Bartaman Patrika
খেলা
 

জয়ের সরণিতে ফেরার লড়াইয়ে মুখোমুখি লোকেশ ও কামিন্সরা

হায়দরাবাদ: আইপিএলের লিগ পর্ব এখন শেষের দিকে। ফলে প্রতিটি ম্যাচের সঙ্গেই জড়িয়ে থাকছে প্লে-অফের অঙ্ক। বুধবার উপ্পলে লখনউ সুপার জায়ান্টস বনাম সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচেও তার ব্যতিক্রম নয়। দুটো দলই নক-আউটের দৌড়ে প্রবলভাবে রয়েছে। ১১ ম্যাচে উভয় দলেরই পকেটে ১২ পয়েন্ট। তবে নেট রানরেটে সানরাইজার্স কিছুটা এগিয়ে। সেজন্যই তিন নম্বরে অবস্থান করছে কামিন্স ব্রিগেড। অন্যদিকে, লোকেশ রাহুলদের ঠিকানা চার নম্বরে। 
দুই দলই শেষ ম্যাচে হেরেছে। রবিবার ঘরের মাঠ একানা স্টেডিয়ামে কলকাতা নাইট রাইডার্সের কাছে ৯৮ রানের বড়সড় ব্যবধানে পরাজিত হয়েছে লখনউ। আর সোমবার ওয়াংখেড়েতে মুম্বই ইন্ডিয়ান্স ১৬ বল বাকি থাকতে সাত উইকেটে হারিয়েছে সানরাইজার্সকে। জয়ের সরণিতে ফেরার বাড়তি তাগিদ তাই দুই শিবিরেই রয়েছে। 
কেকেআরের বিরুদ্ধে কোনও কিছুই ঠিকঠাক হয়নি লখনউয়ের। একানা স্টেডিয়ামে প্রথমবার আইপিএলে দুশোর বেশি রান তুলেছিল নাইটরা। আর ব্যাট করতে নেমে মাত্র ১৩৭ রানে দাঁড়ি পড়েছিল এলএসজি’র ইনিংসে। অধিনায়ক লোকেশ স্বীকার করেই নিয়েছিলেন যে, সার্বিকভাবেই হতাশ করেছেন তাঁরা। প্রথম এগারোয় কুইন্টন ডি’কককে বাদ দিয়েই এখন খেলছে লখনউ। কিন্তু ওপেনিংয়ে লোকেশের সঙ্গী হিসেবে ব্যর্থ অর্শিন কুলকার্নি। নিকোলাস পুরান, দীপক হুডা, আয়ুশ বাদোনিদের ব্যাটেও ধারাবাহিকতার অভাব। লোকেশ ও মার্কাস স্টোইনিস বড় রান না পেলে চাপে পড়ে যাচ্ছে ইনিংস। বোলিংয়ে আবার চোট-আঘাত সমস্যা প্রকট। স্পিডস্টার মায়াঙ্ক যাদব চোটের জন্য ছিটকে গিয়েছেন আইপিএল থেকে। বাঁ হাতি পেসার মহসিন খানেরও মাথায় চোট। কেকেআরের বিরুদ্ধে দু’ওভারের বেশি বল করতে পারেননি। কনকাসন সাব হয়ে নামাতে হয়েছিল যুধবীর সিংকে। এই পরিস্থিতিতে পেস বিভাগের দায়িত্ব নবীন-উল-হক, যশ ঠাকুর, স্টোইনিসের উপর। তবে স্পিন বিভাগ শক্তিশালী। বাঁ হাতি স্পিনার ক্রুণাল পান্ডিয়া আঁটসাঁট বল করছেন। লেগ স্পিনার রবি বিষ্ণোইও আঘাত হানছেন। 
কমলা শিবিরকে আবার ভাবাচ্ছে মুম্বইয়ের বিরুদ্ধে ব্যাটিং ব্যর্থতা। আরব সাগরের পারে ১৩৬ রানে আট উইকেট পড়ে গিয়েছিল তাদের। সেখান থেকে রুখে দাঁড়ান অধিনায়ক কামিন্স। দলকে ১৭৩ রানে পৌঁছে দেন তিনি। তবে তা জেতার জন্য যথেষ্ট ছিল না। সানরাইজার্সের বড় ভরসা দুই ওপেনার ট্রাভিস হেড ও অভিষেক শর্মা। ট্রাভিস যেমন ৪৪৪ রান করে ফেলেছেন। অভিষেকের সংগ্রহ ৩২৬। কিন্তু প্রতি ম্যাচে তাঁরা বড় রান না’ও পেতে পারেন। তখন মিডল অর্ডারকেই দায়িত্ব নিতে হয়। কিন্তু চোট সারিয়ে ফেরা মায়াঙ্ক আগরওয়াল, হেনরিক ক্লাসেন, নীতীশ কুমার রেড্ডিরা ভরসা দিতে পারেননি নীতা আম্বানির দলের বিরুদ্ধে। সানরাইজার্সের বোলিং আবার পেস-নির্ভর। কামিন্স ছাড়াও ভুবনেশ্বর কুমার, মার্কো জানসেন, নটরাজনরা রয়েছেন।

08th  May, 2024
গুয়াহাটিতেও নাইটদের তাড়া করল বৃষ্টি

উত্তেজক লড়াইয়ের সম্ভাবনায় বাদ সাধল প্রকৃতি। বর্ষাপাড়া স্টেডিয়ামে এক বলও হল না রবিবার। পূর্বাভাস সত্যি করে টস হওয়ার কিছুক্ষণ আগে শুরু হয়েছিল বৃষ্টি। সঙ্গে ছিল বজ্রপাত। তা থামার পর রাত সাড়ে দশটার সময় সাত ওভারের ম্যাচের জন্য টস হয়।
বিশদ

20th  May, 2024
পাঞ্জাবকে হারাল হায়দরাবাদ

টিম গেমে ফের বাজিমাত সানরাইজার্স হায়দরাবাদের। রবিবার ঘরের মাঠে পাঞ্জাব কিংসকে ৪ উইকেটে হারিয়ে প্যাট কামিন্সরা বুঝিয়ে দিলেন, প্লে-অফের জন্য তাঁরা প্রস্তুত। ১৪ ম্যাচ খেলে হায়দরাবাদের পয়েন্ট দাঁড়াল ১৭।
বিশদ

20th  May, 2024
স্নায়ুর চাপ সামলেই বাজিমাত যশের

৯ এপ্রিল ২০২৩! যশ দয়ালের কেরিয়ারের দুঃস্বপ্নের এক রাত। গুজরাত টাইটান্সের জার্সিতে শেষ ওভারে ২৮ রান আগলাতে পারেননি তিনি। টানা পাঁচটি ছক্কা হাঁকিয়ে কলকাতাকে রুদ্ধশ্বাস জয় এনে দিয়েছিলেন রিঙ্কু সিং।
বিশদ

20th  May, 2024
ইতিহাস গড়ে ইপিএল চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি

ম্যাচের দ্বিতীয় মিনিটেই বক্সের বাইরে থেকে ফোডেনের বাঁ পায়ে নেওয়া শট আশ্রয় নেয় প্রতিপক্ষ জালে। ডাগ-আউটে উচ্ছ্বাস চেপে রাখতে পারলেন না কোচ পেপ গুয়ার্দিওলা। খেতাব জয়ের আগাম সেলিব্রেশনটা তখনই সেরে ফেললেন অভিজ্ঞ স্প্যানিশ কোচ।
বিশদ

20th  May, 2024
থাইল্যান্ড ওপেনে দাপটে চ্যাম্পিয়ন সাত্ত্বিক-চিরাগ

ট্রফি জয়ের সরণিতে ফিরলেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি জুটি। ব্যাংককে থাইল্যান্ড ওপেন জিতে মরশুমের দ্বিতীয় খেতাব ঘরে তুলেন ভারতীয় শাটলাররা। প্যারিস ওলিম্পিকসের আগে যা আত্মবিশ্বাস বাড়াবে তাঁদের।
বিশদ

20th  May, 2024
সম্প্রচারকারী চ্যানেলকে একহাত নিলেন রোহিত

বিশ্বাসভঙ্গের জন্য আইপিএলের সম্প্রচারকারী চ্যানেলকে একহাত নিলেন রোহিত শর্মা। ম্যাচের দিনে বা ট্রেনিংয়ের ফাঁকে বন্ধু, সতীর্থদের সঙ্গে ক্রিকেটারদের একান্ত ব্যক্তিগত কথোপকথন রেকর্ডিং ও তা সম্প্রচার করার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় মুখ খুলেছেন হিটম্যান। 
বিশদ

20th  May, 2024
দেশের হয়ে ফুটবল খেলবেন ৪৫ বছরের সুব্রত

বছর দশেক আগে মণিপুরে ফুটবল প্রতিযোগিতায় খেলতে গিয়েছিলেন। মারাত্মক চোট পান বাঁ হাঁটুতে। বহু চিকিৎসাতেও কোনও কাজ হয়নি। বিশদ

20th  May, 2024
একগুচ্ছ সুখস্মৃতি সঙ্গে নিয়ে লিভারপুলকে বিদায় ক্লপের

‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন...’অ্যানফিল্ডে যে কোনও ম্যাচের আগেই বেজে ওঠে এই গান। ছয়ের দশকে প্রাক মরশুম প্রস্তুতিতে এক ম্যাচের আগে ড্রেসিং-রুমে ফুটবলারদের উদ্বুদ্ধ করতে এই গান গেয়েছিলেন তৎকালীন কোচ বিল শাঙ্কলে।
বিশদ

20th  May, 2024
গোল করতেই মাটন রান্না করে খাইয়েছিল সুনীল

সালটা ছিল ২০১১। আই লিগে মোহন বাগানের প্রতিপক্ষ গোয়ার চার্চিল ব্রাদার্স। সেই বছরই চার্চিলের ডেরা থেকে ওডাফাকে ছিনিয়ে নেয় মোহন বাগান। প্রেস্টিজ ফাইটের আগে ড্রেসিং-রুমে তিরতিরে টেনশন। হঠাৎ সুনীল ছেত্রী বলে উঠল, ‘অসীম আজ গোল করতে পারলে তোকে ডিনার দেব।’ সেই ম্যাচে ৩-০ ব্যবধানে প্রতিপক্ষকে দুরমুশ করে মোহন বাগান।
বিশদ

20th  May, 2024
ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা তুঙ্গে

শনিবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কাছে ২৭ রানে হেরেছে চেন্নাই সুপার কিংস। প্লে-অফের রাস্তাও বন্ধ হয়ে গিয়েছে হলুদ জার্সিধারীদের। এই আবহে ক্রিকেট মহলে চলছে চর্চা, মহেন্দ্র সিং ধোনি কি কেরিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললেন?
বিশদ

20th  May, 2024
মাঠে ফিরলেন মেসি, জয়ের সরণিতে ইন্তার মায়ামি

গত শনিবার মেজর লিগ সকারের ম্যাচে প্রতিপক্ষ ডিফেন্ডারের কড়া ট্যাকেলে বাঁ হাঁটুতে চোট পেয়েছিলেন লায়োনেল মেসি। দলের সেরা অস্ত্রকে অরল্যান্ডো সিটির বিরুদ্ধে গত ম্যাচে বিশ্রাম দিয়েছিলেন কোচ তাতা মার্তিনো। সেই ম্যাচে গোলশূন্য ড্র করেন সুয়ারেজরা।
বিশদ

20th  May, 2024
প্লে-অফে ওঠাটা দৃষ্টান্ত: দীনেশ

প্রথম আট ম্যাচের সাতটিতেই হার। অনেকেই ধরে নিয়েছিলেন আইপিএল থেকে আরসিবির বিদায় স্রেফ সময়ের অপেক্ষা। ব্যর্থতাকে বশ মানিয়ে সেই দলই পৌঁছে গিয়েছে টুর্নামেন্টের প্লে-অফে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ড্রেসিং-রুমে রিংটোন বাজছে, এভাবেও ফিরে আসা যায়।
বিশদ

20th  May, 2024
ফরাসি ওপেনে অনিশ্চিত রাদুকানু

২০২১ সালে ইউএস ওপেন খেতাব জয়ের পর রাদুকানুর পারফরম্যান্স গ্রাফ ক্রমশ নিম্নমুখী। চোট আঘাত নিত্যসঙ্গী। তাঁর বর্তমান র‌্যাঙ্কিং ২১২। ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে রোলা গাঁরোকে টার্গেট করেছিলেন তিনি।
বিশদ

20th  May, 2024
ট্রায়ালে উজ্জ্বল মানু ও দিব্যাংশ

ওলিম্পিকস ট্রায়ালে দুরন্ত ছন্দ মেলে ধরলেন ভারতীয় শুটার মানু ভাকের। রবিবার ভোপালে রাইফেল ও পিস্তল ট্রায়ালের শেষদিনে সবচেয়ে সফল শুটার হলেন তিনি। ১০ মিটার এয়ার পিস্তলে চারটি ম্যাচ জেতেন তিনি
বিশদ

20th  May, 2024

Pages: 12345

একনজরে
ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...

পশ্চিমবঙ্গে কাজ রয়েছে। রয়েছে সুষ্ঠু পরিবেশ। এখানে খুঁজলেই কাজ পাওয়া যায়। ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের বক্তব্য স্পষ্ট। যা এক কথায় নস্যাৎ করে দিচ্ছে বিরোধীদের ...

ছোট শিল্প সংস্থাগুলি যাতে শেয়ার বাজার থেকে পুঁজি সংগ্রহ করতে পারে, তার জন্য ‘এসএমই আইপিও’ চালু হয় ২০১২ সালে। বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এই সুবিধা করে দেয়। ছোট শিল্প সংস্থাগুলি যাতে প্রথমবারের জন্য বাজারে শেয়ার ছাড়তে পারে, ...

নিজেদের এলাকার বুথের ফলাফলের উপর তৃণমূল নেতাদের ভাগ্য ঝুলে রয়েছে। অতীতে দেখা গিয়েছে, অনেক তাবড় নেতার বুথে দল ফল খারাপ করেছে। তারপরও তাঁরা বহাল তবিয়তে ক্ষমতায় থেকে গিয়েছেন। সংগঠনের তাঁরাই শেষ কথা। এবার সেটা হবে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পন্ডিত রঘুনাথ মুর্মুর জন্মদিবসে শ্রদ্ধাজ্ঞাপন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

10:03:00 AM

বাংলাদেশের সাংসদ কাণ্ডে আটক আরও ৩

09:56:00 AM

বাংলাদেশের সাংসদ ‘খুন’-এর ঘটনায় নতুন তথ্য সিআইডির হাতে
আওয়ামি লিগের সাংসদ আনোয়ারুল আজিম আনারের ‘খুন’-এর ঘটনায় নতুন তথ্য ...বিশদ

09:54:48 AM

ফুটবলে চালু কনকাসন সাব
বাইশ গজে দুর্ঘটনা এড়াতে চালু হয় কনকাসন সাব। এবার ফুটবলের ...বিশদ

09:51:33 AM

ভোটারদের হুমকি! থানায় অভিযোগ দায়ের যাদবপুরের বামপ্রার্থী সৃজন ভট্টাচার্যের
খাস কলকাতায় বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের হুমকি! যাদবপুরের ১০৯ নম্বর ...বিশদ

09:46:08 AM

 
১০০ মিমিরও বেশি বৃষ্টির রেকর্ড বালিগঞ্জে

মাত্র ঘণ্টা খানেকের ভারী বৃষ্টি। তাতেই জলমগ্ন পড়ল কলকাতার একাধিক ...বিশদ

09:40:00 AM