Bartaman Patrika
খেলা
 

দুরন্ত জয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান,  আইপিএলে আট হাজার রান পূর্ণ বিরাট কোহলির

আমেদাবাদ: বিরাট কোহলির ব্যাটে উঠল না ঝড়। চলতি মরশুমে ব্যর্থতার ধারা অব্যাহত থাকল গ্লেন ম্যাক্সওয়েলেরও। হাফ-সেঞ্চুরি তো দূর, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কেউ চল্লিশের ঘরেও পৌঁছতে পারলেন না। পরিণতি, মোতেরায় এলিমিনেটরের লড়াইয়ে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে কার্যত আত্মসমর্পণ করল ফাফ ডু’প্লেসির দল। আরও একবার খালি হাতেই ফিরতে হল বিরাটকে। টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৭২ তুলেছিল আরসিবি। লক্ষ্যে পৌঁছতে সঞ্জু স্যামসনদের লাগল ১৯ ওভার। ৪ উইকেটে জিতল রাজস্থান (১৭৪-৬)। শুক্রবার চিপকে দ্বিতীয় কোয়ালিফায়ারে হায়দরাবাদের মুখোমুখি তারা। জয়ী দল রবিবার ফাইনালে খেলবে নাইট রাইডার্সের বিরুদ্ধে।
বিরাটদের বিদায়ের চিত্রনাট্য প্রথমার্ধেই লেখা হয়েছিল। জেতার মতো রান ওঠেইনি বোর্ডে। তবে তারপরও লড়াই চালানো যেত। কিন্তু ব্যাটিংয়ের মতো ডোবাল বোলিং-ফিল্ডিংও। বড় মঞ্চে একসঙ্গেই যেন ‘চোক’ করে গেল গোটা দল। মহম্মদ সিরাজ, যশ দয়ালদের নির্বিষ দেখাল। ম্যাক্সওয়েলের মতো ফিল্ডার ফেললেন সহজ ক্যাচ। ভাগ্যের সহায়তাও পেলেন যশস্বী জয়সওয়ালরা। ওপেনিংয়ে উঠেছিল ৪৬ রান। জস বাটলারের পরিবর্ত টম কোহলার-ক্যাডমোর (২০) বেশিক্ষণ না থাকলেও যশস্বী করলেন ৪৫। অধিনায়ক স্যামসন (১৭) যখন ফিরলেন তখন ১০.১ ওভারে স্কোর ৮৫-৩। ব্রুব জুরেল (৮) ভরসা জোগাতে ব্যর্থ। কোহলির দুরন্ত ফিল্ডিংয়ের সুবাদে রান-আউট হন তিনি। এই পর্বে লড়াইয়ে ফেরার মরিয়া চেষ্টা চালায় বেঙ্গালুরু। তবে ‘ইমপ্যাক্ট সাব’ শিমরন হেটমায়ারের (২৬) সঙ্গে ৪৫ রানের দুরন্ত পার্টনারশিপে রাজস্থানকে জয়ের পথে এগিয়ে নিয়ে যান রিয়ান পরাগ (৩৬)। এক ওভারে জোড়া উইকেট নিয়ে সিরাজ কিছুটা ধাক্কা দিলেও শেষ পর্যন্ত রোভম্যান পাওয়েল (অপরাজিত ১৬ রান) দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। 
আমেদাবাদে এখন দিনের বেলায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির উপরে থাকছে। সন্ধ্যায় প্রচণ্ড গরমের মধ্যেই শুরু হয়েছিল খেলা। তার মধ্যেই কোহলিকে ঘিরে উন্মাদনা বাড়ছিল গ্যালারিতে। কিন্তু স্বমহিমায় পাওয়া গেল না তাঁকে। ট্রেন্ট বোল্টের তিন ওভারের দুরন্ত স্পেলের সামনে কেমন যেন গুটিয়ে থাকল আরসিবি। বাঁ হাতি কিউয়ি পেসার ওই স্পেলে দিলেন মাত্র ৬ রান। বোল্টের বলে ডু’প্লেসির (১৭) ক্যাচ অসামান্য দক্ষতায় ডিপ মিড উইকেট থেকে দৌড়ে এসে শরীর ছুড়ে ধরলেন পাওয়েল। কোহলি (৩৩) খেলছিলেন ভালোই। কিন্তু যুজবেন্দ্র চাহালকে স্লগ সুইপ মারতে গিয়ে ক্যাচ তুললেন তিনি। তার মধ্যেই প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৮ হাজার রানের গণ্ডি পেরলেন। 
পাওয়ার প্লে’তে ৫০-১ ছিল আরসিবি’র স্কোর। তৃতীয় উইকেটে ক্যামেরন গ্রিন ও রজত পাতিদার যোগ করেন ৪১ রান। কিন্তু পরপর দু’বলে গ্রিন (২৭) ও গ্লেন ম্যাক্সওয়েলকে (০) ফেরান রবিচন্দ্রন অশ্বিন। এই নিয়ে আইপিএলে মোট ১৮ বার শূন্য রানে আউট হলেন অজি মিডল অর্ডার ব্যাটার। 
মিডল ওভারে আরসিবি ইনিংসকে চাপে রাখলেন অশ্বিন। চার ওভারে মাত্র ১৯ রান দিয়ে তাঁর সংগ্রহ দুই উইকেট। রজত পাতিদার (৩৪) অবশ্য ম্যাচের মোড় ঘোরানোর চেষ্টা করেছিলেন। কিন্তু আভেশ খান ফেরালেন তাঁকে। পরের বলেই এলবিডব্লু হন দীনেশ কার্তিক। বিতর্কিত রিভিউয়ে যদিও বেঁচে যান তিনি। ষষ্ঠ উইকেটের জুটিতে মহীপাল লোমরোরের সঙ্গে গুরুত্বপূর্ণ ৩২ রান যোগ করেন কার্তিক (১১)। ১৭ বলে লোমরারের ৩২ রানই দেড়শোর গণ্ডি টপকে দেয়। শেষ পর্যন্ত ১৭২ রানে থামে ইনিংস। রাজস্থানের সফলতম বোলার আভেশ খান (৩-৪৪)।

23rd  May, 2024
আজ বাংলাদেশকে হারালেই সেমি-ফাইনালে টিম ইন্ডিয়া

টি-২০ বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত টিম ইন্ডিয়া। শনিবার বাংলাদেশের বিরুদ্ধে সেই ধারা অব্যাহত রাখলেই সেমি-ফাইনালে জায়গা করে নেবে রোহিত বাহিনী।
বিশদ

কোপায় সহজ জয় আর্জেন্তিনার

রেকর্ড বুকে নাম তোলা অভ্যাসে পরিণত করেছেন লায়োনেল মেসি! শুক্রবার কোপাতে সর্বাধিক ম্যাচ খেলার কীর্তি গড়লেন বাঁ পায়ের জাদুকর (৩৫)।
বিশদ

রোনাল্ডোকে রোখাই বড় চ্যালেঞ্জ তুরস্কের

সিআরসেভেনের অপেক্ষায় ‘গ্রিন মেট্রোপলিস।’ সাজানো শহর ডর্টমুন্ডের ফুটবল সংস্কৃতি বেশ আকর্ষণীয়। ঝাঁ চকচকে সকার মিউজিয়াম অনুরাগীদের ভিড়ে  গমগম করছে।
বিশদ

আজ জিততেই হবে লুকাকুদের,  জর্জিয়ার মুখোমুখি চেক প্রজাতন্ত্র

ইউরোয় প্রথম ম্যাচেই অঘটনের শিকার বেলজিয়াম। স্লোভাকিয়ার কাছে ০-১ লজ্জার হারে রীতিমতো বিপাকে কেভিন ডি’ব্রুইনরা। এমন পরিস্থিতিতে শনিবার কোলন স্টেডিয়ামে রোমানিয়ার বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচে নামছে বেলজিয়াম।
বিশদ

লক্ষ্যভেদের ব্যর্থতাই চিন্তা স্পেনের

সারা বছর খুব পড়লাম। ক্লাস শিক্ষকের থেকে মেধাবী ছাত্রের সার্টিফিকেটও জুটল। কিন্তু পরীক্ষা হলে গিয়ে সব গোলমাল। শেষ পর্যন্ত অন্যের সহায়তায় কোনওক্রমে উতরে যাওয়া! ইউরোতে বৃহস্পতিবার রাতের স্পেনকে দেখে অনেকটা সেরকমই মনে হল।
বিশদ

কোচ হওয়া নিয়ে প্রশ্ন এড়িয়ে গেলেন গম্ভীর

ভারতীয় ক্রিকেট দলের কোচ হলে নিজস্ব ক্রিকেটদর্শনেই আস্থা রাখবেন গৌতম গম্ভীর। শুক্রবার কলকাতায় এক অনুষ্ঠানে এসে নানা কথার মধ্যে সেই বার্তাই দিলেন তিনি। 
বিশদ

কামিন্সের হ্যাটট্রিক, জয়ী অস্ট্রেলিয়া

চলতি টি-২০ বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক করলেন প্যাট কামিন্স। অ্যান্টিগায় সুপার এইটের ম্যাচে বাংলাদেশের মাহমুদুল্লাহ, মেহেদি হাসান ও তৌহিদ হৃদয়কে পরপর তিন বলে ফেরালেন তিনি।
বিশদ

ডাচদের কাছে আটকে গেল ফ্রান্স, জয়ী অস্ট্রিয়া

একের পর এক সুযোগ নষ্ট দেখে নিশ্চয়ই হাত কামড়াচ্ছিলেন এমবাপে। নাকে চোটের কারণে তিনি নামতে পারেননি নেদারল্যান্ডসের বিরুদ্ধে। তাঁর অভাব হাড়ে হাড়ে টের পেলেন ফরাসি কোচ দিদিয়ের দেঁশ। একা গ্রিজম্যান খান চারেক গোল মিস করলেন।
বিশদ

সহজ জয় দক্ষিণ আফ্রিকার

শেষ হাসি হাসল দক্ষিণ আফ্রিকা। সুপার এইটের ম্যাচে ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে কার্যত জায়গা করে নিল প্রোটিয়া বাহিনী।
বিশদ

কোপায় ইকুয়েডরের সামনে ভেনেজুয়েলা

কনমেবল দেশগুলি মধ্যে এখনও কোপা আমেরিকা জেতেনি ইকুয়েডর ও ভেনেজুয়েলা। আমেরিকায় আয়োজিত মেগা আসরে রবিবার ক্যালিফোর্নিয়ায় প্রতিদ্বন্দ্বিতা করবে এই দুই দল। জয় দিয়ে অভিযান শুরু করতে মরিয়া তারা।
বিশদ

আফগানিস্তানকে দাপটে হারাল ভারত

চলতি টি-২০ বিশ্বকাপে শুরু থেকেই দুরন্ত ফর্ম দেখিয়ে এসেছে আফগানিস্তান। মনে করা হচ্ছিল, ভারতকেও কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলবেন রশিদ খানরা। কিন্তু সুপার এইটের প্রথম ম্যাচে রোহিত ব্রিগেডের সামনে কার্যত দাঁড়াতেই পারল না আফগানরা।
বিশদ

21st  June, 2024
লিড নিয়েও ডেনমার্কের কাছে আটকাল ইংল্যান্ড

ম্যাচের বয়স তখন ১৮ মিনিট। ড্যানিশ ফুটবলারের কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে নিখুঁত মাইনাস করেছিলেন কাইল ওয়াকার। বাঁ পায়ের দুরন্ত ফিনিশে জাল কাঁপালেন হ্যারি কেন। বহু যুদ্ধের নায়কের গোলে ডেনমার্কের বিরুদ্ধে লিড নেয় গ্যারেথ সাউথগেটের দল
বিশদ

21st  June, 2024
আজ ফ্রান্সকে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিতে তৈরি নেদারল্যান্ডস

নাকের উপর সাদা টেপ দিয়ে আটকানো মোটা ব্যান্ডেজ। মাঝেমধ্যেই হাত দিয়ে তা স্পর্শ করার চেষ্টা করছেন। যাবতীয় ব্যথাকে উপেক্ষা করে হাসিমুখেই নেদারল্যান্ডস ম্যাচের জন্য প্রস্তুতিতে নেমে পড়লেন কিলিয়ান এমবাপে
বিশদ

21st  June, 2024
শেষলগ্নের গোলে ড্র সার্বিয়ার

প্রথমবার ইউরোর মূলপর্বে খেলতে নেমে ডেনমার্কের বিরুদ্ধে পিছিয়ে পড়েও দুরন্ত প্রত্যাবর্তন করে স্লোভেনিয়া। দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার বিরুদ্ধে ৯০ মিনিট পর্যন্ত এক গোলে এগিয়ে থেকেও তিন পয়েন্ট হাতছাড়া করলেন জাল ওবলাকরা
বিশদ

21st  June, 2024

Pages: 12345

একনজরে
বাড়ির সদস্যরা গিয়েছিলেন বাইরে। সেই সুযোগে আলমারিতে থাকা সোনা ভর্তি পুঁটুলি নিয়ে চম্পট দিয়েছিল ‘বিশ্বস্ত’ পরিচারিকা। কিন্তু শেষ রক্ষা হল না। গ্রেপ্তারের পাশাপাশি চুরি যাওয়া সমস্ত সোনার জিনিসই উদ্ধার করল মধ্যমগ্রাম থানা। ...

রতুয়া জুনিয়র বেসিক স্কুলে মিড ডে মিলে অনিয়ম ও স্কুলের বেহাল পরিকাঠামো নিয়ে সরব হলেন অভিভাবকরা।  ...

লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে পর্যালোচনা বৈঠকে ‘সিপিএমের সঙ্গ’ রাজ্যের সর্বত্র কংগ্রেস কর্মীরা মেনে নিতে পারেননি। সিপিএমের হাত ধরে লাভ হয়নি কংগ্রেসের। এমনই মন্তব্য উঠে এল প্রদেশ কংগ্রেসের পর্যালোচনা বৈঠকে। ...

বর্ধমান পূর্বের সাংসদ শর্মিলা সরকার শুক্রবার এলাকার জনপ্রতিনিধি ও দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। মেমারিতে বৈঠকে সাতজন বিধায়ক, ব্লক সভাপতি, পঞ্চায়েত সমিতির সভাপতিরা যোগ দিয়েছিলেন। রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথও বৈঠকে যোগ দিয়েছিলেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সৃজনশীল কর্মে উন্নতি ও প্রশংসালাভ। অপ্রয়োজনীয় ব্যয় যোগ। আধ্যাত্মিক ভাবের বৃদ্ধি ও আত্মিক তৃপ্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫১৯ - ব্রিটেনে দাসপ্রথা বাতিল
১৫৫৫ - হুমায়ুন সিন্ধু নদী পার হয়ে লাহোর দখল করে নেন এবং সিকান্দর সুরিকে দিল্লীর সিংহাসন থেকে উৎখাত করেন
১৫৫৫- সিরহিন্দ যুদ্ধে জয়লাভের পর হুমায়ুনকে সম্রাট আকবরের উত্তরাধিকার ঘোষণা
১৬৩৩- ‘পৃথিবী সূর্যের চারদিকে ঘুরছে ’- এই অভিমতের জন্য গ্যালিলিও গ্যালিলির বিচার শুরু
১৮১৪- লন্ডনে লর্ডসের ক্রিকেট মাঠে প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়
১৯০৪ - আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)-এর জন্ম
১৯৩৯- সুভাষচন্দ্র বসু জাতীয় কংগ্রেস ত্যাগ করে ফরোয়ার্ড ব্লক প্রতিষ্ঠা করেন
১৯৮৬ - বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড’  গোলটি করেন  দিয়েগো মারাদোনা। ম্যাচটিতে আর্জেন্তিনা ২-১ গোলে জয়লাভ করে
১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৮৯৮- লেখক এরিখ মরিয়া রেমার্কের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯০৪- আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের (ফিফা) জন্ম
১৯২২- সঙ্গীত পরিচালক, আবহসঙ্গীত পরিচালক ও যন্ত্র সঙ্গীত শিল্পী ভি বালসারার জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৪১- অভিনেতা স্বরূপ দত্ত-র জন্ম
১৯৪৮ - পদ্মশ্রী সম্মানে ভূষিত ভারতীয় সন্তুরবাদক পণ্ডিত ভজন সোপরির জন্ম
১৯৫৯- অভিনেতা তুলসী লাহিড়ীর মৃত্যু
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম
১৯৭৬ - সংস্কৃত-তন্ত্র পণ্ডিত ও দার্শনিক গোপীনাথ কবিরাজের মৃত্যু
১৯৮৬- বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে বিখ্যাত ‘হ্যান্ড অফ গড‘ গোলটি করেন  মারাদোনা, ম্যাচটিতে আর্জেন্টিনা ২-১ গোলে জয়লাভ করে
২০২০ - বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী অমলেন্দু বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৭ টাকা ৮৪.৫১ টাকা
পাউন্ড ১০৪.১৬ টাকা ১০৭.৬৩ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা ৪/১৩ দিবা ৬/৩৮। মূলা নক্ষত্র ৩২/২৩ অপরাহ্ন ৫/৫৪। সূর্যোদয় ৪/৫৬/৫২, সূর্যাস্ত ৬/২০/১। অমৃতযোগ দিবা ৩/৩৯ গতে অস্তাবধি। রাত্রি ৭/৩ গতে ৭/৪৫ মধ্যে পুনঃ ১১/১৮ গতে ১/২৫ মধ্যে পুনঃ ২/৫০ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১২/৫ মধ্যে। বারবেলা ৬/৩৭ মধ্যে পুনঃ ১/১৯ গতে ২/৫৯ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৭ আষাঢ়, ১৪৩১, শনিবার, ২২ জুন, ২০২৪। পূর্ণিমা দিবা ৬/৩৩। মূলা নক্ষত্র সন্ধ্যা ৬/৪০। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৪ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৭/৪৭ মধ্যে ও ১১/২১ গতে ১/২৯ মধ্যে ও ২/৫৫গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে। কালবেলা ৬/৩৬ মধ্যে ও ১/২০ গতে ৩/১ মধ্যে ও ৪/৪২ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ৭/৪২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৫৫ মধ্যে। 
১৫ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাহেশে প্রভু জগন্নাথদেবের স্নানযাত্রা উৎসব

03:26:00 PM

পুরীর মন্দিরে স্নানযাত্রা উৎসব

03:25:00 PM

হলং বাংলো পরিদর্শনে এলেন বনমন্ত্রী বীরবাহা হাঁসদা

02:58:04 PM

নন্দীগ্রামে এবিভিপির ডেপুটেশন ঘিরে উত্তেজনা
নন্দীগ্রাম সীতানন্দ কলেজে এবিভিপির ডেপুটেশন ঘিরে তীব্র উত্তেজনা। টিএমসিপির সদস্যদের ...বিশদ

02:47:45 PM

গড়িয়া স্টেশনে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা
গড়িয়া স্টেশনের কাছে তৃণমূল কাউন্সিলারের কার্যালয়ে দুষ্কৃতী হামলা। রাজপুর সোনারপুর ...বিশদ

02:32:55 PM

ময়নাগুড়িতে প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু
এক প্রৌঢ়ের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ময়নাগুড়িতে। মৃত ব্যক্তির নাম ...বিশদ

01:48:03 PM