Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

এক রাতেই প্রতিমা গড়ে বিসর্জন হয় দেবীনগর কালীবাড়িতে 

সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জের দেবীনগর কালীবাড়ির প্রতিমা সূর্যের আলো দেখেন না। কালীপুজোর দিন সন্ধ্যেবেলায় সূর্য ডোবার পর ওই পুজোর কালীপ্রতিমা তৈরি করা হয় এবং সূর্য ওঠার আগেই পুজো সেরে সেই প্রতিমা বিসর্জন দেওয়া হয়। এমনই অদ্ভুত নিয়মে বছরের পর বছর ধরে পূজিতা হয়ে আসছেন দেবীনগর কালীবাড়ির মা কালী। 
বিশদ
মেখলিগঞ্জ: সমস্যায় জর্জরিত উছলপুকুরির ব্যাধপাড়া 

সংবাদদাতা, মাথাভাঙা: উন্নয়ন বলতে যা বোঝায় তা থেকে এখনও শত যোজন দূরে রয়েছে মেখলিগঞ্জ মহকুমার উছলপুকুরি গ্রাম পঞ্চায়েতের ১৬৫ উছলপুকুরির ব্যাধপাড়া। এই এলাকায় মূলত আদিবাসী সম্প্রদায়ের পরিবারগুলি বসবাস করে। ব্যাধ সম্প্রদায়ের মানুষ ছাড়াও রাজবংশী সম্প্রদায়ের কিছু মানুষে এখানে রয়েছে। 
বিশদ

17th  October, 2019
নভেম্বরেই নতুন জেলা সভাপতির নাম ঘোষণা
সংঘ পরিবারের কোনও সদস্যের হাতেই কি জেলার ভার, জল্পনা দক্ষিণ দিনাজপুরে 

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার বিজেপির সভাপতি মেয়াদ শেষ হতেই নতুন সভাপতির পদ কাকে দেওয়া হবে তা নিয়ে জল্পনা শুরু হয়েছে জেলার রাজনৈতিক মহলে। সংঘ পরিবার থেকে উঠে আসা কাউকেই কি দা‌য়িত্ব দিয়ে জেলার সংগঠনকে সাজিয়ে তোলার কাজ করবে দল? জোর চর্চা চলছে স্থানীয় রাজনৈতিক মহলে। 
বিশদ

17th  October, 2019
জেলাশাসকের সঙ্গে বৈঠক করলেন সাংসদ 

বিএনএ, জলপাইগুড়ি: বুধবার স্বাথ্যসাথী সর্ম্পকে খোঁজ নিতে জেলাশাসকের সঙ্গে কথা বললেন জলপাইগুড়ি সাংসদ বিজেপির জয়ন্ত রায়। এদিন তিনি জেলাশাসকের সঙ্গে আরও বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
বিশদ

17th  October, 2019
জলপাইগুড়ি এসি কলেজ অব কমার্সের মাঠে কালীপুজোর অনুমতি ঘিরে জল্পনা 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়ির আনন্দ চন্দ্র কলেজ অব কমার্সের মাঠে কালীপুজোর অনুমতি ঘিরে অনিশ্চয়তার মেঘ অবশেষে কাটল। কিন্তু কলেজের পরিচালন সমিতির সভাপতির সঙ্গে কলেজ অধ্যক্ষের এই ইস্যুতে দ্বন্দ্ব এখনও কাটেনি।  
বিশদ

17th  October, 2019
উত্তর দিনাজপুরে এক মাসে আলুর দাম প্রায় দ্বিগুণ 

মণীন্দ্রনারায়ণ সিংহ  রায়গঞ্জ, বিএনএ: উত্তর দিনাজপুরে এক মাসের মধ্যে আলুর বাজারদর লাফিয়ে ১২ টাকা থেকে বেড়ে ২০ টাকা কেজি হয়েছে। কালীপুজোর আগে আলুর বাজার দর শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে তা নিয়ে চিন্তায় আমজনতা। আলুর পাশাপাশি অন্যান্য সবজির দামও আকাশছোঁয়া হওয়ায় সাধারণ মানুষের নাজেহাল অবস্থা।  
বিশদ

17th  October, 2019
ময়নাগুড়ি: কালীপুজোতেও এনআরসি প্রচার তৃণমূল-বিজেপির 

সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি, সংবাদদাতা: জনসংযোগ বাড়াতে এবং এনআরসির ব্যাপারে সকলকে স্পষ্ট ধারণা দিতে ধূপগুড়ি ও ময়নাগুড়ির বিগ বাজেটের শ্যামাপুজো মণ্ডপগুলির সামনে টেন্ট বানাবে শাসক-বিরোধী উভয় শিবির। এনআরসির পক্ষে এবং বিপক্ষে প্রচার চালাতে পুজোর দু’সপ্তাহ আগে থেকেই কোমর বেঁধে প্রস্তুতি নিচ্ছে তারা।  
বিশদ

17th  October, 2019
ছেলেধরা সন্দেহে ইট ছুঁড়ে মারধর মহিলাকে 

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জের বাহিন গ্রাম পঞ্চায়েত এলাকায় মাঝবয়সি এক মহিলাকে ছেলেধরা সন্দেহে ইট ছুঁড়ে জখম করা হয়েছে। বুধবার বাহিনের হাটমনি শিববাড়ি এলাকার কয়েকজন বাসিন্দা গুরুতর জখম ওই মহিলাকে উদ্ধার করে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠিয়েছেন। মহিলার কপাল ও মাথায় আঘাত রয়েছে। 
বিশদ

17th  October, 2019
আজাদহিন্দ সংঘ পচাগড় মোড়ে বসাবে নেতাজির পূর্ণাবয়ব মূর্তি 

সংবাদদাতা, মাথাভাঙা: আগামী বছরের ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনে পচাগড় মোড়ে তাঁর পূর্নাবয়ব মূর্তি বসাবে আজাদহিন্দ সংঘ। এনিয়ে অনুমতি চেয়ে বুধবার মাথাভাঙা পুরসভায় চিঠি দেয় ক্লাব কর্তৃপক্ষ।  
বিশদ

17th  October, 2019
পার্টি অফিসে হুকিং করে বিদ্যুৎ নেওয়ার অভিযোগ 

সংবাদদাতা, মাথাভাঙা: তুফানগঞ্জের ধলপল-১ গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূল কংগ্রেসের একাধিক দলীয় কার্যালয়ে হুকিং করে বিদ্যুৎ সংযোগ নেওয়া হয়েছে বলে অভিযোগ। এনিয়ে বুধবার স্থানীয় কয়েকজন বাসিন্দা তুফানগঞ্জ মহকুমা শাসককে লিখিত অভিযোগ জানিয়েছেন। 
বিশদ

17th  October, 2019
এটিএম জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার যুবক  

বিএনএ, মালদহ: এটিএম জালিয়াতির অভিযোগে বুধবার মালদহ সাইবার ক্রাইম থানার পুলিস এক যুবককে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম মহম্মদ দিলওয়ার। উত্তর দিনাজপুরের হেমতাবাদে তার বাড়ি। এদিন পুরাতন মালদহ থানার রাজীব গান্ধী বাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।  
বিশদ

17th  October, 2019
ডিজে বাজিয়ে আইনের কোপে হ্যামিল্টনগঞ্জের কয়েকটি দুর্গাপুজো কমিটি 

সংবাদদাতা, কুমারগ্রাম: নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে দুর্গাপুজোর সময় এবং প্রতিমা নিরঞ্জনের শোভাযাত্রায় ডিজে ব্যবহার করার জন্য কালচিনি থানার পুলিস হ্যামিল্টনগঞ্জের কয়েকটি পুজো কমিটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে।  
বিশদ

17th  October, 2019
নকশালবাড়িতে ব্রাউন সুগার সহ ধৃত যুবক 

সংবাদদাতা, নকশালবাড়ি: মঙ্গলবার সন্ধ্যায় নকশালবাড়ির রথখোলা থেকে ব্রাউন সুগার সহ এক যুবককে পুলিস গ্রেপ্তার করেছে। নকশালবাড়ির পুলিস জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে ওই যুবকের কাছ থেকে ২০ গ্রাম ব্রাউন সুগার ও ১২ বোতল নিষিদ্ধ কাফ সিরাফ উদ্ধার হয়েছে। ধৃত যুবকের নাম মাহেন্ত বর্মন।  
বিশদ

17th  October, 2019
দুর্যোগ মোকাবিলায় ভারত সেবাশ্রমে সংঘের উদ্যোগ 

সংবাদদাতা, বালুরঘাট: উত্তরবঙ্গ জুড়ে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এবার মাঠে নামছে ভারত সেবাশ্রম সংঘ। ৪ দিনের প্রশিক্ষণ দিয়ে ১১০ জন স্বেচ্ছাসেবককে মাঠে নামাবে ওই সংগঠন।
বিশদ

17th  October, 2019
চিলাপাতায় রাভাদের নিয়ে কর্মশালা 

সংবাদদাতা, কুমারগ্রাম: আলিপুরদুয়ার-১ ব্লকের চিলাপাতার জঙ্গল ঘেঁষা গ্রাম এবং বনবস্তিতে বসবাসকারী রাভা জনজাতির লোকেদের অধিকার ও আইনের বিষয়ে জানানোর জন্য কর্মশালা শুরু হয়েছে।
বিশদ

17th  October, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইয়োনো গ্রাহকদের জন্য ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই ফাউন্ডেশনের মাধ্যমে যে ‘ইয়োনো এসবিআই গ্রিন ফান্ড’-এর তদারকি হয়, সেখানেই ওই গ্রিন রিওয়ার্ড পয়েন্টগুলিকে কাজে লাগানোর জন্য গ্রাহকদের আর্জি জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। ...

সংবাদদাতা, রামপুরহাট: অতিবৃষ্টি ও বন্যা পরবর্তী পরিস্থিতিতে চাষে ক্ষতি সামাল দিতে রাজ্যের ক্ষতিগ্রস্ত ব্লকগুলিতে বিকল্প চাষের জন্য বীজ বিলি করার সিদ্ধান্ত নিল কৃষি দপ্তর।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কোর্ট মিটিংয়ে যোগ দিতে যাদবপুরে যাচ্ছেন আচার্য তথা রাজ্যপাল জগদীপ ধনকার। তা নিয়ে যেমন চাপা উত্তেজনা রয়েছে, তেমনই কর্তৃপক্ষের একটু চিন্তাও রয়েছে। এদিন সকাল ১১টা নাগাদ তাঁর বিশ্ববিদ্যালয়ে যাওয়ার কথা। ...

 রিয়াধ, ১৭ অক্টোবর (পিটিআই): পুণ্যতীর্থ মদিনা থেকে মক্কায় যাওয়ার পথে বাস দুর্ঘটনায় মারা গেলেন ৩৫ জন তীর্থযাত্রী। সৌদি আরবের সরকারি সংবাদমাধ্যম সূত্রে বৃহস্পতিবার জানানো হয়েছে, বুধবার সন্ধ্যায় ওই দুর্ঘটনা ঘটে। তীর্থযাত্রীবাহী ওই বাসটি আরও কোনও বড় গাড়িতে ধাক্কা মারে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে, ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণ যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬১ টাকা ৭২.৩১ টাকা
পাউন্ড ৮৯.৯৯ টাকা ৯৩.২৪ টাকা
ইউরো ৭৭.৬৭ টাকা ৮০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, চতুর্থী ৪/৩৮ দিবা ৭/২৯। রোহিণী ২৮/৪১ অপঃ ৪/৫৯। সূ উ ৫/৩৭/৪৪, অ ৫/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।
৩০ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, পঞ্চমী ৫৮/২৯/৫১ শেষরাত্রি ৫/২/১০। রোহিণী ২৫/৩৩/৪৮ দিবা ৩/৫১/৪৫, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৭/৩৪, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৫ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪১ মধ্যে ও ২/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৯ মধ্যে, বারবেলা ৮/৩০/৩৪ গতে ৯/৫৬/৪৪ মধ্যে, কালবেলা ৯/৫৬/৪৪ গতে ১১/২২/৫৪ মধ্যে, কালরাত্রি ৮/১৫/১৪ গতে ৯/৪৯/৪ মধ্যে।
 ১৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাওড়া স্টেশনের সাবওয়ে থেকে চুরি যাওয়া প্রচুর মোবাইল ফোন উদ্ধার, ধৃত ১ 

11:22:19 AM

দেশের পরবর্তী প্রধান বিচারপতি পদে এসএ বোবদের নাম প্রস্তাব করলেন বিদায়ী প্রাধান বিচারপতি রঞ্জন গগৈ 

11:08:43 AM

আজ শুভমুক্তি
লাল কাপ্তান: নবদীপ সিং পরিচালিত ছবিটি মুক্তি পাচ্ছে আইনক্স, পিভিআর, ...বিশদ

11:00:00 AM

কোচবিহারের মৃত তৃণমূল কর্মীর বাড়িতে মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ 
কোচবিহারের পাতলাখাওয়ায় মৃত তৃণমূল কর্মী মাজিরউদ্দিনের বাড়িতে গিয়ে তাঁর পরিজনদের ...বিশদ

10:54:00 AM

বারুইপুরে দম্পতির দেহ উদ্ধার 
বারুইপুরের জয়াতলায় বাড়ি থেকে এক দম্পতির ঝুলন্ত দেহ উদ্ধার হল। ...বিশদ

10:29:53 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শুক্রবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:09:02 AM