Bartaman Patrika
খেলা
 

একটা হারে সব শেষ হয়ে যায়নি, মন্তব্য রোহিতের

বেঙ্গালুরু: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হারলেও আগ্রাসনের নীতি থেকে সরছে না ভারত। অধিনায়ক রোহিত শর্মা রবিবার সাফ জানিয়ে দিয়েছেন যে, এই একটা পরাজয় দিয়ে নিজেদের মূল্যায়নে আপত্তি রয়েছে তাঁর। তিনি বলেছেন, ‘একটা ম্যাচের হার কিংবা একটা সিরিজ খোয়ানোর আশঙ্কায় নিজেদের মানসিকতা বদলাতে রাজি নই। এই পরাজয় নিয়ে খুব একটা মাথাও ঘামাচ্ছি না। কারণ প্রথম ইনিংসে তিন ঘণ্টার ব্যাটিং ব্যর্থতা আমাদের যথার্থ ছবি তুলে ধরছে না। ওই ৪৬ রানে ভেঙে পড়ার ভিত্তিতে ক্রিকেটারদের দক্ষতার বিচার করলে ভুল হবে। দ্বিতীয় ইনিংসেই আমরা ব্যাট হাতে দারুণ লড়েছি। একটা সময় তো আমরা রীতিমতো দাপট দেখিয়েছি। সাড়ে তিনশো রানের ঘাটতি নিয়ে এভাবে খেলা তারিফযোগ্য। আসলে ছোট ছোট ভুলের মাসুল দিতে হয়েছে আমাদের। অবশ্য তার মানে এই নয় যে, সবকিছু শেষ হয়ে গেল।’ 
কিউয়িদের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজে সমতা ফেরানোর ব্যাপারে আত্মবিশ্বাসী রোহিত। উদাহরণস্বরূপ চলতি বছরের গোড়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রসঙ্গ টেনেছেন তিনি। সেবার প্রথম টেস্টে পিছিয়ে পড়ার পর টানা চার ম্যাচে বেন স্টোকস বাহিনীকে হারিয়েছিল টিম ইন্ডিয়া। রোহিত বলেছেন, ‘এমন ধরনের পরাজয় ঘটতেই পারে। সেই ধাক্কা সামলে এগতে হবে আমাদের। ইংল্যান্ডের বিরুদ্ধে যেমন একটা ম্যাচ হেরেও দাপটে সিরিজ জিতেছিলাম। জানি, জেতার জন্য ঠিক কী করতে হবে। আমরা মোটেই আতঙ্কিত নই। কীভাবে দ্বিতীয় টেস্ট জিতব, সেটাতেই এখন নজর।’
সরফরাজ খানের দুরন্ত সেঞ্চুরি ও ঋষভ পন্থের লড়াকু ইনিংসের প্রশংসা করেছেন রোহিত। ডান পায়ে চোট নিয়েও ব্যাট করা পন্থ সম্পর্কে তাঁর মন্তব্য, ‘দুর্ঘটনার পর কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছে পন্থ। হাঁটুতে বড়সড় অস্ত্রোপচার হয়েছিল। তাই ওকে নিয়ে বাড়তি যত্নশীল হওয়া জরুরি।’ দলের স্পিনারদের পাশেও দাঁড়িয়েছেন রোহিত। বলেছেন, ‘ভারতের মাটিতে বিদেশি ব্যাটসম্যানরা রকমারি শট খেলতে চায় স্পিনারদের বিরুদ্ধে। ইংল্যান্ড সিরিজে অলি পোপ যেমন অন্যরকম ভাবে ব্যাট করেছিল। এই টেস্টে রাচীন রবীন্দ্রও বেশকিছু চমকপ্রদ শট মেরেছে। স্পিনাররা কী করতে চাইছে সেটা বুঝে ব্যাট করেছে। তবে এমন পরিস্থিতিতে কী করা উচিত সেটা আমাদের বোলাররা জানে।’ এদিকে, রবিবার চিন্নাস্বামী স্টেডিয়ামে নেটে বল করতে দেখা গেল মহম্মদ সামিকে। তাঁর বিরুদ্ধে ব্যাট হাতে ছিলেন শুভমান গিল। ফলে, দ্বিতীয় টেস্টে গিল খেলতে পারেন বলেই ধারণা ক্রিকেট মহলে।

21st  October, 2024
ক্রিকেট, কুস্তি, ব্যাডমিন্টনের মতো খেলাগুলি বাদ পড়ল ২০২৬ কমনওয়েলথ গেমস থেকে

ভারতের জন্য খারাপ খবর। ২০২৬-এর কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়ল ক্রিকেট, কুস্তির মতো খেলাগুলি। আজ, মঙ্গলবার কমনওয়েলথ গেমসের আয়োজকরা এমনটাই জানিয়েছেন।
বিশদ

কলিঙ্গ স্টেডিয়ামে আজ ইস্ট বেঙ্গলের প্রতিপক্ষ ওড়িশা এফসি, হাফ ডজন হারের লজ্জা এড়াতে মরিয়া অস্কার

প্রভাত লাকরার ফরোয়ার্ড থ্রু ধরতে এগিয়ে আসছিলেন সাউল ক্রেসপো। চিলের মতো ছোঁ মেরে সেই বল কেড়ে নিলেন ডেভিড। বল দখলের লড়াইয়ে দুই ফুটবলারের বুটে সামান্য ঠোকাঠুকি হতেই মেজাজ হারালেন স্প্যানিশ মিডিও।
বিশদ

ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে দ্বিতীয় টেস্টে স্লো টার্নিং পিচের ভাবনা 

একটা পরাজয়ে হয়তো মাথায় আকাশ ভেঙে পড়বে না, তবে নিউজিল্যান্ডের কাছে প্রথম টেস্টে হার ভারতীয় দলের অনেক দুর্বলতা প্রকট করে দিয়েছে। অস্ট্রেলিয়া সফরের আগে তা মেরামতি খুবই প্রয়োজন। কারণ, সবকিছু ঠিক থাকলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে খেলবেন রোহিতরা।
বিশদ

তিরন্দাজি বিশ্বকাপ ফাইনালে রুপো দীপিকার

দীপিকা কুমারীর মুকুটে যোগ হল আরও এক ঝলমলে পালক। তিরন্দাজি বিশ্বকাপের ফাইনালে রিকার্ভ ইভেন্টে রুপো জিতলেন ভারতীয় তারকা। আশা জাগিয়েও সোনার লক্ষ্যভেদ হল না। সোমবার চীনের লি জিয়ামনের কাছে হার মানলেন দীপিকা।
বিশদ

সেভিয়াকে হারিয়ে শীর্ষেই বার্সা

বুধবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে বার্সেলোনা। তার আগে লা লিগায় জয়ের ধারা বজায় রাখল হান্স ফ্লিকের ছেলেরা। রবিবার ঘরের মাঠে সেভিয়াকে পাঁচ গোলের মালা পরাল কাতালন ক্লাবটি। ম্যাচে জোড়া গোল রবার্ট লিওয়ানডস্কি আর পাবলো তোরের।
বিশদ

বরুসিয়ার চ্যালেঞ্জ সামলাতে তৈরি রিয়াল

পাঁচ মাসের কম ব্যবধানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের আসরে ফের একবার মুখোমুখি হচ্ছে গতবারের দুই ফাইনালিস্ট রিয়াল মাদ্রিদ ও বরুসিয়া ডর্টমুন্ড। গত ১ জুন ইউরোপ সেরার খেতাবি লড়াইয়ে জার্মান প্রতিপক্ষকে হারিয়ে ১৫তম শিরোপা ঘরে তোলে মাদ্রিদের ক্লাবটি
বিশদ

জিতল জামশেদপুর

সোমবার আইএসএলের ম্যাচে হায়দরাবাদ এফসি’কে ২-১ গোলে হারাল জামশেদপুর এফসি। ঘরের মাঠে এই জয়ের সুবাদে পাঁচ ম্যাচে ১২ পয়েন্ট সংগ্রহ করল ইস্পাত নগরীর ফ্র্যাঞ্চাইজি। ফলে মোহন বাগানকে সরিয়ে গ্রুপ টেবিলে দুই নম্বরে উঠে এল খালিদ জামিলের ছেলেরা
বিশদ

রেফারিং নিয়ে চিঠি মহমেডানের

রেফারির মানোন্নয়নের দাবি জানিয়ে এফএসডিএলকে চিঠি দিল মহমেডান স্পোর্টিং। সাদা-কালো ম্যানেজমেন্টের অভিযোগ, রবিবারের ম্যাচে নিশ্চিত পেনাল্টি থেকে তাদের বঞ্চিত করা হয়েছে। ফ্রাঙ্কা ও জুডিকাকে অহেতুক হলুদ কার্ড দেখান রেফারি
বিশদ

নিরাপত্তা: ইরান থেকে ম্যাচ সরল রোনাল্ডোদের

অ্যাওয়ে ম্যাচ খেলতে ইরানে না যাওয়ার শাস্তি স্বরূপ এএফসি চ্যাম্পিয়ন্স লিগ-টু’তে মোহন বাগানের বাকি ম্যাচ বাতিল করা হয়েছে মোহন বাগানের। ফুটবলারদের নিরাপত্তা ইস্যুতে সবুজ-মেরুন কর্তারা এএফসি’কে চিঠি দিলেও, তার উত্তর আজও মেলেনি।
বিশদ

পূজারার দুরন্ত ডাবল সেঞ্চুরি 

দুরন্ত ছন্দে চেতেশ্বর পূজারা। রনজি ট্রফিতে সোমবার ছত্তিশগড়ের বিরুদ্ধে একাই ২৩৪ রান করলেন সৌরাষ্ট্রের এই সিনিয়র ব্যাটসম্যান। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তাঁর ৬৬তম শতরান। ব্রায়ান লারাকে (৬৫টি শতরান) টপকে গেলেন তিনি।
বিশদ

রনজিতে ফিটনেসের প্রমাণ দিতে তৈরি সামি

গোড়ালিতে যন্ত্রণা আর নেই। ঘরোয়া ক্রিকেটে তাই ফিটনেসের প্রমাণ দিতে চাইছেন মহম্মদ সামি। বাংলার হয়ে অন্তত একটা-দুটো রনজি ম্যাচ খেলার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। সব মিলিয়ে অস্ট্রেলিয়ায় পাঁচ টেস্টের সিরিজে খেলার ব্যাপারে আশাবাদী ডানহাতি পেসার। 
বিশদ

সরফরাজের প্রশংসায় পঞ্চমুখ সানি

ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্টে দুই ইনিংসে হাফ-সেঞ্চুরি হাঁকিয়ে সরফরাজ খান বুঝিয়ে দিয়েছিলেন তিনি লম্বা রেসের ঘোড়া। তবু নাটকীয়ভাবে বাংলাদেশের বিরুদ্ধে দলে জায়গা হয়নি তাঁর, যা নিয়ে সমালোচনার মুখে পড়তে হয় বিসিসিআইকে।
বিশদ

টেস্টে ৩০০ উইকেটের মালিক রাবাডা

ডেলিভারির হিসেবে দ্রুততম ৩০০ উইকেটের মালিক এখন কাগিসো রাবাডা। সোমবার বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে এই নজির গড়েন তিনি। প্রোটিয়া পেসার টপকে গেলেন ওয়াকার ইউনিসের ২৪ বছরের পুরনো রেকর্ডকে (১২,৬০২ বল)।
বিশদ

কিউয়িদের ঐতিহাসিক জয়ে চাপ বাড়ল ভারতের

লজ্জার কালি মোছার জন্য দরকার ছিল দুর্দান্ত এক সাফল্য। সেটা আর হল কোথায়! প্রত্যাঘাতের আশা জাগিয়েও নিউজিল্যান্ডের কাছে প্রথম টেস্টে ৮ উইকেটে হারল ভারত। পরিসংখ্যানের হিসাবে ৩৬ বছর পর। প্রথম ইনিংসে ৪৬ রানে গুটিয়ে যাওয়াই কাল হল। 
বিশদ

21st  October, 2024

Pages: 12345

একনজরে
সিতাইয়ের আদাবাড়ি থেকেই রাজনীতির সূচনা জগদীশচন্দ্র বর্মা বসুনিয়ার। এই গ্রাম পঞ্চায়েত থেকেই প্রধান হন তিনি। পরবর্তীতে ২০১৩ সালে সিতাই পঞ্চায়েত সমিতির সভাপতি হন জগদীশ। সেই ...

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে ৬৪ বছর পর পুনর্নির্মাণ হচ্ছে একটি হিন্দু মন্দিরের। এর জন্য ১ কোটি পাকিস্তানি রুপি বরাদ্দ করল সরকার।  ভারতীয় মুদ্রায় মূল্য প্রায় ৩০ লক্ষ টাকা। জানা গিয়েছে, পাঞ্জাব প্রদেশের রবি নদীর পশ্চিম তীরের নারোয়ালের জাফরওয়াল শহরে রয়েছে বাওলি ...

কালীপুজোর ভিড় সামলাতে এবং নিরাপত্তা ব্যবস্থা যথাযথ রাখতে এলাকার পুজো কমিটিগুলির সঙ্গে সমন্বয় বৈঠক করল বারাসত পুলিস জেলা কর্তৃপক্ষ।  ঠিক হয়েছে, ছোট থেকে বড় সব  পুজো কমিটিকে দিনের বেলায় তো বটেই, বিশেষ করে সন্ধ্যার পর পর্যাপ্ত নিরাপত্তারক্ষী মোতায়েন রাখতে হবে। ...

জঙ্গি হানায় রক্তাক্ত জম্মু ও কাশ্মীর। গান্ধেরবালের সোনমার্গে রবিবারের হামলার নিন্দায় সরব সারা দেশ। এরইমধ্যে সোমবার ঘটনাস্থলে পৌঁছলেন জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-র আধিকারিকরা। সেখানে তাঁরা ফরেন্সিক পরীক্ষা করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক তোতলামি সচেতনতা দিবস
১৪৯৪: ইতালীয় নাবিক ক্রিস্টোফার কলম্বাস তার দ্বিতীয় আবিষ্কার অভিযান শুরু করেন
১৫৯৯: লন্ডনে ইস্ট ইন্ডিয়া কোম্পানি গড়ে তোলার পরিকল্পনা শুরু হয়
১৭৬০: নবাব মীর জাফর আলী খান পদচ্যুত হয়
১৭৬৪: বাংলা ও বিহারে নবাবী আমলের অবসান হয় এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসন শুরু হয়
১৭৭৪: কলকাতায় প্রথম সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠিত হয়
১৮৩৩: নিউইয়র্কে বিখ্যাত মেট্রোপলিটন অপেরা হাউস উদ্ধোধন করা হয়
১৮৬২: আব্রাহাম লিংকন ক্রীতদাস মুক্তির ঘোষণায় স্বাক্ষর করেন
১৯২২: খ্যাতনামা হোমিওপ্যাথিক ও হাসপাতালের প্রতিষ্ঠাতা প্রতাপচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৩৪: প্রথম বারের মতো ফটোগ্রাফ রেকর্ডিং চালু হয়
১৯৩৭: কিংবদন্তী অভিনেতা, চিত্রনাট্য এবং সংলাপ রচয়িতা তথা পরিচালক কাদের খানের জন্ম
১৯৫১:  বাঙালি পদার্থবিদ, বাংলা সাহিত্যের রহস্য রোমাঞ্চ ও কল্পবিজ্ঞানের জনপ্রিয় লেখক অনীশ দেবের জন্ম
১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৫৭: অভিনেত্রী কিটু গিদোয়ানির জন্ম
১৯৬৪: রাজনীতিবিদ তথা বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জন্ম
১৯৬৫: ভারতের কলকাতা মহানগরীতে প্রথম ইণ্ডেন কোম্পানির 'এলপিজি' (রান্নার গ্যাসের) সংযোগ দেওয়া হয়
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০২: যাযাবর ছদ্মনামে সুপরিচিত বিশিষ্ট বাঙালি সাহিত্যিক বিনয় মুখোপাধ্যায়ের মৃত্যু 
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.২৩ টাকা ৮৪.৯৭ টাকা
পাউন্ড ১০৭.৮৭ টাকা ১১১.৬৫ টাকা
ইউরো ৮৯.৬৮ টাকা ৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৮,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৮,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭৪,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৭,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৭,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ১৪৩১, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪। ষষ্ঠী ৪৯/৩৫ রাত্রি ১/৩০। মৃগশিরা নক্ষত্র ০/২৮ প্রাতঃ ৫/৫১ পরে আর্দ্রা নক্ষত্র ৫৯/৫৮ শেষরাত্রি ৫/৩৯। সূর্যোদয় ৫/৩৯/৫০, সূর্যাস্ত ৫/২/৩০। অমৃতযোগ প্রাতঃ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি। ৭/৫ গতে ৮/৩০ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/১২ মধ্যে। কালরাত্রি ৬/৩৮ গতে ৮/১২ মধ্যে। 
৫ কার্তিক, ১৪৩১, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪। পঞ্চমী দিবা ৭/৩৪। মৃগশিরা নক্ষত্র দিবা ১১/৩৬। সূর্যোদয় ৫/৪১, সূর্যাস্ত ৫/৩। অমৃতযোগ দিবা ৬/৩৭ মধ্যে ও ৭/২১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৮ মধ্যে ও ৯/১০ গতে ১১/৪৭ মধ্যে ও ১/৩২ গতে ৩/১৬ মধ্যে ও ৫/১ গতে ৫/৪১ মধ্যে। বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে ও ১২/৪৭ গতে ২/১৩ মধ্যে। কালরাত্রি ৬/৩৮ গতে ৮/১৩ মধ্যে। 
১৮ রবিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুরীর আকাশে জমতে শুরু করেছে কালো মেঘ, সমুদ্র সৈকত ও রাস্তায় ডানার সতর্কতায় মাইকিং করছে পুরী সি বিচ থানা

06:04:00 PM

ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়ার কাজানে পৌঁছলেন চীনের প্রেসিডেন্ট জি জিনপিং

05:54:00 PM

গুজরাতের গান্ধীনগরে একটি অনুষ্ঠানে যোগ দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

05:51:00 PM

দিল্লি-কাঠমাণ্ডুগামী ভিস্তারার বিমানে বোমাতঙ্ক, নেপালে অবতরণের পরই প্লেনে তল্লাশি চালাল সেনা ও বম্ব স্কোয়াড

05:49:00 PM

ওয়াকফ বিল: যৌথ সংসদীয় কমিটির বৈঠকে হট্টগোল, হাতে আঘাত পেলেন তৃণমূল সাংসদ কল্যাণ
ওয়াকফ বিল নিয়ে তুমুল হট্টগোল যৌথ সংসদীয় কমিটির বৈঠকে। অশান্তিতে ...বিশদ

05:48:11 PM

নাগপুরের কলমনায় ১৮০২৯ সিএসএমটি-শালিমার এক্সপ্রেসের একটি বগি-সহ পার্সেল ভ্যান লাইনচ্যুত, হতাহতের খবর নেই

05:46:00 PM