Bartaman Patrika
দেশ
 

শেয়ার বাজারের উত্থান নিয়েও গ্যারান্টি মোদির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ভোটের আগে তিনি ছিলেন বিশ্বগুরু। ভোটপর্বের মাঝপথে নরেন্দ্র মোদি  মার্কেট গুরুর ভূমিকায় অবতীর্ণ। মার্কেট গুরু হিসেবে তাঁদেরই সম্বোধন করা হয়, যাঁরা শেয়ারবাজারের ওঠানামা কিংবা সম্ভাব্য লাভ লোকসানের পূর্বাভাস দিয়ে থাকেন। ২০২৪ সালের ভোটে দেখা যাচ্ছে মোদি প্রতিনিয়ত তাঁর প্রচারের গোলপোস্ট বদলে ফেলছেন। শুরু হয়েছিল বিকশিত ভারতের গ্যারান্টি দিয়ে। প্রথম দুই দফার নির্বাচন পর্বের পরই ভোটের হাওয়ায় তিনি নাকি বিপদ সংকেত পেয়েছেন। এরকমই দাবি বিরেধীদের। দেখা যায়, ১৯ এপ্রিলের পরবর্তী নির্বাচনী জনসভায় মোদি ঘুরে ফিরে হিন্দু মুসলিম ইস্যুকে অধিক প্রাধান্য দিচ্ছেন। কখনও বলছেন, কংগ্রেস ক্ষমতায় এলে হিন্দু নারীর মঙ্গলসূত্র কেড়ে নেবে। আবার কখনও বলছেন, যাদের দুটো মহিষ আছে, তাদের একটি মহিষ কেড়ে নেওয়া হবে। হিন্দুদের উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পদ বিলিয়ে দেওয়া হবে মুসলিমদের। এরপর আবার তিনি বিগত তিনদিন ধরে বললেন, আমি যদি নির্বাচনী প্রচারে হিন্দু-মুসলিম প্রসঙ্গকে প্রাধান্য দিয়ে থাকি, তাহলে আমার রাজনীতিতে থাকার অধিকারই নেই। এতকাল দেখা গিয়েছে মোদি তাঁর ভাষণ কিংবা প্রতিশ্রুতিতে যা যা বলে থাকেন, রাহুল গান্ধীরা সেই প্রসঙ্গ টেনে এনে তাঁকে আক্রমণ করেন। আর এবার দেখা যাচ্ছে রাহুল গান্ধী যা যা বলছেন কিংবা প্রতিশ্রুতি দিচ্ছেন ইস্তাহারে, মোদি সেগুলিকেই টেনে আনছেন নিজের ভাষণে। অর্থাৎ এত বছর ধরে মোদি ন্যারেটিভ তৈরি করতেন। বিরোধীরা অনুসরণ করতেন সেই বিবরণের বিরোধ করে। এই নির্বাচনে বিপরীত চিত্র। মোদি পা দিচ্ছেন প্রতিনিয়ত রাহুল গান্ধী অথবা বিরোধী নেতানেত্রীদের ন্যারেটিভের ফাঁদে। তাঁর নিজের কথা হারিয়ে যাচ্ছে। যা বিজেপিকেও অস্বস্তিতে ফেলছে। এহেন পরিস্থিতির মধ্যে পঞ্চম দফার ভোটপর্ব সমাপ্ত হয়ে গেল। আর তখন মোদি নিয়ে এলেন এক নতুন প্রচার। এক সাক্ষাৎকারে তিনি সোমবার বলেছেন, আগামী ৪ জুন শেয়ারবাজার সব রেকর্ড ভেঙে দিয়ে সর্বোচ্চ স্তর স্পর্শ করবে। তিনি বলেছেন, স্টক মার্কেট প্রোগ্রামাররা ক্লান্ত হয়ে যাবে হিসেব করতে করতে। স্বাভাবিকভাবেই এই কথা কোনও নামজাদা পরিচিত মার্কেট গুরু বললে, লগ্নিকারীরা ঝাঁপিয়ে পড়ে বিপুল লগ্নি করবে শেয়ার কিনে। মোদি তাঁদেরই প্রলোভিত করলেন। সঙ্গে বার্তা দিলেন যে তাঁর সরকার গঠিত হলে মার্কেট এরকমই উচ্চতম শিখরে অবস্থান করে। অর্থাৎ আমাদের ভোট দাও। গরিব কল্যাণ যোজনা, কৃষকদের ৬ হাজার টাকা, আবাস যোজনার জনক হিসেবে নিজেকে প্রচার করা মোদি বলেছেন, যখন ক্ষমতায় এসেছিলাম, তখন সেনসেক্স ছিল ২৫  হাজার পয়েন্টে। আর আজ ৭৩ হাজার ছাপিয়ে গিয়েছে। তাঁর ঘোষণা, অপেক্ষা করুন।  ৪ জুন মার্কেট হবে সর্বকালীন সর্বোচ্চ! শেয়ার মার্কেট অনিশ্চয়তার এক সেক্টর। সেখানেও মোদির গ্যারান্টি? 

21st  May, 2024
সংসদীয় রীতির তোয়াক্কা না করে প্রোটেম স্পিকার বিজেপির ভর্তৃহরি

সংসদীয় রীতিনীতি মানা ধাতে নেই নরেন্দ্র মোদির। কিন্তু এবারের লোকসভা নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় মনে করা হয়েছিল, সেই স্বভাবে কিছু বদল আসবে।
বিশদ

21st  June, 2024
হিট স্ট্রোকে দেশে মৃত বেড়ে ১১০, জলের দাবিতে আজ অনশনে আপ-মন্ত্রী

শুধুই হিট-স্ট্রোকে মৃত্যু মিছিল নয়। তীব্র দাবদাহে দিল্লিতে বাড়ছে চরম জল সঙ্কটও। পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়ে উঠেছে, অভিজাত ‘ল্যুটিয়েন্স’ দিল্লিতেও দ্রুত জল ফুরিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।
বিশদ

21st  June, 2024
হাইকোর্টে ধাক্কা খেল নীতীশ সরকার, খারিজ অনগ্রসরদের জন্য ৬৫ শতাংশ সংরক্ষণ

সংরক্ষণ মামলায় পাটনা হাইকোর্টে বড় ধাক্কা খেল বিহারের নীতীশ কুমারের সরকার। গত বছর নভেম্বর মাসে দলিত, অনগ্রসর শ্রেণি ও আদিবাসীদের জন্য সংরক্ষণের হার ৫০ থেকে বাড়িয়ে ৬৫ শতাংশ করেছিল রাজ্য।
বিশদ

21st  June, 2024
রামায়ণ নিয়ে ব্যঙ্গাত্মক নাটক, পড়ুয়াদের সর্বোচ্চ ১ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা

ক্যাম্পাসে রামায়ণের ব্যঙ্গাত্মক নাটক মঞ্চস্থ করার অভিযোগ। আর সেই নাটকে অংশ নেওয়ার দায়ে আট পড়ুয়াকে জরিমানা করল আইআইটি বম্বে।
বিশদ

21st  June, 2024
নেট-দুর্নীতি নিয়ে সরব বিরোধীরা, মুখ বাঁচাতে তদন্তভার সিবিআইকে

একদিন আগেই বাতিল হয়েছে ইউজিসি-নেট। নিট দুর্নীতির আবহে যা ঘিরে উত্তাল দেশ। পথে নেমেছেন পড়ুয়ারা। পাশে দাঁড়িয়ে সুর চড়িয়েছে বিরোধী দলগুলিও।
বিশদ

21st  June, 2024
কাশ্মীরে বিধানসভা ভোট, রাজ্যের মর্যাদা ফেরানোর প্রতিশ্রুতি মোদির

তৃতীয়বার ভোটে জেতার পর কাশ্মীরে প্রথম সফরে এসেই বিধানসভা ভোট ও রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

21st  June, 2024
তামিলনাড়ুতে বিষমদ খেয়ে মৃত ৩৮, ধৃত দোকান মালিক সহ ৪

বিষমদে বিপর্যয় এবার তামিলনাড়ুতে।  মৃত্যমিছিল দক্ষিণের এই রাজ্যে। প্রাণ হারালেন অন্তত ৩৮ জন। অনেকেই গুরুতর অসুস্থতা নিয়ে  বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা চিকিৎসকদের। 
বিশদ

21st  June, 2024
সুইস ব্যাঙ্কে ভারতীয়দের গচ্ছিত অর্থ ৭০ শতাংশ কমে ৯ হাজার ৭৭১ কোটি টাকা

সুইস ব্যাঙ্কে ভারতীয় ব্যক্তি ও সংস্থাগুলির গচ্ছিত অর্থের পরিমাণ এক ধাক্কায় ৭০ শতাংশ কমল। ২০২৩ সালে এই অর্থের পরিমাণ কমে দাঁড়িয়েছে ১০৪ কোটি সুইস ফ্রাঁ।
বিশদ

21st  June, 2024
আগরতলার স্কুলে অসুস্থ অন্তত ১৫ ছাত্রী, কাঠগড়ায় হস্টেলের খাবার

স্কুলের মধ্যে আচমকাই অসুস্থ হয়ে পড়ল একাধিক ছাত্রা। আগরতলায় বোধজং বালিকা বিদ্যালয়ের ঘটনা। স্কুলের অন্তত ১৫ জন ছাত্রীকে অ্যাম্বুলেন্সে চাপিয়ে জিবি হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছে
বিশদ

21st  June, 2024
ভারতে ৫ বছরের নীচে ৪০ শতাংশই ভুগছে অপুষ্টিতে: রিপোর্ট ইউনিসেফের

জিডিপি বৃদ্ধির দাবি নিয়ে ঢাক পেটাচ্ছে মোদি সরকার। কিন্তু সাধারণ মানুষ বেকারত্ব, মূল্যবৃদ্ধির মতো সমস্যায় জর্জরিত। বিভিন্ন সমীক্ষাতেই উঠে এসেছে এমনই তথ্য। এবার রাষ্ট্রসঙ্ঘের সংস্থা ইউনিসেফের রিপোর্টেও উঠে এল চাঞ্চল্যকর তথ্য।
বিশদ

21st  June, 2024
প্রবীণ-নবীন বিধায়কের তথ্য তলব বোসের, জোর জল্পনা

ফলাফল ঘোষণার ১৬ দিন পরেও হয়নি বরানগর এবং ভগবানগোলা বিধানসভা কেন্দ্রের দুই নবনির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ গ্রহণ। আজ শুক্রবার কেরল যাচ্ছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তাঁর কলকাতায় ফেরার কথা ২৩ জুন। ফলে ২৪ জুনের আগে শপথগ্রহণ সম্ভব নয়। 
বিশদ

21st  June, 2024
দিল্লির বার্গার কিং হত্যাকাণ্ডে গ্যাংস্টার-যোগ, ‘হানিট্র্যাপ’ মহিলাকে খুঁজছে পুলিস

রাজধানীর রাজৌরি গার্ডেনে বার্গার কিংয়ের সামনে হত্যার ঘটনায় সামনে এল নয়া তথ্য। জানা গিয়েছে, এই ঘটনার নেপথ্যে রয়েছে হিমাংশু বাউ ওরফে ছোটা ডন।
বিশদ

21st  June, 2024
বিপজ্জনক স্টান্ট

রীতিমতো হাড়হিম করা দৃশ্য! পুনের একটি বহুতলের কার্নিশ থেকে ঝুলে রয়েছে এক কিশোর। আর তার হাত ধরে রয়েছে এক নাবালক।
বিশদ

21st  June, 2024
মৃত দুই লস্কর জঙ্গি

জম্মু-কাশ্মীরের বারামুলায় মৃত দুই জঙ্গির পরিচয় জানা গিয়েছে। বৃহস্পতিবার সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, তারা দু’জনেই পাক জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবা গ্রুপের সদস্য।
বিশদ

21st  June, 2024

Pages: 12345

একনজরে
রতুয়া জুনিয়র বেসিক স্কুলে মিড ডে মিলে অনিয়ম ও স্কুলের বেহাল পরিকাঠামো নিয়ে সরব হলেন অভিভাবকরা।  ...

হামাস দমনের লড়াইয়ে বড়সড় সাফল্য পেল ইজরায়েলি সেনা। উত্তর গাজায় হামলা চালিয়ে হামাসের এক শীর্ষ কমান্ডারকে খতম করেছে নেতানিয়াহুর দেশ। তার নাম আহমেদ হাসান সালামে ...

বর্ধমান পূর্বের সাংসদ শর্মিলা সরকার শুক্রবার এলাকার জনপ্রতিনিধি ও দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। মেমারিতে বৈঠকে সাতজন বিধায়ক, ব্লক সভাপতি, পঞ্চায়েত সমিতির সভাপতিরা যোগ দিয়েছিলেন। রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথও বৈঠকে যোগ দিয়েছিলেন। ...

চলতি টি-২০ বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক করলেন প্যাট কামিন্স। অ্যান্টিগায় সুপার এইটের ম্যাচে বাংলাদেশের মাহমুদুল্লাহ, মেহেদি হাসান ও তৌহিদ হৃদয়কে পরপর তিন বলে ফেরালেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫১৯ - ব্রিটেনে দাসপ্রথা বাতিল
১৫৫৫ - হুমায়ুন সিন্ধু নদী পার হয়ে লাহোর দখল করে নেন এবং সিকান্দর সুরিকে দিল্লীর সিংহাসন থেকে উৎখাত করেন
১৫৫৫- সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা
১৬৩৩- ‘পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে ’- এই অভিমতের জন্য গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু
১৮১৪- লন্ডনে লর্ডসের ক্রিকেট মাঠে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়
১৯০৪ - আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)-এর জন্ম
১৯৩৯- সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন
১৯৮৬ - বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’  গোলটি করেন  দিয়েগো মারাদোনা। ম্যাচটিতে আর্জেন্তিনা ২-১ গোলে জয়লাভ করে
১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৮৯৮- লেখক এরিখ মরিয়া রেমার্কের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯০৪- আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) জন্ম
১৯২২- সঙ্গীত পরিচালক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীত শিল্পী ভি বালসারার জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৪১- অভিনেতা স্বরূপ দত্ত-র জন্ম
১৯৪৮ - পদ্মশ্রী সম্মানে ভূষিত ভারতীয় সন্তুরবাদক পণ্ডিত ভজন সোপরির জন্ম
১৯৫৯- অভিনেতা তুলসী লাহিড়ীর মৃত্যু
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম
১৯৭৬ - সংস্কৃত-তন্ত্র পণ্ডিত ও দার্শনিক গোপীনাথ কবিরাজের মৃত্যু
১৯৮৬- বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড‘ গোলটি করেন  মারাদোনা, ম্যাচটিতে আর্জেন্টিনা ২-১ গোলে জয়লাভ করে
২০২০ - বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী অমলেন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৭ টাকা ৮৪.৫১ টাকা
পাউন্ড ১০৪.১৬ টাকা ১০৭.৬৩ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা ৪/১৩ দিবা ৬/৩৮। মূলা নক্ষত্র ৩২/২৩ অপরাহ্ন ৫/৫৪। সূর্যোদয় ৪/৫৬/৫২, সূর্যাস্ত ৬/২০/১। অমৃতযোগ দিবা ৩/৩৯ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৭/৪৫ মধ্যে পুনঃ ১১/১৮ গতে ১/২৫ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১২/৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৯ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা দিবা ৬/৩৩। মূলা নক্ষত্র সন্ধ্যা ৬/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২১ গতে ১/২৯ মধ্যে ও ২/৫৫গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/২০ গতে ৩/১ মধ্যে ও ৪/৪২ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ৭/৪২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৫ মধ্যে। 
১৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাহেশে প্রভু জগন্নাথদেবের স্নানযাত্রা উৎসব

03:26:00 PM

পুরীর মন্দিরে স্নানযাত্রা উৎসব

03:25:00 PM

হলং বাংলো পরিদর্শনে এলেন বনমন্ত্রী বীরবাহা হাঁসদা

02:58:04 PM

নন্দীগ্রামে এবিভিপির ডেপুটেশন ঘিরে উত্তেজনা
নন্দীগ্রাম সীতানন্দ কলেজে এবিভিপির ডেপুটেশন ঘিরে তীব্র উত্তেজনা। টিএমসিপির সদস্যদের ...বিশদ

02:47:45 PM

গড়িয়া স্টেশনে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা
গড়িয়া স্টেশনের কাছে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা। রাজপুর সোনারপুর ...বিশদ

02:32:55 PM

ময়নাগুড়িতে প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু
এক প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ময়নাগুড়িতে। মৃত ব্যক্তির নাম ...বিশদ

01:48:03 PM