Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

আলিপুরদুয়ারে ডাম্পিং গ্রাউন্ড ইস্যুতে আজ মাঝেরডাবরি চা বাগানে গণকনভেনশন জেলা পরিষদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার মাঝেরডাবরি চা বাগানে আলিপুরদুয়ার পুরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের কাজে বাধা আসায় প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে শহরজুড়ে জল্পনা ছড়িয়েছে। তবে পুরসভা তথা জেলা স্তরের এই প্রকল্পের কাজে বাধা কাটাতে মরিয়া প্রশাসন। প্রকল্পের জায়গায় নতুন করে পুলিস পিকেট বসানো হয়েছে। এই ইস্যুতে আজ, শুক্রবার মাঝেরডাবরি চা বাগানে গণ কনভেনশনের ডাক দিয়েছে জেলা পরিষদ। বাধা কাটাতে তৎপর শাসক দল তৃণমূল কংগ্রেসও। প্রকল্পের সমর্থনে তৃণমূল যুব কংগ্রেস রাস্তায় নামতে যাচ্ছে।
জেলা পরিষদের মেন্টর তৃণমূলের মোহন শর্মা বলেন, বুধবারের ঘটনার পেছনে বাইরের দুষ্কৃতীরা জড়িত ছিল। পুলিস তাদের খুঁজে বের করুক। প্রকল্পের কাজে বাধা কাটাতে শুক্রবার ওই চা বাগানে গণ কনভেনশনের ডাক দেওয়া হয়েছে। তৃণমূল যুব কংগ্রেসের জেলা সভাপতি বাবলু কর বলেন, প্রকল্পের কাজে বাধা কাটাতে আমাদের সংগঠনও রাস্তায় নামার সিদ্ধান্ত নিয়েছে।
পুরসভার প্রশাসক তথা আলিপুরদুয়ারের মহকুমা শাসক কৃষ্ণাভ ঘোষ বলেন, বুধবার প্রকল্পের কাজে বাধা আসলেও ফের কাজ শুরু হবে। যারা বাধা দিয়েছে তাদের বিরুদ্ধে পুলিস আইনানুগ ব্যবস্থা নেবে।
পুলিস সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠি বলেন, নতুন করে আর কাউকে গ্রেপ্তার করা হয়নি। এই ঘটনায় জড়িত আরও কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে। তারা এলাকা ছেড়ে গা ঢাকা দিয়েছে। তবে তাদেরও ধরা হবে।
এদিকে বৃহস্পতিবার মাঝেরডাবরি চা বাগানে গিয়ে দেখা যায় কালকূট বস্তি ও সংলগ্ন এলাকা পুরুষশূন্য। শুনসান গোটা পাড়া। সেখানে শুধু মহিলা ও শিশুরাই রয়েছে। স্থানীয় বাসিন্দারা এদিন ফের জানিয়েছে, দূষণের কারণে কোনওভাবেই তারা গ্রামে শহরের আবর্জনা ফেলতে দেবেন না।
বুধবার পুরসভার ওই প্রকল্পের কাজে বাধা দিতে স্থানীয় বাসিন্দারা প্রকল্পের পাশে অস্থায়ী পুলিস ক্যাম্প, শ্রমিক ক্যাম্প ও কাজের বরাত পাওয়া ঠিকাদার সংস্থার মাটি কাটার মেশিন, ট্রাক্টর ও মোটর বাইক গুঁড়িয়ে দেয়। প্রকল্পের সামনে ৩১ নম্বর জাতীয় সড়কও অবরোধ করে। অবরোধ হটাতে পুলিসকে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের সেল ফাটাতে হয়। অভিযোগ ওঠে, পুলিসকে লক্ষ্য করে অবরোধকারীরা পাথর ও ইট ছোঁড়ে। গোটা ঘটনায় পাঁচ পুলিস কর্মী সহ মোট ১৫ জন জখম হন। সরকারি কাজে বাধা ও পুলিসের উপর হামলার জন্য মোট ১৩ জন স্থানীয় বাসিন্দাকে পুলিস রাতেই গ্রেপ্তার করেছে। তবে বৃহস্পতিবার নতুন করে আর কেউ গ্রেপ্তার হয়নি।
বুধবারের গণ্ডগোলের জন্য সংশ্লিষ্ট মহল অবশ্য প্রশাসনের দিকেই আঙুল তুলেছে। ওয়াকিবহাল মহলের দাবি, অতীতে শহরের বাইরে উত্তর বাইরিগুড়ি, চাঁপাতলি, পুঁটিমারি ও পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডে এই প্রকল্প তৈরি করতে গিয়ে স্থানীয় স্তরে বাধা এসেছিল। এমন কি মাঝেরডাবরিতেও অতীতে এই প্রকল্প তৈরিতে বাধা এসেছিল। প্রশ্ন উঠেছে, অতীতের সেই তিক্ত ঘটনা জানার পরেও মাঝেরডাবরি চা বাগানে ফের এই প্রকল্প তৈরির আগে জেলা প্রশাসন কেন আগাম ব্যবস্থা নিল না? সলিড ওয়েষ্ট ম্যানেজমেন্ট প্রকল্প থেকে যে এলাকায় দুষণ ছড়াবে না সেই বিষয়ে বোঝানো উচিত ছিল গ্রামবাসীদেরও। এই অভিযোগ উড়িয়ে দিয়ে প্রশাসন অবশ্য জানিয়েছে, প্রকল্পের কাজ শুরুর আগে গ্রামবাসীদের নিয়ে একাধিকবার বৈঠক করা হয়েছে।
 

06th  December, 2019
আজ থেকে বাড়বে উত্তরের তাপমাত্রা, আগামী সপ্তাহে ঢুকবে জলীয় বাষ্প, হবে বৃষ্টি

আজ, বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিল সিকিমের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। আজ থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।
বিশদ

টোটোর দাপটে গতি কমেছে শহরের, পদক্ষেপ পুলিসের

বালুরঘাট শহরে হু হু করে বাড়ছে টোটো। বেপরোয়া চালকদের লাগাম পরাতে পারছেন না কেউ। তার ফল ভুগতে হচ্ছে সাধারণ মানুষকে।
বিশদ

কোচবিহার-১ ব্লকে বাইসনের হানা, ঘুমপাড়ানি গুলি করে কাবু করল বনদপ্তর

বুধবার সকালে কোচবিহার-১ ব্লকে দাপিয়ে বেড়াল একটি বাইসন। প্রাণীটির তাণ্ডবে বিস্তীর্ণ এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।
বিশদ

উত্তর দিনাজপুরে ১৭ ফ্লাড শেল্টার বেহাল

উত্তর দিনাজপুর জেলায় ১৭ টি ফ্লাড শেল্টারের অবস্থা বেহাল। যেকোনও সময় সেগুলি হুড়মুড়িয়ে ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা।
বিশদ

জাল ফেলে এক ঘণ্টা বিক্ষোভ ট্যাংরিয়াপাড়ায়

টানা তিনদিন ধরে জলে পা ডুবিয়ে চলাচল করতে গিয়ে অতিষ্ঠ আট থেকে আশি। জলমগ্ন রাস্তায় চলাচল করতে গিয়ে সমস্যায় অ্যাম্বুলেন্স ও অন্যান্য গাড়ি চালকেরাও।
বিশদ

জমিজটে থমকে স্লুইস গেট, বাঁধের কাজ, প্রতি বর্ষায় ভাসে চেউটিয়া গ্রাম

জমি জটে থমকে স্লুইস গেট ও বাঁধের ভবিষ্যৎ। প্রায় ৩০ বছর আগে উদ্যোগ নেওয়া হলেও এখনও বাস্তবায়িত হয়নি। যার ফলে রায়গঞ্জ ব্লকের কমলাবাড়ি-১ নম্বর গ্রাম পঞ্চায়েতের চেউটিয়া গ্রামে কুলিক নদীর প্রায় ১০০ মিটার বাঁধের জায়গা এখনও উন্মুক্ত।
বিশদ

রেললাইন সম্প্রসারণে বরাদ্দ ৮ কোটি

ইতিহাসের স্মৃতি বিজড়িত সিঙ্গাবাদ স্টেশন থেকে যাত্রী পরিষেবা চালুর দাবি ছিল দীর্ঘদিনের। সম্প্রতি রেললাইন সম্প্রসারণের জন্য বরাদ্দ হয়েছে ৮ কোটি টাকা।
বিশদ

বেঙ্গল প্রো টি-২০ ক্রিকেটে শিলিগুড়ির নামে টিম থাকলেও নেই শহরের কেউই

বাংলার ক্রিকেটকে আরও উজ্জীবিত করার লক্ষ্যে বেঙ্গল প্রো টি-২০ ক্রিকেট প্রতিযোগিতা এবারই প্রথম শুরু করছে সিএবি।
বিশদ

মাদারিহাটে বৃদ্ধ চা শ্রমিকের নলি কাটা দেহ উদ্ধার

মাদারিহাটের ধুমচিপাড়া চা বাগানের আপার লাইন থেকে মঙ্গলবার রাতে পুলিস এক বৃদ্ধের গলার নলি কাটা মৃতদেহ উদ্ধার করে। পুলিস জানিয়েছে, মৃতের নাম এতোয়া মেহের (৭১)। তিনি ওই চা বাগানেরই অবসরপ্রাপ্ত শ্রমিক ছিলেন। বৃদ্ধের মৃত্যু নিয়ে রহস্য দানা বেঁধেছে। 
বিশদ

তিন লক্ষাধিক টাকার মদ বাজেয়াপ্ত ময়নাগুড়িতে

ভিন রাজ্যের মদ পাচারের আগে পুলিসের জালে ধরা পড়ল ছয় যুবক। উদ্ধার হয়েছে তিন লক্ষাধিক টাকার মদ। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে ময়নাগুড়িতে।
বিশদ

তিন কিমি দূরের ডায়না, রেডব্যাঙ্কের জলই ভরসা দেবপাড়ার চা শ্রমিকদের

সরকারি জলাধার বসেছে। রয়েছে জলের কল। কিন্তু দু’মাস ধরে জল পরিষেবা মিলছে না বানারহাটের দেবপাড়া চা বাগানের কয়েকটি শ্রমিক লাইনে।
বিশদ

জেলাজুড়ে রাস্তার সমীক্ষা শুরু পূর্তদপ্তরের

কোচবিহার জেলায় পূর্তদপ্তরের অধীনে থাকা রাস্তার সমীক্ষার কাজ শুরু হয়েছে। পূর্তদপ্তর দেখে নিতে চাইছে, তাদের অধীনে রাস্তায় কতটা জমি রয়েছে, কোন কোন এলাকায় জমি দখল হয়ে রয়েছে।
বিশদ

 স্থায়ী চিকিত্সক নেই পাঁচ দশকের পুরনো স্বাস্থ্যকেন্দ্রে, বাড়ছে ক্ষোভ​​​​​​

জামালদহ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র নানা সমস্যায় ধুঁকছে।  পাঁচ দশক ধরে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে জামালদহ পঞ্চায়েতের একমাত্র স্বাস্থ্যকেন্দ্রটি।
বিশদ

শীতলকুচির খুটামারা নদীর উপর সেতুর দাবি চানঘাটের বাসিন্দাদের

বর্ষার আগে চিন্তায় শীতলকুচি পঞ্চায়েতের চানঘাটের বাসিন্দারা। খুটামারা নদীতে পাকা সেতু নেই। নদী পারাপারে সাঁকোই ভরসা। বর্ষায় জলের তোড়ে সেটাও ভেসে গেলে দুর্ভোগে পড়েন তাঁরা। সেসময় ঘুরপথে যাওয়া ছাড়া উপায় থাকে না। সেতু না হওয়ায় প্রতি বছর পোহাতে হয় এই ভোগান্তি।  
বিশদ

Pages: 12345

একনজরে
আগামী ১২ জুন শুরু হচ্ছে ট্রান্সফার উইন্ডো। দলবদলের মরশুমে উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন অসংখ্য লাল-হলুদ সমর্থক। সোশাল সাইটে তারকা ফুটবলারদের নাম নিয়ে জোরদার চর্চা। কোন পথে এগচ্ছে মশালবাহিনী? খোলামেলা নানা প্রশ্নের উত্তর দিলেন শীর্ষকর্তা দেবব্রত সরকার। ...

নিজেদের এলাকার বুথের ফলাফলের উপর তৃণমূল নেতাদের ভাগ্য ঝুলে রয়েছে। অতীতে দেখা গিয়েছে, অনেক তাবড় নেতার বুথে দল ফল খারাপ করেছে। তারপরও তাঁরা বহাল তবিয়তে ক্ষমতায় থেকে গিয়েছেন। সংগঠনের তাঁরাই শেষ কথা। এবার সেটা হবে না। ...

পশ্চিমবঙ্গে কাজ রয়েছে। রয়েছে সুষ্ঠু পরিবেশ। এখানে খুঁজলেই কাজ পাওয়া যায়। ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের বক্তব্য স্পষ্ট। যা এক কথায় নস্যাৎ করে দিচ্ছে বিরোধীদের ...

ব্যাঙ্কিং পরিষেবার বহর বাড়াতে বাড়ি বাড়ি পৌঁছে লেনদেনের সুযোগ করে দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এই ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য তারা ১২টি রাষ্ট্রায়ত্ত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে জটিলতা মুক্তি ও কর্মোন্নতি। অপচয়মূলক বা অপ্রত্যাশিত ব্যয় বাড়বে। পারিবারিক ক্ষেত্রে সুসম্পর্ক। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কচ্ছপ দিবস
১৪৯৮ - পর্তুগীজ নাবিক ভাস্কো-দা-গামা উত্তমাশা অন্তরীপ হয়ে ভারতের কালিকট বন্দরে এসেছিলেন
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে
১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র সমাচার দর্পণ আজকের দিনে প্রথম প্রকাশিত হয়। সম্পাদক ছিলেন জন ক্লার্ক মার্শম্যান
১৮২৯- বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম
১৮৯৪ - ভারতে ফলিত গণিতের জনক বিজ্ঞানী নিখিলরঞ্জন সেনের জন্ম 
১৯০২ - কিউবা একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে এবং এই দিনে সকল মার্কিন সেনা কিউবা ত্যাগ করে
১৯০৫ - বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার প্রতিষ্ঠাতা ও গণিতবিদ মাধবচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯০৬- নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮- ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯- জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯২৮- বিশিষ্ট তবলিয়া রাধাকান্ত নন্দীর জন্ম
১৯৩০ - বাঙালী প্রত্নতত্ত্ববিদ রাখালদাস বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু 
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা যিনি একক উড্ডয়নে আটলান্টিক মহাসাগর পাড়ি দেন
১৯৫১- বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৪৯ টাকা ৮৪.২৩ টাকা
পাউন্ড ১০৪.২৪ টাকা ১০৭.৭২ টাকা
ইউরো ৮৮.৯২ টাকা ৯২.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯৩,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯৩,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪।  পূর্ণিমা ৩৬/৫ রাত্রি ৭/২৩। বিশাখা নক্ষত্র ১০/৪৫ দিবা ৯/১৫। সূর্যোদয় ৪/৫৭/৩৭, সূর্যাস্ত ৬/৯/৫। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। বারবেলা ২/৫১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে। 
৯ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪। পূর্ণিমা সন্ধ্যা ৬/৪৮। বিশাখা নক্ষত্র দিবা ৮/৫৮। সূর্যোদয় ৪/৫৭, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে। কালবেলা ২/৫৩ গতে ৬/১২ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে। 
১৪ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
নন্দীগ্রামে অবরোধ ও বনধ্ সাময়িক প্রত্যাহারের ঘোষণা বিজেপির
নন্দীগ্রামের পরিস্থিতি সামলাতে তৎপরতা দেখাল পুলিস। মহিলা বিজেপি কর্মী খুনের ...বিশদ

11:34:38 AM

দলীয় কর্মী খুনের ঘটনায় উত্তপ্ত নন্দীগ্রাম, বিভিন্ন জায়গায় বিক্ষোভ, রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ করছে বিজেপি

11:25:28 AM

প্রোজ্জ্বল কাণ্ডে পদক্ষেপ বিদেশ মন্ত্রকের
যৌন হেনস্তা মামলায় অভিযুক্ত প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়ার নাতি প্রোজ্জ্বল রেভান্না। ...বিশদ

11:19:42 AM

নারায়ণগড় বিধানসভা এলাকায় শেষ দিনের প্রচারে মেদিনীপুরের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পল

11:15:00 AM

ময়নায় আক্রান্ত বিজেপি কর্মী! কাঠগড়ায় তৃণমূল
নির্বাচনের দু’দিন আগেই বিজেপি কর্মী ও তাঁর পরিবারের উপর হামলার ...বিশদ

11:03:46 AM

শহরের আবহাওয়ার হাল-চাল
বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির জেরে সাময়িক স্বস্তি মিলেছে। আজ, বৃহস্পতিবারও ...বিশদ

10:52:50 AM