Bartaman Patrika
চারুপমা
 

আলমারিতে
থাকা চাই-ই

এমন কিছু পোশাক আর অ্যাকসেসরিজ আছে যা আলমারিতে না থাকলে অনেক সময় অসুবিধেয় পড়তে হয়। ডিজাইনার দেবশ্রী দাসের পরামর্শ শোনাচ্ছেন সোমা লাহিড়ী।

অনেক দামি দামি শাড়ি, নামী ব্র্যান্ডের পোশাক আমাদের আলমারিতে থাকেই। কিন্তু একটা সাদা পাঞ্জাবি বা একটা হালকা রঙের তাঁতের শাড়ি না থাকার জন্য অনেক সময়েই বেশ বিপদে পড়তে হয়। তাই কী কী শাড়ি, পোশাক আর অ্যাকসেসরি ক্লোজেটে মাস্ট, তা মনে করিয়ে দিই আপনাদের।
মেয়েদের আলমারিতে যা রাখা দরকার
ছেলেদের তুলনায় মেয়েরা বেশি কেনাকাটা করেন, এমন একটা ধারণা সকলেরই আছে। ধারণাটা কিছু কিছু ক্ষেত্রে ঠিকও। অনেক সময় মেয়েরা অদরকারি জিনিসপত্র কিনে আলমারি বোঝাই করেন। ফলে দরকারের সময় আসল জিনিসটি খুঁজে পান না। তাই হঠাত্ খেয়ালে কোনও কিছু পছন্দ হলেই কিনবেন না। ভেবে দেখবেন আদৌ সেটা আপনার দরকার আছে কি না। সেটা আপনাকে মানাবে কি না।
ক্যাজুয়াল ড্রেস: ইয়ং জেনারেশনের হার্ট থ্রব টর্ন জিনস। এই মুহূর্তে বেশ কয়েকটা আছে আলমারিতে, কিন্তু সব জায়গায় তো সেটা পরে যাওয়া ঠিক নয়। তাই নর্মাল ফিট ব্লু ডেনিম একটা থাকা উচিত। নানা ধরনের টপ, টি-শার্ট তো কেনা চলতেই থাকে, কেনা হয়ে ওঠে না একটা সাদা বা হালকা রঙের ক্যাজুয়াল শার্ট। এটাও থাকা দরকার। এছাড়া লং ড্রেস, লং স্কার্ট রাখতে হবে শর্ট ড্রেস, ক্রপ টপের পাশাপাশি। যাঁরা শাড়ি পরেন, তাঁদের বলব, এই করোনা পরবর্তী সময়ে আলমারিতে রাখুন কিছু লং কুর্তি আর লেগিংস। কারণ বাড়ি ফিরে শাড়ি কাচা সব সময় সম্ভব নয়।
ফর্মাল ড্রেস: বাঙালি মেয়েদের ফর্মাল পোশাক এখনও শাড়ি আর সালোয়ার কামিজ। বিশেষ কিছু প্রফেশনের ক্ষেত্রে হয়তো ফর্মাল স্যুট বা ড্রেস লাগে। এই সময়ে কাজের জায়গায় পরার জন্য সিল্ক তসর না পরে কটন, শিফন, ক্রেপ, জর্জেট জাতীয় শাড়ি রাখুন আলমারিতে। সালোয়ার কামিজও এই ধরনের মেটিরিয়ালের কিনে রাখুন।
পার্টি ড্রেস: আলমারিতে বেনারসি, কাঞ্জিভরম তো অনেক আছে। আছে ঢাকাইও। কিন্তু কোনওটাই এখন পরা যাবে না বিয়েবাড়ি বা পার্টিতে। এমন শাড়ি আলমারিতে রাখুন যা গর্জিয়াস অথচ খুব দামি নয়। সিল্ক লুক এই শাড়ি কাচলে নষ্ট হয়ে যাবে না। আর আলমারিতে এমন কিছু পোশাক ও অ্যাকসেসরিজ রাখবেন যা মিক্স অ্যান্ড ম্যাচ করে পরা যায়। যেমন লেহেঙ্গা স্কার্ট, কারুকাজ করা দোপাট্টা, ব্ল্যাক বা কোনও উজ্জ্বল রঙের সিল্কের কামিজ, বেল্ট, ব্লাউজ টপ, স্কার্ফ।
ছেলেদের আলমারিতে যা থাকা চাই
ছেলেদের পোশাকের ক্ষেত্রে সব থেকে বেশি গুরুত্ব দিতে হবে স্মার্টনেসে। অবশ্যই ফিগার আর ব্যক্তিত্ব অনুযায়ী পোশাক বাছাই করবেন। ভুলভাল সাইজের মিসফিট শার্ট, টি-শার্ট কিনে আলমারি ভরাবেন না।
ক্যাজুয়াল ড্রেস: এক্ষেত্রেও বলব টর্ন জিনস যত ফেভারিটই হোক না কেন ব্লু ডেনিম থাকা চাই। এখন ব্ল্যাক গ্রে জিনসও ফ্যাশনে ইন। তাই নর্মাল ফিট কয়েকটা জিনস বা কটন প্যান্ট রাখুন। রাউন্ড নেকের পাশাপাশি কলার দেওয়া সিঙ্গল কালারের কয়েকটা টি-শার্ট আর সাদা ক্যাজুয়াল শার্ট যেন থাকে। এছাড়া পছন্দ মতো শর্টস রাখবেন।
ফর্ম্যাল ড্রেস: ছেলেদের কাজের জগতে ফর্ম্যাল প্যান্ট, শার্ট প্রয়োজন। তাই আলমারিতে প্রচুর জমে যায়। মাঝে মাঝে শর্ট আউট করুন। যেগুলো পরেন না, তা জমিয়ে রাখবেন না। ফর্মাল কোট, জ্যাকেট দু’-একটা রাখবেন অফিস পার্টির জন্য।
পার্টি ড্রেস: বাঙালি পুরুষের উত্সবের সাজ মানেই ধুতি পাঞ্জাবি। যাঁরা ধুতি পরতে জানেন না, তাঁরা রেডি টু ওয়্যার ধুতি কিনে রাখবেন। একটা তাঁতের ধুতি, একটা সিল্কের। কোরা ও কালো রঙের কিনে রাখলে যে কোনও পাঞ্জাবির সঙ্গে টিমআপ করতে পারবেন। গর্জিয়াস পার্টিওয়্যার পাঞ্জাবির সঙ্গে কয়েকটা কটন ক্যাজুয়াল পাঞ্জাবিও রেখে দেবেন আলমারিতে। বিশেষ কিছু অনুষ্ঠানে বা পুজোর বাড়িতে পাজামা বা জিনসের সঙ্গে সেগুলো পরতে পারবেন। বেল্ট, ঘড়ি,
আর চশমার কালেকশন তো শৌখিন পুরুষদের আলমারিতে থাকেই। এর সঙ্গে একটা জরিদার আলোয়ান রাখবেন বিশেষ অনুষ্ঠানে যাওয়ার জন্য।
 
08th  August, 2020
গয়নায় তারবাদ্য

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই।  বিশদ

26th  September, 2020
রংবেরঙের পাথর
দিয়ে অলংকার

 অনেক ছোটবেলায় মাকে তিনি দেখেছিলেন নানারকম পুঁতি দিয়ে মালা গাঁথতে। তারপর মা যে কবে তাঁর জীবনের অনুপ্রেরণা হয়ে উঠলেন নিজেই তা বুঝতে পারেননি দূর্বা বাগচী। তবে সুদূর নৈহাটির মফস্‌সল শহরে বসেই নিজের ভাবনাকে সাজিয়ে মনের মতো গয়না বানানো তাঁর নেশায় পরিণত হয়।
বিশদ

26th  September, 2020
পুজোর ফ্যাশন 

করোনার দাপটে এবারের পুজোয় কিছুটা হলেও জৌলুস হয়তো কম হবে। তাই বলে কি পিছিয়ে থাকতে হবে ফ্যাশনে? একেবারেই না। পুজোর ভিড়ে হারিয়ে গিয়ে আনন্দ করার সুযোগ না হলেও ভিডিও কল বা বাড়ির ছোট্ট আড্ডায় সাজগোজ তো লাগবেই। সবাইকে তাক লাগিয়ে দেওয়ার আগে জেনে নিন এবার ফ্যাশনে কোনটা ইন, আর কোনটা চলবে না। চারূপমার পাতায় শুরু হল তারই খোঁজ।   বিশদ

19th  September, 2020
ভালো লাগছে!
নিজেই বলুন নিজেকে

বয়স আর সৌন্দর্য কি হাত ধরাধরি করে চলে? অনেকেই হয়তো বলবেন, না। তাহলে বয়স হলে সৌন্দর্য কি ধরাছোঁয়ার বাইরেই থাকবে? একেবারেই না। ষাটের উপান্তে এসেও কীভাবে নিজের লাবণ্য থাকবে অটুট, জাতীয় পুরস্কারজয়ী কস্টিউম ডিজাইনার এবং স্টাইলিস্ট সাবর্ণী দাসের সঙ্গে আলোচনায় অন্বেষা দত্ত।
বিশদ

12th  September, 2020
 বয়স বাড়ে বাড়ুক

 মনের বয়স বাড়তে না দিলে ত্বকের বয়স অনেকটা বেঁধে রাখা যায়, বললেন ত্বক বিশেষজ্ঞ ডা: সুব্রত মালাকার। তাঁর পরামর্শ শোনাচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

12th  September, 2020
মুগ্ধ করুন বাহারি চুলে 

নামেই উৎসব। সে মরশুমেও এবার স্বস্তি নেই। আতঙ্ক পিছু ছাড়ছে না। তবু কেশসজ্জা ছাড়া আর কত দিন চলে? বাহারি চুলের কেতায় মুগ্ধ করুন নিজেকে, সঙ্গে বাকিদেরও। হেয়ার এক্সপার্ট জাভেদ হাবিব এবং প্রিসিলা কর্নারের সঙ্গে কথা বলেছেন অন্বেষা দত্ত। 
বিশদ

05th  September, 2020
যত্নে রাখুন ঠোঁট 

মাস্কে ঢাকা পড়ছে বলে যত্ন নেবেন না ঠোঁটের? তাই কি হয়? কীভাবে যত্ন নেবেন ঠোঁট, আপার লিপ ও চিনের?  জানাচ্ছেন বিউটি এক্সপার্ট ঐশ্বর্য বিশ্বাস। 
বিশদ

05th  September, 2020
ত্বকের যত্নে
ঘরোয়া ফেস প্যাক 

বাড়িতে আছেন বলে ত্বকের যত্ন নেওয়ার কথা ভুললে চলবে না। নিয়মমাফিক ত্বকের সঠিক যত্ন না নিলে তা রুক্ষ হয়ে যাবে। তাই ঘরোয়া প্যাক দিয়েই ত্বকের পরিচর্যা বা ফেসিয়াল করুন, জানালেন বিউটি থেরাপিস্ট এবং স্কিন এক্সপার্ট শাহনাজ হুসেন। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

05th  September, 2020
সুরক্ষা ব্যান্ডানার ফাঁসেই 

এক টুকরো কাপড়। আর তাতেই সুরক্ষাবলয় নিশ্চিত। পোশাকি নাম ব্যান্ডানা। ডাকনাম স্কার্ফ। করোনা আতঙ্কে একদিন জানা গেল, চুলেও আটকে থাকতে পারে ভাইরাস। সেদিন থেকেই মাথা ঢাকতে স্কার্ফকে আঁকড়ে ধরলেন ফ্যাশন সচেতনরা।
বিশদ

29th  August, 2020
রয়্যাল বেঙ্গল টাইগার রহস্যজামদানিতে 

অসম্ভবকে সম্ভব করেছেন ডিজাইনার দেবযানী রায়চৌধুরী। তাঁর আঁকা নকশায় তাঁতশিল্পীরা বাংলার তাঁতের জমিনে ফুটিয়ে তুলছেন বাঘ, জেব্রা, জিরাফ, চড়ুই, এমনকী আইসক্রিম ললিপপের মতো মজাদার মোটিফ। তাঁর কাজ দেখে লিখেছেন সোমা লাহিড়ী।
 
বিশদ

29th  August, 2020
হাতে ইউনিকর্ন ভালো লাগে 

কেন ভালো লাগে ট্যাটু? প্রথম ট্যাটুর স্মৃতি কেমন, যাঁরা ভবিষ্যতে করাবেন, তাঁদের কী পরামর্শ দেবেন? ট্যাটু নিয়ে নিজেদের মনের কথা বললেন
মুমতাজ সরকার
বিশদ

22nd  August, 2020
আরও ডিজাইন করানোর ইচ্ছে 

কেন ভালো লাগে ট্যাটু? প্রথম ট্যাটুর স্মৃতি কেমন, যাঁরা ভবিষ্যতে করাবেন, তাঁদের কী পরামর্শ দেবেন? ট্যাটু নিয়ে নিজেদের মনের কথা বললেন অর্জুন চক্রবর্তী।
বিশদ

22nd  August, 2020
ভেবে নিন সব দিক 

ট্যাটু যতই মন ভোলাক, সেটার কিছু ক্ষতিকর দিকও রয়েছে। সেদিকেও রাখতে হবে খেয়াল। পরামর্শ দিলেন প্রফেসর ডাঃ সঞ্জয় ঘোষ।  
বিশদ

22nd  August, 2020
ট্যাটুর টানে 

ট্যাটু বা বডি আর্ট এখন আর নতুন কোনও ব্যাপার নয়। তাই বলে ট্যাটু করানোর আগ্রহ বা উৎসাহ কমে গিয়েছে, এমনটা একেবারেই নয়। ট্যাটু করানোর ভালো-মন্দ দিকগুলো নিয়ে আলোচনায় অন্বেষা দত্ত। 
বিশদ

22nd  August, 2020
একনজরে
 অভিষেকেই জয়ের স্বাদ পেলেন বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান। দলের প্রাণভোমরা লিও মেসির গোল তাঁকে স্বস্তি দিয়েছে। গত মরশুমের ব্যর্থতা ঝেড়ে ফেলে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’য়ে ...

সংবাদদাতা, পতিরাম: গঙ্গারামপুর ব্লকের বেলবাড়ি গ্রাম পঞ্চায়েতের মোহিনীপাড়ায় রবিবার গভীর রাতে ভেঙে গেল পূনর্ভবা নদী বাঁধের একাংশ। ভোররাত থেকেই বাঁধ বাঁচাতে কাজ শুরু করেছে দক্ষিণ দিনাজপুর জেলা সেচ দপ্তর। যদিও রবিবার রাত থেকেই ওই নদী বাঁধ সংলগ্ন এলাকায় জল ঢুকে ...

 প্যাকেট ছাড়া বিড়ি-সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল মহারাষ্ট্র সরকার। দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবে মহারাষ্ট্রের এই পদক্ষেপ। সে রাজ্যের জনস্বাস্থ্য বিভাগের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে আর খোলা বিড়ি-সিগারেট বিক্রি করা যাবে না। ...

বরফ দেওয়া থার্মোকলের বাক্সের ভিতরে বোঝাই করে চলে আসছে ‘রুপোলি শস্য’। কোথাও নদীপথ, কোথাও কাঁটাতারের ফাঁক গলে এপারে তারা। চকচক করতে থাকা আটশো থেকে এক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। অত্যধিক ব্যয় প্রবণতায় রাশ টানা প্রয়োজন। ব্যবসায়ীদের ক্ষেত্রে আজ শুভ। সৎসঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: অভিনেতা মেহমুদের জন্ম
১৯৭১: ওড়িশা, পশ্চিমবঙ্গে ঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসে অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৭ টাকা ৭৪.৫৮ টাকা
পাউন্ড ৯২.৫৪ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.২৪ টাকা ৮৭.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮, ৪৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮, ৫৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী ৩৮/৪১ রাত্রি ৮/৫৯। ধনিষ্ঠানক্ষত্র ৪২/৪৯ রাত্রি ১০/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে।
১১ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ১২/২৮। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৭ গতে ৩/৫৭ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।
১০ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: দিল্লি ক্যাপিটালসকে ১৫ রানে হারাল হায়দরাবাদ 

11:31:05 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১০৪/৩ (১৫ ওভার) 

10:58:27 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৫৪/২ (১০ ওভার) 

10:33:05 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৭/১ (৫ ওভার) 

10:09:48 PM

করোনা আক্রান্ত দেশের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু 

10:01:01 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালসকে ১৬৩ রানের টার্গেট দিল হায়দরাবাদ 

09:30:56 PM