Bartaman Patrika
নানারকম
 

রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যায় সুর-ছন্দ

জোড়াসাঁকো ঠাকুরবাড়ির রথীন্দ্র মঞ্চে সুর ছন্দ নিবেদিত রবীন্দ্র মুগ্ধ সন্ধ্যা নিবেদিত হল গানে গানে ও কবিতায়। সমবেত সঙ্গীত দিয়ে অনুষ্ঠানের শুরু ‘সুরছন্দ’র ছাত্রছাত্রীরা সূচনা সঙ্গীতেই অনুষ্ঠানটির পরিবেশ তৈরি করে ফেলেন। রবীন্দ্রভারতী সোসাইটি গ্রুপ কবিতা কোলাজ ‘অনাদৃতা আশঙ্কিণী’ আবৃত্তি করে। ছন্দা বন্দ্যোপাধ্যায়, বুলা বাগচী, তনুকা চৌধুরি, পারমিতা সরকার, কোয়েলি বসু ও শম্পা বটব্যালের কবিতা কোলাজ নারীকে স্বীকৃতি দানের ভাষ্য।
এরপর শুরু হয় ‘জগৎ জুড়ে উদার সুরে’ শীর্ষক গীতি আলেখ্য। সুর সুন্দর কর্ণধার ছন্দা দত্ত তাঁর জার্মান ছাত্র মার্কুইস মারকান্ট ও আরও কয়েকজন ছাত্রছাত্রীকে নিয়ে অনুষ্ঠানকে প্রাণবন্ত করেন। জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর, রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গানই উদাত্ত কণ্ঠে গাওয়া হয়। জার্মান যুবক মারকান্ট ‘আমার সকল রসের ধারা’, ‘প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে’, ‘যদি তোর ডাক শুনে’ গানে গায়কি ও স্পষ্ট শব্দ উচ্চারণে দর্শককুলকে আনন্দ দেন। ‘প্রণমামি অনাদি অনন্ত’, ‘দেহি হৃদয়ে সদা’ ভালো উপস্থাপনা। ছন্দা দত্ত ‘কৃষ্ণকলি’, ‘ওই আসনতলে’ সহ জার্মান অনুবাদে রবীন্দ্রসঙ্গীত গেয়ে প্রশংসা কুড়িয়েছেন। ভাস্কর চট্টোপাধ্যায় তাঁর কণ্ঠের জন্য প্রশংসা পাবেন। মোট ১৯টি গান ছিল গীতি আলেখ্যে। ভাষ্যয় পিয়ালি ঘোষ ও রাজকুমার বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠান উপযোগী।
বিশিষ্ট অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বিধায়ক মালা সাহা, বিধায়ক স্মিতা বক্সী, রবীন্দ্রভারতী সোসাইটির সম্পাদক সিদ্ধার্থ মুখোপাধ্যায়, সঙ্গীতশিল্পী সৌমিত্র বন্দ্যোপাধ্যায় ও সাহিত্যিক অরুণ মুখোপাধ্যায়। অনুষ্ঠানে তাঁরা সংবর্ধিত হন।
নিজস্ব প্রতিনিধি
18th  January, 2019
ওড়িশি নৃত্যোৎসব 

 কালের বিবর্তনে ওড়িশি নৃত্যশৈলী আজ ভরতনাট্যম, মণিপুরী, কত্থকের মতো উচ্চাঙ্গ নৃত্যের আসনে সগর্বে প্রতিষ্ঠিত। তার রূপকার ছিলেন পদ্মবিভূষণ গুরু কেলুচরণ মহাপাত্র। একে আরও জনপ্রিয় করার জন্য ‘সাংস্কৃতিকি’ সংস্থা দেশের বিভিন্ন প্রান্তে ওড়িশি নৃত্যোৎসবের আয়োজন করে। এটি আগে ভুবনেশ্বরে অনুষ্ঠিত হতো।
বিশদ

08th  February, 2019
মাটির সুরে গান

 লোক বিকাশ সংসদ ‘বাংলার শিকড়ের টান মাটির সুরে গান’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করেছিল শিশির মঞ্চে। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন কবি সুবোধ সরকার। লেখক –সম্পাদক প্রশান্ত মাজি এবং অমল লাহাকে লোক বিকাশ সম্মাননা পুরস্কার দেওয়া হল। আবৃত্তি পরিবেশন করেন সুমনা মণ্ডল।
বিশদ

08th  February, 2019
মৌনমুখরের ৩৫ বছর

 মৌনমুখর সংস্থা গত পঁয়ত্রিশ বছর ধরে মূকাভিনয় চর্চা ও এই শিল্প মাধ্যমকে জনপ্রিয় করার কাজে ব্রতী রয়েছে। সম্প্রতি এই সংস্থার তরফে শিশির মঞ্চে আয়োজিত হয়েছিলে এক মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার। শুরুতে সম্মান প্রদান করা হয় নাট্যজগতের উজ্জ্বল নক্ষত্র অরুণ মুখোপাধ্যায় ও সুরকার কল্যাণ সেন বরাটকে।
বিশদ

08th  February, 2019
এক নর্তক

সম্প্রতি জিডি বিড়লা সভাঘরে ‘নাদম’ নিবেদিত অনুষ্ঠানে ‘এক নর্তক’ পরিবেশিত হল। প্রথমে সংস্থার ছাত্রছাত্রীরা সুন্দর বন্দনা উপস্থাপন করেন। তবে, এদিনের মূল আকর্ষণ ছিল ‘এক নর্তক’ অর্থাৎ এক নৃত্যশিল্পীর জীবনযাত্রা। শিল্পী সন্দীপ মল্লিক ‘নাদ বন্দনা’র মাধ্যমে অসাধারণ ভাবে ফুটিয়ে তুললেন।
বিশদ

08th  February, 2019
সিডি, ভিসিডি 

সম্প্রতি মহুয়া বন্দ্যোপাধ্যায়ের নতুন ভক্তিগীতির অ্যালবাম ‘শোন পাষাণী শোন’ প্রকাশিত হল ক্রিয়েশন অডিও থেকে। অ্যালবামটি কোনও রিমেক ভক্তিগীতির সংকলন নয়। মহুয়া বরাবর নতুন বাংলা গান তৈরির চেষ্টায় ব্রতী। এ অ্যালবামও তার ব্যতিক্রম নয়। শিল্পীর এটি দ্বিতীয় ভক্তিগীতির অ্যালবাম।  
বিশদ

05th  February, 2019
গৌড়ীয় নৃত্য

 সম্প্রতি আইসিসিআর-এ গৌড়ীয় নৃত্য অনুষ্ঠিত হল। বনানী চক্রবর্তীর শিষ্যা নীলাঞ্জনা অধিকারীর চণ্ডীবন্দনা দিয়ে অনুষ্ঠানের শুরু। তাঁর দ্বিতীয় নিবেদনে ছিল ‘পুতনা বধ’। পালা নৃত্য সহযোগে বালক কৃষ্ণর রাক্ষসবধ বৃত্তান্ত সুন্দরভাবে ফুটিয়ে তোলেন নীলাঞ্জনা।
বিশদ

01st  February, 2019
 স্বরাঞ্জলি ২০১৮

 কিশোরী আমনকরজির স্মরণে ‘স্বরাঞ্জলি ২০১৮’ শীর্ষক উচ্চাঙ্গসঙ্গীতের প্রভাতী অনুষ্ঠান সম্প্রতি রবীন্দ্র সদনে অনুষ্ঠিত হল। অনুবিন্ধা সঙ্গীত আশ্রমের (চন্দননগর) কর্ণধার ও শিক্ষাগুরু পাপড়ি চক্রবর্তীর সৃষ্ট স্তোত্রবন্দনা দিয়ে এদিনের অনুষ্ঠান শুরু হয়।
বিশদ

01st  February, 2019
অরূপরতনের সন্ধানে

প্রতিমা চন্দ্র ফাউন্ডেশন ও ডাকঘরের যৌথ প্রয়াসে ‘অরূপরতনের সন্ধানে’ শীর্ষক রবীন্দ্রসঙ্গীতে প্রতিমা চন্দ্র পুরস্কারের তৃতীয় বর্ষের গ্রান্ড ফাইনাল হল আইসিসিআর-এ। ডাকঘর ও প্রতিমাচন্দ্র ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে গত বছরের বিজয়ী প্রতিযোগীদের নিয়ে একটি গানের অ্যালবামের উদ্বোধন করেন হৈমন্তী শুক্লা। 
বিশদ

01st  February, 2019
 ত্রিধারা উৎসব

 গত ২০ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত হল ত্রিধারা উৎসব। খাবার, হস্তশিল্প, বিভিন্ন নামী পোশাক বিপণনের স্টল সহ যাবতীয় বিনোদনের ব্যবস্থা ছিল এখানে। বিশদ

01st  February, 2019
 স্মরণে অরুণ ভাদুড়ী

 সম্প্রতি শিশির মঞ্চে সুরসাধক আয়োজিত পণ্ডিত অরুণ ভাদুড়ীর স্মরসভা অনুষ্ঠিত হল। ‘হয়নি যাওয়ার বেলা’— অজয় চক্রবর্তীর এই বক্তব্য অর্থবহ হয়ে উঠল এদিনের স্মরণসভায়। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অজাতশত্রু, পরনিন্দা ও প্রচারবিমুখ এই গুণী শিল্পী ছিলেন মুর্শিদাবাদ জেলার অন্যতম ‘শ্রেষ্ঠ’ সুরেলা প্রতিনিধি।
বিশদ

01st  February, 2019
পনেরোয় পা সুজয়প্রসাদের

বিশ্বের শিল্প-সাহিত্য-সংস্কৃতির সঙ্গে এদেশের শিল্প-সাহিত্য- সংস্কৃতিকে একত্রিত করে এক অভিনব আন্তঃসাংস্কৃতিক শিল্প মাধ্যম গড়ে তুলেছেন সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়। বিগত ১৫ বছর ধরে তাঁর এই অভিনব চিন্তাধারাকে বিভিন্ন কর্মকাণ্ডে নানাভাবে প্রকাশ করে চলেছেন। সম্প্রতি তাঁর এই কাজের ১৫ বছর উদ্‌যাপিত হল আইসিসিআর সভাঘরে।
বিশদ

18th  January, 2019
পঞ্চদশে অন্বেষণ

অন্বেষণ সংস্থার পঞ্চদশ বার্ষিক অনুষ্ঠান সম্প্রতি হল রবীন্দ্র সদনে। কেয়া ভাদুড়ির পরিচালনায় শুরুতে শাস্ত্রীয়নৃত্যে নানা বয়সের ছাত্র-ছাত্রী অংশ নেয়। পরে একে একে মঞ্চস্থ হয় গুরুবন্দনা, আলারিপু, গণেশ বন্দনা, তিল্লানা ইত্যাদি নৃত্য।
বিশদ

18th  January, 2019
বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল

সম্প্রতি বেহালা ব্লাইন্ড স্কুলের মাঠে অনুষ্ঠিত হল চারদিনব্যাপী বেহালা উচ্চাঙ্গসঙ্গীত সম্মেলন। শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স ও বেহালা সাংস্কৃতিক সম্মিলনী আয়োজিত এই উৎসব এবার সাতে পা দিল।
বিশদ

18th  January, 2019
সাংস্কৃতিক সন্ধ্যা

 প্রভাত সঙ্গীত দিবসের ৩৬তম বার্ষিকী উপলক্ষে আনন্দমার্গ প্রচারক সংঘের সাংস্কৃতিক শাখা রেনেশাঁ আর্টিস্টস অ্যান্ড রাইটার্স অ্যাসোসিয়েশন সায়েন্স সিটি অডিটোরিয়ামে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে। ত্রিপুরার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ডঃ আদিত্য মহান্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশদ

11th  January, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM

শিয়ালদহ মেন ও বনগাঁ শাখায় রেল অবরোধ
কৃষ্ণগঞ্জের বিধায়ক সত্যজিৎ বিশ্বাস খুনেরপ্রতিবাদে অবরোধের জেরে শিয়ালদহ মেন শাখা ...বিশদ

04:47:00 PM

মাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কী কী বিধি জারি করল পর্ষদ
আগামীকাল শুরু মাধ্যমিক। এবারের মাধ্যমিকে পরীক্ষার্থির সংখ্যা বেশ কিছুটা ...বিশদ

04:43:50 PM