Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

পূর্বস্থলীতে আজ বুড়োরাজের পুজো, অস্ত্রের ঝনঝনানি রোখাই চ্যালেঞ্জ পুলিসের

সংবাদদাতা, কাটোয়া: আজ বৃহস্পতিবার পূর্বস্থলীর জামালপুরে ঐতিহ্যবাহী বুড়োরাজের পুজো। এবার বুড়োরাজের মেলায় অস্ত্রের ঝনঝনানি রোখাই সবথেকে বড় চ্যালেঞ্জ পুলিসের কাছে। অস্ত্র নিয়ে বুড়োরাজের মেলায় প্রবেশ রুখতে এক হাজারের বেশি পুলিসকর্মী নজরদারি চালাবে। অতীতের রেকর্ড ভেঙে এবার ৩০ হাজারের কাছাকাছি মানুষ সন্ন্যাসী হয়েছে বাবা বুড়োরাজের। 
বুড়োরাজ মেলা কমিটির পক্ষে বিশ্বনাথ বন্দ্যোপাধ্যায় বলেন, এবারে অতীতের বহু বছরের রেকর্ড ভেঙে গিয়েছে। ২৫ থেকে ৩০ হাজারের কাছাকাছি শুধু সন্ন্যাসী হয়েছে। মেলায় এবারে ভিড় বাড়বে বলেই আশা করছি। 
পূর্বস্থলী ২ ব্লকের জামালপুরে বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে বুড়োরাজের পুজোয় ফি বছর লক্ষাধিক ভক্তের সমাগম হয়। পূর্ব বর্ধমান জেলা ছাড়াও নদীয়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলা থেকেও ভক্তরা আসেন। সঙ্গে বিভিন্ন অস্ত্র নিয়ে আসাটাও দস্তুর হয়ে দাঁড়িয়েছে। রাম দা, ভোজালি, টাঙি থেকে শুরু করে বোমা পর্যন্ত নিয়ে আসেন ভক্তদের একাংশ। এমনই প্রথা চলে আসছে। তবে এবারও মেলায় অস্ত্র নিয়ে প্রবেশ নিষিদ্ধ থাকবে।
পুলিস সূত্রে জানা গিয়েছে, মেলায় বিভিন্ন জেলা থেকে কাতারে কাতারে মানুষ বাজনা সহকারে অস্ত্র নিয়ে মেলায় পুজো দিতে আসেন। এটাই ঐতিহ্য। কিন্তু মেলায় অস্ত্র প্রবেশ রুখতে  চারটি জায়গায় চেক পোস্ট করা হয়েছে। ছাতনীর মোড়, সানঘোষ পাড়া, নিমদহ ঘোষ পাড়া, জামালপুর মোড় ও পলাশবেড়িয়া এলাকায় চেকপোস্টগুলি থাকবে। প্রতিটি চেকপোস্টে অফিসার মোতায়েন থাকবেন। পাশাপাশি শুধু মন্দির চত্বরেই ১২টি সিসি ক্যামেরা লাগানো হয়েছে। মেলা চত্বরেও ২৫টি সিসি ক্যামেরা রাখা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। মোট ১২০০ পুলিস কর্মী মোতায়েন রাখা হয়েছে। তারমধ্যে ১১০ জন অফিসার পদমর্যাদার পুলিস থাকবেন। ৩ জন  ডিএসপি পদমর্যদার অফিসার সবসময় নজরদারি চালাবেন। পাশাপাশি ৭ জন ইন্সপেক্টর পদমর্যাদার অফিসার থাকছেন। ৪০ জন মহিলা পুলিস কর্মী থাকছেন। ৭ সেকশন র‍্যাফ মোতায়েন রাখা থাকছে মেলায় ঝুটঝামেলা রোখার জন্য। ২৫০ জন ফোর্স থাকছেন সর্বত্রই। তাছাড়া বাকি সিভিক ভলান্টিয়ার রয়েছেন। 
পূর্বস্থলী রেলস্টেশন, ফেরিঘাটগুলিতেও পুলিস মোতায়েন করা হবে। যেহেতু ভাগীরথী থেকে জল নিয়ে পুজো দিতে আসেন ভক্তরা, তাই ভাগীরথীর ঘাটগুলিতে বিপর্যয় মোকাবিলা বাহিনী স্পিড বোট নিয়ে নজরদারি চালাবে। এছাড়া এসটিকেকে রোড ধরে প্রচুর মানুষ গাড়ি নিয়েও আসেন। তাই এসটিকেকে রোডে প্রতি বছর ব্যপক যানজট হয়। তাই এসটিকেকে রোডে প্রচুর দক্ষ ট্রাফিক পুলিস মোতায়েন থাকছে। পাশাপাশি পার্কিং জোন থাকছে। মেলায় গাড়ি নিয়ে ঢোকা যাবে না। 
পূর্বস্থলী উত্তর কেন্দ্রের বিধায়ক তপন চট্টোপাধ্যায় বুধবার মেলার প্রস্তুতি খতিয়ে দেখতে যান। তিনি বলেন, পুজো যাতে সুষ্ঠু ভাবে হয় তারজন্য সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে। 

23rd  May, 2024
সিউড়ি হাসপাতাল চত্বরে বাইক চুরির কিনারা, ধৃত ১

সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতাল চত্বর থেকে বাইক চুরির কিনারা করল পুলিস। সেই সঙ্গে বাইক উদ্ধারের পাশাপাশি চোরকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

নওদায় বেপরোয়া বাইকের ধাক্কায় যুবকের মৃত্যু

বাড়ির সামনেই বেপরোয়া বাইকের ধাক্কায় এক যুবকের মৃত্যু হল। বৃহস্পতিবার সন্ধ্যায় নওদা থানার এলামনগরে আমতলা-পাটিকাবাড়ি রাজ্য সড়কে এই দুর্ঘটনা ঘটে।
বিশদ

দীঘায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মহিলা রেলপুলিস কর্মীর মৃত্যু

জামাকাপড় ইস্ত্রি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল রেল পুলিসের এক মহিলা কর্মীর। শুক্রবার দীঘার রেল পুলিসের কোয়ার্টারে ঘটনাটি ঘটেছে।
বিশদ

কালনা স্টেশন পরিদর্শনে হাওড়ার ডিআরএম, বেনিয়ম দেখে ভর্ৎসনা ম্যানেজারকে
 

কালনা স্টেশন পরিদর্শন করলেন হাওড়ার ডিআরএম। স্টেশন  চত্বরে জমে থাকা আবর্জনার স্তূপ, বেআইনি স্টল ও সাইকেল ও মোটর গ্যারেজ জোনের অব্যবস্থা নিয়ে ভর্ৎসনা করলেন স্টেশন ম্যানেজারকে।
বিশদ

নতুন সাংসদের কাছে সেতু ও পাকা রাস্তার দাবি জানাবেন গুইমারা গ্রামের বাসিন্দারা

সদ্য নির্বাচিত সাংসদ কালীপদ সোরেনের কাছে ‘দোকানির’ খালের উপর সেতু ও পাকা রাস্তা চান গুইমারা গ্রামের বাসিন্দারা।
বিশদ

ঘাটালে অবরোধের ২০ ঘণ্টার মধ্যেই পানীয় জল

অবরোধের ২০ ঘণ্টার মধ্যেই পানীয় জল পেলেন এলাকারবাসী। ঘাটাল ব্লকের শ্রীপুরের বাসিন্দারা পানীয় জলের দাবিতে বৃহস্পতিবার ঘাটাল-রানিচক রাস্তা অবরোধ করেছিলেন।
বিশদ

আসানসোলে দু’রাতে ৩৭ ওভারলোডেড গাড়ি আটক

টিএমটি রড, আয়রন বার, সিমেন্ট থেকে স্টিল তৈরি করার কাঁচামাল, লৌহ আকরিক, স্পঞ্জ আয়রন সব ধরনের মাল বোঝাই গাড়িতে ওভারলোডিং চলছে।
বিশদ

ভাঙন শুরু গেরুয়া শিবিরে, রানিচক পঞ্চায়েতের উপপ্রধান শাসক দলে

লোকসভা নির্বাচনে বিজেপির ভরাডুবি হতেই দাসপুর-২ ব্লকে গেরুয়া শিবিরে ভাঙন শুরু হল। শুক্রবার বিজেপি নিয়ন্ত্রিত ওই ব্লকের একমাত্র গ্রাম পঞ্চায়েত রানিচকের উপপ্রধান তনুশ্রী মণ্ডল তাঁর অনুগামীদের নিয়ে তৃণমূলে যোগ দিলেন।
বিশদ

মাইক্রো ফিনান্স সংস্থার ম্যানেজারের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ

গ্রাহকদের কেওয়াইসি তথ্য অবৈধভাবে ব্যবহার করে সাড়ে ২৩ লক্ষ টাকা নয়ছয় ও প্রতারণার অভিযোগ উঠেছে হলদিয়ার চৈতন্যপুরের একটি মাইক্রো ফিনান্স সংস্থার ব্রাঞ্চ ম্যানেজারের বিরুদ্ধে।
বিশদ

বাবার শেষকৃত্যে যোগ দিতে ৬ ঘণ্টার প্যারোলে মুক্তি খেজুরির তৃণমূল নেতার

এনআইএ-র হাতে ধৃত খেজুরির তৃণমূল নেতা ছ’ঘণ্টার প্যারোলে ছাড়া পেয়ে প্রয়াত বাবার শেষকৃত্যে অংশ নিলেন। খেজুরি-২ ব্লকের জনকা গ্রাম পঞ্চায়েতের গত টার্মের প্রধান সমরশঙ্কর মণ্ডল।
বিশদ

জায়গা লিখে না দেওয়ায় বাবাকে কুপিয়ে খুন, ভগবানগোলায় প্রথমপক্ষের ২ ছেলে ধৃত

বাড়ির জায়গা তাদের নামে লিখে দিতে হবে। কিন্তু বাবা রাজি হচ্ছিল না। এনিয়ে বাবা ও ছেলেদের মধ্যে কয়েকদিন ধরেই ঝামেলা চলছিল।
বিশদ

অবৈধ বালিঘাট নিয়ে লোক দেখানো আন্দোলন, ‘সেটিং’ করে নিচ্ছেন দলের নেতারা

জেলায় অবৈধ বালিঘাট নিয়ে কর্মীদের একাংশ পথে নেমে আন্দোলন করছেন। কিন্তু কোনও কাজ হচ্ছে না। কারণ অসাধু ব্যবসায়ীদের সঙ্গে সেটিং করে নিচ্ছেন দলেরই কয়েকজন নেতা।
বিশদ

শান্তিপুরে ‘বিপজ্জনক’ গাছ কেটে ফেলার দাবিতে তালা ঝুলিয়ে বিক্ষোভ

শান্তিপুরের ফুলিয়ায় কয়েকশো বছরের পুরনো একাধিক মৃতপ্রায় গাছ বিপজ্জনকভাবে দাঁড়িয়ে রয়েছে। যে কোনও মুহূর্তে ঘটতে পারে বড়সড় দুর্ঘটনা।
বিশদ

হরিহরপাড়ায় যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার

মোবাইল নিয়ে স্ত্রীর সঙ্গে বচসার জেরে অভিমানে গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হল স্বামী। এমনই অভিযোগ উঠল হরিহরপাড়া থানার বারুইপাড়ায়।
বিশদ

Pages: 12345

একনজরে
বাড়ির সদস্যরা গিয়েছিলেন বাইরে। সেই সুযোগে আলমারিতে থাকা সোনা ভর্তি পুঁটুলি নিয়ে চম্পট দিয়েছিল ‘বিশ্বস্ত’ পরিচারিকা। কিন্তু শেষ রক্ষা হল না। গ্রেপ্তারের পাশাপাশি চুরি যাওয়া সমস্ত সোনার জিনিসই উদ্ধার করল মধ্যমগ্রাম থানা। ...

লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে পর্যালোচনা বৈঠকে ‘সিপিএমের সঙ্গ’ রাজ্যের সর্বত্র কংগ্রেস কর্মীরা মেনে নিতে পারেননি। সিপিএমের হাত ধরে লাভ হয়নি কংগ্রেসের। এমনই মন্তব্য উঠে এল প্রদেশ কংগ্রেসের পর্যালোচনা বৈঠকে। ...

রতুয়া জুনিয়র বেসিক স্কুলে মিড ডে মিলে অনিয়ম ও স্কুলের বেহাল পরিকাঠামো নিয়ে সরব হলেন অভিভাবকরা।  ...

হিমাচল প্রদেশের সিমলায় বাস উল্টে  মৃত্যু হল চারজনের। শুক্রবার ভোর ৬টা ৪৫ নাগাদ কুদ্দু-গিলতারি রোডে ওই দুর্ঘটনা ঘটে। পুলিস জানিয়েছে, সাতজন যাত্রী নিয়ে কুদ্দু থেকে গিলতারির উদ্দেশে যাচ্ছিল রাজ্য পরিবহণ সংস্থার ওই বাসটি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫১৯ - ব্রিটেনে দাসপ্রথা বাতিল
১৫৫৫ - হুমায়ুন সিন্ধু নদী পার হয়ে লাহোর দখল করে নেন এবং সিকান্দর সুরিকে দিল্লীর সিংহাসন থেকে উৎখাত করেন
১৫৫৫- সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা
১৬৩৩- ‘পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে ’- এই অভিমতের জন্য গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু
১৮১৪- লন্ডনে লর্ডসের ক্রিকেট মাঠে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়
১৯০৪ - আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)-এর জন্ম
১৯৩৯- সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন
১৯৮৬ - বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’  গোলটি করেন  দিয়েগো মারাদোনা। ম্যাচটিতে আর্জেন্তিনা ২-১ গোলে জয়লাভ করে
১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৮৯৮- লেখক এরিখ মরিয়া রেমার্কের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯০৪- আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) জন্ম
১৯২২- সঙ্গীত পরিচালক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীত শিল্পী ভি বালসারার জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৪১- অভিনেতা স্বরূপ দত্ত-র জন্ম
১৯৪৮ - পদ্মশ্রী সম্মানে ভূষিত ভারতীয় সন্তুরবাদক পণ্ডিত ভজন সোপরির জন্ম
১৯৫৯- অভিনেতা তুলসী লাহিড়ীর মৃত্যু
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম
১৯৭৬ - সংস্কৃত-তন্ত্র পণ্ডিত ও দার্শনিক গোপীনাথ কবিরাজের মৃত্যু
১৯৮৬- বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড‘ গোলটি করেন  মারাদোনা, ম্যাচটিতে আর্জেন্টিনা ২-১ গোলে জয়লাভ করে
২০২০ - বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী অমলেন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৭ টাকা ৮৪.৫১ টাকা
পাউন্ড ১০৪.১৬ টাকা ১০৭.৬৩ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা ৪/১৩ দিবা ৬/৩৮। মূলা নক্ষত্র ৩২/২৩ অপরাহ্ন ৫/৫৪। সূর্যোদয় ৪/৫৬/৫২, সূর্যাস্ত ৬/২০/১। অমৃতযোগ দিবা ৩/৩৯ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৭/৪৫ মধ্যে পুনঃ ১১/১৮ গতে ১/২৫ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১২/৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৯ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা দিবা ৬/৩৩। মূলা নক্ষত্র সন্ধ্যা ৬/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২১ গতে ১/২৯ মধ্যে ও ২/৫৫গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/২০ গতে ৩/১ মধ্যে ও ৪/৪২ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ৭/৪২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৫ মধ্যে। 
১৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাহেশে প্রভু জগন্নাথদেবের স্নানযাত্রা উৎসব

03:26:00 PM

পুরীর মন্দিরে স্নানযাত্রা উৎসব

03:25:00 PM

হলং বাংলো পরিদর্শনে এলেন বনমন্ত্রী বীরবাহা হাঁসদা

02:58:04 PM

নন্দীগ্রামে এবিভিপির ডেপুটেশন ঘিরে উত্তেজনা
নন্দীগ্রাম সীতানন্দ কলেজে এবিভিপির ডেপুটেশন ঘিরে তীব্র উত্তেজনা। টিএমসিপির সদস্যদের ...বিশদ

02:47:45 PM

গড়িয়া স্টেশনে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা
গড়িয়া স্টেশনের কাছে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা। রাজপুর সোনারপুর ...বিশদ

02:32:55 PM

ময়নাগুড়িতে প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু
এক প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ময়নাগুড়িতে। মৃত ব্যক্তির নাম ...বিশদ

01:48:03 PM