Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

স্বাস্থ্যদপ্তরের উদ্যোগে চা বাগানে শিবির করে রক্তের নমুনা সংগ্রহ

সংবাদদাতা, আলিপুরদুয়ার: চা বলয় কালচিনিতে ডেঙ্গু উদ্বেগজনক আকার নিচ্ছে। তাই রাজ্যের নির্দেশে এবার সরাসরি কালচিনির চা বাগানগুলিতে শিবির করে ডেঙ্গু আক্রান্তদের চিহ্নিত করতে রক্তের নমুনা সংগ্রহের কাজ শুরু করল জেলা স্বাস্থ্যদপ্তর। বুধবার ওই ব্লকের ভাটপাড়া ও ডিমা চা বাগান দিয়ে শ্রমিকদের এই রক্তের নমুনা সংগ্রহের কাজ শুরু করেছে স্বাস্থ্যদপ্তর।
জেলা স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুসারে, গত শনিবার পর্যন্ত কালচিনিতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৫৭ জন। রবি, সোম ও মঙ্গলবার তিনদিনে কালচিনি ব্লকে আরও ৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এনিয়ে কালচিনিতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩। অন্যদিকে, মঙ্গলবার পর্যন্ত কালচিনি সহ জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা হয়েছে ৭৮। 
জেলায় ডেঙ্গু পরিস্থিতি নিয়ে মঙ্গলবার রাজ্যের সঙ্গে জেলা স্বাস্থ্যদপ্তরের পর্যালোচনা বৈঠক হয়। তারপরেই রাজ্যের নির্দেশে বুধবার থেকে চা বাগানে ক্যাম্প করে ডেঙ্গু আক্রান্তদের চিহ্নিত করতে সরাসরি রক্তের নমুনা সংগ্রহের কাজ শুরু করেছে জেলা স্বাস্থ্যদপ্তর। জেলা উপমুখ্য স্বাস্থ্য আধিকারিক সুপ্রিয় চৌধুরী বলেন, এতদিন জ্বর নিয়ে হাসপাতালে যাঁরা আসছিলেন, তাঁদেরই শুধুমাত্র রক্তের পরীক্ষা হচ্ছিল। রাজ্যের নির্দেশে এবার সরাসরি চা বাগানে গিয়ে শিবির করে রক্তের নমুনা সংগ্রহের কাজ শুরু করা হয়েছে। আমরা প্রতিদিন ১০০ জনের রক্তের নমুনা সংগ্রহের টার্গেট নিয়েছি।
স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, জ্বর হলেও অনেকেরই হাসপাতালে আসার অনীহা রয়েছে। বিশেষ করে চা বাগানের শ্রমিকদের মধ্যে এই অনীহা বেশি করে কাজ করছে। যার জন্য ডেঙ্গু আক্রান্তদের চিহ্নিত করার কাজও ব্যাহত হচ্ছে। এবার সেই ফাঁক ভরাট করতেই চা বাগানগুলিতে ক্যাম্প করে রক্তের নমুনা সংগ্রহ অভিযান শুরু করল স্বাস্থ্যদপ্তর। 
স্বাস্থ্যদপ্তর জানিয়েছে, এদিন ভাটপাড়া ও ডিমা দু’টি চা বাগান থেকে জ্বর রয়েছে এরকম ৫০ জন করে ১০০ শ্রমিকের রক্ত সংগ্রহ করা হয়েছে। উপমুখ্য স্বাস্থ্য আধিকারিক জানিয়েছেন, ক্যাম্প করে রক্তের নমুনা সংগ্রহের ফলে স্বাভাবিকভাবেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে যাবে। 
কালচিনি ব্লকে চা বাগানের সংখ্যা ২৩টি। আক্রান্তরা বেশিরভাগই বাগানের শ্রমিক। স্বাস্থ্যদপ্তরের যুক্তি, কম বৃষ্টির কারণে কালচিনির প্রতিটি চা বাগানের অপরিষ্কার নিকাশি নালায় জল জমে থাকছে। আর সেই জমা জলেই ডেঙ্গুর বাহক এডিস মশা ডিম পাড়ছে। তাই ডেঙ্গুর বাড়বাড়ন্ত ঠেকাতে কালচিনির প্রতিটি বাগানে ঘুরছে ব্লক প্রশাসনের ভেক্টর বর্ন ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল টিম। কালচিনির চা বাগানগুলির ম্যানেজারদের নিয়ে ডুয়ার্সকন্যায় জেলা প্রশাসনও বৈঠক করেছে। 
বৈঠকে বাগান ম্যানেজারদের নালা পরিষ্কার রাখা ও জল জমতে না দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে। কোন শ্রমিকের জ্বর হয়েছে সন্দেহ হলেই বাগান ম্যানেজারদের ব্লক প্রশাসন ও ব্লক স্বাস্থ্যদপ্তরের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। 

23rd  May, 2024
এক বছরে চারজনের মৃত্যু, ট্রেন সফরে আতঙ্ক চাঁচলে

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় শিশুমৃত্যুর ঘটনায় আতঙ্ক তৈরি হয়েছে মালদহের চাঁচলে। ট্রেন দুর্ঘটনায় এক বছরে চাঁচল মহকুমায় নিহতের সংখ্যা দাঁড়াল চার। এবার যাত্রী সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলে সরব এলাকার মানুষজন। পরিষেবা নিয়ে তর্জায় জড়িয়েছেন তৃণমূল বিধায়ক ও বিজেপির সাংসদ।
বিশদ

বহু ট্রেনের অস্বাভাবিক লেট, ৮ ঘণ্টা দেরিতে ছাড়ল কাঞ্চনকন্যা

মঙ্গলবার রাত ৮টা ১৫ মিনিটে শিলিগুড়ি জংশন থেকে আলিপুরদুয়ার-শিয়ালদহ কাঞ্চনকন্যা এক্সপ্রেস ছাড়ার কথা ছিল।
বিশদ

ভোট শেষ হতেই লাইসেন্স ফি আদায়ে তৎপর রেল, আসানসোল পুরসভাকে চিঠি, রাজনৈতিক প্রতিহিংসা বলছে তৃণমূল

ভোটের বাজনা শেষ হতেই ‘খাজনা’ আদায়ে তৎপর হল রেল! সেই ‘খাজনা’ আদায়ের ক্ষেত্র আবার একাধিক! রেলের জমিতে বাস চলছে, তার জন্য ‘খাজনা’।
বিশদ

ক্লাসরুমে জল, পরীক্ষা হওয়া নিয়ে প্রশ্ন

লাগাতার বৃষ্টির জেরে জলমগ্ন স্কুল চত্বর। ফলে ক্লাস না করিয়ে বুধবার ছুটি দিয়ে দেওয়া হয় ছাত্রছাত্রীদের। ঘটনাটি কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের নিউ জামালদহ আর আর প্রাইমারি স্কুলের। আজ, বৃহস্পতিবার থেকে স্কুলে প্রথম পার্বিক পরীক্ষা শুরু।
বিশদ

দেড় বছরেই রাস্তা বেহাল, ক্ষোভ

ময়নাগুড়ি শহরে দেড় বছর আগে সংস্কার করা রাস্তার অবস্থা বেহাল। শহরের নতুন বাজার মোড় থেকে ১৫ ও ১৬ নম্বর ওয়ার্ডে যাওয়ার রাস্তা এতটাই করুণ অবস্থায় যে, প্রতিপদে দুর্ঘটনার আশঙ্কা।
বিশদ

নিয়োগ বন্ধ, কর্মীসঙ্কট, তাই বারবার দুর্ঘটনা

নিয়োগ বন্ধ। বহু শূন্যপদ। সর্বত্র রেলে কর্মীসঙ্কট। লোকো পাইলট সহ রেলকর্মীদের অমানসিক চাপে কাজ করতে হচ্ছে বলে অভিযোগ। এনএফ রেলওয়ে মজদুর ইউনিয়নের দাবি, এই কর্মীসঙ্কটের কারণে বিঘ্নিত হচ্ছে যাত্রী নিরাপত্তা। বারবার ঘটছে দুর্ঘটনা। 
বিশদ

জ্যোতিবাবু বেঁচে থাকলে সবচেয়ে বেশি কষ্ট পেতেন

কত স্মৃতি জড়িয়ে রয়েছে হলং বনবাংলো ঘিরে! জেলার নামের সঙ্গে যেন সমার্থক হয়ে গিয়েছিল। অর্ধশতাব্দী পার করা এমন একটা ইতিহাস বিজড়িত বাংলো এভাবে পুড়ে শেষ হয়ে যাওয়ায় মন ভালো নেই একদম। জ্যোতি বসু বেঁচে থাকলে তিনিই বোধহয় সবচেয়ে বেশি কষ্ট পেতেন।
বিশদ

সাপের কামড়ে শিশুর মৃত্যু

সাপের কামড়ে অসুস্থ হয়ে ভর্তি হয়েছিল রায়গঞ্জ মেডিক্যালে। কিন্তু শেষরক্ষা হল না। চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হল স্বর্ণদীপ দাস নামে বছর চারের এক শিশুর।
বিশদ

টাঙ্গনে বাড়ছে জল, বেহাল বাঁধ, ফিরছে ২০১৭ সালের বন্যার আতঙ্ক

আবহাওয়ার দপ্তরের পূর্বাভাস অনুযায়ী এ বছর বর্ষায় স্বাভাবিক বৃষ্টি হবে। এই খবরেই আতঙ্ক চেপে বসেছে কালিয়াগঞ্জ ব্লকের রাধিকাপুরের বাসিন্দাদের মনে। বৃষ্টি এখনও সেভাবে শুরু না হলেও সিঁদুরে মেঘ দেখছেন তাঁরা।
বিশদ

মনোনয়ন জমা দিলেন মোহিত, কৃষ্ণ কল্যাণী

দেবীনগর কালীবাড়িতে পুজো দিয়ে মনোনয়নপত্র দাখিল করলেন কৃষ্ণ কল্যাণী ও মোহিত সেনগুপ্ত। বুধবার সকালে মনোনয়ন দাখিল করেন তৃণমূল প্রার্থী কৃষ্ণ।
বিশদ

প্রধানের পাড়াতেই বাড়ি বাড়ি হাঁটুজল, বিক্ষোভ হাতিঘিষা পঞ্চায়েতে

নকশালবাড়ির হাতিঘিষা পঞ্চায়েতের প্রধানের পাড়া জলমগ্ন। ঘরবন্দি মঙ্গলসিংজোতের বাসিন্দারা। বন্ধ স্কুল-কলেজ পড়ুয়াদের পঠনপাঠন। প্রতিবাদে বুধবার হাতিঘিষা পঞ্চায়েত অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। মঙ্গলসিংজোতে শতাধিক পরিবারের বাস।
বিশদ

দোলঞ্চার স্রোতে ভেসে গেল সাঁকো, যাতায়াত বন্ধ হয়ে বিচ্ছিন্ন কয়েক হাজার বাসিন্দা

বুধবার সকালে জলের তোড়ে ভেঙে পড়ল ডাঙাপাড়ায় দোলঞ্চা নদীতে বাঁশের সাঁকো। এর ফলে প্রায় ১০ কিমি ঘুরপথে ইসলামপুর শহরের সঙ্গে যোগাযোগ করতে হচ্ছে নদীর পূর্ব পাড়ের বাসিন্দাদের। বাসিন্দারা দু’দশক ধরে সেতুর দাবিতে সরব হলেও প্রশাসন উদ্যোগ নেয়নি বলে অভিযোগ।
বিশদ

বাড়ি ফিরলেন ছিনতাই হওয়া গাড়ির চালক

অসমের নলবাড়ি থেকে বাড়ি ফিরলেন নন্দলাল দেবনাথ। মঙ্গলবার রাতে কুমারগ্রাম ব্লকের পশ্চিম চকচকায় নিজের বাড়িতে ফেরেন ছিনতাই হওয়া গাড়ির চালক নন্দলাল।
বিশদ

পুর চেয়ারম্যানের ওয়ার্ডেই বেহাল নিকাশি, ক্ষোভ বাসিন্দাদের
 

বেহাল নিকাশির জন্য দুর্ভোগে পড়েছেন খোদ হলদিবাড়ি পুরসভার চেয়ারম্যানের ওয়ার্ডের বাসিন্দারা। গত কয়েক দিনের বৃষ্টিতে পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের র‌্যালি ব্রাদার্সপাড়া ও কলেজপাড়া জলমগ্ন। এখানে প্রায় ১৪০টি পরিবারের বাস। অনেকের বাড়িতে জল ঢুকে গিয়েছে। যা নিয়ে ক্ষুব্ধ বাসিন্দারা। 
বিশদ

Pages: 12345

একনজরে
তীব্র দাবদাহ সহ্য করতে না পেরে মক্কায় মৃত্যু হল সাড়ে পাঁচশো হজযাত্রীর। এ বছর সৌদি আরবের মক্কায় হজযাত্রায় এসেছিলেন প্রায় ১৮ লক্ষ পূণ্যার্থী। তাঁদের মধ্যে ...

রাজ্যের সমস্ত সংশোধনাগারে সাজাপ্রাপ্ত বন্দিদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার কাজে আরও জোর দিল রা঩঩জ্যের কারাদপ্তর। জেলে থাকা বন্দিদের শ্রমের বিনিময়ে উপার্জিত অর্থ প্রতিমাসে তাঁদের নিজস্ব অ্যাকাউন্টে ...

বোমা বাঁধতে গিয়ে এক যুবকের দু’হাত উড়ে গেল। দুবরাজপুরের লক্ষ্মীনারায়ণপুর পঞ্চায়েতের বেলবুনি গ্রামে বুধবার বিকেলে এই ঘটনা ঘটে। ...

নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিহারের রাজগীরে প্রাচীন নালন্দা বিশ্ববিদ্যালয়ের ধ্বংসাবশেষের কাছেই তৈরি হয়েছে এই নতুন ক্যাম্পাস।  ২০০৭ সালে ফিলিপিন্সে দ্বিতীয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৭০২: মহম্মদ বিন কাশিম সিন্ধু প্রদেশের রওয়ার আক্রমণ করেন এবং রাজা দাহির নিহত হন
১৭৫৬: নবাব সিরাজদ্দৌলার বাহিনী একটি ব্রিটিশ গ্যারিসনের সেনাদের একটি বদ্ধ ঘরে আবদ্ধ করে। সে ঘরে ১৪৬ জনের মধ্যে ১২৩ জন মারা যায়
১৭৫৬: ইংরেজদের কাছ থেকে নবাব সিরাজউদ্দৌলার কলকাতা পুনরুদ্ধার
১৮৩৭: রানী ভিক্টোরিয়ার সিংহাসনে আরোহণ
১৮৫৮: গোয়ালিয়র দুর্গ ব্রিটিশের দখলে গেলে সিপাই বিদ্রোহের অবসান ঘটে
১৮৮৫: সংস্কৃত ভাষার সুপণ্ডিত তারানাথ তর্কবাচস্পতির মৃত্যু
১৯১২: পোলান্ডের বিজ্ঞানী ডক্টর কাসিমির ফুনক প্রথম ভিটামিন আবিষ্কার করেন
১৯২৩: বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক গৌরকিশোর ঘোষের জন্ম
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৪৩: বিশিষ্ট অভিনেতা দুর্গাদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৭: বঙ্গ আইন সভায় বাংলা ভাগের প্রস্তাব গৃহীত হয়
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭২: অভিনেতা রাহুল খান্নার জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০০: অভিনেতা বসন্ত চৌধুরীর মৃত্যু
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা ৮৪.৩০ টাকা
পাউন্ড ১০৪.৩৩ টাকা ১০৭.৮১ টাকা
ইউরো ৮৮.০৪ টাকা ৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪। ত্রয়োদশী ৭/১৮ দিবা ৭/৫১। অনুরাধা নক্ষত্র ৩৩/৫ অপরাহ্ন ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/২৮, সূর্যাস্ত ৬/১৯/৩৫। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ মধ্যে পুনঃ ৯/২৪ গতে ১১/১১ মধ্যে। বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ ম঩ধ্যে।  
৫ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪। ত্রয়োদশী ৬/৩৭ অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/৪৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে মাহেন্দ্রযোগ  দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/১ গতে ৬/২২ মধ্যে। কালরাত্রি ১১/৩৯ গতে ১২/৫৮ মধ্যে।  
১৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: স্লোভেনিয়া ১-সার্বিয়া ১ (৯০+৮ মিনিট)

08:26:49 PM

ইউরো কাপ: ম্যাচ ড্র, স্লোভেনিয়া ১-সার্বিয়া ১

08:26:00 PM

টি২০ বিশ্বকাপ: ৮ রানে আউট রোহিত, ভারত ১১/১ (২.৫ ওভার), বিপক্ষ আফগানিস্তান

08:19:58 PM

ইউরো কাপ: স্লোভেনিয়া ১-সার্বিয়া ০ (৭৬ মিনিট)

08:09:54 PM

ইউরো কাপ: স্লোভেনিয়া ০-সার্বিয়া ০ (৬২ মিনিট)

07:55:14 PM

টি২০ বিশ্বকাপ: টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত ভারতের (বিপক্ষ আফগানিস্তান)

07:39:57 PM