বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

করদাতাদের অর্থে ১ কোটি ৩০ লক্ষের
মূর্তি বসছে ঋষির বাগানে,  সমালোচনা

লন্ডন: ব্রোঞ্জের মূর্তি। দাম ১৩ লক্ষ পাউন্ড। ভারতীয় মুদ্রায় প্রায় ১ কোটি ৩০ লক্ষ টাকা।  নামজাদা এক ব্রিটিশ শিল্পীর তৈরি এই বহুমূল্য মূর্তিটি কিনেছে ব্রিটেন সরকার। তা বসানো হবে  প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বাসভবন ১০ ডাউনিং স্ট্রিটের বাগানে। দেশে আর্থিক সঙ্কটের মধ্যে করদাতাদের অর্থে সরকারের এই ‘আড়ম্বর’ নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। এক বিশেষজ্ঞের মতে, সংশ্লিষ্ট মূর্তিটি শিল্পী হেনরি মোরের অন্যতম সেরা একটি স্থাপত্য। কিন্তু, দেশের আর্থিক অবস্থা ভালো নয়। এই সময় জনগণের অর্থের বেহিসেবি খরচ করা ঠিক হয়নি। সমালোচনার ঝড় উঠতেই ঋষিকে আড়াল করতে উঠেপড়ে লেগেছে ডাউনিং স্ট্রিট। তারা জানিয়েছে, কোনও রাজনীতিবিদ এই স্থাপত্যটি কেনার সিদ্ধান্ত নেননি। অর্থাত্, এই বিতর্ক থেকে ডাউনিং স্ট্রিটের বাসিন্দা ঋষিকে দূরে রাখতে চাইছে কর্তৃপক্ষ।
 ব্রিটিশ সংবাদপত্র সূত্রে খবর, বিংশ শতাব্দীর খ্যাতনামা শিল্পী মোরের ‘ওয়ার্কিং মডেল ফর সিটেড উইম্যান’ শীর্ষক স্থাপত্যটি ১৯৮০ সালে তৈরি। গতমাসে সেটি নিলাম করা হয়। সরকারে শিল্প সংগ্রাহক শাখা সেটি কিনেছে বলে খবর। গত বৃহস্পতিবার সেই মূর্তিটি আংশিক ঢেকে ১০ ডাউনিং স্ট্রিটে ঢোকাতে দেখা যায়। তার পরই বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়েছে। 
উল্লেখ্য, ইতিমধ্যেই প্রধানমন্ত্রী বাসভবনে মোরের একটি স্থাপত্য রয়েছে। ব্রিটেন সরকারের শিল্প সংগ্রাহক শাখার হাতে এমনই প্রায় ১৪ হাজার বহুমূল্য মূর্তি ও নির্মাণ রয়েছে।  তা ছড়িয়ে রয়েছে লন্ডনের হোয়াইট হল থেকে শুরু করে বিশ্বের বিভিন্ন প্রান্তে।  

28th     November,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ