Bartaman Patrika
অমৃতকথা
 

স্বামী ব্রহ্মানন্দ

স্বামী ব্রহ্মানন্দ যখন সঙ্ঘের দায়িত্বভার গ্রহণ করেন তখন ভারতের বেশ কিছু স্থানে এবং বিদেশেও রামকৃষ্ণ ভাবধারার প্রচার ও প্রসার সবেমাত্র শুরু হয়েছে। সেসময় তাই প্রয়োজন ছিল এমন এক বলিষ্ঠ সুদৃঢ় ও সর্বাবগাহী নেতার যাঁর ছত্রচ্ছায়ায় এই সদ্য অঙ্কুরিত চারাগাছ ভবিষ্যতে বনস্পতি হওয়ার মতো রসদ পায়। মহারাজ মিশনের সেবাকাজের প্রসারে প্রথম থেকেই উৎসাহী ছিলেন। ১৯০৩ সালে তিনি কাশী যান। স্বামীজীর ইচ্ছানুসারে মহাপুরুষ মহারাজের তত্ত্বাবধানে সেখানে অদ্বৈত আশ্রম স্থাপিত হয়। ওখানে স্বামীজীর সেবাভাবে ভাবিত কাশীর কয়েকজন যুবক ‘Poor Men’s Relief Association’ নামে একটি সংস্থা গঠন করেছিল। তারা কাশীবাস করতে আসা অসুস্থ গরিব মানুষদের সেবাশুশ্রূষা করত। সংস্থার কাজকর্ম স্বামীজীর দৃষ্টি আকর্ষণ করে। তিনি স্বামী ব্রহ্মানন্দকে বলেন, “এই সংস্থার ওপর দৃষ্টি রেখো।” অবশেষে স্বামী ব্রহ্মানন্দের বিশেষ আগ্রহে সংস্থাটি রামকৃষ্ণ মিশনের অন্তর্ভুক্ত হয় এবং পরবর্তী কালে ‘রামকৃষ্ণ মিশন সেবাশ্রম’ নামে পরিচিত হয়। কাশীর এই দুটি কেন্দ্রেরই সর্বাঙ্গীণ উন্নতির ব্যাপারে তিনি যত্নপর হন। ১৯০১ সালে উত্তরপ্রদেশের কনখলে স্বামীজীর নির্দেশে ও স্বামী কল্যাণানন্দের আন্তরিক প্রচেষ্টায় তিনটিমাত্র চালাঘর নিয়ে শুরু হয় পীড়িত সাধুদের সেবার কাজ। স্বামী ব্রহ্মানন্দ মহারাজ কনখলে স্বামী কল্যাণানন্দের অক্লান্ত সেবাকাজ দেখে অত্যন্ত খুশি হয়ে উৎসাহ দেন। সেজন্য কিছু অর্থ সংগৃহীত হয়। স্থায়ী সেবাশ্রম স্থাপনের উদ্দেশ্যেও জমিও কেনা হয়। মহারাজের আদেশে স্বামী বিজ্ঞানানন্দ সেখানে নতুন বাড়ি তৈরি করেন।
১৯০৪ খ্রিস্টাব্দের শেষে ভাগলপুর ইত্যাদি স্থানে প্লেগ মহামারির আকার ধারণ করলে সেখানে মহারাজের নির্দেশে ও উৎসাহে সেবাকাজ শুরু হয়। ক্রমে বিভীষিকা কেটে গিয়ে অবস্থা আয়ত্তে আসে। শ্রীশ্রীজগন্নাথধাম পুরীতেও মহারাজ অনেকবার গিয়েছিলেন। সেখানে চক্রতীর্থ নামক সমুদ্রতীরবর্তী একটি স্থানে মহারাজ গভীর ভাবাবিষ্ট হয়েছিলেন। পরবর্তী কালে তাঁরই ইচ্ছানুসারে বলরামবাবুর পুত্র রামকৃষ্ণ বসু স্থানটি কিনে নিয়ে রামকৃষ্ণ মঠকে দেন। গড়ে ওঠে বর্তমান রামকৃষ্ণ মঠ। পুরীর কাছে ভুবনেশ্বরও মহারাজের প্রিয় স্থান। ১৯১৭ সালে ভুবনেশ্বরে গিয়ে নিজে তিনি জমি নির্বাচন করেন। বলতেন, “ভুবনেশ্বর গুপ্তকাশী, শিবক্ষেত্র। অতি অল্প সাধনেও সাধক সেখানে উন্নতি লাভ করতে পারে।” মঠের সাধু-ব্রহ্মচারীদের শারীরিক বা আধ্যাত্মিক উন্নতিসাধনের ক্ষেত্র হিসেবে তিনি ভুবনেশ্বরকেই অগ্রাধিকার দিয়েছেন। ওই মঠের বিশাল জমিটিকে তিনি নানা জায়গা থেকে নিয়ে আসা বিভিন্ন ফুল ও ফলের গাছ দিয়ে সাজিয়েছিলেন। বলতেন, “ছেলেরা সব এসে এখানে সাধন-ভজন করবে, আমি দেখে আনন্দ পাব।” এছাড়া এলাহাবাদ রামকৃষ্ণ মঠের বিস্তারেও তাঁর অবদান কিছু কম নয়। এভাবে পর্যালোচনা করলে দেখা যায়, যেসব প্রসিদ্ধ তীর্থে তিনি গেছেন, সেখানেই মঠ বা মিশনের কেন্দ্রস্থাপনে এবং তার সর্বাঙ্গীণ উন্নতিসাধনে সচেষ্ট হয়েছেন।
প্রব্রাজিকা বেদান্তপ্রাণা সম্পাদিত ‘সঙ্ঘে শ্রীরামকৃষ্ণপার্ষদদের অবদান’ থেকে
11th  May, 2024
প্রস্থানত্রয় ও দেবী মাহাত্ম্য

প্রস্থানত্রয় বলিতে বেদ, বেদান্ত ও গীতাকে বুঝায়। বস্তুতঃ বেদ, বেদান্ত ও গীতাই মুখ্যশাস্ত্র। অন্যান্য শাস্ত্র ইহাতে প্রকাশিত সত্যেরই বিভিন্নমুখী অভিব্যক্তি। বিশদ

পবিত্র-হৃদয়

পাকা আম ঠাকুরের সেবায় ও সকল কাজে লাগতে পারে, কিন্তু একবার কাকে ঠোক্‌রালে আর কোন কাজে লাগে না। দেব-সেবায় আর সে আম দেওয়া যায় না, ব্রাহ্মণকেও দান করা যেতে পারে না, আপনি খাওয়াও উচিত নয়। বিশদ

03rd  June, 2024
শ্রীরামকৃষ্ণ

শ্রীরামকৃষ্ণের নামে যে সঙ্ঘ গড়ে উঠেছে, তার প্রতিষ্ঠাতা তিনি নিজেই। দীর্ঘ দ্বাদশবর্ষব্যাপী অক্লান্ত সাধনায় ভারতবর্ষের আধ্যাত্মিক শক্তিকে তিনি জাগ্রত করেন। শ্রীরামকৃষ্ণের মানবকল্যাণসাধনের যন্ত্ররূপেই এই সঙ্ঘের আবির্ভাব। এর সূচনা কাশীপুরের বাগানবাড়িতে।
বিশদ

02nd  June, 2024
বদ্ধজীব

বদ্ধজীব সংসারে কামিনী-কাঞ্চনে বদ্ধ, তাই নিয়েই মত্ত। তারা মনে করে যে, সংসারে বেশ সুখে ও নির্ভয়ে আছে। এটা বুঝতে পারে না যে, কলঙ্কের সাগরে ডুবে রয়েছে।
বিশদ

01st  June, 2024
মোক্ষ

জ্ঞানযোগী মহর্ষি বশিষ্ঠের মতে, মোক্ষ লাভ করিতে হইলে বাসনাক্ষয় মনোনাশ ও তত্ত্বজ্ঞান যুগপৎ অভ্যাস করা আবশ্যক। কারণ, এই তিনটি কার্য-কারণ-সম্বন্ধাশ্রিত। বিশদ

31st  May, 2024
অভাব

মানুষের আসল অভাবটা হচ্ছে ভগবানকে না পাওয়ার অভাব— সেই বিরাট অভাবটাই মূল অভাব। কিন্তু ঠাকুর খুব ফাঁকি দিতে জানেন, তাই ছোট ছোট নানান অভাব দিয়ে সেই বিরাট অভাবকে ভুলিয়ে রাখেন। সব অশান্তির মূল কারণ কিন্তু একটিই—ভগবৎ অবস্থা থেকে বিচ্যুতি। বিশদ

30th  May, 2024
কর্তব্য

ধর্মের একটি অর্থ হচ্ছে কর্তব্য। যেমন, রাজ-ধর্ম মানে রাজার কর্তব্য, গার্হস্থ্য-ধর্ম মানে গৃহস্থের কর্তব্য। কিং কর্তব্যম্‌? এই প্রশ্নেরই সদুত্তর দেয় ধর্ম। কর্তব্য এমন একটা বিশিষ্ট ধারণা যার এক কথায় সাধারণীকরণ সম্ভব নয়। কর্তব্য অনন্তরূপে ব্যক্ত হয়েছে, হচ্ছে ও হবে। বিশদ

29th  May, 2024
প্রত্যেকের স্বধর্ম পালন করা উচিত

প্রত্যেক মানুষেরই উচিত স্বধর্ম পালন করা। খ্রীষ্টানরা খ্রীষ্টধর্ম, মুসলমানরা মুসলমানধর্ম, এইরকম যে যার ধর্ম পালন করা উচিত। হিন্দুদের পক্ষে আর্য-ঋষিদের সনাতন ধর্মই শ্রেষ্ঠ। লোকে নিজের জমি ভাগ ক’রে বেড়া দিয়ে দেয়। বিশদ

28th  May, 2024
সাধু

সাধুগণের মুখে শুনেছি, মন যখন তোমায় স্পর্শ করে, তখন শরীর রোমাঞ্চিত হয়, নেত্রে জল আসে; এরূপ তো আমার অনেক সময় হয়। মন যদি তোমায় স্পর্শ করে, তবে কেন আবার ফিরে এসে হাহাকার কর্‌তে থাকে? অপূর্ব্ব এ মনের রঙ্গ
বিশদ

27th  May, 2024
ঈশ্বর

ঈশ্বরই একমাত্র গুরু, পিতা ও কর্তা। মানুষের কি সাধ্য অপরকে সংসার-বন্ধন থেকে মুক্ত করে। যাঁর এই ভুবনমোহিনী মায়া, তিনিই সেই মায়া থেকে মুক্ত করতে পারেন। সচ্চিদানন্দ গুরু বই আর গতি নাই। বিশদ

26th  May, 2024
ধ্যান

আমি তাঁকে (শ্রীরামকৃষ্ণকে) দর্শন করেছি, মানে আমি সাক্ষাৎভাবে ঈশ্বরকে প্রত্যক্ষ করেছি। আমি রামকৃষ্ণ ছাড়া কারও পায়ে মাথা নোয়াইনি। সতের বৎসর বয়স হতে ঠাকুরকেই ধরে আছি। তিনিই শক্তি, তিনিই শান্তি, তিনিই একমাত্র আশ্রয়, এ ভিন্ন আর কিছুই জানিনে। বিশদ

25th  May, 2024
দীক্ষা

‘দীক্ষা’ শব্দটা গভীর অর্থবোধক। তন্ত্রে দীক্ষা সম্বন্ধে বলা হয়েছে— ‘‘দীপজ্ঞানং যতো দদ্যাৎ কুর্যাৎ পাপক্ষয়ং ততো। বিশদ

23rd  May, 2024
দান

গীতার মূল তিনটি আদর্শ—যজ্ঞ, দান এবং তপস্যার মধ্যে ‘দান’ হল অন্যতম। আধুনিক কালে আচার্য বিনোবা ভাবে এবং তাঁর অনুগামীরা এর বহুল প্রচার করেছেন। ‘দান’ শব্দটির অর্থ ব্যাপক। রাষ্ট্রবিজ্ঞানে শত্রুকে দমন করার জন্য ‘দান’ একটি পন্থা হিসাবে গণ্য করা হয়েছে। বিশদ

22nd  May, 2024
জীবন

শ্রীরামকৃষ্ণ আমাদের প্রথম শিক্ষা দিচ্ছেন, জীবনটাকে আমরা যেন বৃথা নষ্ট না করি। একটু খতিয়ে দেখলেই দেখতে পাব—আমাদের জীবনের অনেকটা সময় আমরা বৃথা ব্যয় করি। ঈশ্বর লাভের জন্য কতখানি উৎকণ্ঠা ও ব্যাকুলতা প্রয়োজন তা শ্রীরামকৃষ্ণ তাঁর জীবন দিয়ে দেখিয়ে গেছেন। বিশদ

21st  May, 2024
সাধু

বিকালে প্রেমেশ মহারাজ বললেন, “শোনো, একটা কথা। তোমরা তো সাধু হতে এসেছ। কোনো কিছুরই বশ হবে না।” বিশদ

20th  May, 2024
সাধু-সন্তদের জীবন

সাধু-সন্তদের জীবন চর্চা সবসময়েই মহৎ ভাবের উদ্রেক করে। এর থেকে আনন্দও পাওয়া যায়। অবশ্য উচ্চতর জীবনের আকাঙ্ক্ষা যাদের মধ্যে থাকে তারাই সে আনন্দ লাভ করতে পারে। যারা জীবনের একটি অর্থ খোঁজে, এই সাধু-সন্তদের জীবন থেকে তারা জীবনের একটি উদ্দেশ্য ও লক্ষ্যের সন্ধান পায়। বিশদ

19th  May, 2024
একনজরে
আজ, মঙ্গলবার ভোট গণনা। উত্তরবঙ্গে চার আসনে ৫১ জন প্রার্থীর ভাগ্যনির্ধারণ। এজন্য প্রতিটি গণনা কেন্দ্রে ত্রিস্তরীয় কড়া নিরাপত্তা ব্যবস্থা করেছে পাঁচ জেলার পুলিস ও প্রশাসন। ...

আবারও এক বিশ্বকাপ। আবারও টিম ইন্ডিয়াকে ঘিরে ট্রফি জয়ের বিপুল প্রত্যাশা। আশা-আশঙ্কার দোলাচলেই বুধবার বিশের বিশ্বকাপে অভিযান শুরু করবে ভারত। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। কাগজে কলমে ডেভিড-গোলিয়াথের ...

কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের বিরুদ্ধে বস্তিবাসী এক মহিলাকে শ্লীলতাহানির অভিযোগ উঠল। রবিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে চিৎপুর থানা এলাকার টালায়। ...

সাইফার মামলায় ইসলামাবাদ হাইকোর্টে স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার ইমরানকে এই মামলায় বেসকসুর খালাস দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রশাসনিক রাজকর্মচারীদের কর্ম ব্যস্ততা বৃদ্ধি। দুপুর থেকে চিন্তার অবসান ও বাধামুক্তি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: বিজ্ঞানাচার্য সত্যেন্দ্রনাথ বসু কোয়ান্টাম মেকানিসক্স-এর উপর তার গবেষণাপত্র, (যেটি পরবর্তীতে "বোস- আইনস্টাইন কনডেনসেট" নামে পরিচিত হয়) আইনস্টাইনের কাছে পাঠান
১৯৫৫: ভারত ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে সরাসরি টেলিফোন যোগাযোগ স্থাপিত হয়
১৯৩২: শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃতের রচনাকার মহেন্দ্রনাথ গুপ্তের (শ্রীম) মৃত্যু
১৯৩৬: অভিনেত্রী নূতনের জন্ম
১৯৪৬: সঙ্গীতশিল্পী এস.পি. বালসুব্রহ্মণ্যমের জন্ম
১৯৫৯: শিল্পপতি অনিল আম্বানির জন্ম
১৯৭৪: অভিনেতা অহীন্দ্র চৌধুরির মৃত্যু
১৯৭৫: মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির জন্ম
১৯৮৫: জার্মান ফুটবলার লুকাস পোডোলোস্কির জন্ম 
২০২০:কিংবদন্তি চিত্রপরিচালক ও চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.১৯ টাকা ৮৩.৯৩ টাকা
পাউন্ড ১০৪.০৯ টাকা ১০৭.৫৭ টাকা
ইউরো ৮৮.৫৭ টাকা ৯১.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী ৪২/৪৮ রাত্রি ১০/২। ভরণী নক্ষত্র ৪৪/১০ রাত্রি ১০/৩৫। সূর্যোদয় ৪/৫৫/১৬, সূর্যাস্ত ৬/১৪/৯। অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/১ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে ৪/২৭ মধ্যে। রাত্রি ৬/৫৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪১ গতে ৩/৩৪ মধ্যে পুনঃ ৪/২৭ গতে ৫/২০ মধ্যে। রাত্রি ৮/২২ গতে ৯/৪৮ মধ্যে। বারবেলা ৬/৩৫ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ গতে ৮/৫৫ মধ্যে। 
২১‌  জ্যৈষ্ঠ, ১৪৩১, মঙ্গলবার, ৪ জুন, ২০২৪। ত্রয়োদশী রাত্রি ৯/০। ভরণী নক্ষত্র রাত্রি ১০/৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৬। অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে ও ৯/২৫ গতে ১২/৬ মধ্যে ও ৩/৪১ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/১ গতে ২/৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৮ গতে ৩/৪১ মধ্যে ও ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ৯/৫৪ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৬ গতে ২/৫৬ মধ্যে। কালরাত্রি ৭/৩৬ গতে ৮/৫৬ মধ্যে। 
২৬ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
গুরগাঁও আসনে ৪৩ হাজার ভোটে এগিয়ে কংগ্রেস প্রার্থী রাজ বব্বর
 

11:23:18 AM

বাঁকুড়া: ১০৬৬১ ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী অরূপ চক্রবর্তী

11:22:32 AM

ওড়িশা বিধানসভা নির্বাচন(১৪৭): বিজেপি ৭১, বিজেডি ৪৭, কংগ্রেস ১৩ আসন ও সিপিআই ১ আসনে এগিয়ে

11:21:33 AM

অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচন(১৭৫): টিডিপি ১২৭, ওয়াইএসআর কংগ্রেস ২২, জেএনপি ১৭ ও বিজেপি ৭ আসনে এগিয়ে

11:20:51 AM

প্রথম রাউন্ডের শেষে হাওড়ায় তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায় ২৩ হাজার ২৫ ভোটে এগিয়ে

11:20:06 AM

পঞ্চম রাউন্ডের শেষে মথুরাপুরে তৃণমূল প্রার্থী বাপি হালদার ২৭ হাজার ৫৭২ ভোটে এগিয়ে

11:20:02 AM