Bartaman Patrika
হ য ব র ল
 

ছোটদের জন্য ব্রিটিশ কাউন্সিলের সামার প্রোগ্রাম 

আজ তোমাদের একটি জরুরি প্রয়োজনীয় খবর দিই। ভবিষ্যতের জন্য এটি তোমাদের খুব কাজে লাগতে পারে।
প্রতি বছরই ছোটদের জন্য নিত্য নতুন আকর্ষণীয় বিষয় নিয়ে সামার প্রোগ্রাম করে থাকে ব্রিটিশ কাউন্সিল। এদের এবারের সামার প্রোগ্রামের বিষয়—সৃজনশীলতা, সুক্ষ্ম চিন্তা-ভাবনা, সমস্যার সমাধান, আত্মবিশ্বাস বাড়ানো, যোগাযোগের দক্ষতা বৃদ্ধি প্রভৃতি। বিশেষজ্ঞরা তোমাদের মজারছলে ও আলাপ-আলোচনার মাধ্যমে বিষয়গুলি শেখাবেন।
প্রোগ্রামটি শুরু হবে আগামী ২০ মে থেকে, চলবে ৮ জুলাই পর্যন্ত। দুটি ব্যাচ থাকবে। প্রথমটি ২০ মে থেকে ৮ জুন, আর দ্বিতীয়টি ২৫ মে থেকে ৮ জুলাই পর্যন্ত চলবে। ক্লাসের সময় সকাল সাড়ে ৭টা থেকে বিকেল চারটে ৪৫ মিনিট এবং সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা। ক্লাস হবে কাজের দিনে।
এই বিশেষ সামার প্রোগ্রামে অংশ নেওয়ার জন্য তোমাদের বয়স হতে হবে ৭ বছর থেকে ১৭ বছর বয়সের মধ্যে। ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরির সদস্য হলে কোর্সের জন্য খরচ পড়বে ১০ হাজার ৮০০ টাকা। আর সাধারণদের ক্ষেত্রে খরচ লাগবে ১২ হাজার টাকা। সামার প্রোগ্রামের ক্লাস ব্রিটিশ কাউন্সিল (কলকাতা) এবং সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুলে হবে। রেজিস্ট্রেশনের জন্য তোমাদের ব্রিটিশ কাউন্সিল, ফার্স্ট ফ্লোর, এল অ্যান্ড টি চেম্বারস, ১৬ ক্যামাক স্ট্রিট, কলকাতা-১৭ ঠিকানায় যোগাযোগ করতে হবে।
সামার প্রোগ্রাম নিয়ে আরও বিস্তারিত তথ্য জানতে তোমরা www.britishcouncil.in ওয়েবসাইট দেখতে পারো।
স্নেহাশিস সাউ 
28th  April, 2019
সহজ উপায়ে মনঃসংযোগ  

ছোট্ট বন্ধুরা কেমন আছ? বাড়িতেই অনলাইন ক্লাস করতে করতে ক্লান্ত হয়ে পড়েছ নাকি? কম্পিউটারে পড়াশোনা একঘেয়ে লাগছে তোমাদের? মন বসছে না বুঝি পড়ায়? পড়ায় মন বসানোর কয়েকটা সহজ উপায় তোমাদের বলি তাহলে।
বিশদ

দিশারী  

আয়ুষী বন্দ্যোপাধ্যায়: বিশ্বময় যখন থাবা বসিয়েছে মারণ করোনা ভাইরাস তখন ছোট্ট মিনির মনে অনেক প্রশ্ন। আজকাল তার দিনগুলো ভালো কাটছে না। কেমন যেন থম মেরে পড়ে আছে কলের কলকাতা, নিস্তব্ধ গোটা তল্লাট-স্তব্ধতার অন্তর্গত বোধ হয়ে ঘেয়ো কুকুর লালুর ডাকও।   বিশদ

এই সময়ের বােয়াস্কোপ 

দীর্ঘদিন একটানা স্কুল বন্ধ। যদিও তোমাদের অনলাইনে ক্লাস চলছে, কিন্তু বাইরে বেরনোর কোনও উপায় নেই। এক কাজ করো, ঘরে বসে অনলাইনে কিছু সিনেমা দেখে ফেলো। একঘেয়েমি কিছুটা কাটবে। লিখেছেন ড. শংকর ঘোষ। 
বিশদ

ছোটদের রান্নাঘর 

করোনার দাপটে স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কি লকডাউনে কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘর-এ শুধু তোমাদের জন্যই চারটি লোভনীয় রেসিপি দিয়েছেন জেমস ইন সিরাজের এক্সিকিউটিভ শেফ সাগ্নিক মজুমদার এবং হাটারি রেস্তরাঁর শেফ স্বপন বিশ্বাস। এগুলি আগুনের সাহায্য ছাড়াই তৈরি করা যাবে। তোমরাই করে চমকে দাও বড়দের। 
বিশদ

28th  June, 2020
রায় অ্যান্ড মার্টিনের অনলাইন ক্লাস 

করোনা ভাইরাসের জন্য আপাতত ৩১ জুলাই পর্যন্ত স্কুল বন্ধ। একটানা অনেকদিন ধরে তোমরা গৃহবন্দী। এজন্য যে তোমাদের পড়াশোনার ভীষণ ক্ষতি হচ্ছে তা আর বলার অপেক্ষা রাখে না। যদিও তোমরা এখন স্কুলের অনলাইন ক্লাসে পড়াশোনা করা করছ। এর মাধ্যমে তোমরা অনেকটাই উপকৃতও হচ্ছ।  বিশদ

28th  June, 2020
ইংরেজিতে শুদ্ধ বাক্যগঠন করবে কী কী দেখে?  

তোমাদের জন্য চলছে জনপ্রিয় বিভাগ মার্কশিট। এই বিভাগে থাকছে পরীক্ষায় নম্বর বাড়ানোর সুলুক সন্ধান। এবারের বিষয় ইংরেজি। পরামর্শে রহড়া রামকৃষ্ণ মিশন বালকাশ্রম উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) ইংরেজির শিক্ষক উৎপল ভৌমিক। বিশদ

28th  June, 2020
দেখতে যাবে মিশরের মমি

ইতিহাসের দিনগুলোয় ফিরতে চাইলে দি ইন্ডিয়ান মিউজিয়াম বা কলকাতার ভারতীয় জাদুঘর ঘুরে আসা হল সেরা উপায়। তবে এখন জাদুঘর বন্ধ। তাহলে? খুব সহজ। আমাদের প্রত্যেকের বাড়িতেই রয়েছে আশ্চর্য এক যন্ত্র! সেই যন্ত্রের সাহায্যেই আমরা ঢুকে পড়ব জাদুঘরে! ঘুরেও বেড়াব ইচ্ছে মতো! লিখেছেন সুপ্রিয় নায়েক।  
বিশদ

28th  June, 2020
একদিনে বাংলা বর্ণমালা শিখেছিলেন  

আমাদের এই দেশকে গড়ে তোলার জন্য অনেকে অনেকভাবে স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার সাহিত্য-সম্রাট ঋষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়।
 
বিশদ

21st  June, 2020
রথযাত্রার ছোট্ট অঙ্গীকার 

করোনা সংক্রমণের জন্য এবারে কিন্তু রথ নিয়ে আর বেরিও না। পুরীর রথযাত্রাও এবার হচ্ছে না। তোমরা কীভাবে কাটাবে রথযাত্রার দিনটি? লিখেছেন সুমন গুপ্ত। 
বিশদ

21st  June, 2020
সবুজ দেশের স্বপ্ন 

তোমরা নিশ্চয়ই জানো একটি গাছ একটি প্রাণ। বর্ষার শুরুতে তোমরা যদি একটি করে চারাগাছ লাগাও, তাহলে পৃথিবী হয়ে উঠবে সবুজের দেশ। এমনই এক সবুজ দেশের স্বপ্ন দেখালেন অভীক বসু। 
বিশদ

21st  June, 2020
নতুন পৃথিবী গড়বো আমরা 

ছোট্ট বন্ধুরা কেমন আছো? দীর্ঘ লকডাউনে বাড়িতে স্কুলের অনলাইন ক্লাসের চাপে ক্লান্ত হয়ে পড়ছো? অবসর সময় ভালো মতো কাটছে না? তবে শোনো, আজ তোমাদের একটা ভালো খবর দিই।   বিশদ

31st  May, 2020
ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ জয় 

লাতিন শব্দ ‘ভাইরাস’-এর অর্থ হল ‘বিষ’। এই বিষ যুগে যুগে মানুষের জীবনকে বিষিয়ে তুলেছে। তেমনই যুগে যুগে মানুষ পরাস্ত করেছে এমন ভয়াবহ শত্রুকেও। আজ গোটা দুনিয়া অধীর আগ্রহে অপেক্ষা করছে, কবে নভেল করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা হাতের মুঠোয় আসবে। বিজ্ঞানীরা বসে নেই, দিনরাত কাজ করে যাচ্ছেন এই মহা মূল্যবান ধন্বন্তরি হাতের মুঠোয় আনার জন্য। সেইরকম ভয়ঙ্কর সব ভাইরাসের বিরুদ্ধে মানুষের যুদ্ধের বহু ইতিহাস রয়েছে বিশ্বজুড়ে। 
বিশদ

31st  May, 2020
মার্কশিট
এই সময়টাকে কাজে লাগিয়ে
খুঁটিয়ে পড়ো প্রতিটি অধ্যায়

আজ আমরা সৈয়দ মুজতবা আলী রচিত 'চতুরঙ্গ' প্রবন্ধসংগ্রহের অন্তর্গত 'মামদোর পুনর্জন্ম' প্রবন্ধের অংশবিশেষ 'নব নব সৃষ্টি' পাঠ্যাংশটি থেকে প্রাবন্ধিকের কয়েকটি বিশেষ মত সম্পর্কে জানব এবং সে বিষয়টি নবমশ্রেণীরই অন্যান্য পাঠের সঙ্গে মিলিয়ে দেখব।
বিশদ

31st  May, 2020
বাঘ পড়েছিল শান্তিনিকেতনে 

পার্থজিৎ গঙ্গোপাধ্যায়: রবীন্দ্রনাথ গান বেঁধেছিলেন, ‘আমাদের শান্তিনিকেতন/ সে যে সব হতে আপন/ তার আকাশ ভরা কোলে / মোদের দোলে হৃদয় দোলে, / মোরা বারে বারে দেখি তারে নিত্যই নূতন।’ সত্যিই ছিল সার্থকনামা, যথার্থ অর্থেই ‘শান্তিনিকেতন’।  বিশদ

31st  May, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আতঙ্ক এবার সিএবি’তে। সংস্থার ইঞ্জিনিয়ারিং বিভাগের এক অস্থায়ী কর্মীর কোভিড-১৯ টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আপাতত এক সপ্তাহ বন্ধ থাকবে সিএবি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের ৬ জুলাই থেকে শুরু হতে চলা ‘প্রফেশনাল আয়ুর্বেদাচার্য’ বা বিএএমএস পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত ঘোষণা করল কলকাতা হাইকোর্ট।   ...

নিউ ইয়র্ক: হাতে ‘বয়কট চীন’ প্ল্যাকার্ড। মুখে চীনের সঙ্গে বাণিজ্য বয়কটের ডাক। শনিবার নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে জমায়েত হয়ে চীনা আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হলেন ভারতীয় ...

সংবাদদাতা, কান্দি: শনিবার সকালে ফরাক্কা-হলদিয়া বাদশাহী সড়কের বড়ঞা থানার করালীতলার কাছে একটি কুকুরকে বাঁচাতে গিয়ে বাইক দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হলেন এক ব্যক্তি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে গেল। শনিবার রাতে ...বিশদ

04-07-2020 - 09:57:35 PM

বেলভেড়িয়া রোডে বহুতলে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

04-07-2020 - 09:25:00 PM

গুলিবিদ্ধ উত্তর বারাকপুরের কাউন্সিলার 
উত্তর বারাকপুরের তৃণমূল কাউন্সিলারকে গুলি করে খুনের চেষ্টা। গুলিবিদ্ধ কাউন্সিলার ...বিশদ

04-07-2020 - 09:23:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৮৩৯ জন, মোট আক্রান্ত ১১,৯৬৬ 

04-07-2020 - 08:58:07 PM

করোনা: একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
রাজ্যে একদিনে রেকর্ড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জনের শরীরে ...বিশদ

04-07-2020 - 08:06:31 PM

দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,৫০৫ জন, মোট আক্রান্ত ৯৭,২০০ 

04-07-2020 - 07:25:52 PM