Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

দিলীপের হারে বিজেপির নব্যদের একাংশের সাবোতাজ? উঠল প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: তিনি প্রার্থী হিসেবে জেলায় আসার পর থেকেই নেতা-কর্মীরা আওয়াজ তুলেছিলেন ‘হাউ দ্য জোশ, দিলীপ ঘোষ’। পুরনো নেতারা কোমর বেঁধে ময়দানে নেমেছিলেন। আদি কর্মীরাও সক্রিয় হয়ে ওঠেন। নব্যরা বাধ্য হয়ে প্রচারে থাকলেও চাপে ছিলেন। তাঁরা নিজেদের মতো ছড়ি ঘোরাতে পারছিলেন না। দিলীপবাবু জিতলে তাঁদের অনেককেই ব্যাকবেঞ্চে যেতে হবে। সেই বার্তাও ছড়িয়ে পড়েছিল। সেকারণে নিজেদের রক্ষা করতেই নব্যদের একাংশ কি সাবোতাজ করেছে? লক্ষাধিক ভোটে দলের প্রার্থী হারার পর এখন সেই প্রশ্ন বর্ধমানে ঘুরপাক খাচ্ছে। দিলীপবাবু বলেন, অনেক কিছুই হতে পারে। সেগুলি পরে জানা যাবে। ফল তো খারাপ হয়েছেই।
জেলার রাজনৈতিক মহলের অনেকেই ধরে নিয়েছিলেন, বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রে হাড্ডাহাড্ডি লড়াই হবে। যেই জিতুক না কেন ব্যবধান কম থাকবে। অথচ ফল বেরতেই দেখা যায় প্রথম রাউন্ড থেকেই তৃণমূল প্রার্থী ছক্কা হাঁকাতে থাকেন। শেষে দেখা যায় তৃণমূল প্রার্থী এক লক্ষ ৩৭হাজার ৯৮১ ভোটে জয়ী হয়েছেন। শাসকদলেরও অনেকেই এই ফলাফল দেখে অবাক হয়ে যান। তৃণমূল নেতা দেবু টুডু বলেন, মানুষ বিজেপির দম্ভ, অহংকারের বিরুদ্ধে ভোট দিয়েছে। 
বিজেপির অনেকেই মনে করছেন, দলের একাংশের সাবোতাজ ছাড়া কখনোই এত খারাপ ফল হতে পারে না। প্রচারে প্রথম থেকেই দিলীপবাবু সাড়া ফেলে দিয়েছিলেন। যেখানেই প্রচারে গিয়েছেন সেখানে কর্মী-সমর্থকদের মধ্যে উৎসাহ দেখা গিয়েছে। কিন্তু তার ফল ইভিএমে পাওয়া যায়নি। এমনকী যেসব এলাকায় বিজেপির সংগঠন ভালো রয়েছে সেখানেও তারা ফল পায়নি। দুর্গাপুরের দু’টি বিধানসভা কেন্দ্র থেকে অনেক বেশি লিডের প্রত্যাশা ছিল। সেই ইস্পাতনগরীতেও বিজেপি ভালো ফল করতে পারেনি। দুর্গাপুর পূর্ব বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূল লিড পেয়েছে। দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্র বিজেপির দখলে রয়েছে। এখান থেকে বিজেপি মাত্র ১১হাজার ৬৮২টি  লিড পেয়েছে। ২০১৯ সালে এই দু’টি বিধানসভা কেন্দ্রই বিজেপির জয় নিশ্চিত করে দিয়েছিল। ৭০হাজারের বেশি ভোটে তারা সেবার লিড পেয়েছিল। দুর্গাপুরে এত খারাপ ফল হওয়ার পিছনে অন্তর্ঘাত কাজ করেছে বলেই অনেকেরই দাবি। দলের আরেক নেতা বলেন, ভোটের প্রচারে প্রথম থেকেই দিলীপবাবু তাঁর নিজের টিম ময়দানে নামিয়েছিলেন। মেদিনীপুর, দক্ষিণ ২৪পরগনা সহ বিভিন্ন জেলা থেকে তাঁরা এসেছিলেন। তাঁরা স্ট্র্যাটেজি ঠিক করেছিলেন। কিন্তু বুথস্তরে জেলার নেতা এবং কর্মীরা কাজ করেছিলেন। ভোটের দিন দিলীপবাবুর টিম ময়দানে ছিলেন না। জেলার নেতা-কর্মীদের উপরই দিলীপবাবুকে ভরসা করতে হয়েছিল। তবে নির্বাচনের দিন অনেকেই ময়দানে ছিলেন না। তা দেখে দিলীপবাবুও অসন্তোষ প্রকাশ করেছিলেন। ভোট শেষে তিনি বলেছিলেন, অনেকেই কাজ না করে শুধু বিভ্রান্ত করেছেন। সাবোতাজের আন্দাজও প্রার্থী আগাম পেয়েছিলেন বলে অনেকেই মনে করছেন। দুর্গাপুরে একই জায়গায় তাঁর দু’দিন চা চক্রের আয়োজন করা হয়। সেদিনও তিনি ক্ষোভ উগরে দিয়েছিলেন। একই জায়গায় বারবার কেন তাঁকে ঘোরানো হচ্ছে তা নিয়েও তিনি প্রশ্ন তুলেছিলেন। সেই প্রশ্নর উত্তর এখন পাওয়া যাচ্ছে বলে বিজেপির আদি নেতাদের দাবি।

06th  June, 2024
কোটি টাকা তুলে চম্পট সংস্থার কর্তারা, বিক্ষোভ, রঘুনাথপুরে অবরোধ

২০ হাজার টাকার আসবাবপত্র মিলবে পাঁচ হাজার টাকায়। এক হাজার টাকার জিনিস পাবেন ৪০০ টাকায়। ক্রেতাদের মন টানতে সূদুর তামিলনাড়ু থেকে রঘুনাথপুর শহরে এসে একটি সংস্থা এমনই ভাবে ব্যবসা শুরু করেছিল।
বিশদ

রঘুনাথগঞ্জে খেলনা পিস্তল দেখিয়ে ব্যবসায়ীকে অপহরণের চেষ্টা, ধৃত ৩

টাকা হাতাতে খেলনা পিস্তল নিয়ে ভয় দেখিয়ে এক ব্যবসায়ীকে তুলে নিয়ে যাওয়ার পরিকল্পনা করে চার যুবক। যদিও গ্রামবাসীর তৎপরতায় সেই চেষ্টা ব্যর্থ হল।
বিশদ

প্রেমের টানে ব্রাজিল থেকে নবদ্বীপের ফরেস্টডাঙায় ২৪ বছরের তরুণী

‘আমার বাহির দুয়ারে কপাট লেগেছে–ভিতর দুয়ার খোলা। কহে চণ্ডীদাস, কানুর পীরিতি–জাতিকুলশীল ছাড়া।’ প্রেম জাতিকুলশীল মানে না।
বিশদ

অস্ত্রের কোপে মৃত্যু শাশুড়ির, জখম স্ত্রী 

স্ত্রীর বিবাহ বহির্ভূত সম্পর্ক রয়েছে বলে সন্দেহ করত স্বামী। দু’জনের মধ্যে ঝামেলাও চলছিল। সেই আক্রোশে মঙ্গলবার রাতে আউশগ্রামের ছোড়া এলাকায় শ্বশুরবাড়িতে ঢুকে ঘুমন্ত স্ত্রী ও শাশুড়িকে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি কোপ মারল এক ব্যক্তি।
বিশদ

মুর্শিদাবাদে গতবারের তুলনায় ডেঙ্গু পরিস্থিতি ভালো, স্বস্তিতে স্বাস্থ্যদপ্তর

এখনও পর্যন্ত মুর্শিদাবাদ জেলায় ডেঙ্গু নিয়ন্ত্রণে থাকায় স্বস্তিতে রয়েছে স্বাস্থ্যদপ্তর। চলতি বছরে এখনও পর্যন্ত মোট ১২৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।
বিশদ

তারাপীঠে হাত বদলের আগেই অস্ত্র সহ ধৃত ২

তন্ত্রসাধকের কাছে আসা সিভিক ভলান্টিয়ারের রহস্যমৃত্যুর পর কেটে গিয়েছে চারদিন। এখনও ঘটনার কিনারা করতে পারেনি পুলিস।
বিশদ

 আলুর বিমায় মিলছে কম টাকা, চাষিদের বিক্ষোভ-অবরোধ মেমারিতে
 

বিমার ক্ষতিপূরণ বাবদ কম টাকা পাওয়ায় ক্ষোভে ফুঁসছেন পূর্ব বর্ধমানের বিভিন্ন এলাকার আলু চাষিরা। বুধবার শঙ্করপুরে মেমারি-সাতগেছিয়া রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান চাষিরা।
বিশদ

ভাগীরথীর পাড়ে ঝুলছে অঙ্গনওয়াড়ি কেন্দ্র, ভাঙনের আতঙ্কে রাত জাগছে কেতুগ্রাম

বর্ষার আগেই কেতুগ্রামের নতুনগ্রামে বাবলা ও ভাগীরথীর ভাঙনে সাঁড়াশি আক্রমণের মুখে পড়েছেন বাসিন্দারা। বাবলা নদী গিলছে চাষের জমি।
বিশদ

কচুরিপানা মুক্ত সাহেববাঁধ,খুশির হাওয়া

দীর্ঘদিন পর অবশেষে কচুরিপানামুক্ত হল সাহেব বাঁধ। পুরুলিয়া পুরসভার উদ্যোগে সাহেব বাঁধের কচুরিপানা তুলে ফেলা সম্ভব হয়েছে। শহরের মানুষ বাঁধের স্বচ্ছ জল দেখতে পেয়ে পুরসভার উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।
বিশদ

৩৯ শতাংশ বৃষ্টির ঘাটতি চাষ নিয়ে বাড়ছে উদ্বেগ

আষাঢ় মাস পড়ে গেলেও বৃষ্টির দেখা নেই। অন্যান্য বছর জুন মাসের প্রথম সপ্তাহ থেকে ধারাবাহিকভাবে বৃষ্টি শুরু হয়। কিন্তু এবার কবে বর্ষা ঢুকবে, সেই আশায় আকাশের দিকে তাকিয়ে আছেন চাষিরা।
বিশদ

খাট, আলমারি ছেড়ে রানিরচড়ার কাঠের মিস্ত্রিরা এখন ব্যস্ত রথ তৈরির করতে

বছরভর কাঠের নানা সামগ্রী তৈরিতে ব্যস্ত থাকেন নবদ্বীপ রানিরচড়ার মিস্ত্রিপাড়া, চাকীপাড়া সহ এর আশপাশ এলাকার প্রায় ৪০টি পরিবার।
বিশদ

চেয়ারে বসেই বেআইনি দখলদারির বিরুদ্ধে তোপ দাগলেন এডিডিএ’র নয়া চেয়ারম্যান

‘বেআইনি দখলদারি আমি মানব না, তাতে যদি আমাকে এক মুহূর্তে চেয়ার ছেড়ে দিতে হয়। আমি ছেড়ে দেব। উচ্ছেদ নিয়ে অবশ্যই মানবিক অবস্থান থাকবে। মানবিকতার খাতিরে যা করার প্রয়োজন, করা হবে।
বিশদ

গায়ে হলুদের আগে আচমকা হাজির পুলিস-প্রশাসন, বন্ধ নাবালিকার বিয়ে

পাত্রের বাড়ি থেকে গায়ে হলুদের লোকজন চলে এসেছিলেন। কিছুক্ষণের মধ্যেই কনের গায়ে-হলুদের আসরও বসবে। বাড়ির মহিলারা সাউন্ডবক্সের তালে তালে আনন্দে নাচছিলেন।
বিশদ

খড়্গপুর বাসস্ট্যান্ড আধুনিকীকরণে জুন মালিয়াকে প্রস্তাব দেবে পুরসভা

এবার খড়্গপুর শহরের বাসস্ট্যান্ড আধুনিকীকরণে নবনির্বাচিত সাংসদ জুন মালিয়াকে প্রস্তাব দেবে পুরসভা। শহরের রেলের জমিতে থাকা বাসস্ট্যান্ডে নানা সমস্যার কারণে পুরসভা সাংসদের হস্তক্ষেপ চাইছে। সেখানে পানীয় জল ও শৌচাগারের সমস্যা আছে।
বিশদ

Pages: 12345

একনজরে
তীব্র দাবদাহ সহ্য করতে না পেরে মক্কায় মৃত্যু হল সাড়ে পাঁচশো হজযাত্রীর। এ বছর সৌদি আরবের মক্কায় হজযাত্রায় এসেছিলেন প্রায় ১৮ লক্ষ পূণ্যার্থী। তাঁদের মধ্যে ...

২০২০ ইউরোর সেমি-ফাইনাল। ঘরের মাঠ ওয়েম্বলি স্টেডিয়ামে শুরুতে পিছিয়ে পড়েও ডেনমার্ককে ২-১ ব্যবধানে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছিল ইংল্যান্ড। ম্যাচের অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে প্রথম ...

নালন্দা বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিহারের রাজগীরে প্রাচীন নালন্দা বিশ্ববিদ্যালয়ের ধ্বংসাবশেষের কাছেই তৈরি হয়েছে এই নতুন ক্যাম্পাস।  ২০০৭ সালে ফিলিপিন্সে দ্বিতীয় ...

রেমাল ঘূর্ণিঝড়ের মধ্যেও দু-দু’বার চেষ্টা করেছিলেন জেলবন্দি প্রেমিকার সঙ্গে দেখা করার। তবে দেখা মেলেনি। জেলের বাইরে একরাত কাটিয়েওছিলেন। তবে সব চেষ্টা ব্যর্থ হয়েছিল। ফিরে যেতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব উদ্বাস্তু দিবস
১৭০২: মহম্মদ বিন কাশিম সিন্ধু প্রদেশের রওয়ার আক্রমণ করেন এবং রাজা দাহির নিহত হন
১৭৫৬: নবাব সিরাজদ্দৌলার বাহিনী একটি ব্রিটিশ গ্যারিসনের সেনাদের একটি বদ্ধ ঘরে আবদ্ধ করে। সে ঘরে ১৪৬ জনের মধ্যে ১২৩ জন মারা যায়
১৭৫৬: ইংরেজদের কাছ থেকে নবাব সিরাজউদ্দৌলার কলকাতা পুনরুদ্ধার
১৮৩৭: রানী ভিক্টোরিয়ার সিংহাসনে আরোহণ
১৮৫৮: গোয়ালিয়র দুর্গ ব্রিটিশের দখলে গেলে সিপাই বিদ্রোহের অবসান ঘটে
১৮৮৫: সংস্কৃত ভাষার সুপণ্ডিত তারানাথ তর্কবাচস্পতির মৃত্যু
১৯১২: পোলান্ডের বিজ্ঞানী ডক্টর কাসিমির ফুনক প্রথম ভিটামিন আবিষ্কার করেন
১৯২৩: বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক গৌরকিশোর ঘোষের জন্ম
১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম
১৯৪৩: বিশিষ্ট অভিনেতা দুর্গাদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৭: বঙ্গ আইন সভায় বাংলা ভাগের প্রস্তাব গৃহীত হয়
১৯৫২: লেখক বিক্রম শেঠের জন্ম
১৯৭২: অভিনেতা রাহুল খান্নার জন্ম
১৯৭৯: ফুটবলার রেনেডি সিংয়ের জন্ম
২০০০: অভিনেতা বসন্ত চৌধুরীর মৃত্যু
২০০৭: অভিনেত্রী অনীতা গুহের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা ৮৪.৩০ টাকা
পাউন্ড ১০৪.৩৩ টাকা ১০৭.৮১ টাকা
ইউরো ৮৮.০৪ টাকা ৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৩৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪। ত্রয়োদশী ৭/১৮ দিবা ৭/৫১। অনুরাধা নক্ষত্র ৩৩/৫ অপরাহ্ন ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/২৮, সূর্যাস্ত ৬/১৯/৩৫। অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ মধ্যে পুনঃ ৯/২৪ গতে ১১/১১ মধ্যে। বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ ম঩ধ্যে।  
৫ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪। ত্রয়োদশী ৬/৩৭ অনুরাধা নক্ষত্র অপরাহ্ন ৫/৪৭। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে মাহেন্দ্রযোগ  দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/১ গতে ৬/২২ মধ্যে। কালরাত্রি ১১/৩৯ গতে ১২/৫৮ মধ্যে।  
১৩ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের বীরভূমের জেলাশাসক বিধানচন্দ্র রায়
ফের বীরভূমের জেলাশাসক হিসেবে নিযুক্ত হলেন বিধানচন্দ্র রায়। লোকসভা ভোটের ...বিশদ

08:39:34 PM

প্রোটেম স্পিকার নিযুক্ত হলেন বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাব

08:39:09 PM

জামিন পেলেন কেজরিওয়াল
আবগারি দুর্নীতি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ব্যক্তিগত ...বিশদ

08:38:30 PM

টি২০ বিশ্বকাপ: ২০ রানে আউট পন্থ, ভারত ৫৪/২ (৭ ওভার), বিপক্ষ আফগানিস্তান

08:38:15 PM

ইউরো কাপ: ম্যাচ ড্র, স্লোভেনিয়া ১-সার্বিয়া ১

08:36:34 PM

ইউরো কাপ: স্লোভেনিয়া ১-সার্বিয়া ১ (৯০+৮ মিনিট)

08:26:49 PM