Bartaman Patrika
কলকাতা
 

প্রার্থী তালিকা ‘কল্যাণ’ময়, সাংসদকে প্যাঁচে ফেলতেই একই নামে দুই নির্দল

অভিজিৎ চৌধুরী, চুঁচুড়া: শ্রীরামপুর লোকসভা আসনে যে প্রার্থী তালিকা মেনে ভোট হবে, তা কার্যত ‘কল্যাণ’ময়। তৃণমূলের দাপুটে নেতা তথা বিদায়ী সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এখানে লড়াইয়ে রয়েছেন আরও দুই কল্যাণ। একজন চাঁপদানির বাসিন্দা কল্যাণ সামন্ত ও অন্যজন ডোমজুড়ের সলপের বাসিন্দা কল্যাণ পাল। দু’জ঩নেই নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। তা নিয়েই কৌতূহল তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। রাজনৈতিক পরিমণ্ডলে এ নিয়ে শুরু হয়েছে জোর চাপানউতোর। তৃণমূল নেতৃত্ব দাবি করেছে, তাদের প্রার্থীর নাম কল্যাণ হওয়ায় বেছে বেছে ‘কল্যাণ’ নামধারী দু’জনকে নির্দল হিসেবে দাঁড় করিয়েছে বিজেপি। যাতে ভোটারদের বিভ্রান্ত করা যায়। বিজেপি নেতৃত্ব অবশ্য তৃণমূলের এই দাবি উড়িয়ে দিয়েছে। যদিও দুই প্রার্থীই জানিয়েছেন, বিজেপি’র সঙ্গে তাঁদের সংস্রব রয়েছে।
রাজনৈতিক মহল বলছে, ভোট রাজনীতিতে নামের ‘ভ্রান্তিবিলাস’ তৈরি করাটা একটি পুরনো কৌশল। তবে তা আক্ষরিক অর্থেই পুরনো। কারণ, বর্তমান সময়ে ডিজিটাল ব্যালটে ভোটারদের সুবিধার জন্য প্রার্থীর ছবি দেওয়া থাকে। অতীতে কত নম্বর সিরিয়ালে প্রার্থীর নাম আছে, সেই নিরিখে ভোটদাতাকে বলা হতো ভোট দিতে। বিশেষ করে পঞ্চায়েত নির্বাচনে এই পদ্ধতি চালু ছিল। একই নামের প্রার্থী থাকলে ভোট-বিভ্রাটের সুযোগ থাকে। ওয়াকিবহাল মহলের দাবি, সেই পুরনো অস্ত্র নিয়েই কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে টার্গেট করেছে বিজেপি। হাওড়ার সলপের তেঁতুলকুলির বাসিন্দা কল্যাণ পাল। তিনি পেশায় গাড়িচালক। গাড়িচালকদের একটি এজেন্সিও চালান। গত পঞ্চায়েত নির্বাচনে সলপ ১ নম্বর গ্রাম পঞ্চায়েতে বিজেপির টিকিটে লড়েছিলেন তিনি। পালবাবু বলেন, ‘আমি নিজেই প্রার্থী হয়েছি। আমার উপর অত্যাচার হয়েছে, তাই প্রতিবাদ করছি’। কল্যাণ সামন্ত শ্রীরামপুর লোকসভার চাঁপদানির বাসিন্দা। মধ্যবয়সি সামন্তবাবু গত বিধানসভা নির্বাচনে চাঁপদানিতেই বিজেপি প্রার্থীর কাউন্টিং এজেন্ট ছিলেন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির চার নম্বর মণ্ডলের নেতাদের তত্ত্বাবধানেই তিনি প্রার্থী হয়েছেন এবার। সামন্তবাবু বলেন, ‘আমি তাঁদের (বিজেপি নেতা) বলেছিলাম, লোকসভা ভোটে লড়ার মতো টাকা আমার নেই। তারপর অবশ্য আমি নিজেই প্রার্থী হয়েছি। বিজেপি নেতৃত্ব নানাভাবে সাহায্য করেছে’। তৃণমূলের জেলার সাধারণ সম্পাদক তথা বিদায়ী সাংসদের ঘনিষ্ঠ নেতা সুবীর মুখোপাধ্যায় বলেন, শুধু নামের ভ্রান্তিবিলাসে বিজেপির কোনও ‘কল্যাণ’ হবে না। তবে দুই কল্যাণকে নির্দল প্রার্থী করে বিজেপি এটা পরিষ্কার করে দিয়েছে যে, মানুষের উপর তাঁদের ভরসা নেই। বিজেপির শ্রীরামপুর সাংগঠনিক জেলার সভাপতি মোহন আদক বলেন, ভোটে লড়ার আইনি অধিকার সবার আছে। সেই নিরিখে কেউ প্রার্থী হতেই পারেন। সেখানে আমাদের কী ভূমিকা? আর ওই দু’জন কোন নির্বাচনে, কী কাজ করেছেন, সেসব তথ্য আমার কাছে নেই।
শ্রীরামপুর লোকসভা নির্বাচনে মোট ১১ জন প্রার্থী লড়াইয়ে রয়েছেন। দুই নির্দলীয় কল্যাণ রয়েছেন ৮ ও ৯ নম্বরে। তৃণমূলের কল্যাণ আছেন ২ নম্বরে। এখন দেখার, জোড়া কল্যাণ কার ‘কল্যাণ’ করতে পারেন।

11th  May, 2024
গোপালনগরে বিজেপি কর্মীর বাড়ি লক্ষ্য করে বোমাবাজির অভিযোগ

বনগাঁয় মঙ্গলবার রাতে এক বিজেপি কর্মীর বাড়ি লক্ষ্য করে বোমাবাজি হয়। অভিযোগের তির তৃণমূলের দিকে। গোপালনগর থানার অম্বরপুর গ্রামে বিজেপি কর্মী রবীন্দ্রনাথ রায়ের বাড়ি লক্ষ্য করে বোমা ছোঁড়া হয়।
বিশদ

সাহায্য করার নামে ৩০০ এটিএম কার্ড হাতিয়ে ১২ লক্ষের প্রতারণা

বারুইপুর স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্ম সংলগ্ন এলাকা। মঙ্গলবার সন্ধ্যায় ৬টা নাগাদ একটি এটিএম কাউন্টারে টাকা তুলতে আসেন বারুইপুরের বাসিন্দা ৭৫ বছরের সুপ্রতিমবাবু। কাউন্টারে ঢুকে দেখেন কোনও নিরাপত্তারক্ষী নেই। বিশদ

ভোট মিটতেই অঙ্গনওয়াড়ির কাজে মিতালি

আরামবাগে পঞ্চম দফার ভোটদান পর্ব শেষ। বিভিন্ন দলের প্রার্থীরা নির্বাচনী প্রচারের কাজে এক মাসেরও বেশি সময় ধরে ব্যস্ত ছিলেন। ভোট পর্ব মিটতেই তৃণমূল প্রার্থী মিতালি বাগ অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কাজে ফিরলেন। বিশদ

‘সাধু হব’, চিঠি লিখে বাড়ি ছাড়ল উত্তরপাড়ার কিশোর

সাধু হতে চেয়ে ঘর ছাড়ল দ্বাদশ শ্রেণির ছাত্র। ঘটনার কথা প্রকাশ্যে আসতেই হইচই পড়েছে উত্তরপাড়ায়। ইতিমধ্যেই থানায় অভিযোগ দায়ের করেছে কিশোরের পরিবার। জানা গিয়েছে, মঙ্গলবার ভোরবেলা ওই কিশোর বাড়ি থেকে গঙ্গাস্নানে যাওয়ার কথা বলে বেরিয়ে যায়। বিশদ

কিশোরকে যৌন নির্যাতনে বৃদ্ধের ২০ বছর সশ্রম কারাদণ্ড

১১ বছরের এক কিশোরের উপর যৌন নির্যাতন। এই অপরাধে রামানন্দ দাস নামে ৬৫ বছরের এক বৃদ্ধকে ২০ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিল আদালত।
বিশদ

শ্মশানের চুল্লিতে লেপ-তোষক যেন না ঢোকে, সতর্ক করে নির্দেশিকা পুরসভার

মাঝেমধ্যেই শবদেহের সঙ্গে ইলেকট্রিক চুল্লিতে ঢুকিয়ে দেওয়া হচ্ছে বালিশ, তোষক। এর ফলে নানা বিপত্তি দেখা দিচ্ছে। কখনও চুল্লি পুরোপুরি বিকল হয়ে যাচ্ছে, কখনও আবার শ্মশানের চুল্লিতে লাগানো দূষণ নিয়ন্ত্রক যন্ত্র কাজ করছে না।
বিশদ

সূর্য সেন স্ট্রিটের ফুটপাত থেকে চুরি শিশুকন্যা, উদ্ধার বিহারের জামুইয়ে

খাস কলকাতার বুকে ফুটপাতে মায়ের কোল থেকে শিশুকন্যা চুরি! ২০ মে ভোর ৪টে নাগাদ এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে ৪৩, নম্বর সূর্য সেন স্ট্রিটের ফুটপাতে।
বিশদ

নার্সিংহোমের গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ

সন্তানের জন্মের পরে নার্সিংহোমে রহস্যমৃত্যু মায়ের। ঘটনাটিকে ঘিরে বুধবার তুলকালাম ঘটে গেল অশোকনগরের বেড়াবেড়ি পঞ্চায়েতের মণ্ডলপাড়ার একটি নার্সিংহোমে।
বিশদ

গলায় আটকে ছিল লোহার ববিন, দেড় বছরের শিশুর প্রাণ বাঁচাল বসিরহাট জেলা হাসপাতাল

খেলতে খেলতে দুধের শিশু খেয়ে ফেলেছিল সেলাইয়ের কাজে ব্যবহৃত লোহার ‘ববিন’। আর তা আটকে গিয়েছিল শ্বাসনালি ও খাদ্যনালির মাঝামাঝি অংশে। একরত্তি শিশুর কান্না থামছিল না।
বিশদ

বিচারপতির স্ত্রীর জমি কিনতে এসে ২৪ লক্ষ খোয়ালেন বর্ধমানের বাসিন্দা

বিচাপতির স্ত্রীর জমি কিনতে এসে দালালের পাল্লায় পড়ে ঠকলেন পূর্ব বর্ধমানের এক ব্যক্তি। খোয়ালেন ২৪ লক্ষ টাকা। ঘটনাটি ঘটেছে হেস্টিংস থানা এলাকায়। অভিযোগের ভিত্তিতে দালাল টিঙ্কু মজুমদারকে গ্রেপ্তার করেছে পুলিস। এখনও বাকি দুই অভিযুক্তের খোঁজ চলছে। 
বিশদ

বনগাঁয় চায়ের দোকানে তুফানি আড্ডায় হার-জিৎ নিয়েই চর্চা

গত সোমবার ছিল বনগাঁ লোকসভার কেন্দ্রের নির্বাচন। ভোট শেষ হলেও মোড়ের মাথায়, চায়ের দোকানে এখনও চর্চা সেই ভোট নিয়েই। ভোটের ফল কী হবে, তা নিয়ে চলছে আলোচনা।
বিশদ

সপরিবারে আত্মহত্যার চেষ্টা স্বরূপনগরে, ২ সন্তানের মৃত্যু, আশঙ্কাজনক দম্পতি

সম্পত্তি নিয়ে বৃদ্ধা মায়ের সঙ্গে কথা কাটাকাটি হয়েছিল। মা জমি বিক্রি করতে বাধা দিয়েছিলেন। সেই অভিমান থেকেই দুই সন্তান ও স্ত্রীকে নিয়ে আত্মহত্যার চেষ্টা করেন এই পরিবারের ছোট ছেলে উত্তম দাস।
বিশদ

হাওড়া সদরে কোন বিধানসভায় কত লিড? চর্চা শাসকদলের অন্দরমহলে

বড়সড় অশান্তি ছাড়া উতরে গিয়েছে হাওড়া লোকসভার ভোট। এখন ৪ জুনের জন্য অপেক্ষা। কিন্তু তার আগেই সম্ভাব্য ফলাফলের আভাস পেতে মরিয়া রাজ্যের শাসকদল তৃণমূল। কোথায় বিধানসভায় কত লিড তা নিয়ে দলের অন্দরে রীতিমতো কাটাছেঁড়া চলছে। বিশদ

উলুবেড়িয়ায় অডিও টেপ ভাইরাল, কংগ্রেসের গোষ্ঠীকোন্দল প্রকাশ্যে

উলুবেড়িয়া লোকসভা আসনে নির্বাচনের আগে থেকেই এই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী আজহার মল্লিকের সঙ্গে দলীয় কর্মীদের বিবাদ সামনে এসেছিল। কংগ্রেস প্রার্থীর নামে এলাকায় পোস্টারও পড়েছিল। বিশদ

Pages: 12345

একনজরে
আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...

নিজেদের এলাকার বুথের ফলাফলের উপর তৃণমূল নেতাদের ভাগ্য ঝুলে রয়েছে। অতীতে দেখা গিয়েছে, অনেক তাবড় নেতার বুথে দল ফল খারাপ করেছে। তারপরও তাঁরা বহাল তবিয়তে ক্ষমতায় থেকে গিয়েছেন। সংগঠনের তাঁরাই শেষ কথা। এবার সেটা হবে না। ...

ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...

পশ্চিমবঙ্গে কাজ রয়েছে। রয়েছে সুষ্ঠু পরিবেশ। এখানে খুঁজলেই কাজ পাওয়া যায়। ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের বক্তব্য স্পষ্ট। যা এক কথায় নস্যাৎ করে দিচ্ছে বিরোধীদের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিদ্যুৎ বিভ্রাটের জেরে ব্যাহত মেট্রো পরিষেবা
মেট্রোয় ফের বিদ্যুৎ বিভ্রাট। আজ, বৃহস্পতিবার সকাল ৮টা ১৫ মিনিট ...বিশদ

10:17:00 AM

বাংলাদেশের সাংসদ ‘খুন’-এর ঘটনায় নতুন তথ্য সিআইডির হাতে
আওয়ামি লিগের সাংসদ আনোয়ারুল আজিম আনারের ‘খুন’-এর ঘটনায় নতুন তথ্য ...বিশদ

10:06:42 AM

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে এক্সে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

10:04:00 AM

পন্ডিত রঘুনাথ মুর্মুর জন্মদিবসে শ্রদ্ধাজ্ঞাপন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

10:03:00 AM

বাংলাদেশের সাংসদ কাণ্ডে আটক আরও ৩

09:56:00 AM

ফুটবলে চালু কনকাসন সাব
বাইশ গজে দুর্ঘটনা এড়াতে চালু হয় কনকাসন সাব। এবার ফুটবলের ...বিশদ

09:51:33 AM