Bartaman Patrika
অমৃতকথা
 

রাজনীতি

তখন বঙ্গভঙ্গ আন্দোলন চলছে এবং আমরা সব বাঙালি যুবক ১৯০৬ খ্রিস্টাব্দের ১৬ সেপ্টেম্বর (ঐ দিনটিতে বঙ্গদেশ দ্বিধাবিভক্ত হয়ে যায়) অনশন সত্যাগ্রহ করার শপথ গ্রহণ করেছিলাম। ঐ একই দিনে বঙ্গভূমির প্রতি অবিচারমূলক এই কালাকানুন প্রত্যাহার করার দাবিতে বিক্ষোভ প্রদর্শনেরও সঙ্কল্প আমাদের ছিল। সঙ্ঘে যোগদানের পূর্বেই এই ব্যাপারে আমি অঙ্গীকারবদ্ধ ছিলাম। সুতরাং নির্দিষ্ট দিনে উপবাসী থেকে আমি প্রতিজ্ঞা পালন করতে চাইলাম। বিষয়টি শশী মহারাজের গোচরে আসতেই তিনি রুখে উঠলেন এবং আমাকে প্রচণ্ড তিরস্কার করলেন ধর্মসঙ্ঘে যোগদানের পরেও রাজনৈতিক প্রবণতার জন্য। শশী মহারাজ তাঁর অভিমত ব্যক্ত করলেন যে, শুধুমাত্র রাজনীতির পথে চলে ভারতবর্ষের প্রকৃত স্বাধীনতা কখনোই করায়ত্ত হতে পারে না। তিনি আরো বললেন যে, স্বদেশ ও সামগ্রিকভাবে মানবজাতির সেবা আমি আরো সফল ও সার্থকভাবে করতে পারব, যদি আমার আধ্যাত্মিক জীবন গড়ে তুলতে সক্ষম হয় শ্রীরামকৃষ্ণ ও স্বামীজীর নির্দেশিত পথে। রাজনৈতিক বিক্ষোভ-সমাবেশ পাশ্চাত্য প্রভাবপুষ্ট এবং ভারতবর্ষের আধ্যাত্মিক ভাবধারার সঙ্গে তা সঙ্গতিহীন, ইত্যাদি আরো অনেক কথা তিনি সেদিন বলেছিলেন। ভারতবাসীর রাজনৈতিক ক্রিয়াকলাপের প্রতি তাঁর তীব্র অনীহা ছিল লক্ষ্য করার মতো। অবশ্য, তাঁর সেদিনকার যুক্তিজাল আমার মনে তখন রেখাপাত করতে পারেনি এবং আমি উপবাসী থেকে ব্রত উদ্‌যাপনের জন্য জেদ করতে লাগলাম। তবে আজ আমি বুঝতে পারছি, তাঁর ঐ ধরণের মনোভাব ছিল কত যুক্তিপূর্ণ। তিনি এই মত পোষণ করতেন যে, যখন একজন তরুণ ব্রহ্মচারী গুরুজনদের কাছে উপস্থিত হয়, প্রশিক্ষণ ও উপদেশলাভের আশায় তখন গুরুজনদের নির্দেশপালনে তার তরফে থাকা চাই নিঃশর্ত তৎপরতা। ঐকান্তিক শরণাগতি ভিন্ন শিষ্যত্ব পূর্ণাঙ্গ হতে পারে না এবং গুরু শিষ্যের মধ্যে মহৎ ও কল্যাণকর কিছু প্রকৃতপক্ষে সঞ্চারিত করতে পারেন না। হিন্দু আদর্শ অনুযায়ী এই হলো শিষ্যত্বের মর্মবাণী এবং শশী মহারাজ এই বিষয়ে কোনরূপ শিথিলতায় ছিলেন একেবারে নারাজ। আমার দুর্ভাগ্য, তাঁর ভাবধারা হৃদয়ঙ্গম করতে তখন আমি ছিলাম নিতান্ত অক্ষম। আধুনিকতাসুলভ বিপ্লবী-মনোভাব আমার হৃদয়কে তখন আচ্ছন্ন করে রেখেছিল। তাই যখন আমি তাঁকে বলতে শুনলাম, “তুমি যদি আমার নির্দেশ মেনে না চল তবে তোমাকে এস্থান ত্যাগ করে চলে যেতে হবে; কোন অবাধ্যতার প্রশ্রয় আমি দিতে পারি না”—আমি তৎক্ষণাৎ আমার অল্প জিনিসপত্র যা কিছু ছিল সব গুছিয়ে নিয়ে চলে যাবার জন্য প্রস্তুত হয়ে গেলাম। ঠিক তখনই এলো স্বামী বিমলানন্দজীর আহ্বান। তিনি আমাকে সমুদ্রতীরে নিয়ে গিয়ে প্রায় দু-ঘণ্টা ধরে এই বিষয়ে আমার সঙ্গে তর্ক-বিতর্ক করলেন। বিমলানন্দ ছিলেন প্রেমিক সন্ন্যাসী। তাঁর ছিল ক্ষুরধার বুদ্ধি ও দরদী হৃদয়। তিনি আমার হৃদয়াবেগ ঠিক ধরতে পেরেছিলেন।
‘স্বামী রামকৃষ্ণানন্দের স্মৃতিমালা, তাঁর পত্র ও রচনাসংগ্রহ’ থেকে
25th  October, 2021
মন

মনই মানুষকে জ্ঞানী বা অজ্ঞানী করে, বদ্ধ বা মুক্ত করে। কেউ পবিত্র হয় তার মনের জন্য, দুষ্ট হয় মনের জন্য, পাপী হয় মনের জন্য আর কাউকে ধার্মিক করে সেই মনই। তাই যার মন সর্বদা ঈশ্বরে যুক্ত তার আর অন্য সাধনের দরকার নেই। বিশদ

27th  October, 2021
জীবন-শৃঙ্খল

সারা জগৎ মুক্তির জন্য উদ্‌গ্রীব, অথচ প্রত্যেক জীব তার শৃঙ্খলকেই ভালবাসে। এই হল আমাদের স্বভাবের প্রথম প্রহেলিকা ও দুর্ভেদ্য গ্রন্থি। জন্মের বন্ধন মানুষ ভালবাসে, তাই তো জন্মের দোসর মৃত্যুর বন্ধনে সে আবদ্ধ। এই যাবতীয় শৃঙ্খলের মধ্যে থেকেই সে তার সত্তার মুক্তি, তার আত্মপরিপূর্ণতার ঈশ্বরত্ব আকাঙ্ক্ষা করে। বিশদ

26th  October, 2021
লীলাতত্ত্ব

মা লীলাময়ী। লীলা করিতেই মায়ের নানাভাবে আত্মপ্রকাশ। লীলাতত্ত্ব দুর্জ্ঞেয়। সাধারণ মানব উহা অবধারণ করিতে পারে না। কিন্তু ব্রহ্মর্ষি, মহর্ষি ও সিদ্ধর্ষিবৃন্দ লীলাময়ীর ভোগ ও মোক্ষপ্রদ চাতুরী অবধারণ করিবার নিমিত্ত দৃঢ়ভাবে আত্মনিয়োগ করিয়াছিলেন। স্বকীয় হৃদয়কন্দরে বোধ বিকাশের স্তরে স্তরে বিশ্বপ্রকৃতির নিয়ামিকা মা’কে তাঁহারা উপলব্ধি করিতে সক্ষম হইয়াছিলেন বহু অক্লান্ত চেষ্টার ফলে।
বিশদ

24th  October, 2021
জীবের দুঃখ

জীবের দুঃখ এবং দুর্গতি হরণে তোমাদের সকল চেষ্টা এবং যত্ন, প্রজ্ঞা এবং প্রতিভা প্রযুক্ত হউক। দুঃখ দূর করার অপেক্ষাও দুর্ম্মতি দূর করিবার দিকে লক্ষ্য অধিক দাও। কারণ, মানুষের দুঃখ তাহার দুর্ম্মতি হইতেই উৎপন্ন হইয়া থাকে। দুর্ম্মতি দুঃখের জননীই মাত্র নহে, সে একাধারে তাহার মাসী, পিসী, ভগিনী এবং প্রণয়িনী।
বিশদ

23rd  October, 2021
মন

মানুষের চিন্তাধারা কীভাবে নিয়ন্ত্রিত হয়? মাঝে মাঝে মনে এমন সব অবাঞ্ছিত চিন্তার উদয় হয় যাকে মন এড়িয়ে চলতে চায়। কিন্তু তবু মন না চাইলেও চিন্তাগুলো জাগতে থাকে। আবার এমনও কিছু চিন্তা মনের মধ্যে মাথাচাড়া দেয় যা মন চায় আসুক কিন্তু বাস্তবে সেগুলো আসে না।
বিশদ

21st  October, 2021
দেবীসূক্ত

বৈদিক ও তান্ত্রিক দ্বিবিধ চিন্তাপ্রবাহের কথা প্রারম্ভেই বলিয়াছি। এই দুইটি ধারার মিলনসূত্র হইল দেবীসূক্ত। শ্রীচণ্ডী পাঠের প্রথমেই দেবীসূক্ত পাঠের বিধি। এই সূক্তটি ঋগ্বেদের দশম মণ্ডলের ১২৫ সংখ্যক সূক্ত। সুরথ রাজাও সমাধি বৈশ্য এই সূক্তটি জপ করিয়া মহাশক্তির আরাধনা করিয়াছিলেন। বিশদ

19th  October, 2021
আত্মা

প্রশ্নঃ আত্মদীপ কি মহারাজ?
উত্তরঃ আত্মাকে দীপের মতো প্রকাশক বলে মনে কর। ‘আত্মদীপ ভব’ মানে তাই। নিজেকে জান কি?     অন্বেষণ করতে করতে নির্ণয় করবে তুমি কে! কোন অভিমান রেখো না। বিশদ

18th  October, 2021
শক্তি

শরীরের ভিতর এই যে শক্তির বিকাশ দেখা যাইতেছে, ইহা কি? আমরা সকলেই ইহা সহজে বুঝিতে পারি, ঐ শক্তি যাহা হউক, উহা জড়-পরমাণুগুলি লইয়া তাহা হইতে আকৃতি-বিশেষ—মনুষ্য-দেহ গঠন করিতেছে। অন্য কেহ আসিয়া তোমার আমার জন্য শরীর গঠন করে না। কখনও দেখি নাই—অপরে আমার হইয়া খাইতেছে। বিশদ

17th  October, 2021
দুর্গে দেবী নমোহস্তু তে

আশ্বিনমাসের প্রায় শেষ। সেই সময়ে এক শাক্ত ব্রাহ্মণ শারদীয়া দুর্গা পূজার মহাষ্টমী তিথিতে নিজ কার্য ব্যপদেশে বরাহনগরের শ্রীল ভাগবতাচার্যের পাঠবাড়ী আশ্রমের সন্নিকট দিয়া যাইতে যাইতে উক্ত আশ্রমে নানাপ্রকার বাদ্যবাজনা হইতেছে শুনিয়া ভাবিলেন—‘‘আজ মহাষ্টমী। বিশদ

12th  October, 2021
দেবী

প্রাগৈতিহাসিক যুগ হইতে ভারতে শক্তিপূজা প্রচলিত। পাঁচ সহস্রাধিক বৎসর পূর্বে পঞ্জাবের হরপ্পা এবং সিন্ধুদেশের মহেঞ্জোদারো নগরে দেবীপূজা হইত। উক্ত প্রাচীন নগরদ্বয়ের যে ধ্বংসাবশেষ সিন্ধুনদের তীরে ভূগর্ভ হইতে আবিষ্কৃত হইয়াছে তাহাতে অসংখ্য মৃন্ময়ী দেবীমুর্তি পাওয়া গিয়াছে।
বিশদ

11th  October, 2021
কর্ম

এ জগৎ কর্মময়। এখানে মানুষ কর্ম করিতে আসে। তবে প্রকৃত কর্ম কি, এ সম্বন্ধে পণ্ডিতগণও মোহগ্রস্থ হন। প্রকৃত কর্মের সন্ধান না পাইলে উদ্দেশ্য বিহীন ভাবে কর্ম করিয়াও কোন লাভ হয় না।
বিশদ

07th  October, 2021
06th  October, 2021
সাহিত্য, চিত্রকলা

আমি কী বোঝাব তোমাদের কাকে বলে সাহিত্য, কাকে বলে চিত্রকলা। বিশ্লেষণ ক’রে কি এর মর্মে গিয়ে পৌঁছতে পারি। কোন্‌ আদি উৎস থেকে এর স্রোতের ধারা বাহির হয়েছে এক মুহূর্তে তা বোঝা যায়, যখন সেই স্রোতে মন আপনার গা ভাসিয়ে দেয়। বিশদ

05th  October, 2021
সঙ্কল্প

তখন বঙ্গভঙ্গ আন্দোলন চলছে এবং আমরা সব বাঙালি যুবক ১৯০৬ খ্রিস্টাব্দের ১৬ সেপ্টেম্বর (ঐ দিনটিতে বঙ্গদেশ দ্বিধাবিভক্ত হয়ে যায়) অনশন সত্যাগ্রহ করার শপথ গ্রহণ করেছিলাম।
বিশদ

04th  October, 2021
ধর্ম

বহুত্বের মধ্যে একত্বই প্রকৃতির নিয়ম, হিন্দুগণ ইহা উপলব্ধি করিয়াছেন। অন্যান্য ধর্ম কতগুলি নির্দিষ্ট মতবাদ বিধিবদ্ধ করিয়া সমগ্র সমাজকে বলপূর্বক সেগুলি মানাইবার চেষ্টা করে। সমাজের সম্মুখে তাহারা একমাপের জামা রাখিয়া দেয়; জ্যাক, জন, হেনরি প্রভৃতি সকলকেই ঐ একমাপের জামা পরিতে হইবে। যদি জন বা হেনরির গায়ে উহা না লাগে, তবে তাহাকে জামা না পরিয়া খালি গায়েই থাকিতে হইবে।
বিশদ

03rd  October, 2021
বেদান্তের শিক্ষা

এ প্রশ্ন বার বার করা হয় যে, বেদান্তের শিক্ষা, যদিও তা মহান, প্রতিদিনকার জীবনযাপনে ব্যবহারের উপযোগী কিনা। অনেকের ধারণা আছে যে, বেদান্তও একটা দর্শনশাস্ত্র ব’লে ইউরোপ ও আমেরিকার যেকোন দর্শনশাস্ত্রের মতো তা কল্পনাধর্মী—এটি কতকগুলি সিদ্ধান্ত তুলে ধরে যা কখনও কার্যে পরিণত করা যায় না। বিশদ

02nd  October, 2021
একনজরে
‘আমার পিঠে প্রচণ্ড ব্যথা হচ্ছিল, কিন্তু কোনও ধারণাই ছিল না কী ঘটে গিয়েছে। চারদিক ধোঁয়ায় ঢেকে ছিল। মনে হচ্ছিল যেন জীবন্ত নরকে ঢুকে পড়েছি।’ এক সাক্ষাৎকারে হিরোশিমার পরমাণু বোমা হামলার সেই বিভীষিকাময় দিনের অভিজ্ঞতার কথা বলেছিলেন সুনাও সুবোই। ...

কুলটি থানার দিশেরগড়ের পর হীরাপুর, আসানসোল শিল্পাঞ্চলে একের পর এক অবৈধ অস্ত্র কারখানার কারিগর হিসেবে উঠে আসছে মুঙ্গেরের কারবারিদের নাম। ইতিমধ্যেই পুলিসের জালে ধরা পড়েছে ...

বুধবার দুপুরে কল্যাণী থানার গয়েশপুরের গোকুলপুরে মূক ও বধির নাবালিকাকে যৌন নির্যাতনের অভিযোগে এক প্রৌঢ়কে গ্রেপ্তার করল পুলিস। ধৃতের নাম কৃষ্ণ দাস। পুলিস সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনার কাঁচরাপাড়ার বাসিন্দা বছর দশের ওই নাবালিকা গোকুলপুর এলাকায় ঠাকুমার বাড়িতে বেড়াতে ...

পুজোর মরশুমে মালদহে ফের ভেজাল খাদ্যসামগ্রীর রমরমা শুরু হয়েছে বলে অভিযোগ। জেলার চাঁচল মহকুমার প্রত্যন্ত গ্রামে বিভিন্ন নামকরা ব্রান্ডের পণ্যে ভেজাল মেশানো হচ্ছে বলে ক্রেতাদের একাংশের অভিযোগ। কালিয়াচক এলাকাতেও বিভিন্ন পণ্যে ভেজাল মেশানো হচ্ছে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মে ও ব্যবসায়ে উল্লেখযোগ্য সাফল্য। কৃষিপন্ন বিক্রেতা ও ডাক্তারদের অর্থকড়ি প্রাপ্তি হবে সর্বাধিক। বন্ধুকে টাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৪২০: মিং সাম্রাজ্যে বেজিং প্রথম রাজধানী হিসেবে সরকারী স্বীকৃতি পেল
১৪৯২: ইতালিয়ান নাবিক অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস কিউবা আবিষ্কার করেন
১৮৬৬: বিশিষ্ট শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকারের জন্ম
১৮৬৭: অ্যাংলো-আইরিশ বংশোদভূত সমাজকর্মী, লেখিকা,শিক্ষিকা তথা স্বামী বিবেকানন্দের শিষ্যা ভগিনী নিবেদিতার জন্ম
১৮৮৬:  আজকের দিনে ফ্রান্স যুক্তরাষ্ট্রের প্রতি বন্ধুত্বের নিদর্শন হিসাবে স্ট্যাচু অব লিবার্টি উৎসর্গ করে
১৯২২: বেনিতো মুসোলিনির নেতৃত্বে ইতালির ফ্যাসিস্ত সরকার রোম দখল করে
১৯৫৫: মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের জন্ম
২০০২: বিশিষ্ট কবি ও অবিস্মরণীয় ছড়াকার, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অন্নদাশঙ্কর রায়ের  মৃত্যু
২০০৬: ঢাকায় বাংলাদেশের আওয়ামী লিগের একদল কর্মী বিরোধী দলের এক সভায় হামলা চালায় খুন করে বিরোধী দলের ১৪ কর্মীকে
২০০৯: পেশোয়ারে বোমা বিস্ফোরণে ১১৭ জনের মৃত্যু হয়। জখম হয় ২১৩ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১৯ টাকা ৭৫.৯১ টাকা
পাউন্ড ১০১.৬০ টাকা ১০৫.১০ টাকা
ইউরো ৮৫.৫০ টাকা ৮৮.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৬৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ কার্তিক, ১৪২৮, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১। সপ্তমী ১৭/৪৭ দিবা ১২/৫০। পুনর্বসু নক্ষত্র  ৯/৫৬ দিবা ৯/৪১। সূর্যোদয় ৫/৪২/৩৮, সূর্যাস্ত ৪/৫৮/২৪। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১০ মধ্যে পুনঃ ৪/১ গতে উদয়াবধি। বারবেলা ২/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৬ মধ্যে। 
১০ কার্তিক, ১৪২৮, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১। সপ্তমী দিবা ৮/১২। পুনর্বসু নক্ষত্র দিবা ৬/৩২। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৯।  অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে ও ১/১১ গতে ২/৩৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৪ মধ্যে ও ৪/৬ গতে ৫/৪৪ মধ্যে। কালবেলা ২/১০ গতে ৪/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৭ মধ্যে। 
২১ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি ২০ বিশ্বকাপ: শ্রীলঙ্কাকে হারিয়ে ৭ উইকেটে ম্যাচ জিতল অস্ট্রেলিয়া

10:46:11 PM

টি ২০ বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ১৩০/৩ (১৫ ওভার)

10:34:42 PM

টি ২০ বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৯৫/২ (১০ ওভার)

10:12:05 PM

টি ২০ বিশ্বকাপ: অস্ট্রেলিয়া ৬৩/০ (৬ ওভার)

09:55:02 PM

টি ২০ বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে ১৫৫ রানের টার্গেট দিল শ্রীলঙ্কা 

09:13:57 PM

টি ২০ বিশ্বকাপ: শ্রীলঙ্কা ১১১/৫ (১৬ ওভার) 

08:57:05 PM