Bartaman Patrika
বিনোদন
 

বিশ্ব সঙ্গীত দিবসের সুরেলা উপহার

আগামী ২১ জুন বিশ্ব সঙ্গীত দিবস উপলক্ষ্যে এক বৈচিত্র্যময় সন্ধ‌্যার সাক্ষী থাকতে চলেছে নেতাজি ইন্ডোর স্টেডিয়াম। সৌজন্যে এই প্রজন্মের অন্যতম সাঙ্গীতিক জুটি সৌরেন্দ্র-সৌম্যজিৎ। বিশ্ব সঙ্গীত দিবস উপলক্ষ্যে তাঁদের এই প্রচেষ্টা এবার ১৪ বছরে পা দিল। এবারের ভাবনা ‘কোল্যাব’। অর্থাৎ বৈচিত্র্যের মেলবন্ধন। সঙ্গীতের এই বৃহৎ মঞ্চে থাকছেন উস্তাদ আমজাদ আলি খান, রেখা ভরদ্বাজ, শঙ্কর মহাদেবন, পাপন প্রমুখ। এবিষয়ে সৌরেন্দ্র বলেন, ‘কোভিড পরবর্তী সময় আমরা দেখছি যে, শিল্পীরা একে অপরের সঙ্গে মিলেমিশে কাজ করতে চাইছেন। সেই কথা মাথায় রেখেই এই ভাবনা। সঙ্গীতের বিভিন্ন ধারার মানুষ এক মঞ্চে উপস্থিত থাকবেন।’ 
দুই অভিন্নহৃদয় বন্ধুর এই সাঙ্গীতিক আয়োজনের শুরুটা কেমন ছিল? সৌম্যজিতের কথায়, ‘কলেজে থাকাকালীন আমরা একসঙ্গে ইউরোপ গিয়েছিলাম। সেই সময় ওখানকার বহু শিল্পীর সঙ্গে কাজ করার সুযোগ হয়েছিল। তখন থেকেই ভেবেছিলাম, কলকাতায় যদি এমন কিছু করা যায়। কোনওরকম দায়বদ্ধতা না রেখে বিশ্ব সঙ্গীতকে মানুষের সামনে তুলে ধরতে চেয়েছিলাম। নিছক সৃষ্টির আনন্দে। সেই ভাবনা থেকেই এই অনুষ্ঠানের সূচনা।’ 
আজকের বিশ্বায়নের যুগে সোশ্যাল মিডিয়ার ভূমিকা অনস্বীকার্য। পৃথিবীর এক প্রান্তে বসেই সঙ্গীতের নতুন নতুন সৃষ্টি শোনা সম্ভব। পরিবর্তনের এই দ্রুত দৌড়ে কি শাস্ত্রীয় সঙ্গীত কোথাও পিছিয়ে পড়ছে? সৌরেন্দ্রর দাবি, ‘শাস্ত্রীয় সঙ্গীতের একটা স্বতন্ত্র জায়গা রয়েছে। গোটা বিশ্বে এর কদর রয়েছে। শুধু সময়ের সঙ্গে সঙ্গে পরিবেশনের মাধ্যম বদলে গিয়েছে।’ কথা প্রসঙ্গে পণ্ডিত রবিশঙ্কর ও উস্তাদ আলি আকবর খানের প্রসঙ্গ উঠল। সেতার-সরোদের সুরে গোটা বিশ্বকে জয় করেছেন মাইহার ঘরানার এই দুই শিল্পী। সৌম্যজিৎ বলছিলেন, ‘মন্দিরের সঙ্গীত থেকে ধ্রুপদ। শাস্ত্রীয় সঙ্গীত বারবার নিজেকে বদলেছে। তিন হাজার বছরের এই যাত্রা তাকে সবসময় সমৃদ্ধ করেছে। শাস্ত্রীয় সঙ্গীত তার স্বমহিমায় অক্ষয় হয়ে থাকবে।’
সৌরেন্দ্র-সৌম্যজিতের এই বার্ষিক অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ মঞ্চসজ্জা। ভাবনার সঙ্গে তা যেন কোথাও মিলেমিশে এক হয়ে যায়। সৌম্যজিৎ দাবি করলেন, ‘এক্ষেত্রে আমাদের অনুপ্রেরণা মাইকেল জ্যাকসন। প্রতি বছর নিজেদের মতো করে আমরা মঞ্চ সাজিয়ে তোলার চেষ্টা করি।’ সমগ্র আয়োজনের কেন্দ্রে রয়েছেন শ্রোতারা। তা মাথায় রেখে সৌম্যজিৎ বললেন, ‘শ্রোতা ছাড়া গান অসম্পূর্ণ। তাই সামাজিক দ্বন্দ্ব দূরে সরিয়ে রেখে নতুন সৃষ্টিকে গ্রহণ করার ক্ষমতা অর্জন করা অত্যন্ত জরুরি।’ 
সায়নদীপ ঘোষ
19th  June, 2024
আমার মতো অভিনেতারা সিনেমা হল পান না

জি ফাইভে মুক্তি পেয়েছে নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত ছবি ‘রাউতু কা রাজ’। লন্ডনে বসে এক ভার্চুয়াল আড্ডায় নানা কথা শেয়ার করলেন অভিনেতা।
বিশদ

20th  July, 2024
জ্যাকলিনের বিশেষ নাচ

ওটিটি হোক অথবা বড়পর্দা— এখন চরিত্র নির্ভর চিত্রনাট্যের চাহিদা বেশি। নাচ, গানে জমজমাট ছবির সংখ্যা এখন হাতে গোনা। এই পরিস্থিতির মধ্যেও জমাটি নাচের সুযোগ পেলেন বলিউড অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ।
বিশদ

20th  July, 2024
ভ্যালেন্টাইনের অপেক্ষায়

২০২৫-এর ভ্যালেন্টাইন ডে-র জন্য এখন থেকেই অপেক্ষা শুরু করলেন বলিউড অভিনেতা শাহিদ কাপুর। কারণ আগামী বছর ১৪ ফেব্রুয়ারি মুক্তি পাবে তাঁর নতুন থ্রিলার ‘দেবা’।
বিশদ

20th  July, 2024
ফের অনিশ্চিত?

অল্লু অর্জুন অভিনীত ‘পুষ্পা ২’ ছবির মুক্তি ফের অনিশ্চিত। চলতি বছর ১৫ আগস্ট এই ছবির মুক্তি পাওয়ার কথা ছিল। তবে কিছু অংশের শ্যুটিং বাকি থাকায় তা পিছিয়ে ডিসেম্বর মাসের ৬ তারিখ চূড়ান্ত করা হয়েছিল।
বিশদ

20th  July, 2024
সম্মানিত রামচরণ

ভারতকে বিশ্বমঞ্চে গর্বিত করলেন দক্ষিণী অভিনেতা রামচরণ। ১৫তম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন-এ ‘গেস্ট অব অনার’-এর সম্মান পেলেন তিনি। ভারতীয় শিল্প সংস্কৃতিতে অবদানের জন্যও পুরস্কৃত হলেন নায়ক।
বিশদ

20th  July, 2024
সুস্মিতার মেয়ের হাতেখড়ি

মা বিশ্বসুন্দরী সুস্মিতা সেন। অভিনেত্রী হিসেবেও রঙিন তাঁর কেরিয়ার। বড় মেয়ে রেনেও যে বিনোদন জগতেই নিজের পেশা খুঁজে নিতে চান সে ইঙ্গিত আগেই দিয়েছিলেন সুস্মিতা।
বিশদ

20th  July, 2024
ইয়ামির কামব্যাক

রণবীর সিং, সঞ্জয় দত্ত, আর মাধবন, অর্জুন রামপাল, অক্ষয় খান্না— এমনই মাল্টিকাস্টার ছবি তৈরি করছেন পরিচালক-প্রযোজক আদিত্য ধর। এবার অ্যাকশন থ্রিলার ঘরানার এই ছবিতে যুক্ত হল আরও একটি নাম। ইয়ামি গৌতম। প্রধান নায়িকার ভূমিকায় থাকবেন তিনি।
বিশদ

20th  July, 2024
বলিউডে ফাওয়াদের ফেরা সময় নির্ভর

পাক অভিনেতা ফাওয়াদ খান স্বল্প সংখ্যক কাজ করেছেন বলিউডে। ‘খুবসুরত’, ‘কাপুর অ্যান্ড সনস্-এ তাঁর অভিনয় এখনও মনে রেখেছেন দর্শক। শুধু তাই নয়, ভারতে তাঁর অনুরাগীর সংখ্যা প্রচুর।
বিশদ

20th  July, 2024
পিছিয়ে গেল বায়োপিক

মীনা কুমারীর বায়োপিক তৈরি করবেন ফ্যাশন ডিজাইনার মণীশ মালহোত্রা। ২০২৩ নাগাদ এই খবর প্রকাশ্যে আসে। শোনা যায়, মুখ্য চরিত্রে কৃতী শ্যাননকে কাস্ট করেছেন মণীশ। বিশদ

17th  July, 2024
শাহরুখের ডেডিকেশন

ডেডিকেশন। এই একটা শব্দে শাহরুখ খানকে ব্যাখ্যা করতে চান কোরিওগ্রাফার বসকো মার্টিস। ভিকি কৌশলের আসন্ন ছবি ‘ব্যাড নিউজ’-এর ‘তওবা তওবা’ গানে বসকোর তৈরি স্টেপ এখন ভাইরাল।
বিশদ

17th  July, 2024
বিয়ের পর আবেগপ্রবণ হয়েছি: ভিকি

মুক্তির অপেক্ষায় ‘ব্যাড নিউজ’। ছবির মুখ্য অভিনেতা ভিকি কৌশল খোলাখুলি আড্ডায় ভাগ করে নিলেন নানা অজানা কথা।
বিশদ

17th  July, 2024
ভিন্ন শিল্পকলা শিখছেন সামান্থা

মার্শাল আর্ট, তরবারি চালনা, ঘোড়ায় চড়া, ব্যালে ডান্স, তিরন্দাজি— খুব কম সময়ের ব্যবধানে এত কিছু শিখে নিতে হচ্ছে অভিনেত্রী সামান্থা রুথ প্রভুকে। কারণ?
বিশদ

17th  July, 2024
পোস্ট ওয়েডিংয়ে অক্ষয়

করোনা আক্রান্ত হয়েছিলেন অক্ষয় কুমার। সে কারণে অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়েতে উপস্থিত হতে পারেননি অভিনেতা। তবে বিয়ের অনুষ্ঠানে শামিল থাকতে না পারলেও পোস্ট ওয়েডিংয়ের অনুষ্ঠানে স্ত্রী টুইঙ্কল খান্নার সঙ্গে হাজির থেকে পুরোদমে আনন্দ করলেন তিনি।
বিশদ

17th  July, 2024
কাস্টিং কাউচের শিকার

ফিল্ম ইন্ডাস্ট্রির কাস্টিং কাউচ নিয়ে কখনও প্রকাশ্যে সোচ্চার হয়েছেন অভিনেতারা। কখনও বা নীরব থেকেছেন নানা স্বার্থে। শুধুমাত্র অভিনেত্রীদেরই কাস্টিং কাউচ সামলাতে হয়, এমন নয়।
বিশদ

17th  July, 2024
একনজরে
সাতসকালেই পুনের আর্মি স্পোর্টস ইনস্টিটিউটে পৌঁছে গিয়েছিলেন তিরন্দাজ অতনু দাস। কোলে ১৯ মাসের কন্যা ভেদিকা। এই মুহূর্তের অপেক্ষাতেই ছিলেন দীপিকা কুমারী। মেয়েকে বুকে জড়িয়ে আদরে ...

 উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী স্বামীপ্রসাদ মৌর্য সহ পাঁচজনকে পলাতক ঘোষণা করল লখনউয়ের বিশেষ এমপি-এমএলএ আদালত। দীপক কুমার স্বর্ণকার নামে এক ব্যক্তিকে হেনস্তা এবং খুনের হুমকি সংক্রান্ত মামলায় এই নির্দেশ দিয়েছে আদালত। ...

শনিবার বেলা সাড়ে ১১টায় কড়া নিরাপত্তার ঘেরাটোপে বিহারের গ্যাংস্টার সুবোধ সিংকে আসানসোল থেকে বারাকপুর আদালতে নিয়ে আসা হয়। তাকে কোর্ট লকআপে সশস্ত্র পুলিসি পাহারায় আলাদা ...

মাছ ব্যবসায়ীকে গুলি চালানোর ঘটনায় দু’জন মূল অভিযুক্তকে গ্রেপ্তার করল কোতোয়ালি থানার পুলিস। ধৃতদের নাম সৈকত হালদার ও কুণাল হালদার। ধৃতদের শনিবার কৃষ্ণনগর আদালতে তোলা হয়। জিজ্ঞাসাবাদের জন্য ধৃতদের সাতদিনের পুলিস হেফাজতে নেওয়া হয়েছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৫৮: মোগল সম্রাট আওরঙ্গজেব দিল্লীর সিংহাসনে আরোহণ করেন
১৮১৬: জার্মান বংশোদ্ভূত ইংরেজ উদ্যোগপতি ও রয়টার সংবাদসংস্থার প্রতিষ্ঠাতা পল রয়টারের জন্ম
১৮৩১: নেদারল্যান্ডের অন্তর্গত বেলজিয়াম স্বাধীনতা লাভ করে
১৮৬৬: লন্ডনে কলেরায় শতাধিক লোকের মৃত্যু হয়
১৮৮৩: ভারতের প্রথম রঙ্গমঞ্চ স্টার থিয়েটারের উদ্বোধন
১৮৮৪: লর্ডসে প্রথম ক্রিকেট টেস্ট ম্যাচ শুরু হয়
১৮৮৮: ব্রিটিশ নাগরিক জন বয়েড ডানলপ বায়ুচালিত টায়ার আবিষ্কার করেন
১৮৯৯: মার্কিন ঔপন্যাসিক আর্নেস্ট হেমিংওয়ের জন্ম
১৯০৬:  ব্যারিস্টার এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রথম সভাপতি উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৩০: গীতিকার আনন্দ বক্সির জন্ম
১৯৩৪: ক্রিকেটার চাঁদু বোরদের জন্ম
১৯৩৫ - বাঙালি সঙ্গীতজ্ঞ দিনেন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৪৫: বিখ্যাত দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেট তারকা ব্যারি রিচার্ডসের জন্ম
১৯৪৭: ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার চেতন চৌহানের জন্ম
১৯৬৮: অসমের করিমগঞ্জে দিব্যেন্দু ও জগন্ময় বাংলা ভাষার মর্যাদা রক্ষায় শহীদ হন
১৯৬৯: চাঁদে পৌঁছাল মানুষ
১৯৯৩: কলকাতার রাজপথে আন্দোলনে পুলিসের গুলিতে ১৩ জন যুব কংগ্রেস কর্মীর মৃত্যু
২০০৯: গায়িকা গাঙ্গুবাঈ হাঙ্গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.২৩ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৬.৮৮ টাকা ১০৯.৫৬ টাকা
ইউরো ৯০.০২ টাকা ৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ, ১৪৩১, রবিবার, ২১ জুলাই, ২০২৪। পূর্ণিমা ২৬/৪০ দিবা  ৩/৪৭। উত্তরাষাঢ়া নক্ষত্র ৪৭/৪৮ রাত্রি ১২/১৪। সূর্যোদয় ৫/৭/১০, সূর্যাস্ত ৬/১৮/৪১। অমৃতযোগ প্রাতঃ ৬/১ গতে ৯/৩১ মধ্যে রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১ মধ্যে পুনঃ ১/২ গতে ১/৫৫ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৭/৪৫ মধ্যে পুনঃ ১২/৫ গতে ২/৫৮ মধ্যে। বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে। কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে। 
৫ শ্রাবণ, ১৪৩১, রবিবার, ২১ জুলাই, ২০২৪। পূর্ণিমা অপরাহ্ন ৪/১৬। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১/৫৪। সূর্যোদয় ৫/৬, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৬ গতে ৯/৩৩ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ৯/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৬ মধ্যে ও ১২/৫৯ গতে ১/৫৩ মধ্যে এবং রাত্রি ৬/৫২ গতে ৭/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ৩/১ মধ্যে। বারবেলা ১০/৪ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ১/৪ গতে ২/২৫ মধ্যে। 
১৪ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুলিসের জালে জামতারা গ্যাংয়ের ৩, উদ্ধার ১৭টি স্মার্টফোন
অণ্ডাল থেকে পুলিসের জালে জামতারা গ্যাংয়ের ৩ ‘গুণধর’। শনিবার রাতে ...বিশদ

06:29:26 PM

এশিয়া কাপে আরব আমিরশাহীকে ৭৮ রানে হারাল হরমনপ্রীতরা
এশিয়া কাপে ভারতীয় মহিলা ক্রিকেট দলের জয়যাত্রা অব্যাহত। পাকিস্তানের পর ...বিশদ

06:01:00 PM

২৩ জুলাই মঙ্গলবার বাতিল আপ-ডাউন কলকাতা ঢাকা মৈত্রী এক্সপ্রেস

04:03:17 PM

চ্যাংরাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশ থেকে ফিরছেন পড়ুয়ারা
বাংলাদেশে পরিস্থিতি শান্ত হওয়ার নাম নেই। অশান্ত পরিস্থিতির জেরে বাংলাদেশ ...বিশদ

03:13:44 PM

একুশে জুলাই: সভা শেষ হতেই সাফাই পর্ব শুরু

02:49:33 PM

আমরা মানুষের পাহারাদার: মমতা বন্দ্যোপাধ্যায়

02:27:10 PM