Bartaman Patrika
অমৃতকথা
 

জ্ঞান

শাস্ত্রের মধ্যে সাধক কি প্রত্যাশা করবেন? শ্রীরামকৃষ্ণ বলতেন: ‘‘শাস্ত্র পড়ে হদ্দ অস্তিমাত্র বোধ হয়।’’ আবার বলেছেন: ‘‘শাস্ত্রে আভাসমাত্র পাওয়া যায়।’’ শাস্ত্র পথনির্দেশক বৈ তো নয়। শ্রীরামকৃষ্ণ বলেছেন: ‘‘শাস্ত্র, বই এসব কেবল ঈশ্বরের কাছে পহুঁছিবার পথ বলে দেয়।’’ শ্রীরামকৃষ্ণ সর্বদাই অনুভূতির উপর গুরুত্ব দিয়েছেন। তিনি একটি অনবদ্য উপমা দিয়ে বলেছেন: ‘‘বই পড়ে কি জানবে? যতক্ষণ না হাটে পৌঁছানো যায় ততক্ষণ দূরে হতে কেবল ‘হো হো’ শব্দ। হাটে পৌঁছিলে আর এক রকম। তখন স্পষ্ট দেখতে পাবে, শুনতে পাবে। ‘আলু নাও’, ‘পয়সা দাও’ স্পষ্ট শুনতে পাবে।’’ শ্রীরামকৃষ্ণের জিজ্ঞাসু মন ‘হো হো’ শব্দ শুনেই তৃপ্ত হতে পারেনি। তিনি হাটে গিয়ে ‘দেখেছেন’, ‘শুনেছেন’, ভাবের রাজ্যে হীরে-মানিক কেনাবেচা করেছেন। শাস্ত্র অধ্যয়নের জন্য শ্রীরামকৃষ্ণ বেছে নিয়েছিলেন একটি অসাধারণ পদ্ধতি। সে-পদ্ধতিটির শ্রেষ্ঠতা ব্যাখ্যা করে তিনি বলতেন: ‘‘অনেকে মনে করে, বই না পড়ে বুঝি জ্ঞান হয় না, বিদ্যা হয় না। কিন্তু পড়ার চেয়ে শোনা ভাল, শোনার চেয়ে দেখা ভাল, কাশীর বিষয় পড়া, কাশীর বিষয় শোনা আর কাশীদর্শন অনেক তফাত।’’ বিদ্যার উপকরণ সংগ্রহের জন্য তিনি বেছে নিয়েছিলেন শ্রুতিমাধ্যম, কিন্তু সংগৃহীত উপকরণ স্বায়ত্তীকরণের উপর গুরুত্ব দিয়েছিলেন সবচেয়ে বেশি। তিনি বলতেন: ‘‘দেখ, শুধু পড়াশুনাতে কিছু হয় না। বাজনার বোল লোকে মুখস্থ বেশ বলতে পারে, হাতে আনা বড় শক্ত।’’ শ্রীরামকৃষ্ণের এই ভাবনার মধ্যে আমরা শুনতে পাই বৃদ্ধ মনু মহারাজের উক্তির প্রতিধ্বনি। তিনি বলেছিলেন: ‘‘অজ্ঞেভ্যো গ্রন্থিনঃ শ্রেষ্ঠা গ্রন্থিভ্যো ধারিণো বরাঃ।/ ধারিভ্যো জ্ঞানিনঃ শ্রেষ্ঠা জ্ঞানিভ্যো ব্যবসায়িনঃ।।’’ অর্থাৎ অজ্ঞ অপেক্ষা গ্রন্থের পাঠক শ্রেষ্ঠ। শুধুমাত্র শব্দার্থ পাঠকের চেয়ে শ্রেষ্ঠ তিনি, যিনি পঠিত বিষয় ধারণা করেছেন। তার চেয়ে শ্রেষ্ঠ তিনি যাঁর জ্ঞান হয়েছে। এবং এঁদের মধ্যে সর্বশ্রেষ্ঠ তিনিই, যিনি জ্ঞানানুযায়ী কর্মানুষ্ঠান করেছেন। শ্রীরামকৃষ্ণ নিজে শাস্ত্রের মর্ম অনুসন্ধান করেছিলেন এই পদ্ধতিতে। শাস্ত্রের ব্যবহার সম্বন্ধে শ্রীরামকৃষ্ণের বৈশিষ্ট্য স্পষ্ট হয়ে উঠেছে তাঁর একটি উক্তিতে। তিনি বলেছেন: ‘‘শাস্ত্রের দুই রকম অর্থ—শব্দার্থ ও মর্মার্থ। মর্মার্থটুকু বলতে হয়; যে-অর্থ ঈশ্বরের বাণীর সঙ্গে মিলে। চিঠির কথা, আর যে-ব্যক্তি চিঠি লিখেছে তার মুখের কথা অনেক তফাত। শাস্ত্র হচ্ছে চিঠির কথা; ঈশ্বরের বাণী মুখের কথা। আমি মার মুখের কথার সঙ্গে না মিললে কিছুই লই না।’’ শ্রীরামকৃষ্ণের ছিল বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি। সর্বপ্রকারে যাচাই করে তবেই তিনি বস্তুর সত্যতা গ্রহণ করতেন। কোন শাস্ত্রের মর্মার্থ বুদ্ধির সূক্ষ্মতা দিয়ে যাচাই করেও তিনি নিশ্চিত হতেন না। তিনি ঈশ্বরের, জগন্মাতার বাণীর সঙ্গে মিলিয়ে নিয়ে কোন বস্তু বা তত্ত্বের অভ্রান্ততা নিরূপণ করতেন। শ্রীরামকৃষ্ণের জীবন-সানাইয়ে ‘পোঁ’ ধরে বাজছিল ব্যাকুলতা, আন্তরিকতা ও বিনয়। এ ধরনের পরিপ্রেক্ষিতে তিনি শাস্ত্র শুনেছেন। প্রয়োজনমত অংশগুলি চয়ন করেছেন, জীবনে প্রয়োগ করেছেন, পরিণতিতে তত্ত্ব-সাক্ষাৎকার করেছেন। তিনি সত্যিকারের আচার্য। আচার্য শব্দের ব্যুৎপত্তিগত অর্থ—আ-চর্‌+ ণ্যৎ অর্থাৎ ‘আচিনোতি শাস্ত্রং স্বয়ং আচরতি’। তিনি শাস্ত্র থেকে উপদেশ-নির্দেশ চয়ন করে অধ্যাত্মসাগরে ডুব দিয়ে মণি-মাণিক্য সংগ্রহ করেছিলেন, সেই মণি-মাণিক্যের মালা গলায় ধারণ করেছিলেন। ফলত তিনি শাস্ত্রস্বরূপ বা বেদমূর্তিরূপে জগৎমক্ষে উপস্থিত হয়েছেন এবং বলেছেন: ‘‘বই হাজার পড়, মুখে হাজার শ্লোক বল, ব্যাকুল হয়ে তাতে ডুব না দিলে তাঁকে ধরতে পারবে না।’’
শ্রীরামকৃষ্ণের সাধুমুখে, গুরুমুখে, ভাগবত-পাঠকের মুখে এত শোনা ছিল যে, অনেক শাস্ত্রপণ্ডিতেরও অতটা শোনা থাকে না। অসাধারণ স্মৃতিধর শ্রীরামকৃষ্ণ যা শুনেছেন তা সবই ধরে রেখেছেন। আর মননের দ্বারা, বিচারের দ্বারা, যৌগিক অনুভূতির দ্বারা সেই জ্ঞানকে তিনি পরিপক্ক করেছেন। বিবেক-বৈরাগ্যবিহীন সাধনহীন পণ্ডিতদের তিনি খড়কুটো মনে করতেন, তেমনি আবার বলতেন: ‘‘পণ্ডিতদের যদি বিবেক-বৈরাগ্য থাকে, সাধন থাকে, সে যেন সোনা দিয়ে বাঁধানো হাতির দাঁত।’’ সেই সঙ্গে বিশেষ আবশ্যক বিনয়। যেমন কুমিরের গায়ে তরবারির কোপ লাগে না, তেমনি বিনয়হীন অশ্রদ্ধ পণ্ডিত ব্যক্তির অজ্ঞান দূর হতে চায় না, চৈতন্য সহজে হয় না। 
শ্রীরামকৃষ্ণ নিজে ছিলেন ঐরূপ সোনা দিয়ে বাঁধানো হাতির দাঁত। শাস্ত্রাদি নিজে না পড়লেও অপরের মুখে শুনে শাস্ত্রের প্রতিপাদ্য তিনি সুনিশ্চিতভাবে অবধারণ করেছিলেন। শাস্ত্রাদি গভীরভাবে পাঠ করে পণ্ডিত ব্যক্তি শাস্ত্রার্থ ধারণা করতে পারেন। কিন্তু শ্রীরামকৃষ্ণ শাস্ত্রের যাথার্থ্য নিজ জীবনে পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছিলেন, যাচাই করে সারটুকু গ্রহণ করেছিলেন। শ্রীরামকৃষ্ণ বলতেন: ‘‘দেখলে সব সন্দেহ চলে যায়।’’ দ্বিধা-দ্বন্দ্বমুক্ত শ্রীরামকৃষ্ণের বাণী সেকারণে ছিল অব্যর্থ ফলপ্রদ। 
তাঁর বৌদ্ধিক ধারণা উপলব্ধির দ্বারা পরিপক্ক হওয়াতে শ্রীরামকৃষ্ণের শাস্ত্রজ্ঞান হয়েছিল অটল সুমেরুবৎ। নিশ্ছিদ্র সেই জ্ঞান সত্যস্বরূপের ন্যায় শক্তিশালী। সে-কারণে শ্রীরামকৃষ্ণের উপদেশ শ্রোতার হৃদয়ে গেঁথে যেত। শ্রীরামকৃষ্ণের শাস্ত্রজ্ঞানের গভীরতা ও ব্যাপকতার ইঙ্গিতবহ দু-চারটি দৃষ্টান্ত তুলে ধরা যেতে পারে। শ্রীরামকৃষ্ণ প্রেমাভক্তির কথা বলেছেন। তিনি বলেছেন: ‘‘গোপীদের প্রেমাভক্তি। অহংতা আর মমতা এই দুটি জিনিস প্রেমাভক্তিতে থাকে। অহংতা কি না, আমি যদি কৃষ্ণের সেবা না করি তবে তার অসুখ হবে। এত ঈশ্বরবোধ থাকে না। আর মমতা কি না, ‘আমার’ ‘আমার’ করা। শ্রীকৃষ্ণের পায়ে পাছে কাঁটা ফোটে সেইজন্য গোপীদের সূক্ষ্ম শরীর তাঁর চরণ-তলে থাকত, গোপীদের এত মমতা।’’ তিনি আরো বলেছেন: ‘‘ঈশ্বরে খুব ভালবাসা না হলে প্রেমাভক্তি হয় না।’’ প্রেমের কথা অনেকেই জানেন, বলেন। কিন্তু ‘প্রেমার’ কথা কয়জন জানেন? এদিকে প্রেমাভক্তির উল্লেখ দেখতে পাই ‘উজ্জ্বলনীলমণি’ গ্রন্থেঃ ‘‘সর্বথা ধ্বংসরহিতং সত্যপি ধ্বংসকারণে। / যদ্ভাববন্ধনং যুনোঃ স প্রেমা পরিকীর্তিতঃ।।’’ অর্থাৎ ধ্বংসের কারণ থাকা সত্ত্বেও যার ধ্বংস হয় না, নায়ক-নায়িকার পরস্পরের প্রতি ভাববন্ধনকে প্রেম বলে। নায়ক ও নায়িকা উভয়ের অন্তরে পরস্পরের প্রতি ভাব ধ্বংসের কারণ থাকা সত্ত্বেও কখনো ধ্বংস হয় না অর্থাৎ সকল অবস্থায় স্থায়ী হয়।
 
স্বামী প্রভানন্দের ‘আনন্দরূপ শ্রীরামকৃষ্ণ’ থেকে  
08th  July, 2021
বেদান্ত

বেদান্তের আদর্শ হ’ল জীবনসমস্যার সমাধান করা, মানবজীবনে উদ্দেশ্য নির্দেশ করা, মানুষের জীবনযাপনকে উন্নত করা, আর যে বিশ্ব-ইচ্ছাশক্তি প্রকৃতির মধ্যে ক্রিয়াশীল রয়েছে, তার সাথে মানবজীবনকে অধিকতর সামঞ্জস্যপূর্ণ করা। বিশদ

10th  July, 2021
ভাগবত

কল্পনা করো, আমরা নৈমিশারণ্যে ঋষিদের সঙ্গে বসে সূতমুনির মুখে ভাগবত শুনছি। ভগবানের চরণনিঃসৃত জল যেমন তিনলোক পবিত্র করে—স্বর্গের মন্দাকিনী, মর্তের ভাগীরথী ও পাতালের ভোগবতী হয়ে, তেমনি ভগবানের কথারূপ গঙ্গাও তিন লোককে পবিত্র করে বিশদ

09th  July, 2021
মন্ত্রাঃ মননাৎ

উপনিষৎ বলছেন—‘‘মন্ত্রাঃ মননাৎ’’ অর্থাৎ যার দ্বারা মনন (চিন্তন) করা যায় তাকে মন্ত্র বলে। মন্ত্র শব্দটিতে দুইটি ভাগ আছে যথা—‘মন্‌’ ও ‘এ’। মন্‌ শব্দটি ‘‘মনন্‌’’ অর্থক এবং ‘‘এ’’ শব্দটি ত্রাণবোধক। তজ্জন্য শাস্ত্র বলছেন—‘‘মননাৎ ত্রায়তে যস্মাত্তস্মান্মন্ত্রঃ প্রকীর্ত্তিতিঃ।’’ যার মনন দ্বারা বিশ্বজ্ঞান লাভ করা যায় এবং সংসার বন্ধন থেকে মুক্তি পাওয়া যায় তাকেই মন্ত্র বলা হয়। বিশদ

07th  July, 2021
ভাগবত তত্ত্বচয়

আমার মনে হয় না যে আধ্যাত্মিক ও সূক্ষ্ম জ্ঞানের কোন একটা ধারার সহিত অন্য একটা ধারার সম্বন্ধ যথাযথ নির্দ্ধারিত করা যায়। বিষয়বস্তু সবগুলিরই এক, কিন্তু দৃষ্টভঙ্গী ও দৃষ্টির ব্যাপ্তি বিভিন্ন—দৃষ্ট এবং অনুভূত বস্তুর মানসিক ধারণাচয়ও বিভিন্ন—উপযোগিতার দিক দিয়া উদ্দেশ্যও বিভিন্ন; বিশদ

06th  July, 2021
ঈশ্বর সর্বশক্তিমান

ঈশ্বর সর্বশক্তিমান—ধুলোকে তিনি সোনা করেন, মাটি থেকে ফুল, মাটির দেহে জ্বালেন অমর প্রাণের শিখা—কত ক্ষুদ্র জীবন তাঁর প্রসাদে পেয়েছে অসামান্যের গৌরব। শব হয় শিব, গলিত পত্রের রস থেকে আবার ঝরে পুষ্পিত নির্ঝর,—এমন কোনও জীবন নেই যা তাঁর অমৃতস্পর্শে ধন্য হয়ে না ওঠে। বিশদ

05th  July, 2021
মূর্ত  ভারতাত্মা স্বামীজী

শক্তির রাজ্যে সর্বোচ্চ স্থান আত্মার। প্রথমে দেহ, তাহার পর মন, তাহার পর আত্মা। স্বামীজী ছিলেন একাধারে দেহ মন ও আত্মার শক্তিতে শক্তিমান।
বিশদ

04th  July, 2021
পরসেবাই ধর্ম

মা, একই বহু হয়েছেন, তোমার স্বামী ও সন্তানের মধ্যে যিনি আছেন, তিনিই আছেন সবার মধ্যে—রক্তের মোহে আলাদা বোধ হয়। এই মোহ দুঃখের কারণ। বিশদ

03rd  July, 2021
ব্রহ্মচর্য্য

নৈষ্ঠিক ব্রহ্মচর্য্য ব্রত বার বৎসর, তিন বৎসর, বা এক বৎসরের জন্যও নেওয়া যায়। এখন তোমাকে এক বৎসরের জন্যই এই ব্রত দিচ্ছি। যদি নিয়ম রক্ষা ক’রে ঠিকমত এই এক বৎসর চল্‌তে পার, তবে আবার দেওয়া যাবে। নৈষ্ঠিক ব্রহ্মচর্য্যের নিষ্ঠাই মূল। নিষ্ঠাটি খুব চাই। বিশদ

02nd  July, 2021
সুখ

এই হাহাকার, এই আর্ত্তনাদ শুধু আজিকার নয়, ইহা নিত্যকার চিরন্তন। যুগযুগান্তর, জন্মজন্মান্তর ধরিয়া মানুষ প্রতিনিয়ত অসহ্য জ্বালায় জ্বলিয়া পুড়িয়া সুখের সন্ধানে কত বিনিদ্র রজনী, কত বিরামহীন দিবস কাটাইয়াছে।
বিশদ

01st  July, 2021
সাধক

অজপা সাধনের তত্ত্ব ও প্রক্রিয়া সম্বন্ধে মহাজনগণ গুরুপরম্পরা অনুসৃত পদ্ধতির বশবর্তী হইয়া বিভিন্ন দৃষ্টিকোণ হইতে বিভিন্ন প্রকার বিবরণ প্রকাশিত করিয়াছেন।
বিশদ

30th  June, 2021
ঠাকুর

তাঁর শরণাগত হওয়া, তাঁর চরণে নিজেকে বিকিয়ে দেওয়া সোজা কথা নয়। যাঁকে জানি না, চিনি না, কেমন করে তাঁকে ভালবাসব, কেমন করে তাঁর কাছে নিজেকে বিলিয়ে দেব—এই প্রশ্ন স্বতই মনে ওঠে।
বিশদ

29th  June, 2021
প্রেমের বাণী

মহাবতারী শ্রীশ্রীপ্রভু জগদ্বন্ধুসুন্দরের মহাবাণীসমূহ সত্যসত্যই প্রেমের বাণী। এমন দরদ দেওয়া কথা জগতে সুদুর্লভ। ত্রিলোক-শিক্ষাগুরু ত্রিকালের আচার্যরূপে যে-সকল কল্যাণময় উপদেশরাশি বিতরণ করিয়াছেন, তাঁহার প্রত্যেকটি কথাই কারুণ্যরসসিক্ত। বিশদ

28th  June, 2021
মন

ভগবানের নাম করলে দেহমন শুদ্ধ হয়ে যায়। তাঁর নামে এমনি বিশ্বাস হওয়া চাই—আমার আর ভয় কি, আমার আবার বন্ধন কি? তাঁর নাম করে আমি অমর হয়ে গেছি, এরকম বিশ্বাস করে সাধন করতে হবে।
বিশদ

27th  June, 2021
জপ

আসলে তিনিই আছেন, মন্ত্র ও আমি নেই, কিন্তু বাস্তবে দেখি তাঁর উল্টো—আমি তো অতি প্রত্যক্ষ প্রকটিত রূপে আছি, মন্ত্রকে না- হয় যোগাড় করলাম, কিন্তু ঈশ্বর তো আমাদের কাছে নিতান্তই বেপাত্তা নস্যাৎ। মন্ত্রের আবৃত্তি আমাদের এই বিকারের ঘোর থেকে উত্তীর্ণ হতে সাহায্য করে। বিশদ

26th  June, 2021
কাজ

আগের কাজ আগে কর, পরের কাজ পরে ধরিও। যে কাজই ধরিতে চাহ না কেন, কাজটা যে তুমিই করিতেছ, এই বুদ্ধিতে পূর্ব্বেই স্তিতধী হইয়া লইও। কাজটা তোমারই বলিয়া তোমাকেই উহার জন্য জীবন দিতে হইবে।
বিশদ

25th  June, 2021
জাগতিক পদার্থ

ঈশ্বরের কাছে জাগতিক কোন জিনিস আমাদের প্রার্থনা করা উচিত নয়। ধর, তিনি তা মঞ্জুর করেন। কিন্তু জাগতিক পদার্থ অশান্তিও নিয়ে আসতে পারে। আমরা যখন এই পরম বর-দাতার নিকট যাব তখন কখনোই আমাদের ব্যক্তিগত আকাঙ্ক্ষা ও বাসনার সঙ্গে জড়িত পার্থিব জিনিস তাঁর কাছে চাওয়া উচিত হবে না। বিশদ

24th  June, 2021
একনজরে
দলীয় কর্মীর গালে চড় মেরে বিতর্কে জড়ালেন কর্ণাটক কংগ্রেসের সভাপতি ডি কে শিবকুমার। ঘটনাটি সকলের সামনেই ঘটে। একাধিক ক্যামেরাতেও তা বন্দি হয়। পরে সাংবাদিকদের ভিডিওটি ...

পাঁচ বছর পর উদ্ধার হল ঘরছাড়া কিশোরী। দালালচক্রের হাত থেকে তাঁকে রক্ষা করেছে পুলিস। ঘটনায় আব্দুল দিশান মণ্ডল নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার রাতে চুঁচুড়া থানার ব্যান্ডেলের একটি বাড়ি থেকে ১৭ বছরের ওই কিশোরীকে উদ্ধার করা হয়। ...

উইম্বলডন চ্যাম্পিয়ন হলেন বিশ্বের এক নম্বর খেলোয়াড় অ্যাশলি বার্টি। অস্ট্রেলিয়ার এই তারকা শনিবার ফাইনালে ৬-৩, ৬-৭ (৪), ৬-৩ সেটে হারালেন চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকোভাকে। ...

দোকানে হালখাতা সেরে বাড়ি ফেরার পথে দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হল এক স্বর্ণ ব্যবসায়ীর। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার হিলি থানার তিওরে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ১০১.২৩ টাকা ১০৪.৭২ টাকা
ইউরো ৮৬.৯৩ টাকা ৯০.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  July, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,৪০০
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৫০০
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষাঢ় ১৪২৮, রবিবার, ১১ জুলাই ২০২১। প্রতিপদ ৬/৫১ দিবা ৭/৪৮। পুষ্যা নক্ষত্র ৫৩/১৭ রাত্রি ২/২২। সূর্যোদয় ৫/৩/১, সূর্যাস্ত ৬/২০/৫৭। অমৃতযোগ দিবা ৬/৪৯ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৭/৪৬ মধ্যে পুনঃ ১০/৩৮ গতে ১২/৪৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৪ গতে ৫/২৭ মধ্যে। বারবেলা ১০/২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ১/২ গতে ২/২২ মধ্যে। 
২৬ আষাঢ় ১৪২৮, রবিবার, ১১ জুলাই ২০২১। প্রতিপদ দিবা ৬/৫৮। পুষ্যা নক্ষত্র রাত্রি ২/১৭। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৬/৫১ গতে ৯/২৯ মধ্যে ও ১২/৪৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৪/৩৫ গতে ৫/২৯ মধ্যে। বারবেলা ১০/৩ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ১/৩ গতে ২/২৩ মধ্যে। 
৩০ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে দৈনিক সংক্রমণের গ্রাফ নিম্নমূখী, কমছে মৃত্যুর সংখ্যাও
গতকালের তুলনায় রাজ্যে আরও বেশ কিছুটা কমল করোনায় দৈনিক সংক্রমণ ...বিশদ

07:36:19 PM

মহিষাদলে শুরু লেত উৎসব
শুক্রবার বিকেলে মহিষাদলে শুরু হল রথের নেত্রদান বা লেত উৎসব। ...বিশদ

05:49:11 PM

তামিলনাড়ুতে বিরল প্রজাতির সামুদ্রিক প্রাণী সহ গ্রেপ্তার ১
তামিলনাড়ুতে বিরল প্রজাতির সামুদ্রিক প্রাণী সহ একটি নৌকা বাজেয়াপ্ত। ঘটনায় ...বিশদ

05:44:15 PM

পেট্রোপণ্য ও গ্যাসের মূল্যবৃদ্ধি, মাথাভাঙায় তৃণমূলের প্রতিবাদ  মিছিল
মাথাভাঙা-২ ব্লকের নিশিগঞ্জে পেট্রোপণ্য ও রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অভিনব ...বিশদ

04:15:00 PM

কোভিড বিধি ভঙ্গ করায় আলিপুরদুয়ারে গ্রেপ্তার ৪ ব্যবসায়ী

04:01:25 PM

শহরে প্যাঙ্গোলিনের আঁশ ও নখ সহ গ্রেপ্তার ২
কলকাতায় একটি বাস থেকে উদ্ধার প্যাঙ্গোলিনের আঁশ ও নখ। ঘটনাস্থল ...বিশদ

03:53:36 PM