Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

ময়নাগুড়িতে গরমে বাড়ছে পেটের রোগ, হাসপাতালে ভিড়

সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি: তাপমাত্রার পারদ চড়তেই অহরহ অসুস্থ হয়ে পড়েছেন অনেকে। প্রতিদিনই ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালে শতাধিক রোগী আসছেন। বুধবার পর্যন্ত সেখানে ভর্তি প্রায় ২০ জন। এই পরিস্থিতিতে দোসর হয়েছে ডেঙ্গু। ইতিমধ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে একজন ভর্তি হয়েছেন। তাপপ্রবাহ থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিত্সকরা। 
গরম পড়তেই নানা রোগ দেখা দিয়েছে। পেট সংক্রান্ত নানা রোগে ভুগে ময়নাগুড়ি হাসপাতালে আসছেন অনেকে। গরমে পেটের সমস্যা নিয়ে প্রতিদিন জরুরি বিভাগে লম্বা লাইন পড়ে যাচ্ছে। বাজারজাত ঠান্ডা পানীয় এবং ফাস্টফুড কোনভাবেই খাওয়া যাবে না বলে চিকিৎসকরা জানিয়েছেন। 
ময়নাগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ সীতেশ বর বলেন, হঠাৎ করে আবহাওয়া পরিবর্তন হতে শুরু করেছে। গরমের জেরে পেট খারাপের সংখ্যা বেশি দেখা যাচ্ছে। গড়ে প্রায় এক থেকে দেড়শ জন রোগী আসছেন। এই সময় তেল ও মশলা জাতীয় খাবার থেকে নিজেকে সরিয়ে রাখতে হবে। সেদ্ধ খাবার ও জল বেশি পরিমাণে খেতে হবে। রোদ থেকে এসে ঠান্ডা জল পান করা যাবে না। রাস্তা থেকে কাটা ফলের সরবত পান না করাই ভালো। 
এদিকে গরম বাড়তেই ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। গতবছর ময়নাগুড়ি ব্লকে ১৩২ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল। গরমের জেরে অনেকেই মশারি ব্যবহার করছেন না। এর জেরে ডেঙ্গু এবং ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা আরও বাড়ছে। 
ব্লক স্বাস্থ্য আধিকারিক বলছেন, গরম পড়লেও নিজের সুরক্ষার জন্য রাতে মশারি টাঙাতে হবে। ময়নাগুড়ি হাসপাতালে একজন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন। তাঁর চিকিৎসা চলছে। পাশাপাশি শরীর সুস্থ রাখতে হলে সহজপাচ্য খাবার খেতে হবে।

25th  April, 2024
জেলা পরিষদের উদ্যোগে পাকা রাস্তা তৈরির কাজে অনিয়মের অভিযোগ

ধূপগুড়িতে জেলা পরিষদের উদ্যোগে পাকা রাস্তা তৈরির কাজে অনিয়মের অভিযোগ উঠেছে‌। শাসক দল তৃণমূল কংগ্রেসের দুই নেতার মদতেই রাস্তার উপর সামান্য পিচের আস্তরণ দিয়েই ঠিকাদার সংস্থা কাজ করছে বলে অভিযোগ
বিশদ

05th  May, 2024
শহরের ৩ স্কুলের ফলে গর্বিত শিক্ষামহল

মাথাভাঙা হাইস্কুলের আসিফ কামাল মাধ্যমিকের মেধা তালিকায় সপ্তম স্থান পাওয়ায় খুশি শহরের বাসিন্দারা। তেমনই মাথাভাঙা শহরের অন্যতম নামী দু’টি স্কুল মাথাভাঙা গার্লস ও বিবেকানন্দ বিদ্যামন্দিরের ছাত্রছাত্রীরাও নজরকাড়া ফলাফল করেছে।
বিশদ

05th  May, 2024
একাদশ শ্রেণিতে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করতে চায় পানিয়ালগুড়ির স্নেহা পারভিন

মাধ্যমিক পরীক্ষায় সফল রাজমিস্ত্রির মেয়ে স্নেহা পারভীন একাদশে বিজ্ঞান নিয়ে পড়তে চায়। কিন্তু আলিপুরদুয়ার-২ ব্লকের পুঁটিমারি হাইস্কুলের ছাত্রী দক্ষিণ পানিয়ালগুড়ির বাসিন্দা স্নেহার সেই স্বপ্ন পূরণ হবে কি? কারণ মেয়ে একাদশে বিজ্ঞান নিয়ে পড়তে চায় জেনে ঘুম উড়েছে রাজমিস্ত্রির কাজ করা বাবা মসিউর আলমের।
বিশদ

05th  May, 2024
দিনহাটায় কৃতীদের সংবর্ধনা

শনিবার দিনহাটায় মাধ্যমিক ও হাই মাদ্রাসার কৃতীদের সংবর্ধনা দেওয়া হল। উপস্থিত ছিলেন কোচবিহার জেলা পুলিস সুপার দ্যুতিমান ভট্টাচার্য। কোচবিহার জেলা পুলিসের পক্ষ থেকে কৃতীদের এদিন সংবর্ধনা দেওয়া হয়
বিশদ

05th  May, 2024
নেশার‌ ট্যাবলেট সহ গ্রেপ্তার যুবক

প্রায় চার হাজার অবৈধ নেশার ট্যাবলেট সহ আলিপুরদুয়ার থানার পুলিস এক যুবককে গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতের নাম সমসের আনসারী। বাড়ি জয়গাঁতে। শুক্রবার গভীর রাতে আলিপুরদুয়ার জেলা শহরের অদূরে বীরপাড়া মোড়ে নেশার ট্যাবলেট সহ পুলিস ওই যুবককে গ্রেপ্তার করে।
বিশদ

05th  May, 2024
খেলার মাঠের পাশে আবর্জনা দেখে ক্ষোভ

ধূপগুড়ি পুরসভার খেলার মাঠ সংলগ্ন শৌচাগারের সামনে আবর্জনার স্তূপ। যা দেখে শনিবার ক্ষোভ প্রকাশ করলেন এলাকার ব্যবসায়ীরা। তাঁদের অভিযোগ, শহরের আবর্জনা পুরসভার মাঠের শৌচাগারের পাশে ফেলা হচ্ছে। সেগুলি সাফাই হচ্ছে না।
বিশদ

05th  May, 2024
ট্রেন পরিষেবা সাময়িক বাতিল

বালুরঘাট-শিলিগুড়ি ইন্টারসিটি এক্সপ্রেসের পরিষেবা সাময়িক বাতিল হল। আজ, রবিবার, সোমবার ও মঙ্গলবার এই ট্রেনটি চলবে না। কিষানগঞ্জ ও আলুয়াবাড়ি স্টেশনের ইলেক্ট্রিক ও ইন্টারলকিং সিস্টেমের কাজের জন্য সাময়িকভাবে তিন দিন পরিষেবা বাতিল করা হয়েছে বলে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে উত্তর-পূর্ব সীমান্ত রেল।
বিশদ

05th  May, 2024
লক্ষাধিক টাকা উদ্ধার হরিশ্চন্দ্রপুরে

চাঁচলের পর এবার হরিশ্চন্দ্রপুর। নাকা চেকিংয়ের সময় বিহারের এক ব্যক্তিকে ৩ লক্ষ ৫৭ হাজার ৮১০ টাকা সমেত আটক করল নজরদারি দল।
শনিবার দুপুরে বাংলা-বিহার সীমানায় কুশিদা নাকা পয়েন্ট থেকে ওই ব্যক্তিকে আটক করা হয়।
বিশদ

05th  May, 2024
জমি বিবাদে বেদম মার এক ব্যক্তিকে

জমি বিবাদের জেরে এক ব্যক্তিকে বাঁশ ও রড দিয়ে মারধরের অভিযোগ উঠেছে। ব্যক্তির বাঁ পায়ে হাসুয়ার কোপ মারা হয়েছে বলেও অভিযোগ। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে বালুরঘাট ব্লকের কামারপাড়ার কালিকাপুর গ্রামে।
বিশদ

05th  May, 2024
বালিবোঝাই দু’টি ট্রাক্টর বাজেয়াপ্ত

টাঙ্গন নদী থেকে অবাধে চলছিল বালি পাচার। গোপন সূত্রের খবরের ভিত্তিতে শনিবার সকালে কালিয়াগঞ্জের রাধিকাপুর এলাকা থেকে বালি বোঝাই দু’টি ট্রাক্টর বাজেয়াপ্ত করল পুলিস। পলাতক ট্রাক্টর চালক ও কারবারিরা।
বিশদ

05th  May, 2024
ক্যাশবাক্সের টাকা নিয়ে চম্পট, গণধোলাই জুটল চোরের কপালে

চা খেতে এসে সুযোগ বুঝে মহিলা দোকানদারের ক্যাশবাক্সের টাকা নিয়ে চম্পট দিল যুবক। দৌড়ে গিয়ে চোরকে ধরে ফেললেন দোকানদারই। তারপর অভিযুক্তর কপালে জুটল গণধোলাই। শেষপর্যন্ত অভিযুক্ত যুবককে পুলিসের হাতে তুলে দেয় উত্তেজিত জনতা।
বিশদ

05th  May, 2024
পুলিসের অভিযান

ইসলামপুরে জাল লটারির টিকিট বিক্রির অভিযোগ খতিয়ে দেখতে অভিযান শুরু করল ইসলামপুর থানা।
বিশদ

05th  May, 2024
প্রার্থীকে পদযাত্রা টিএমসিপির

শনিবার উত্তর মালদহের দলীয় প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে গাজোলে পদযাত্রা করল জেলা তৃণমূল ছাত্র পরিষদ। মমতা এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাটআউট নিয়ে বহু কর্মী সমর্থক সেখানে অংশ নেন।
বিশদ

05th  May, 2024
যুবকের অস্বাভাবিক মৃত্যু, দেহ উদ্ধার

শুক্রবার রাতে দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানার ফুলবাড়ি এলাকায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত যুবকের নাম মহসিন সরকার (২৭)। তাঁর বাড়ি ফুলবাড়িতে।
বিশদ

05th  May, 2024

Pages: 12345

একনজরে
জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ খেলতে দেশে ফিরে গিয়েছেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান। এই পরিস্থিতিতে প্রত্যাশা করা হচ্ছিল চোট সারিয়ে ফিরবেন মাথিশা পাথিরানা। ...

পড়ায় মন বসছিল না। স্কুলে যেতেও ভাল লাগত না। গত ২ মে স্কুল থেকেই অজানার উদ্দেশে বেরিয়ে পড়েছিল চার শিশু। বয়স আট থেকে দশ বছর। পায়ে হেঁটে চার বন্ধু পৌঁছয় মানকর রেল স্টেশনে। ...

ভোট যত এগিয়ে আসছে, ততই বাড়ছে অভিযোগের সংখ্যা। নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করার জন্য সি-ভিজিল অ্যাপে ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনা থেকে দু’হাজারের উপর অভিযোগ জমা পড়েছে। প্রায় সব দলই কম বেশি একে অপরের বিরুদ্ধে নালিশ করেছে বলে জানা গিয়েছে। ...

হ্যামলিনের সেই বাঁশিওয়ালার গল্প জানতে বইয়ের পাতা ওল্টাতে হয়। তাঁর বাঁশির সুরে মুগ্ধ হয়ে সকলেই বেরিয়ে আসতেন। বাস্তবে সেই চিত্র যেন ধরা পড়ল বর্ধমানে তৃলমূল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক সম্পত্তি বিভাজনে আইনি চাপ বাড়তে পারে। কাজকর্মে যোগাযোগের অভাবে বিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নো-ডায়েট দিবস
১৫৪২: প্রথম খ্রিস্টান মিশনারি ফ্রান্সিস খ্যাভিয়ের গোয়ায় আসেন
১৫৮৯: ভারতের সর্বশ্রেষ্ঠ সঙ্গীতজ্ঞ, আকবরের সভার নবরত্নের অন্যতম তানসেনের মৃত্যু
১৭৩৩: প্রথম আর্ন্তজাতিক বক্সিং ম্যাচে বব হুইটেকার টিটু ডি কার্নিকে হারায়
১৭৭৫: ব্রিটিশ রাজের হাতে মহারাজ নন্দকুমার গ্রেফতার
১৮৪০: ইংল্যান্ডে প্রথম ডাকটিকিট চালু হল
১৮৫৬: অস্ট্রিয়ার মনোবিজ্ঞানী সিগমুন্ড ফ্রয়েডের জন্ম
১৮৫৭: মঙ্গল পাণ্ডেকে সিপাহি বিপ্লবের প্রথম শহীদ হিসেবে বিবেচনা করা হয়
১৮৬১: স্বাধীনতা সংগ্রামী মতিলাল নেহরুর জন্ম
১৮৮৯: সকলের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত হল প্যারিসের আইফেল টাওয়ার
১৯১১: পিকাসোর আঁকা ৩ কোটি ডলার মূল্যমানের ছবি প্রাগ ন্যাশনাল গ্যালারি থেকে চুরি হয়
১৯৪০: উইন্সটন চার্চিল বৃটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হন
১৯৫৩: ব্রিটিশ রাজনীতিবিদ ও প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের জন্ম
১৯৮১: ক্রিকেটার লক্ষ্মী রতন শুক্লার জন্ম
১৯৮৩: অলিম্পিক্সে সোনাজয়ী ক্রীড়াবিদ গগন নারাংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা ৮৪.৩০ টাকা
পাউন্ড ১০২.৯৮ টাকা ১০৬.৪৩ টাকা
ইউরো ৮৮.৩১ টাকা ৯১.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  May, 2024

দিন পঞ্জিকা

২৩ বৈশাখ, ১৪৩১, সোমবার, ৬ মে ২০২৪। ত্রয়োদশী ২১/৩০ দিবা ২/৪১। রেবতী নক্ষত্র ৩১/৩৫ অপরাহ্ন ৫/৪৩। রেবতী নক্ষত্র ৩১/৩৫ অপরাহ্ন ৫/৪৩। সূর্যোদয় ৫/৪/৫৩, সূর্যাস্ত ৬/১/৩৭। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৮ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৬/৪৫ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/১১ গতে ২/৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৬ গতে ৫/৯ মধ্যে। বারবেলা ৬/৪২ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ২/৪৮ গতে ৪/২৫ মধ্যে। কালরাত্রি ১০/১০ গতে ১১/৩৩ মধ্যে। 
২৩ বৈশাখ, ১৪৩১, সোমবার, ৬ মে ২০২৪। ত্রয়োদশী দিবা ১/২। রেবতী নক্ষত্র অপরাহ্ন ৪/৩১। সূর্যোদয় ৫/৫, সূর্যাস্ত ৬/৩। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৬/৫১ গতে ৯/১ মধ্যে ও ১১/১২ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৮ গতে ৫/১৪ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২০ মধ্যে ও ২/৪৮ গতে ৪/২৬ মধ্যে। কালরাত্রি ১০/১১ গতে ১১/৩৪ মধ্যে। 
২৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৫১ বলে সেঞ্চুরি সূর্যকুমার যাদবের, হায়দরাবাদকে ৭ উইকেটে হারাল মুম্বই

11:26:11 PM

আইপিএল: ৩০ বলে হাফসেঞ্চুরি সূর্যকুমার যাদবের, মুম্বই ১০৯/৩ (১২.২ ওভার) টার্গেট ১৭৪

10:57:36 PM

আইপিএল: মুম্বই ৯৩/৩ (১১ ওভার) টার্গেট ১৭৪

10:49:35 PM

আইপিএল: শূন্য রানে আউট নমন ধীর, মুম্বই ৩১/৩ (৪.১ ওভার) টার্গেট ১৭৪

10:14:49 PM

আইপিএল: ৪ রানে আউট রোহিত শর্মা, মুম্বই ৩১/২ (৩.২ ওভার) টার্গেট ১৭৪

10:10:53 PM

আইপিএল: ৯ রানে আউট ঈশান কিষাণ, মুম্বই ২৬/১ (১.৪ ওভার) টার্গেট ১৭৪

10:00:53 PM