উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ
দ্বিবিধ আকাঙ্ক্ষা
জীবনের মূল ভিত্তি কী? কেবলমাত্র স্থূল অস্তিত্বের মতবাদে বিশ্বাসী হয়ে কি সাফল্য অর্জন করা যায় না? ধ্যানপরায়ণ জীবন বরণ করেছেন এমন মানুষদের বিরুদ্ধে ভোগবাদীদের একটি অভিযোগ এই যে, তাদের মধ্যে উৎসাহ ও উচ্চাকাঙ্ক্ষার অভাব। কিসের জন্য আকাঙ্ক্ষা? অর্থ? সম্পত্তি? নাম-যশ-ক্ষমতা? এ সকল ছাড়া আর কিছুই কি কাঙ্ক্ষিত হতে পারে না? এমন কিছুর জন্য আর্তি যা আরও অধিক স্থায়ী, যা কেবলমাত্র নিজ চলার পথই নয়, অপর সহযাত্রীর চলার পথকেও আলোকিত করবে?
কিছু একান্ত প্রশ্ন
প্রশ্ন হল এই, আমরা কি কেবলমাত্র তমসাচ্ছন্ন পথকেই আশ্রয় করব, অথবা আমাদের সকল বিষয় ও বাসনারাশি ঈশ্বরে সমর্পণ করে তাঁর আলোকবৃত্তের অভিমুখে অগ্রসর হব? আমরা কি দৈহিক স্থূল আবেগের অনুবর্তী হতে চাই, অথবা সকল শক্তি সংহত করে অন্তঃস্থ শুদ্ধ চৈতন্যের দ্বারা পরিচালিত হতে চাই? এ সকল প্রশ্ন প্রতিটি মানুষের অতি একান্ত এবং সে সকলের উত্তর অন্তরের অন্তরতম প্রদেশ হতেই উৎসারিত হয়।
মহাজাগতিক তরঙ্গ
ধ্যানপরায়ণ জীবন যাপনের অর্থ এই নয় যে, বিচ্ছিন্ন হয়ে গিয়ে সকল বাস্তব উপযোগিতা হারান, অথবা মানব কল্যাণে নিজ দেয় অংশটুকু দান করা থেকে বিরত থাকা।
স্বামী পরমানন্দের ‘মন ও ধ্যান’ থেকে