের অনুশীলন শুরু হচ্ছে সোমবার

ঘরোয়া লিগের কথা মাথায় রেখে সোমবার অনুশীলনে নামছে ইস্ট বেঙ্গলের রিজার্ভ দল। গত মরশুমে মহমেডান স্পোর্টিংয়ের কাছে হেরে লিগের দৌড় থেকে ছিটকে যায় লাল-হলুদ ব্রিগেড। খেতাব জিততে এবার বদ্ধপরিকর মশালবাহিনী।
বিশদ

16th  June, 2024
ব্রাজিলের খেলা দেখবেন না রোনাল্ডিনহো

ব্রাজিল মানেই সুন্দর ফুটবল। সাম্বার ভাষায় ‘জোগো বোনিতো’। পায়ের কাজ, কোমরের দোলার ছন্দ ছড়িয়ে পড়ে সবুজ ক্যানভাসে। কিন্তু সম্প্রতি ব্রাজিলিয়ানদের ফুটবলে ইউরোপিয়ানদের ছায়া। ফল যাই হোক, তাদের খেলা আর মন ভরায় না অনেকের।
বিশদ

16th  June, 2024
হাঙ্গেরির বিরুদ্ধে জিতল সুইসরা

জয় দিয়ে ইউরো অভিযান শুরু সুইত্জারল্যান্ডের। শনিবার কোলন স্টেডিয়ামে গ্রুপ এ-এর ম্যাচে হাঙ্গেরিকে ৩-১ ব্যবধানে হারাল তারা। জয়ী দলের তিন গোলদাতা যথাক্রমে কোয়াডো দুয়া, মিশেল এবিশার ও ব্রিল এমবোলো। আর হাঙ্গেরির হয়ে স্কোরশিটে নাম তুলেছেন বার্নাবাস ভার্গা।
বিশদ

16th  June, 2024
ইংল্যান্ডের রক্ষণকে চাপে ফেলাই লক্ষ্য সার্বিয়ার

১৯৬৬ বিশ্বকাপ। দেশের ফুটবল ইতিহাসে প্রথম ও একমাত্র সাফল্যের স্বাদ পায় ইংল্যান্ড। তারপর দীর্ঘ ৫৮ বছরে ব্যর্থতা ছাড়া কিছুই জোটেনি তাদের কপালে। ২০২০ ইউরোর আসরে ফাইনালে পৌঁছলেও, ঘরের মাঠে খেতাবি লড়াইয়ে ইতালির কাছে টাই-ব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয় ‘থ্রি লায়ন্স’এর।
বিশদ

16th  June, 2024
প্রয়াত ক্যাম্পবেল

না ফেরার দেশে পাড়ি দিলেন প্রাক্তন ফুটবলার কেভিন ক্যাম্পবেল। প্রিমিয়ার লিগে আসের্নালের জার্সিতে ১৬৩ টি ম্যাচে প্রতিনিধিত্ব করেন তিনি। গানারদের লিগ কাপ ও এফএ কাপ জয়ী দলের সদস্য ছিলেন ক্যাম্পবেল
বিশদ

16th  June, 2024
নেদারল্যান্ডসকে চ্যালেঞ্জ জানাতে তৈরি লিওয়ানডস্কিহীন পোল্যান্ড

১৯৮৮ ইউরোর সেমি-ফাইনাল। হামবার্গের ভোকসপার্ক স্টেডিয়ামে আয়োজক দেশ পশ্চিম জার্মানির বিরুদ্ধে পিছিয়ে পড়েও ২-১ গোলে দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছিল রিনাস মিশেলের প্রশিক্ষণাধীন নেদারল্যান্ডস। এরপর খেতাবি লড়াইয়ে সোভিয়েত ইউনিয়নকে ২-০ ব্যবধানে হারিয়ে খেতাব ঘরে তোলে ডাচ-ব্রিগেড।
বিশদ

16th  June, 2024
আজ কানাডার বিরুদ্ধে নজরে কিং কোহলি

জয়ের হ্যাটট্রিকে টি-২০ বিশ্বকাপের সুপার এইটে পৌঁছে গিয়েছে ভারত। শনিবার ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়ামে কানাডার বিরুদ্ধে ম্যাচ তাই নিয়মরক্ষায় পরিণত।
বিশদ

15th  June, 2024
দাপটে জিতেও চিন্তামুক্ত নয় ইংল্যান্ড

বি গ্রুপ থেকে অস্ট্রেলিয়া আগেই সুপার এইটের টিকিট পাকা করে ফেলেছে। এখন প্রশ্ন হল, দ্বিতীয় দল হিসেবে কারা হবে অজিদের সঙ্গী।
বিশদ

15th  June, 2024
খেতাব ধরে রাখার লক্ষ্য নিয়ে অভিযান শুরু করছে ইতালি

গতবারের ইউরো চ্যাম্পিয়ন ইতালি। খেতাব ধরে রাখার লক্ষ্যে শনিবার মেগা আসরে অভিযান শুরু করছে তারা। ডর্টমুন্ডের স্টেডিয়ামে গ্রুপ বি’র ম্যাচে তাদের প্রতিপক্ষ আলবেনিয়া। অন্যদিকে, কোলন স্টেডিয়ামে গ্রুপ এ’র ম্যাচে সুইত্জারল্যান্ডের বিরুদ্ধে নামবে হাঙ্গেরি।
বিশদ

15th  June, 2024
স্পেনের বিরুদ্ধে বদলায় চোখ ক্রোয়েশিয়ার

২০২০ ইউরোর শেষ ষোলোর লড়াইয়ে স্পেনের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় ক্রোয়েশিয়ার। অতিরিক্ত সময়ের শেষে ম্যাচের ফল ছিল ৫-৩। এবার মেগা আসরের প্রথম ম্যাচেই সেই হারের বদলা নেওয়ার হাতছানি লুকা মডরিচদের সামনে। শনিবার বার্লিনের ওলিম্পিক স্টেডিয়ামে সম্মুখ সমরে স্পেন-ক্রোয়াশিয়া।
বিশদ

15th  June, 2024
দিমিত্রিয়াসকে পেয়ে খুশি কোচ কুয়াদ্রাত

আইএসএলের সর্বাধিক গোলদাতা দিমিত্রিয়াস ডায়ামান্টোকোসকে সই করিয়ে দলবদলের বাজার জমিয়ে দিল ইস্ট বেঙ্গল।
বিশদ

15th  June, 2024

Pages: 12345

একনজরে
ফিরল দোমোহনির বিকানির-গুয়াহাটি এক্সপ্রেসের ট্রেন দুর্ঘটনার ভয়াবহ স্মৃতি। সোমবার কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়তেই শিউরে ওঠেন নিউ দোমোহনির বাসিন্দারা। ...

রাজ্যের বিভিন্ন সংশোধনাগারে মানসিক অবসাদে ভোগা বন্দিদের দেওয়া হচ্ছে নাট্য প্রশিক্ষণ। রাজ্য কারাদপ্তর সূত্রে জানা গিয়েছে, বন্দিদের আগ্রহ দেখে সপ্তাহ খানেক হল প্রশিক্ষণ শুরু হয়ে গিয়েছে। সব চেয়ে বড় কথা, যে উদ্দেশ্যে নাটক শেখানো শুরু হয়েছে, তাতে বেশ ভালো সাড়া ...

গাছের স্বরলিপি ছড়িয়ে রেখেছেন শহরজুড়ে। কাব্যি করে তিনি বলতেই পারেন, ‘আগামী পৃথিবী প্রাণ ভরে শ্বাস নিও।’ তিনি একাই পারলে কলকাতাটাকে সবুজে মুড়ে ফেলতে পারতেন। পারেননি ...

দিনেদুপুরে চুরি করতে গিয়ে দুই মহিলা হাতেনাতে ধরা পড়েছে। এমনই অভিযোগ উঠল মুর্শিদাবাদের সামশেরগঞ্জের শেরপুরে। সোমবার সকালে ওই দুই মহিলা এক শিশুকে সঙ্গে নিয়ে শেরপুরে একটি বাড়িতে সাহায্য নিতে আসে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষার জন্য নামী প্রতিষ্ঠানে ভর্তির প্রচেষ্টা সফল হতে পারে। ব্যবসায় উন্নতির নতুন পথের দিশা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮ - চলচ্চিত্র পরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৪৪ - সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে আজাদ হিন্দ ফৌজ ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্তির সংগ্রাম শুরু করে
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু
২০২১ - ভারতের প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ মিলখা সিংয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪। একাদশী ৩/৪৩ দিবা ৬/২৫। স্বাতী নক্ষত্র ২৭/৩০ দিবা ৩/৫৬। সূর্যোদয় ৪/৫৬/৭, সূর্যাস্ত ৬/১৯/৫। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২৪ গতে ১২/৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে। রাত্রি ৭/২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৫ গতে ৩/৩৮ মধ্যে পুনঃ ৪/৩২ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি  ৮/২৭ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
৩ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪। দ্বাদশী অহোরাত্র। স্বাতী নক্ষত্র দিবা ২/৫৬। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৪ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/৩ গতে ২/১১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে  ও ৪/৩৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/০ মধ্যে। 
১১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বেলুড়ে ছাঁট লোহার গোডাউনে বিস্ফোরণ

04:18:22 PM

বিধানসভা উপনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ কংগ্রেসের
বিধানসভা উপনির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। রাজ্যের ২টি কেন্দ্রের ...বিশদ

03:36:53 PM

২৮০ পয়েন্ট উঠল সেনসেক্স
সপ্তাহের শুরুতেই চাঙ্গা শেয়ার বাজার। মঙ্গলবার ২৮০ পয়েন্ট উঠল সেনসেক্স। ...বিশদ

03:16:58 PM

সিকিমে সরানো হল আরও ১৫ পর্যটককে
সিকিমের লাচুং এবং মঙ্গন জেলার উত্তরাঞ্চলে আটকে পড়া পর্যটকদের সরিয়ে ...বিশদ

03:11:40 PM

খুলে গেল ফাঁসিদেওয়ার ডাউন লাইন, চলল ট্রেন
দীর্ঘ ২৯ ঘণ্টা পর ফাঁসিদেওয়ায় খুলে গেল ডাউন লাইন। মঙ্গলবার ...বিশদ

02:33:56 PM

এসএসকেএমে বোমাতঙ্ক!
এসএসকেএমে বোমাতঙ্ক। মঙ্গলবার রাত আড়াইটে নাগাদ হাসপাতালের ডিরেক্টর ডঃ মণিময় ...বিশদ

02:30:20 PM