Bartaman Patrika
হ য ব র ল
 

পৃথিবী থেকে হারিয়ে যাওয়া প্রাণী 

দাউ দাউ করে জ্বলছে পৃথিবীর ফুসফুস। ভয়ঙ্কর দাবানলের গ্রাসে পড়ে নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে আমাজন জঙ্গলের অনেকটা অংশ। গাছপালার পাশাপাশি আগুনে পুড়ে প্রাণ হারিয়েছে অসংখ্য জীবজন্তু। হয়তো তাদের মধ্যে কোনও কোনও প্রজাতি চিরদিনের জন্য মুছে গেল পৃথিবীর মানচিত্র থেকে। তবে এই প্রথম নয়। এর আগেও বিভিন্ন সময়ে নানা কারণে পৃথিবীর বুক থেকে অসংখ্য প্রাণী হারিয়ে গিয়েছে। তাদের অনেকেরই আকার, আচার, আচরণ ছিল অদ্ভুত। এবারে পৃথিবী থেকে হারিয়ে যাওয়া এমনই কতকগুলি প্রাণী সম্বন্ধে জেনে নেওয়া যাক।
স্মিলোডন
এদের একবার দেখলে তুমি ভয় পেতে বাধ্য। প্রথম দেখায় বাঘের মতো লাগতে পারে। তবে তফাত পাবে মুখে। এই প্রাণীর উপরের চোয়ালে বেশ লম্বা দু’টি দাঁত ছিল। এই শক্তিশালী প্রাণীকে সাবের টুথেড ক্যাট বা সাবের টুথেড টাইগার বলেও ডাকা হয়। উত্তর এবং দক্ষিণ আমেরিকা ছিল স্মিলোডনের বাস। জানা যায়, সবথেকে বৃহত্তম প্রজাতির স্মিলোডন দৈর্ঘ্যে ৩ মিটার, লম্বায় প্রায় ১.৪ মিটার এবং ওজন হতো প্রায় ৪০০ কিলো। এদের শক্তপোক্ত শরীর বড় বড় জীবজন্তুদের শিকার করতে সাহায্য করত। বাইসন, হরিণ, ছোট ছোট ম্যামথ শিকার করে এরা নিজেদের পেট ভরত। এই প্রাণী ১২০ ডিগ্রি পর্যন্ত হাঁ করতে পারত। তবে দুঃখের বিষয় হল, এত শক্তিশালী হওয়া সত্ত্বেও এরা আজ থেকে প্রায় ১০ হাজার বছর আগেই পৃথিবীর বুক থেকে বিলুপ্ত হয়ে যায়। বিজ্ঞানীদের একাংশ বলেন, অপর্যাপ্ত শিকারের জন্যই এরা পৃথিবী থেকে মুছে গিয়েছে।
আইরিশ ইলক
তোমাদের মধ্যে অনেকেই নিশ্চয়ই হরিণ দেখেছ। আইরিশ ইলককে দেখতেও ছিল আজকের হরিণের মতো। তবে এই হরিণ ছিল অনেক বড় মাপের। তাই এদের ‘জায়ান্ট ডিয়ার’ নামেও ডাকা হয়। এরা প্রায় ৭ ফুট লম্বা হতো। ওজন হতো প্রায় ৭০০ কেজির কাছাকাছি। যে কোনও হরিণের থেকে এদের শিং-এর আকার ছিল বড়। শিং প্রস্থে প্রায় ১২ ফিট পর্যন্ত হতে পারত। মূলত ইউরোপের উত্তর দিকে ছিল এই প্রাণীর বাস। প্রায় ৫ হাজার বছর আগে এই প্রাণীর বিলুপ্তি ঘটে। বলা হয়, মানুষের হাতে শিকার হতে হতেই আইরিশ ইলক অবলুপ্তির পথে চলে যায়।
উলি ম্যামোথ
অবিকল হাতি! তবে হাতির শরীরে যেমন চামড়া দেখ, তার বদলে এদের শরীর ছিল উলের মতো পশম দিয়ে ঢাকা। পশমের রং হতো কালো, বাদামি, ধূসর ইত্যাদি। আজকের আফ্রিকার হাতির মতোই এই দীর্ঘকায় প্রাণীর উচ্চতা হতো প্রায় ১১ ফুট এবং ওজন প্রায় ৬ টনের কাছাকাছি। এদের লেজ ছিল ছোট। তবে শারীরিক বৈশিষ্ট্যে আফ্রিকার হাতির সঙ্গে মিল থাকলেও উলি ম্যামোথ আদতে এশিয়ার হাতির নিকট আত্মীয়। বিজ্ঞানীরা বলেন, বেশিরভাগ উলি ম্যামোথ ১০ হাজার বছর আগে পৃথিবীর বুক থেকে হারিয়ে যায়। তবে কিছু সংখ্যক উলি ম্যামোথ অবশ্য ৪ হাজার বছর আগেও বেঁচে ছিল। একদল বিশেষজ্ঞের মতে, মানুষের হাতে শিকার হওয়াই এই প্রাণীর নিশ্চিহ্ন হওয়ার অন্যতম কারণ। পাশাপাশি আবহাওয়ার পরিবর্তনও উলি ম্যামোথ বিলুপ্তিতে অনুঘটকের কাজ করেছে বলেও মত রয়েছে।
মোয়া
একটা বড় আকারের পাখি। লম্বা গলা। অদ্ভুত আওয়াজ করতে করতে এগিয়ে আসছে তোমাদের ক্রিকেট মাঠের দিকে। আর তোমরা ভয় পেয়ে ব্যাট, বল, উইকেট মাঠে ফেলে একছুটে বাড়ি। এমনই একটি পাখি হল মোয়া। তবে ভয়ের কিছু নেই, আজকের জগতে এই প্রাণীর দেখা তুমি পাবে না। এই বৃহৎ আকারের পাখির বাস ছিল নিউজিল্যান্ডে। এদের উচ্চতা প্রায় ৪ ফুট হতে পারত। ওজন হতো ২৩০ কিলোর কাছাকাছি। তাহলে বুঝতেই পারছ ঠিক কতটা বড় ছিল এই পাখি। তবে মানুষের হাত থেকে মুক্তি পায়নি এই বিশাল আকারের পাখিও। অকাতরে মানুষের হাতে বলি হতে হতে একদিন পৃথিবীর কোল থেকে চিরদিনের জন্য মুছে গিয়েছে মোয়া।
গ্রেট অক
তোমরা পেঙ্গুইন দেখেছ নিশ্চয়ই। গ্রেট অক নামের পাখিটিকে দেখতেও ছিল অবিকল পেঙ্গুইনের মতো। এরা উড়তে পারত না। অসম্ভব ভালো সাঁতারু ছিল এই পাখি। উত্তাল সমুদ্রেও এরা অনায়াসে সাঁতার কেটে বেড়াত। জলে সাঁতরে বেড়া঩লেও, ডাঙাতেই ছিল এদের বাস। এরা একসঙ্গে অনেকে মিলে বাস করত। মূলত উত্তর আটলান্টিক মহাসাগরীয় অঞ্চলে এদের দেখা পাওয়া যেত। এই পাখির উচ্চতা ছিল প্রায় ৩ ফুট। শোনা যায়, গ্রেট অকের পালক দিয়ে খুব ভালো বালিশ বানানো যেত। তাই ষোড়শ শতকে ইউরোপের মানুষজন অসংখ্য গ্রেট অকের শিকার করতে থাকে। অন্যদিকে উত্তর আমেরিকা অঞ্চলে মাছের টোপ হিসেবে ব্যবহারের জন্য এই পাখির শিকার করা হতো। যেহেতু এই পাখি উড়তে পারত না, ফলে এদের শিকার করাও ছিল বেশ সহজ। এসব কারণেই ১৮৫২ সালে এই পাখি বিলুপ্ত হয়ে যায়।
কুয়াগা
এই প্রাণীর অর্ধেক শরীর জেবরার মতো কালোসাদা দাগে ঢাকা। বাকি অর্ধেক শরীরে কোনও দাগ নেই। দক্ষিণ আফ্রিকার বিস্তীর্ণ অঞ্চলে এই প্রাণীর দেখা মিলত।
বরাবরই এই প্রাণীর মাংস এবং চামড়া মানুষের কাছে আকর্ষণের কেন্দ্র ছিল। ফলে যা হওয়ার তাই হয়েছে। খুব বেশি সংখ্যায় শিকার হতে হতে সবার অলক্ষ্যেই উনিশ শতকে এই প্রাণী বিলুপ্তির পথে চলে যায়।
জাপানের হংশু নেকড়ে
সবথেকে ছোট প্রজাতির নেকড়ে ছিল জাপানের দ্য হংশু উলফ। উচ্চতায় ৩ ফিট এবং কাঁধের মাপ ছিল মাত্র ১২ ইঞ্চি। জাপানের শিকোকু, কৌশু এবং হংশু অঞ্চলে এই প্রাণীর দেখা মিলত। বিজ্ঞানীরা বলেন, ১৭৩২ সালে হংশু উলফের মধ্যে র‌্যাবিস অসুখটি ছড়িয়ে পড়ে। র‌্যাবিসে আক্রান্ত হয়ে অনেক সংখ্যায় হংশু উলফ প্রাণ হারায়। এছাড়া এই ঘটনার পর থেকেই মানুষের উপর এই প্রাণী বেশি পরিমাণে আক্রমণ হানতে থাকে। ফলে মানুষও আত্মরক্ষার দোহাই দিয়ে অবশিষ্ট হংশু উলফের শিকার করতে শুরু করে দেয়। শিকারের কারণে অন্যান্য অনেক প্রাণীর মতো হংশু উলফও নিশ্চিহ্ন হয়ে যায়।
তাসমানিয়ান টাইগার
এই প্রাণীর ছবির দিকে তাকালে আর যাই হোক বাঘ বলে মনে হবে না। এক ঝলক দেখলে নেকড়ের সঙ্গে মিল পেতে পারো। এরা লম্বায় প্রায় ২ মিটারের মতো ছিল। তাসমানিয়ান টাইগারের স্বভাব ছিল হিংস্র। শিকারে পটু এই প্রাণী ১২০ ডিগ্রি পর্যন্ত হাঁ করতে পারত। ক্যাঙারু, পাখি এবং ছোট ছোট স্তন্যপায়ী প্রাণী শিকার করেই এরা নিজেদের পেট ভরত। তাসমানিয়া, অস্ট্রেলিয়া, নিউ গুয়েনিয়াতে দেখা পাওয়া যেত এই প্রাণীর। বিজ্ঞানীরা বলেন, খাওয়ারের অভাব, থাকার জায়গার অভাব, মানুষের হাতে শিকার হওয়ার মতো কারণে গত শতাব্দীর ২০-র দশকে তাসমানিয়ান টাইগার বিলুপ্ত হয়ে যায়।
ওয়েস্টার্ন ব্ল্যাক রাইনোসেরস
কেনিয়া, রোয়ান্ডা, জাম্বিয়ার মতো আফ্রিকার দেশগুলিতে এই বিশালাকায় গন্ডারের দেখা মিলত। ওয়েস্টার্ন ব্ল্যাক রাইনোসেরসের উচ্চতা ১.৪ থেকে ১.৮ মিটারের মধ্যে থাকত। এদের ওজন হতো ৮০০ থেকে ১ হাজার ৪০০ কিলোর মধ্যে। এই প্রাণীর মাথায় দু’টি শিং থাকত। শক্তপোক্ত শরীরের এই গন্ডার ঘণ্টায় প্রায় ৫৫ কিমি গতিতে দৌড়াতে পারত। বিভিন্ন কারণে এই গন্ডার মানুষের শিকারের কারণ হয়ে ওঠে। ২০১১ সালে সরকারিভাবে এই গন্ডারকে অবলুপ্ত হিসেবে ঘোষণা করা হয়।
সায়ন নস্কর ছবি: সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে 
01st  September, 2019
ছায়াছবিতে বাংলার বীর বিপ্লবী

স্বাধীনতা সংগ্রামের ইতিহাস পড়তে গিয়ে তোমরা নিশ্চয়ই আমাদের দেশের বিপ্লবীদের কথা জেনেছ। তাঁদের জীবন নিয়ে বেশ কিছু সিনেমা হয়েছে। স্বাধীনতা দিবসের আগে এই সব বরেণ্য বিপ্লবীদের সংগ্রাম নিয়ে তৈরি সিনেমার কথায় ড. শঙ্কর ঘোষ।
বিশদ

09th  August, 2020
ইন্টারনেট স্লো?
কম্পিউটার হ্যাং হয়ে যাচ্ছে?

চিন্তা নেই, স্লো ইন্টারনেট এবং বারবার কম্পিউটার হ্যাং হয়ে যাওয়ার মতো সমস্যার সমাধানে তোমাদের জন্য রইল কয়েকটি টিপস। বিশদ

09th  August, 2020
ভয় কখনও হয়? 
শমীন্দ্র ভৌমিক

—পিসেমশাই! এই দুপুর রোদে হন্তদন্ত হয়ে ছুটলে কোথায়? কেমন একটু ভয়ের ছাপ তোমার মুখে?
—কই না তো?
—বললে হবে? তুমি দিলদার হাসি নিয়ে তোওবা থাকো পিসে। আজ মনটা একটু বিচলতি যেন!
—হ্যাঁরে। তোকে ঠিক বোঝাতে পারব না।  
বিশদ

02nd  August, 2020
ও করোনা 
পার্থজিৎ গঙ্গোপাধ্যায়

সাগরপারের সাহেবসুবো ...
চকচকে খুব, ধপধপে আর ফর্সা!
ও করোনা, তাদের মেরে
বিলেত ছেড়ে দেখতে এলি বর্ষা? 
বিশদ

02nd  August, 2020
মন ভালো তো সব ভালো 

প্রায় সাড়ে চার মাস হয়ে গেল তোমরা গৃহবন্দি। এই অবস্থায় মন ভালো থাকার কথাও নয়। কিন্তু মন ভালো না থাকলে কোনও কাজই তোমরা ঠিক মতো করতে পারবে না। কীভাবে মন ভালো রাখা সম্ভব তার একগুচ্ছ পরামর্শ দিয়েছেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডাঃ দেবাঞ্জন পান।
বিশদ

02nd  August, 2020
মার্কশিট 

তোমাদের জন্য চলছে জনপ্রিয় বিভাগ মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় অষ্টম শ্রেণীর ভূগোল। 
বিশদ

02nd  August, 2020
বহু দূরের বন্ধু নিওওয়াইজ 

সূর্য অস্ত গেলেই দেখা দিচ্ছে বিরল অতিথি নিওওয়াইজ নামে ধূমকেতু। আপাতত খালি চোখেই দেখা যাচ্ছে তাকে। কোথা থেকে এল এই ধূমকেতু? কোন বিস্ময়ই বা লুকিয়ে রেখেছে নিজের বুকে? এমপি বিড়লা তারামণ্ডলের অধিকর্তা ডঃ দেবীপ্রসাদ দুয়ারি জানালেন সায়ন নস্করকে। 
বিশদ

26th  July, 2020
শিল্পবিপ্লব, উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ অধ্যায়টি গুরুত্ব দিয়ে পড়ো 

তোমাদের জন্য চলছে জনপ্রিয় বিভাগ মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় নবম শ্রেণীর ইতিহাস। পরামর্শে বিধাননগর সরকারি উচ্চ বিদ্যালয়ের ইতিহাসের শিক্ষিকা রীনা বন্দ্যোপাধ্যায়। বিশদ

26th  July, 2020
স্যালাড মারি অ্যান্টোনিট (৫ জনের জন্য) 

লাল বাঁধাকপির সরু লম্বা কুচি ১০০গ্রাম, ক্যাপসিকাম কুচি ৫০গ্রাম, স্প্রিং অনিয়ন (সবুজ অংশ) ১ ইঞ্চি করে কাটা, পার্সলে পাতাকুচি ১চা চামচ, কেপারস ১ চা চামচ, খোসা ছাড়ানো পেস্তা বাদাম ২ চা চামচ, বালসামিক ভিনিগার ১ টেবিল চামচ, অলিভ অয়েল বা স্যালাড অয়েল-১ টেবিল চামচ, সর্ষে গুঁড়ো ১\৪চামচ, সাদা গোলমরিচ গুঁড়ো ১\৪চামচ, লবণ ১\৪চামচ, মিক্সিং বোল-২টি, সার্ভিং ডিশ ৫টি, চামচ ১টি।  বিশদ

26th  July, 2020
স্ট্রবেরি সরবেট (৫ জনের জন্য) 

স্ট্রবেরি টুকরো ৩০টি, মধু ৩ টেবিল চামচ, ফ্রেশ পুদিনা পাতা ২ চা চামচ, স্কুপার ১টি, ডেজার্ট সার্ভিং কাচের গ্লাস ৫টি, টিফিন বক্স ১টি, কাপড়ের ন্যাপকিন ১টি। প্রণালী: প্রথমে খুব ভালোভাবে জল দিয়ে স্ট্রবেরিগুলো ধুয়ে নিতে হবে। স্ট্রবেরির সবুজ পাতাগুলো ফেলে দিতে হবে। এরপর সাবধানে সব স্ট্রবেরিগুলোকে লম্বাভাবে অর্ধেক করে কেটে নিতে হবে।  বিশদ

26th  July, 2020
প ছ ন্দে র ব ই, প ছ ন্দে র ব ই
আঙ্কল পোজারের মজাদার কাণ্ডকারখানা

জেরোম ক্লাপকা জেরোম (১৮৫৯-১৯২৭) আজ পরিচিত মুখ্যত ‘থ্রি মেন ইন অ্যা বোট’-এর স্রষ্টা হিসেবে। ‘হাসি মজা পনেরো’ বইটি যদি ‘থ্রি মেন ইন অ্যা বোট’-এর ভাষান্তর হয়, তাহলে তার এই নামকরণের মানে কী? বইটি হাতে পাওয়ার পর এমনই একটা প্রশ্ন জেগেছিল আমার মনে। 
বিশদ

19th  July, 2020
বিষয়গুলিকে ভালোবাসতে হবে 

এবার মাধ্যমিকে তৃতীয় স্থান পেয়েছে রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ছাত্র অরিত্র মাইতি। কীভাবে পড়াশোনা করলে তার মতো ভালো ফল করতে পারবে জেনে নাও তার কাছ থেকেই। 
বিশদ

19th  July, 2020
বন্ধুদের সঙ্গে দেখা হলে ভালো হতো 

আমি বরোদায় থাকি। নীভ প্রেপ স্কুলে জুনিয়র কেজিতে পড়ি। করোনা ভাইরাসের কারণে আমাদের স্কুল অনেকদিন বন্ধ। এখন বাড়িতেই তাই কম্পিউটার স্কুলে পড়াশোনা করছি। সবাই বলছে অনলাইন ক্লাস। সেসব আমি জানি না। আমাদের এখন কম্পিউটার স্কুলেই পড়াশোনা হচ্ছে। 
বিশদ

19th  July, 2020
কফি আর কেক বানাতে শিখেছি 

লকডাউনের শুরুতে খুব মজায় ছিলাম। স্কুলে যাওয়ার তাড়া নেই। তাই তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার বালাই নেই। তবে কিছুদিন পর এই মজা সাজা হয়ে গেল। চার দেওয়ালে বন্দি। বাড়ির বাইরে পা রাখার জো নেই। উইকএন্ডে বাবা, মা, ভাইয়ের সঙ্গে মলে যাওয়া নেই। বন্ধুদের সঙ্গে দেখাসাক্ষাৎ নেই।  
বিশদ

19th  July, 2020
একনজরে
 কলকাতার নামীদামি, সরকারি-বেসরকারি অন্তত ১৭টি হাসপাতাল তাদের বর্জ্য পদার্থ (বায়ো-মেডিক্যাল ওয়েস্ট) নিয়ম মেনে সরাচ্ছে না। এমনকী তরল বর্জ্য পরিশোধনেও ব্যাপক গাফিলতি রয়েছে। ...

আবাসনের নীচেই পাওয়া গেল বৃদ্ধের রক্তাক্ত মৃতদেহ। বুধবার ভোরে ঘটনাটি ঘটেছে ফুলবাগান থানা এলাকার নারকেলডাঙা মেন রোডের একটি আবাসনে। মৃতের নাম রামকিশোর কেজরিওয়াল (৭৩)। তিনি ...

 চেন্নাইয়ে জন্মেছিলেন দুই বোন। নিজেদের সংস্কৃতি এবং পরিচয়ের যোগ রাখতে কমলা এবং তাঁর বোন মায়ার ‘সংস্কৃত’ নাম রেখেছিলেন তাঁদের মা। ছোটবেলায় কমলার জীবনের অনেকটা অংশ ...

 পেটে দানাপানি নেই। সঙ্গে দোসর টানা হাঁটার নিদারুণ ক্লান্তি। প্রবল গরমে ফলস্বরূপ রাস্তায় ঘটেছে একাধিক মৃত্যুর ঘটনা। কিন্তু ঠিক কত পরিযায়ী শ্রমিক এভাবে শয়ে শয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ২,৯৩৬
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৩৬ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

12-08-2020 - 08:58:00 PM

উত্তরপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৪,৫৮৩ 
উত্তরপ্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪,৫৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:55:50 PM

৪৫ হাজারে দু মাসের সন্তানকেই বিক্রি করে দিল মা
৪৫ হাজারে নিজের দু’মাসের ছেলেকেই বিক্রি করে দিল মা। ঘটনাটি ...বিশদ

12-08-2020 - 07:32:03 PM

কর্ণাটকে একদিনে করোনা আক্রান্ত ৭,৮৮৩ 
কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৭,৮৮৩ জন । ...বিশদ

12-08-2020 - 07:31:00 PM

অন্ধ্রপ্রদেশে একদিনে করোনা আক্রান্ত ৯,৫৯৭ 
অন্ধ্রপ্রদেশে খুব দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে করোনা রোগীর সংখ্যা। গত ...বিশদ

12-08-2020 - 07:02:02 PM

ফের মা হচ্ছেন করিনা কাপুর
ফের মা হচ্ছেন করিনা কাপুর খান। অর্থাৎ সইফ-করিনার পরিবারে আসতে ...বিশদ

12-08-2020 - 06:43:00 PM