বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজারহাট ইকো পার্কে চলছে হস্তশিল্প মেলা। -নিজস্ব চিত্র

বিরল রোগে আক্রান্ত ছোট্ট
সঞ্চিতাকে বাঁচাল পিজি
এক লাখে এই রোগ হয় মাত্র দু’জনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জটিল অপারেশনে বিরল রোগে আক্রান্ত এক শিশুকে বাঁচাল পিজি হাসপাতাল। মূত্র, জনন এবং পায়ুছিদ্র একইসঙ্গে ছিল ওই শিশুটির। চিকিৎসা পরিভাষায় এই বিরল রোগের নাম ‘ক্লোয়াকা’। প্রতি এক লক্ষ কন্যাসন্তান পিছু এক থেকে দু’জন শিশু এই রোগে আক্রান্ত হয়। ঠিক সময় অপারেশন না করালে ইউরিনারি সেপটিসেমিয়া হয়ে শিশুটির প্রাণ সংশয় হতে পারত। 
জন্মের পরই মলত্যাগ করার জন্য অন্ত্র থেকে একটি পৃথক নালী বের করে দিয়েছিলেন এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকরা। মলত্যাগ করার এই অস্থায়ী পথকে বলা হয় স্টোমা। আর পদ্ধতিটিকে বলা হয় কোলোস্টমি। এভাবেই চলেছে চার বছর। ক’দিন আগে পিজি’ৱ পেডিয়াট্রিক সার্জারিৱ চিকিৎসকরা প্রায় চার ঘণ্টা ধরে অপারেশন করে ওই শিশুর জনন এবং মুত্র ছিদ্র পৃথক করে দেন। এখন আর পাঁচজন স্বাভাবিক কন্যাসন্তানের মতোই দিন কাটছে হাবড়ার বাসিন্দা সঞ্চিতা মণ্ডলের। বিভাগীয় অধ্যাপক ডাঃ ঋষভ পাত্র, ডাঃ অলককুমার সিনহা সহ ছ’জন চিকিৎসকের একটি টিম গোটা অপারেশন পর্ব পরিচালনা করে। চিকিৎসা পরিভাষায় অপারেশনেৱ নাম ‘অ্যাবডোমিনো পেরিনিয়াল ফুল থ্রু’। পিজিৱ অ্যালেক্স ওয়ার্ডে ভর্তি এই শিশুকন্যার শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। হয়তো শীঘ্রই ছুটি পেয়ে বাড়ি যাবে সঞ্চিতা।
এই শিশুটির বাবা এলাকায় একটি ছোট খাবারের দোকান চালান। শুক্রবার কথা প্রসঙ্গে তার মা সুচিত্রাদেবী বললেন, জন্মের পরই মলদ্বার আলাদা করার জন্য এন আর এস-এ একটি অপারেশন করা হয়। কিন্তু তাতে বারবার ক্যাথিটার খোলা পরা করতে হতো। অনেক আশা করে পিজিতে এসেছিলাম। পিজি সেই আশা পূর্ণ করেছে। ১৭ জুন মেয়েকে নিয়ে হাসপাতালে ভর্তি হই। অনেক পরীক্ষা নিরীক্ষার পর ২২ জুলাই অপারেশন করা হয়। সরকারি হাসপাতাল বলে আমাদের কোনও খরচ হয়নি। মেয়ে এখন ঠিক আছে। ওর শরীরেও আর কোনও ত্রুটি রইল না। এখন পুরোপুরি স্বাভাবিক। ডাক্তারদের প্রতি কৃতজ্ঞতার সীমা নেই। ধন্যবাদ জানাই মুখ্যমন্ত্রীকেও। পেডিয়াট্রিক সার্জারির অধ্যাপক ডাঃ পাত্র বলেন, মোটেই সহজ কাজ ছিল না এটি। সিস্টোস্কোপ দিয়ে আমরা ওই শিশুটির জন্মগত ত্রুটি ভালো করে দেখে নিই। তারপর আর পাঁচটি কন্যাসন্তানের মতো স্বাভাবিক জায়গায় সেগুলি নিয়ে আসা হয়।

14th     August,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ