Bartaman Patrika
খেলা
 

দুরন্ত জয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান,  আইপিএলে আট হাজার রান পূর্ণ বিরাট কোহলির

আমেদাবাদ: বিরাট কোহলির ব্যাটে উঠল না ঝড়। চলতি মরশুমে ব্যর্থতার ধারা অব্যাহত থাকল গ্লেন ম্যাক্সওয়েলেরও। হাফ-সেঞ্চুরি তো দূর, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কেউ চল্লিশের ঘরেও পৌঁছতে পারলেন না। পরিণতি, মোতেরায় এলিমিনেটরের লড়াইয়ে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে কার্যত আত্মসমর্পণ করল ফাফ ডু’প্লেসির দল। আরও একবার খালি হাতেই ফিরতে হল বিরাটকে। টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৭২ তুলেছিল আরসিবি। লক্ষ্যে পৌঁছতে সঞ্জু স্যামসনদের লাগল ১৯ ওভার। ৪ উইকেটে জিতল রাজস্থান (১৭৪-৬)। শুক্রবার চিপকে দ্বিতীয় কোয়ালিফায়ারে হায়দরাবাদের মুখোমুখি তারা। জয়ী দল রবিবার ফাইনালে খেলবে নাইট রাইডার্সের বিরুদ্ধে।
বিরাটদের বিদায়ের চিত্রনাট্য প্রথমার্ধেই লেখা হয়েছিল। জেতার মতো রান ওঠেইনি বোর্ডে। তবে তারপরও লড়াই চালানো যেত। কিন্তু ব্যাটিংয়ের মতো ডোবাল বোলিং-ফিল্ডিংও। বড় মঞ্চে একসঙ্গেই যেন ‘চোক’ করে গেল গোটা দল। মহম্মদ সিরাজ, যশ দয়ালদের নির্বিষ দেখাল। ম্যাক্সওয়েলের মতো ফিল্ডার ফেললেন সহজ ক্যাচ। ভাগ্যের সহায়তাও পেলেন যশস্বী জয়সওয়ালরা। ওপেনিংয়ে উঠেছিল ৪৬ রান। জস বাটলারের পরিবর্ত টম কোহলার-ক্যাডমোর (২০) বেশিক্ষণ না থাকলেও যশস্বী করলেন ৪৫। অধিনায়ক স্যামসন (১৭) যখন ফিরলেন তখন ১০.১ ওভারে স্কোর ৮৫-৩। ব্রুব জুরেল (৮) ভরসা জোগাতে ব্যর্থ। কোহলির দুরন্ত ফিল্ডিংয়ের সুবাদে রান-আউট হন তিনি। এই পর্বে লড়াইয়ে ফেরার মরিয়া চেষ্টা চালায় বেঙ্গালুরু। তবে ‘ইমপ্যাক্ট সাব’ শিমরন হেটমায়ারের (২৬) সঙ্গে ৪৫ রানের দুরন্ত পার্টনারশিপে রাজস্থানকে জয়ের পথে এগিয়ে নিয়ে যান রিয়ান পরাগ (৩৬)। এক ওভারে জোড়া উইকেট নিয়ে সিরাজ কিছুটা ধাক্কা দিলেও শেষ পর্যন্ত রোভম্যান পাওয়েল (অপরাজিত ১৬ রান) দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। 
আমেদাবাদে এখন দিনের বেলায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির উপরে থাকছে। সন্ধ্যায় প্রচণ্ড গরমের মধ্যেই শুরু হয়েছিল খেলা। তার মধ্যেই কোহলিকে ঘিরে উন্মাদনা বাড়ছিল গ্যালারিতে। কিন্তু স্বমহিমায় পাওয়া গেল না তাঁকে। ট্রেন্ট বোল্টের তিন ওভারের দুরন্ত স্পেলের সামনে কেমন যেন গুটিয়ে থাকল আরসিবি। বাঁ হাতি কিউয়ি পেসার ওই স্পেলে দিলেন মাত্র ৬ রান। বোল্টের বলে ডু’প্লেসির (১৭) ক্যাচ অসামান্য দক্ষতায় ডিপ মিড উইকেট থেকে দৌড়ে এসে শরীর ছুড়ে ধরলেন পাওয়েল। কোহলি (৩৩) খেলছিলেন ভালোই। কিন্তু যুজবেন্দ্র চাহালকে স্লগ সুইপ মারতে গিয়ে ক্যাচ তুললেন তিনি। তার মধ্যেই প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৮ হাজার রানের গণ্ডি পেরলেন। 
পাওয়ার প্লে’তে ৫০-১ ছিল আরসিবি’র স্কোর। তৃতীয় উইকেটে ক্যামেরন গ্রিন ও রজত পাতিদার যোগ করেন ৪১ রান। কিন্তু পরপর দু’বলে গ্রিন (২৭) ও গ্লেন ম্যাক্সওয়েলকে (০) ফেরান রবিচন্দ্রন অশ্বিন। এই নিয়ে আইপিএলে মোট ১৮ বার শূন্য রানে আউট হলেন অজি মিডল অর্ডার ব্যাটার। 
মিডল ওভারে আরসিবি ইনিংসকে চাপে রাখলেন অশ্বিন। চার ওভারে মাত্র ১৯ রান দিয়ে তাঁর সংগ্রহ দুই উইকেট। রজত পাতিদার (৩৪) অবশ্য ম্যাচের মোড় ঘোরানোর চেষ্টা করেছিলেন। কিন্তু আভেশ খান ফেরালেন তাঁকে। পরের বলেই এলবিডব্লু হন দীনেশ কার্তিক। বিতর্কিত রিভিউয়ে যদিও বেঁচে যান তিনি। ষষ্ঠ উইকেটের জুটিতে মহীপাল লোমরোরের সঙ্গে গুরুত্বপূর্ণ ৩২ রান যোগ করেন কার্তিক (১১)। ১৭ বলে লোমরারের ৩২ রানই দেড়শোর গণ্ডি টপকে দেয়। শেষ পর্যন্ত ১৭২ রানে থামে ইনিংস। রাজস্থানের সফলতম বোলার আভেশ খান (৩-৪৪)।

23rd  May, 2024
ফাইনালে মুখোমুখি হতে পারে ভারত-অস্ট্রেলিয়া

সুপার এইটে অস্ট্রেলিয়ার সঙ্গে একই গ্রুপে থাকছে ভারত। র‌্যাঙ্কিংয়ের বিচারে এ গ্রুপের এক নম্বর দল হিসেবে আগেই চিহ্নিত হয়েছে রোহিত শর্মার দল। অর্থাৎ, পরের রাউন্ডে ভারত হচ্ছে এ১।
বিশদ

নেপালের বিরুদ্ধে নাটকীয় জয় পেল দক্ষিণ আফ্রিকা

বাগে পেয়েও দক্ষিণ আফ্রিকাকে হারাতে ব্যর্থ নেপাল। মাত্র ১ রানে ম্যাচে বশ মানে তারা। শনিবার কিংস্টোনে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা তোলে ৭ উইকেটে ১১৫। জবাবে আশা জাগিয়েও নেপাল থামে ৭ উইকেটে ১১৪ রানে।
বিশদ

দুরন্ত প্রেসিং ফুটবলে চেনা মেজাজে জার্মানি

‘ফুটবল খেলা খুবই সহজ। ৯০ মিনিট দু’দলের বাইশ জন ফুটবলার বল দখলের মরিয়া লড়াই চালায়। শেষ পর্যন্ত ম্যাচ জার্মানিই জেতে।’ ১৯৯০ বিশ্বকাপের সেমি-ফাইনালে পশ্চিম জার্মানির কাছে হেরে বিদায় নেওয়ার পর হতাশায় এমন মন্তব্য করেন ইংল্যান্ডের কিংবদন্তি স্ট্রাইকার গ্যারি লিনেকার
বিশদ

ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল স্পেন

স্পেনের পাসিং ফুটবলে কুপোকাত ক্রোয়েশিয়া। শনিবার বার্লিনের ওলিম্পিক স্টেডিয়ামে গ্রুপ বি-এর ম্যাচে লুকা মডরিচদের ৩-০ ব্যবধানে উড়িয়ে দিল স্প্যানিশ আর্মাডা। জয়ী দলের হয়ে স্কোরশিটে নাম তুলেছেন যথাক্রমে আলভারো মোরাতা, ফ্যাবিয়ান রুইজ ও ড্যানি কার্ভাহাল।
বিশদ

জোড়া গোলে ভরসা জোগালেন লিও মেসি

র‌্যাঙ্কিংয়ে ১১৭ ধাপ পিছিয়ে থাকা দলের বিরুদ্ধে শুরুতে পিছিয়ে পড়া। সেখান থেকে ৪-১ ব্যবধানে সহজ জয় নিয়ে মাঠ ছাড়ল আর্জেন্তিনা। শনিবার কোপা আমেরিকার প্রস্তুতিতে গুয়েতেমালার মুখোমুখি হয়েছিল লায়োনেল স্কালোনি-ব্রিগেড।
বিশদ

আলবেনিয়াকে হারাল ইতালি

জয় দিয়ে ইউরো অভিযান শুরু গতবারের চ্যাম্পিয়নদের। শনিবার ডর্টমুন্ডের স্টেডিয়ামে গ্রুপ বি-এর ম্যাচে শুরুতে পিছিয়ে পড়েও আলবেনিয়াকে ২-১ ব্যবধানে হারাল ইতালি। জয়ী দলের দুই গোলদাতা আলেসান্দ্রো বাস্তোনি ও নিকোলো বারেলা। আলবেনিয়ার হয়ে স্কোরশিটে নাম তোলেন নেদিম বজরামি।
বিশদ

ছিটকে গেলেন আফগানিস্তানের স্পিনার মুজিব

আঙুলে চোট। তার জেরে টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন আফগানিস্তানের স্পিনার মুজিব উর রহমান। তাঁর জায়গায় দলে ডাক পেয়েছেন ব্যাটার হজরতউল্লাহ জাজাই। ২৩ বছর বয়সি মুজিব গ্রুপ পর্বে আফগানিস্তানের হয়ে তিনটির মধ্যে মাত্র একটি ম্যাচ খেলেছেন
বিশদ

অজিদের হারিয়ে ইতিহাস গড়ার আশায় স্কটল্যান্ড

সুপার এইটে আগেই উঠে গিয়েছে অস্ট্রেলিয়া। টি-২০ বিশ্বকাপে রবিবার গ্রুপ বি’র শেষ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি তারা। এই গ্রুপ থেকে পরের পর্বে ওঠার দৌড়ে রয়েছে ইংল্যান্ড ও স্কটল্যান্ড।
বিশদ

রোহিতদের ম্যাচ বাতিল, প্রশ্নের মুখে আইসিসি

বিশ্বকাপ নয়, এ যেন বৃষ্টির কাপ! স্কটল্যান্ড-ইংল্যান্ড, শ্রীলঙ্কা-নেপাল, আয়ারল্যান্ড-আমেরিকার  পর ভেস্তে গেল ভারত-কানাডা ম্যাচও। তবে বৃষ্টি নয়, আউটফিল্ডে জমে থাকা জলের জন্যই শনিবার হল না একটি বলও
বিশদ

সান্ত্বনা জয় নিউজিল্যান্ডের

চলতি টি-২০ বিশ্বকাপে প্রথম জয় নিউজিল্যান্ডের। শনিবার উগান্ডাকে ৯ উইকেটে উড়িয়ে দিল কিউয়িরা। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৪০ রানেই আলআউট হয়ে যায় আফ্রিকার দেশটি। জবাবে ৮৮ বল বাকি থাকতেই জয় পায় নিউজিল্যান্ড
বিশদ

ইস্ট বেঙ্গলের অনুশীলন শুরু হচ্ছে সোমবার

ঘরোয়া লিগের কথা মাথায় রেখে সোমবার অনুশীলনে নামছে ইস্ট বেঙ্গলের রিজার্ভ দল। গত মরশুমে মহমেডান স্পোর্টিংয়ের কাছে হেরে লিগের দৌড় থেকে ছিটকে যায় লাল-হলুদ ব্রিগেড। খেতাব জিততে এবার বদ্ধপরিকর মশালবাহিনী।
বিশদ

ব্রাজিলের খেলা দেখবেন না রোনাল্ডিনহো

ব্রাজিল মানেই সুন্দর ফুটবল। সাম্বার ভাষায় ‘জোগো বোনিতো’। পায়ের কাজ, কোমরের দোলার ছন্দ ছড়িয়ে পড়ে সবুজ ক্যানভাসে। কিন্তু সম্প্রতি ব্রাজিলিয়ানদের ফুটবলে ইউরোপিয়ানদের ছায়া। ফল যাই হোক, তাদের খেলা আর মন ভরায় না অনেকের।
বিশদ

হাঙ্গেরির বিরুদ্ধে জিতল সুইসরা

জয় দিয়ে ইউরো অভিযান শুরু সুইত্জারল্যান্ডের। শনিবার কোলন স্টেডিয়ামে গ্রুপ এ-এর ম্যাচে হাঙ্গেরিকে ৩-১ ব্যবধানে হারাল তারা। জয়ী দলের তিন গোলদাতা যথাক্রমে কোয়াডো দুয়া, মিশেল এবিশার ও ব্রিল এমবোলো। আর হাঙ্গেরির হয়ে স্কোরশিটে নাম তুলেছেন বার্নাবাস ভার্গা।
বিশদ

ইংল্যান্ডের রক্ষণকে চাপে ফেলাই লক্ষ্য সার্বিয়ার

১৯৬৬ বিশ্বকাপ। দেশের ফুটবল ইতিহাসে প্রথম ও একমাত্র সাফল্যের স্বাদ পায় ইংল্যান্ড। তারপর দীর্ঘ ৫৮ বছরে ব্যর্থতা ছাড়া কিছুই জোটেনি তাদের কপালে। ২০২০ ইউরোর আসরে ফাইনালে পৌঁছলেও, ঘরের মাঠে খেতাবি লড়াইয়ে ইতালির কাছে টাই-ব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয় ‘থ্রি লায়ন্স’এর।
বিশদ

Pages: 12345

একনজরে
নিয়ম ভেঙে বিল ও চাষের জমি থেকে মাটি তুলে ইটভাটায় পাঠাচ্ছে মাটি মাফিয়ারা। এই অভিযোগে মুর্শিদাবাদের হরিহরপাড়ায় মাটিবোঝাই ট্রাক্টর আটকে দিলেন গ্রামবাসীরা। তাঁদের আরও অভিযোগ, ওই মাটি নিয়ে যাওয়ার সময় রাস্তায় পড়ছে। বৃষ্টিতে মাটি কাদা হয়ে দুর্ঘটনা ঘটছে। ...

জিএসটি আদায়ের হার এরাজ্যে যথেষ্ট ভালো। দপ্তরের অফিসার ও কর্মীরাই স্বাভাবিকভাবে এই কৃতিত্বের প্রধান দাবিদার। কিন্তু জিএসটি ব্যবস্থাকে ঢেলে সাজতে পশ্চিমবঙ্গের অফিসারদের অবদানও কম নয়। ...

লোহার রড ছাড়াই ক্যানেলের গার্ডওয়াল তৈরি করায় সামান্য বৃষ্টিতেই তা ভেঙে পড়ল। এনিয়ে নিম্নমানের কাজ করার অভিযোগ উঠেছে ধূপগুড়ির গাদং-১ পঞ্চায়েত কর্তৃপক্ষের বিরুদ্ধে। এনিয়ে শনিবার স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখান। ...

বাংলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১১০০ ছাড়াল। জুন মাসের অর্ধেক অতিক্রান্ত হয়ে গেলেও তেমন বৃষ্টি এখনও হয়নি রাজ্যে। তা সত্ত্বেও দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে শুভকর্মের আয়োজনে ব্যস্ততা। বন্ধুসঙ্গ ও সাহিত্যচর্চায় মানসিক প্রফুল্লতা। উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৬: নবাব সিরাজউদ্দৌলার কাশিম বাজার কুঠি দখল
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী ও সাংবাদিক হরিশচন্দ্র মুখোপাধ্যায়ের মৃত্যু
১৮৯০: ইংরেজ কৌতুকাভিনেতা ও পরিচালক  স্ট্যান লরেলের জন্ম
১৮৯৪: ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি প্রতিষ্ঠিত হয়
১৯০৩: ফোর্ড মোটর কোম্পানি প্রতিষ্ঠিত হয়
১৯২০: গায়ক ও সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের জন্ম
১৯২৫: স্বাধীনতা সংগ্রামী চিত্তরঞ্জন দাশের মৃত্যু
১৯৪৪: বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের মৃত্যু
১৯৪৫: ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী বিকাশচন্দ্র সিংহের জন্ম
১৯৫০: অভিনেতা মিঠুন চক্রবর্তীর জন্ম
১৯৫৩: ইংল্যান্ডের প্রথম নারী কেবিনেট মন্ত্রী মার্গারেট বন্ডফিল্ডের মৃত্যু
১৯৬৩: রাশিয়া থেকে বিশ্বের প্রথম নারী নভোচারী ভেলেনটিনা তেরেসকোভা মহাকাশ পাড়ি দেওয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন
১৯৭২: নিউ ইয়র্কে জাজ সংগীতের জাদুঘর প্রথম দর্শকদের জন্য খুলে দেওয়া হয়
২০২১: বিশিষ্ট মঞ্চাভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী ৫৯/৩০ শেষরাত্রি ৪/৪৪। হস্তা নক্ষত্র ১৫/৪৩ দিবা ১১/১৩। সূর্যোদয় ৪/৫৫/৪৭, সূর্যাস্ত ৬/১৮/৩৩। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৮ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে।   
১ আষাঢ়, ১৪৩১, রবিবার, ১৬ জুন, ২০২৪। দশমী রাত্রি ৩/৫। হস্তা নক্ষত্র দিবা ১০/২৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৬/৪৮ গতে ৯/২৮ মধ্যে ও ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। বারবেলা ৯/৫৭ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে। 
৯ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ ২০২৪: ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারাল স্পেন

15-06-2024 - 11:32:54 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ৩ : ক্রোয়েশিয়া ০ (হাফটাইম)

15-06-2024 - 10:25:41 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ২ : ক্রোয়েশিয়া ০ (৩৩ মিনিট)

15-06-2024 - 10:09:28 PM

ইউরো কাপ ২০২৪: স্পেন ১ : ক্রোয়েশিয়া ০ (৩০ মিনিট)

15-06-2024 - 10:07:05 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডার ম্যাচ বাতিল

15-06-2024 - 09:13:01 PM

টি-২০ বিশ্বকাপ: মাঠ ভিজে থাকার কারণে ভারত বনাম কানাডা ম্যাচে টসে দেরি

15-06-2024 - 07:39:06 PM