Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

সিকিম বিপর্যয়ে ফের জল প্রকল্পের ক্ষতি সমস্যার মোকাবিলায় ১০০ কুয়ো খুঁড়বে শিলিগুড়ি পুরসভা

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ি শহরে পানীয় জল সরবরাহ স্বাভাবিক রাখতে ১০০টি কুয়ো খুঁড়বে পুরসভা। সিকিমে প্রাকৃতিক দুর্যোগে তিস্তার জলস্ফিতিতে শিলিগুড়িতে পানীয় জল সরবরাহে বিঘ্ন ঘটেছে। প্রবল জলচ্ছ্বাসে গাছ, নদীপারের বাড়িঘর, বিভিন্ন জিনিস ভেঙে ভেসে এসেছে। সেগুলি ফুলবাড়িস্থিত শিলিগুড়ির পানীয় জল প্রকল্পের ক্ষতি করেছে। সেই ক্ষতি মেরামত করতে কিছুদিন সময় লাগবে। তাই পরিস্থিতি মোকাবিলার জন্য ১০০টি কুয়ো খোঁড়ার সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। পাশাপাশি শহরের বিভিন্ন জায়গায় জলের ট্যাঙ্কও পাঠাবে তারা। শনিবার পুরসভায় জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের ইঞ্জিনিয়ারদের সঙ্গে বৈঠকের পর মেয়র গৌতম দেব এই কথা জানিয়েছেন। 
মেয়র বলেন, কিছুদিন আগে গজলডোবায় তিস্তার বাঁধ মেরামতের জন্য পানীয় জল সরবরাহে বিঘ্ন ঘটে। সেসময় তিস্তার জল না পেয়ে মহানন্দার জল দিয়ে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা হয়েছিল। সেই ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই সিকিমের এই প্রাকৃতিক বিপর্যয় শিলিগুড়ি পানীয় জল সরবরাহে নতুন সঙ্কট তৈরি করেছে। বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে মেয়র বলেন, জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের চিফ ইঞ্জিনিয়ারের রিপোর্ট অনুযায়ী, তিস্তার প্রবল জলচ্ছাসে লকগেট গজলডোবায় খুলে দিতে হয়েছে। মাঝেমধ্যে জলের স্তর নেমে যাচ্ছে। ভেসে আসা গাছ, বাড়িঘরের অংশ ও পলিমাটি এসে জমছে। এতে জল প্রকল্পের ক্ষতি হয়েছে। দু’টি প্রকল্পে যান্ত্রিক ত্রুটি মেরামত করতে কিছুদিন সময় লাগবে। তার জেরে কিছুদিন পানীয় জল সরবরাহে বিঘ্ন ঘটবে। এই পরিস্থিতি মোকাবিলার জন্য বিভিন্ন ওয়ার্ডে চাহিদামত জলের ট্যাঙ্ক পাঠানো হবে। পিএইচই তাদের জলের ট্যাঙ্ক দিয়ে সাহায্য করবে।
এক প্রশ্নের উত্তরে মেয়র বলেন, প্রাকৃতিক দুর্যোগ কখন হবে, তা আগাম বলা যায় না। তাই আমাদের তৈরি থাকতে হবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, শহরে ১০০টি কুয়ো খোঁড়া হবে। সেই জল শহরের চাহিদা পূরণ করবে।
ফুলবাড়িতে জল প্রকল্পের সমস্যার জন্য গৌতম দেব বাম পরিচালিত গত পুরবোর্ডকে দায়ী করে বলেন, এই প্রকল্প বাম আমলে তৈরি হয়েছিল। তারা জল ধরে রাখার মতো কোনও জলাধার তৈরি করেনি। সেই জলাধার তৈরি হলে এখন আর সমস্যা দেখা দিত না। আমরা নতুন করে মেগা জলপ্রকল্প হাতে নিয়েছি। গজলডোবা থেকে তিস্তার জল এনে শহরের মেগা জল প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ কিছুদিনের মধ্যেই শুরু হবে। রউরকেল্লা থেকে পাইপ আসছে। এই প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজেরও টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রকল্প হয়ে গেলে শহর ও লাগোয়া এলাকায় পানীয় জল সমস্যার স্থায়ী সমাধান হবে।

16th  June, 2024
পরিদর্শনের পরও ভাঙন মোকাবিলার কাজ শুরু হয়নি, আতঙ্কে ভূতনিবাসী

ভূতনির কোশি নদীতে ভাঙন অব্যাহত। বাঁধ থেকে মাত্র ২০ মিটার দূরে নদী। শুক্রবার পর্যন্ত ভাঙন রোধে কোনও কাজ হয়নি বলে অভিযোগ।
বিশদ

পুনর্ভবার জলস্তর বাড়তেই হোসেনপুরে বাঁধে ফাটল

পুনর্ভবা নদীর জলস্তর বাড়তেই গঙ্গারামপুরের হোসেনপুরে বাঁধে ফাটল দেখা দিয়েছে। তবে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করেছে সেচদপ্তর।
বিশদ

রায়গঞ্জ উপ নির্বাচনে মনোনয়ন জমা দিলেন বিজেপির ‘বিক্ষুব্ধ’ বলরাম

রায়গঞ্জের পদ্মের কাঁটা বলরাম। ভোটের মুখে ছায়াযুদ্ধে জেরবার বিজেপি। শুক্রবার দুপুরে যখন গেরুয়া শিবিরের ‘অফিসিয়াল’ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করতে রায়গঞ্জে পদাযাত্রা শুরু করছেন, ঠিক তখনই কর্ণজোড়ায় প্রশাসনিক ভবনে নিজের মনোনয়ন দাখিল করে বিজেপির রক্তচাপ বাড়িয়ে দিলেন দলের বিক্ষুব্ধ গোষ্ঠীর নেতা বলরাম চক্রবর্তী।
বিশদ

উপ নির্বাচনে ইস্যু বারসইয়ের সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন

বিধানসভা উপনির্বাচনে এবারের ইস্যু রায়গঞ্জ-বারসই সড়ক যোগাযোগ ব্যবস্থা। ইতিমধ্যেই এবিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে।
বিশদ

গজলডোবায় তিস্তার ক্ষতিগ্রস্ত বাঁধ রাতারাতি সংস্কার শুরু সেচদপ্তরের

গত বছর সিকিমের হ্রদ বিপর্যয়ের পর তিস্তার উঁচু হওয়া নদীবক্ষে জলধারণ ক্ষমতা নিয়ে আশঙ্কা ছিলই। বর্ষার শুরুতেই যেন সত্যি হচ্ছে সেই আশঙ্কা। বিশদ

মাদক কারবারের মুক্তাঞ্চল চামটা সেতু চত্বর, একমাসে দুই মহিলার দেহ উদ্ধার

মাটিগাড়ার নির্জন চামটা রেলসেতু মাদকদ্রব্য ও দেহ ব্যবসার মুক্তাঞ্চলে পরিণত হয়েছে। মাত্র একমাসের ব্যবধানে সেখান থেকে দুই মহিলার দেহ উদ্ধার করেছে মাটিগাড়া থানার পুলিস।
বিশদ

ট্রেন দুর্ঘটনা: মেডিক্যালে ভর্তি ৭ জন, বাড়ি ফেরানোর দায়িত্ব নিয়েছে রাজ্য

অভিশপ্ত ট্রেন যাত্রার স্মৃতি ও আতঙ্ক নিয়ে একে একে সকলেই সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। শুক্রবার ২০ জন জখম যাত্রী সুস্থ হয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ছুটি পেয়েছেন। এখন সাতজন ভর্তি। এঁদের মধ্যে খোকন সেন আছেন হাইব্রিড সিসিইউ’তে।
বিশদ

সোনাপুরে নেশার ট্যাবলেট সহ গ্রেপ্তার দুই

বৃহস্পতিবার রাতে সোনাপুর চৌপথিতে পুলিস ১৬ হাজার ৮০০ পিস নেশার ট্যাবলেট সহ এক যুবককে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম রোশন গুরুং।
বিশদ

ফাঁসিদেওয়ায় বাইপাসে টোটো ছিনতাইয়ের চেষ্টা

নগদ সহ টোটো ছিনতাইয়ের চেষ্টায় চাঞ্চল্য ছড়াল ফাঁসিদেওয়ার ঝমকলাল জোতে। যদিও উপস্থিত বুদ্ধির জেরে টোটোটি রক্ষা করতে পারলেও খোয়া গিয়েছে নগদ টাকা।
বিশদ

মাঠেই প্রয়াত শিলিগুড়ির প্রাক্তন ফুটবলার কমল

মাঠেই মারা গেলেন শিলিগুড়ির প্রাক্তন ফুটবলার কমল খেড়িয়া (৪৮)। খেলা ছাড়লেও মাঠ ছাড়েননি। তাই শুক্রবারও অন্যান্য দিনের মতো বন্ধুদের সঙ্গে তরাই হাইস্কুল মাঠে বল নিয়ে নেমেছিলেন গা ঘামাতে। 
বিশদ

তালাবন্ধ নতুন ভবন, বারান্দায় ক্লাস দেখে বিক্ষোভ অঙ্গনওয়াড়িতে

অঙ্গনওয়াড়ি কেন্দ্রের নতুন ভবন রয়েছে। অথচ আট বছর ধরে সেই ঘরে তালামারা। এর জেরে বারান্দায় চলছে শিশুদের রান্না, পড়াশোনা, খাওয়াদাওয়া।
বিশদ

ট্রেন দুর্ঘটনা: উদ্ধারকারীদের নাম নিয়ে শুরু টানাপোড়েন

গ্রামের প্রায় ৬০ জন উদ্ধারকাজে অংশ নিলেও ১০ জনকে সিভিক ভলান্টিয়ারের কাজের অশ্বাস দেওয়া হচ্ছে। আর এ ঘটনায় ক্ষোভ নির্মলজোতের বাসিন্দাদের।
বিশদ

গ্রামে মদের দোকান নয়, পথ অবরোধ মহিলাদের

গ্রামে লাইসেন্সপ্রাপ্ত মদের দোকান তৈরি হতে চলেছে। একটি সাইনবোর্ডে এমন আভাস শুক্রবার পথ অবরোধ করলেন ফালাকাটার তালুকেরটারির মহিলারা।
বিশদ

গল্পে মত্ত মা, সোকপিটের জলে ডুবে মৃত্যু খুদের

নির্মীয়মাণ সোকপিটের জমা জলে ডুবে মৃত্যু হল দেড় বছরের এক শিশুর। শুক্রবার এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায় খড়িবাড়ি ব্লকের বুড়াগঞ্জের ভোগভিটায়। 
বিশদ

Pages: 12345

একনজরে
বর্ধমান পূর্বের সাংসদ শর্মিলা সরকার শুক্রবার এলাকার জনপ্রতিনিধি ও দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। মেমারিতে বৈঠকে সাতজন বিধায়ক, ব্লক সভাপতি, পঞ্চায়েত সমিতির সভাপতিরা যোগ দিয়েছিলেন। রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথও বৈঠকে যোগ দিয়েছিলেন। ...

হিমাচল প্রদেশের সিমলায় বাস উল্টে  মৃত্যু হল চারজনের। শুক্রবার ভোর ৬টা ৪৫ নাগাদ কুদ্দু-গিলতারি রোডে ওই দুর্ঘটনা ঘটে। পুলিস জানিয়েছে, সাতজন যাত্রী নিয়ে কুদ্দু থেকে গিলতারির উদ্দেশে যাচ্ছিল রাজ্য পরিবহণ সংস্থার ওই বাসটি। ...

হামাস দমনের লড়াইয়ে বড়সড় সাফল্য পেল ইজরায়েলি সেনা। উত্তর গাজায় হামলা চালিয়ে হামাসের এক শীর্ষ কমান্ডারকে খতম করেছে নেতানিয়াহুর দেশ। তার নাম আহমেদ হাসান সালামে ...

লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে পর্যালোচনা বৈঠকে ‘সিপিএমের সঙ্গ’ রাজ্যের সর্বত্র কংগ্রেস কর্মীরা মেনে নিতে পারেননি। সিপিএমের হাত ধরে লাভ হয়নি কংগ্রেসের। এমনই মন্তব্য উঠে এল প্রদেশ কংগ্রেসের পর্যালোচনা বৈঠকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫১৯ - ব্রিটেনে দাসপ্রথা বাতিল
১৫৫৫ - হুমায়ুন সিন্ধু নদী পার হয়ে লাহোর দখল করে নেন এবং সিকান্দর সুরিকে দিল্লীর সিংহাসন থেকে উৎখাত করেন
১৫৫৫- সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা
১৬৩৩- ‘পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে ’- এই অভিমতের জন্য গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু
১৮১৪- লন্ডনে লর্ডসের ক্রিকেট মাঠে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়
১৯০৪ - আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)-এর জন্ম
১৯৩৯- সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন
১৯৮৬ - বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’  গোলটি করেন  দিয়েগো মারাদোনা। ম্যাচটিতে আর্জেন্তিনা ২-১ গোলে জয়লাভ করে
১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৮৯৮- লেখক এরিখ মরিয়া রেমার্কের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯০৪- আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) জন্ম
১৯২২- সঙ্গীত পরিচালক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীত শিল্পী ভি বালসারার জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৪১- অভিনেতা স্বরূপ দত্ত-র জন্ম
১৯৪৮ - পদ্মশ্রী সম্মানে ভূষিত ভারতীয় সন্তুরবাদক পণ্ডিত ভজন সোপরির জন্ম
১৯৫৯- অভিনেতা তুলসী লাহিড়ীর মৃত্যু
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম
১৯৭৬ - সংস্কৃত-তন্ত্র পণ্ডিত ও দার্শনিক গোপীনাথ কবিরাজের মৃত্যু
১৯৮৬- বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড‘ গোলটি করেন  মারাদোনা, ম্যাচটিতে আর্জেন্টিনা ২-১ গোলে জয়লাভ করে
২০২০ - বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী অমলেন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৭ টাকা ৮৪.৫১ টাকা
পাউন্ড ১০৪.১৬ টাকা ১০৭.৬৩ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা ৪/১৩ দিবা ৬/৩৮। মূলা নক্ষত্র ৩২/২৩ অপরাহ্ন ৫/৫৪। সূর্যোদয় ৪/৫৬/৫২, সূর্যাস্ত ৬/২০/১। অমৃতযোগ দিবা ৩/৩৯ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৭/৪৫ মধ্যে পুনঃ ১১/১৮ গতে ১/২৫ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১২/৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৯ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা দিবা ৬/৩৩। মূলা নক্ষত্র সন্ধ্যা ৬/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২১ গতে ১/২৯ মধ্যে ও ২/৫৫গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/২০ গতে ৩/১ মধ্যে ও ৪/৪২ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ৭/৪২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৫ মধ্যে। 
১৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাহেশে প্রভু জগন্নাথদেবের স্নানযাত্রা উৎসব

03:26:00 PM

পুরীর মন্দিরে স্নানযাত্রা উৎসব

03:25:00 PM

হলং বাংলো পরিদর্শনে এলেন বনমন্ত্রী বীরবাহা হাঁসদা

02:58:04 PM

নন্দীগ্রামে এবিভিপির ডেপুটেশন ঘিরে উত্তেজনা
নন্দীগ্রাম সীতানন্দ কলেজে এবিভিপির ডেপুটেশন ঘিরে তীব্র উত্তেজনা। টিএমসিপির সদস্যদের ...বিশদ

02:47:45 PM

গড়িয়া স্টেশনে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা
গড়িয়া স্টেশনের কাছে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা। রাজপুর সোনারপুর ...বিশদ

02:32:55 PM

ময়নাগুড়িতে প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু
এক প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ময়নাগুড়িতে। মৃত ব্যক্তির নাম ...বিশদ

01:48:03 PM