Bartaman Patrika
কলকাতা
 

পঞ্চম দফায় বঙ্গে ৮০ শতাংশের বেশি বুথই স্পর্শকাতর ২ কেন্দ্রে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘দ্য টাফেস্ট ফিফথ’। পঞ্চম দফা নির্বাচনের আগে এখন কমিশনের অন্দরে এই বাক্যই ঘোরাফেরা করছে। কর্তাদের দাবি, বঙ্গে এটাই নাকি সবচেয়ে উত্তেজনাপ্রবণ দফা। তাই এই দফার ভোট নির্বিঘ্নে সম্পন্ন করাটাকে আপাতত  চ্যালেঞ্জ হিসাবে নিয়েছে কমিশন।
কিন্তু কেন এই দফাকে ‘টাফেস্ট’ বলছে কমিশন? তার যথেষ্ট কারণ রয়েছে। কারণ এই দফাতেই অন্তত দু’টি কেন্দ্রে ৮০ শতাংশের বেশি বুথ স্পর্শকাতর বা কমিশনের ভাষায় ‘ক্রিটিক্যাল’ হিসাবে চিহ্নিত হয়েছে। আর শেষ মুহূর্তে তাই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সংখ্যা বেশ কিছুটা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ঠিক হয়েছে ৬১৩ কোম্পানি বাহিনীর পরিবর্তে এই দফায় মোতায়েন থাকবে ৬৫০ কোম্পানি আধাসেনা। 
কমিশনের হিসাব অনুযায়ী, এই দফায় ৭টি কেন্দ্রের মোট ১৩ হাজার ৪৮১টি বুথের মধ্যে ৫৭ শতাংশ অর্থাৎ ৭ হাজার ৭১১টি বুথ স্পর্শকাতর। অথচ প্রথম দফায় স্পর্শকাতর বুথের সংখ্যা ছিল ১৪.৫২ শতাংশ, দ্বিতীয় দফায় ছিল ৩২.১৯ শতাংশ, তৃতীয় দফায় ৪০.২১ শতাংশ এবং চতুর্থ দফায় স্পর্শকাতর বুথের সংখ্যা ছিল ২১.৩৫ শতাংশ। কমিশনের তথ্য অনুযায়ী হুগলি কেন্দ্রে মোট ২০৪৮টি বুথের মধ্যে ১৭৮৭টি বুথ অর্থাৎ প্রায় ৮৭.২৫ শতাংশ বুথ স্পর্শকাতর হিসাবে চিহ্নিত হয়েছে। এছাড়াও আরামবাগ কেন্দ্রে ৮৫.১৭ শতাংশ বুথ এবার স্পর্শকাতর। এখানে ২০৭৮টি বুথের মধ্যে ১৭৭০টি বুথ উত্তেজনাপ্রবণ হিসাবে দেখছে কমিশন। এছাড়াও বারাকপুরে ৬৭.১৯ শতাংশ এবং শ্রীরামপুর কেন্দ্রে মোট বুথের মধ্যে ৫৯.৫৩ শতাংশ এবার স্পর্শকাতর। তার ভিত্তিতেই বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। জানা যাচ্ছে, হুগলি গ্রামীণে সর্বোচ্চ ১৮১ কোম্পানি, হাওড়া গ্রামীণে ১১১ কোম্পানি, বারাসত পুলিস জেলায় ২১ কোম্পানি, বারাকপুর পুলিস কমিশনারেটের আওতাভুক্ত এলাকায় ৬৫ কোম্পানি, বসিরহাট পুলিস জেলায় ১৮ কোম্পানি, বনগাঁ পুলিস জেলায় ৫৫ কোম্পানি, চন্দননগর পুলিস কমিশনারেটে ৬৪ কোম্পানি, হাওড়া পুলিস কমিশনারেটে ৮১ কোম্পানি, পশ্চিম মেদিনীপুরে ২৪ কোম্পানি এবং বনগাঁ কেন্দ্রের অন্তর্গত রানাঘাট এলাকায় ৩০ কোম্পানি আধাসেনা মোতায়েন থাকবে। বুথের বাইরে থাকবে ৫৬৭টি কুইক রেসপন্স টিম। রাজ্যে মোতায়েন থাকবে ৭৯৯ কেন্দ্রীয় বাহিনী।

17th  May, 2024
কামারকুণ্ডুতে চলন্ত ট্রেন থেকে ধাক্কা, হকারের মৃত্যুতে অভিযুক্ত আরপিএফ

দূরপাল্লার ট্রেন থেকে এক হকারকে ধাক্কা দিয়ে ফেলে দেওয়ার অভিযোগ উঠল আরপিএফের বিরুদ্ধে। বুধবার দুপুরে ট্রেনের কামরা থেকে পড়ে গিয়ে মৃত্যু হয়েছে ওই হকারের। এদিন কামারকুণ্ডু স্টেশনের কাছে কলকাতা-জম্মু তাওয়াই এক্সপ্রেসে এই ঘটনা ঘটেছে। বিশদ

‘দোতলার রেস্তরাঁয় ধোঁয়ার মধ্যেই ঘুমন্ত দুই কর্মীকে টেনে বের করি’

‘এলাকায় রাউন্ড দিচ্ছিলাম। সকাল ন’টা বেজে ৫০ মিনিটে আচমকা দেখি বড়বাবুর ফোন। রিসিভ করতেই তিনি নির্দেশ দিলেন, দ্রুত অ্যালেন পার্কের পাশের বিল্ডিং’এ পৌঁছে যেতে। সেখানে আগুন লেগেছে।
বিশদ

স্কলারশিপের টাকার জন্য আধিকারিকের সই ও রাবার স্ট্যাম্প নকলের অভিযোগ

স্কলারশিপের টাকা পাওয়ার জন্য আলিয়া বিশ্ববিদ্যালয়ের আধিকারিকের সই ও রাবার স্ট্যাম্প নকল করার অভিযোগ উঠেছে। বিষয়টি নজরে আসার পর বিশ্ববিদ্যালয়ের তরফে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে তালতলা থানায়।
বিশদ

পলিটব্যুরোর ভোট বিবৃতিতে উপেক্ষিত বাংলা ‘কেন্দ্রীয় বঞ্চনা’ খোদ সিপিএমের অন্দরে!

খোদ বঙ্গ সিপিএমের ভিতরেই ঘুরে ফিরে এল ‘কেন্দ্রীয় বঞ্চনা’র ছায়া। দিল্লিতে নির্বাচন পরবর্তী পলিটব্যুরো বৈঠক বসেছিল। তারপর যে বিবৃতি প্রকাশ করা হল, সেখানে বাংলার ফলের কোনও উল্লেখই নেই! এতেই রাজ্য সিপিএমের নেতা-কর্মীদের একাংশের মন খারাপ। 
বিশদ

নবান্নের তিন দপ্তরে বসছে অতিরিক্ত ক্যামেরা

এবার তিন দপ্তরে বাড়ছে নজরদারি। নবান্নে স্বরাষ্ট্র, স্বাস্থ্য, অর্থ— এই তিন দপ্তরের একাধিক জায়গায় বাড়তি ক্যামেরা বসানো হবে। মূলত, সেকশন অফিসার সহ আরও বেশ কয়েকটি জায়গায় অতিরিক্ত ক্যামেরা বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে
বিশদ

লেকটাউনে নতুন স্কুটার নিয়ে বেপাত্তা ‘বন্ধু’, পরে গ্রেপ্তার

নতুন স্কুটার কিনে মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন বিশাল। সেখানে পরিচিত ‘বন্ধু’ রাহুল ভট্টাচার্যকে দেখে বলেছিলেন, ‘কাল কিনেছি, চালিয়ে দেখ’। রাহুল হাসিমুখে স্টার্ট দেয়। তারপর নতুন স্কুটার নিয়ে হাওয়া! শুধু তাই নয়, বিশালের ১ লক্ষ ২৬ হাজার টাকায় কেনা নতুন স্কুটার সে বেচে দিয়েছে মাত্র ৫৭ হাজারে!
বিশদ

মধ্যরাতে পুকুরে স্নান করতে নেমে ডুবে মৃত্যু যুবকের

মধ্যরাতে পুকুরে স্নান করতে গিয়ে মৃত্যু হল এক যুবকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম সাজিদ আলি (২৯)। তিনি তারাতলার সিপিটি কলোনির বাসিন্দা। এলাকাটি পর্ণশ্রীর মধ্যে পড়ে। পুলিস সূত্রে খবর, মঙ্গলবার রাত সাড়ে ১২টা নাগাদ ডায়মন্ডহারবার রোড সংলগ্ন বড়বাগান পুকুরে এক যুবককে ভাসতে দেখা যায়।
বিশদ

রবিবার সকাল ৭টা থেকে নর্থ-সাউথে চালু মেট্রো

আগামী রবিবার ইউপিএসসির সিভিল সার্ভিস (প্রিলিমিনারি) পরীক্ষা। ভবিষ্যতের আমলা হওয়ার এই সর্বভারতীয় পরীক্ষায় ভাগ্য যাচাই করার সুযোগ পাবেন কয়েক লক্ষ শিক্ষিত যুব। ছুটির দিনে পরীক্ষার্থী ও অভিভাবকদের সুষ্ঠুভাবে পরীক্ষা কেন্দ্রে পৌঁছনো নিশ্চিত করতে বিশেষ মেট্রো পরিষেবা দেবে রেল।
বিশদ

হাওড়া, শিয়ালদহ ডিভিশনে পরবর্তী ৫টি রবিবার সকালে খোলা রিজার্ভেশন অফিস

এবছর দুর্গাপুজো অক্টোবরে। ভ্রমণপিপাসু বাঙালির হাওয়া বদলের হিড়িক পড়ে যায় ওইসময়। সেই সূত্রে ট্রেনের টিকিট কাটার অ্যাডভান্স রিজার্ভেশন পিরিয়ড শুরু হয়ে গিয়েছে।
বিশদ

পেট্রল পাম্পে হামলা-ভাঙচুর, উত্তেজনা বেহালায়

পেট্রল পাম্পে হামলা এবং ভাঙচুরের ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা বেহালায়। পাম্পে আসা গাড়ির লাইন রাস্তায় নেমে আসায় সমস্যায় পড়তে হচ্ছে এলাকাবাসীকে। এই অভিযোগকে কেন্দ্র করেই বুধবার বেহালার বুড়ো শিবতলা এলাকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।
বিশদ

ঘটনার পর ৩ দিন কেটে গেলেও মূল অভিযুক্তকে গ্রেপ্তারে ব্যর্থ লালবাজার

কসবায় দুষ্কৃতী-তাণ্ডবের পর তিনদিন কেটে গিয়েছে। কিন্তু মূল অভিযুক্ত দীনু যাদবকে গ্রেপ্তার করতে ব্যর্থ লালবাজারের গুন্ডাদমন শাখার গোয়েন্দারা। কলকাতা পুলিসের দাবি, রবিবার রাতে এই দীনু যাদবের নেতৃত্বেই ২০-৩০ জন দুষ্কৃতী গুলি ও বোমা ছুড়ে এলাকায় তাণ্ডব চালায়।
বিশদ

অনলাইন ডেটিং অ্যাপে বন্ধুত্বের ফাঁদে পড়ে টাকা খোয়ালেন কড়েয়ার যুবক, ধৃত ৩ জন

অনলাইন ডেটিং অ্যাপের মাধ্যমে গড়ে উঠেছিল বন্ধুত্ব। কথাবার্তা একটু জমতেই দেখা করার প্রস্তাব আসে। আসলে এটি যে ‘বন্ধু’ সেজে থাকা দুষ্কৃতীদের টোপ, তা বুঝতে পারেননি অভিযোগকারী। তাদের পাল্লায় পড়ে ৬৫ হাজার টাকা খোয়ালেন কড়েয়ার এক যুবক
বিশদ

ট্রাকের ধাক্কা, হাসপাতালে ছাত্রীর মৃত্যু মডেল টাউনে

টিউশন থেকে বাড়ি ফেরার সময় সাইকেল নিয়ে রাস্তার ধারে দাঁড়িয়েছিল এক স্কুল পড়ুয়া। কিন্তু একটি ট্রাকের বেপরোয়া গতির শিকার হল সে। তাকে ধাক্কা দিয়ে ফেলে তার পেটের উপর দিয়েই চলে যায় গাড়িটি। গুরুতর আহত অবস্থায় ওই ছাত্রীকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
বিশদ

দুর্ঘটনায় গুরুতর আহত সাতজন

কাকদ্বীপের বামুনের মোড় এলাকায় ১১৭ নম্বর জাতীয় সড়কের উপর জিও গাড়ি ও যাত্রীবাহী টোটোর সংঘর্ষ হয়। এই দুর্ঘটনায় দু’টি গাড়ির চালক সহ আরও পাঁচজন গুরুতর আহত হন। দুই গাড়ির চালকের অবস্থাই আশঙ্কাজনক
বিশদ

Pages: 12345

একনজরে
লক্ষ্য বিনিয়োগ টানা। আজ, বৃহস্পতিবার নবান্ন সভাঘরে রাজ্যের শিল্পপতিদের সঙ্গে তাই বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ২১, ২২ নভেম্বর রাজ্যে হয়েছিল বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। ...

ভোট পর্বে উত্তর ২৪ পরগনায় এবং ভোট মিটতেই নদীয়ায়—মাত্র একমাসে দু’বার সশস্ত্র হামলা চালাল বাংলাদেশি গোরু পাচারকারীরা! তাতে রক্তাক্তও হয়েছেন বিএসএফ জওয়ানরা। তাঁদের মধ্যে একজনের ...

জেলবন্দি অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে দেখা করলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান। জানা গিয়েছে, বুধবার তিহার জেলে গিয়েছিলেন তিনি। সেখানে আপ সুপ্রিমো কেজরিওয়ালের সঙ্গে সদ্য সমাপ্ত লোকসভা ভোটের ফলাফল নিয়ে আলোচনা করেছেন মান। ...

কাঠগড়ায় দক্ষিণ কোরিয়ার রেফারি। বিশ্বকাপের বাছাই পর্ব থেকে ছিটকে যাওয়ার পর ক্ষোভে উত্তাল ইগর স্টিমাচের ড্রেসিং-রুম। অনেকেই বলছেন, বাঁশি হাতে ফাঁসি দিয়েছেন রেফারি। তবে রেফারিকে দোষারোপ করলেও ইগর স্টিমাচের ব্যর্থতা আড়াল করা যাচ্ছে না ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মস্থলে জটিল কর্মে সাফল্য ও সুনাম। অর্থকড়ি উপার্জন বাড়বে। সম্পত্তি রক্ষণাবেক্ষণে ব্যয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভূমিকম্প সচেতনতা দিবস
১৫২৫:  রোমান ক্যাথলিক চার্চের নিয়ম ভেঙে মার্টিন লুথার বিয়ে করেন ক্যাথরিনা ভনভরাকে
১৭৫৭: রবার্ট ক্লাইভ সিরাজউদ্দৌলার বিরুদ্ধে মুর্শিদাবাদ অভিমুখে যুদ্ধ অভিযান শুরু করেন
১৮৩১: স্কটল্যান্ডীয় গাণিতিক পদার্থবিজ্ঞানী তড়িৎচুম্বকীয় বিকিরণ তত্ত্বের জন্য সুবিদিত জেমস ক্লার্ক ম্যাক্সওয়েলের জন্ম
১৮৪০: কলকাতায় তত্ত্ববোধিনী সভার উদ্যোগে তত্ত্ববোধিনী পাঠশালা প্রতিষ্ঠিত হয়
১৮৫৭ : লর্ড ক্যানিং সংবাদপত্র আইন চালু করেন
১৮৯৭: বিখ্যাত দৌড়বীর পাভো নুরমির জন্ম
১৯২৭ :  বাংলাভাষা শহীদ আবুল বরকতের জন্ম
১৯৩২ :  ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব অপূর্ব সেনের মৃত্যু
১৯৬৫: প্রাক্তন ক্রিকেটার মনিন্দর সিংয়ের জন্ম
১৯৭০: নিউজিল্যান্ডের প্রাক্তন  ক্রিকেট তারকা ক্রিস কেয়ার্নসের জন্ম
১৯৭১: অস্ট্রেলিয়ার সিডনিতে জি. বডরিক নামে এক মহিলা একসঙ্গে নয় সন্তানের জন্ম দেয়। এর মধ্যে ২ ছেলে ও ৪ মেয়ে বেঁচে যায়
১৯৯৪ : ভারতীয় মহিলা তীরন্দাজ দীপিকা কুমারীর জন্ম
২০১২: গজল গায়ক মেহদি হাসানের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.৭৪ টাকা ১০৮.২১ টাকা
ইউরো ৮৮.১৯ টাকা ৯১.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী ৪১/৩৮ রাত্রি ৯/৩৪। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৭/৩৪। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে অস্তাবধি, রাত্রি ৭/০ গতে ৯/৭ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১১/১০ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৩০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪। সপ্তমী রাত্রি ৯/১২। পূর্বফাল্গুনী নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/১৯। অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/১৯ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। কালবেলা ২/৫৮ গতে ৬/১৯ মধ্যে। কালরাত্রি ১১/৩৭ গতে ১২/৫৭ মধ্যে। 
৬ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের ডোডায় জঙ্গিদের খোঁজে সেনার তল্লাশি অভিযান

12:29:49 PM

অফিসের গেটে তালা, ধর্নায় বসলেন গ্রামপঞ্চায়েতের প্রধান
অফিসের গেটে তালা লাগানো থাকায় ধর্নায় বসলেন গ্রামপঞ্চায়েতের প্রধান। ঘটনাটি ...বিশদ

12:27:00 PM

মাথাভাঙায় কারখানার গেটে তালা লাগিয়ে শ্রমিকদের বিক্ষোভ
মাথাভাঙা-১ ব্লকের একটি প্লাইউড কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে গেটে তালা লাগিয়ে ...বিশদ

12:26:26 PM

পারফরম্যান্স করুন নয়তো পদ ছাড়ুন, বার্তা অভিষেকের
পারফরম্যান্স করুন নয়তো পদ ছাড়ুন। ঘনিষ্ঠ মহলে এমনই বার্তা দিলেন ...বিশদ

11:53:00 AM

নিট প্রবেশিকায় বাতিল গ্রেস মার্কস, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র
ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা নিট-এ বাড়তি নম্বর বা গ্রেস মার্কস পাওয়া ...বিশদ

11:20:00 AM

অরুণাচলের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন পেমা খান্ডু, অনুষ্ঠানে উপস্থিত অমিত শাহ, জেপি নাড্ডারা

11:17:00 AM