Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গৌড়বঙ্গে রামমন্দিরের ভূমিপূজন উদ্‌যাপন
তরোয়াল ঘোরালেন বিশ্বজিৎ, অনুগামীদের নিয়ে পুজো দিলেন বালুরঘাটের সাংসদ সুকান্ত 

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, রায়গঞ্জ ও পতিরাম: বুধবার একদিকে যখন অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপূজনের আয়োজন হচ্ছে, ঠিক সেইসময় উত্তর দিনাজপুরের  রায়গঞ্জ শহরেও বিশাল যজ্ঞানুষ্ঠানের আয়োজন করল জেলা বিজেপি। পুজো চলাকালীনই তরোয়াল উঁচিয়ে অস্ত্রের খেলা দেখিয়েছেন বিজেপির জেলা সভাপতি বিশ্বজিৎ লাহিড়ী। তিনি যখন তরোয়াল খেলা দেখাচ্ছিলেন, তখন দলের কর্মী সমর্থকদের উৎসাহ দিতে দেখা গিয়েছে। শহরের মহাত্মা গান্ধী রোডের পাশে অবস্থিত বিজেপির দলীয় কার্যালয় সংলগ্ন বিশ্ব হিন্দু পরিষদ প্রাঙ্গনে এই যজ্ঞানুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।
জেলা সভাপতি বলেন, সামাজিক দূরত্ব বিধি বজায় রেখে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যজ্ঞানুষ্ঠান ও পূজোপাঠ উপলক্ষে বিজেপির জেলা কার্যালয়ে ভোগ ব্যাঞ্জনের ব্যবস্থাও করা হয়। 
লকডাউনের জেরে উত্তর দিনাজপুর জেলা থেকে বিজেপির বা বিশ্ব হিন্দু পরিষদের কোনও কার্যকর্তা অযোধ্যায় যেতে পারেননি। এদিন রাজ্য সরকার ঘোষিত পূর্ণ লকডাউনে সারা শহর শুনশান থাকলেও বিজেপির জেলা কার্যালয় ছিল সরগরম। এদিন বিজেপির কার্যালয়ের বাইরে সকাল থেকে পুজো শেষ না হওয়া পর্যন্ত সাদা পোশাকে পুলিস মোতায়েন করা ছিল। দিনভর একাধিকবার পুলিসের জিপ বিজেপির দলীয় কার্যালয়ের পাশ দিয়ে টহল দিয়েছে। কোনরকমের অশান্তি এড়াতেই এমন করা হয়েছিল বলে জানিয়েছেন পুলিসের শীর্ষ আধিকারিকেরা।
দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের রঘুনাথপুর মন্দিরে এদিন রাম-লক্ষ্মণের পুজো করেন বালুরঘাট লোকসভা কেন্দ্রের সংসদ সদস্য সুকান্ত মজুমদার। তাঁর সঙ্গে ছিলেন তাঁর অনুগামীরাও। এদিকে মন্দির প্রাঙ্গণে জমায়েতের খবর পেয়ে ঘটনাস্থলে কমব্যাট ফোর্স নিয়ে আসেন বালুরঘাট সদরের ডিএসপি ধীমান মিত্র।পুলিস আসতেই ফাঁকা হয়ে যায় মন্দির চত্বর।
ডিএসপি বলেন, কোথাও জমায়েত হয়নি। আমরা মন্দির কমিটিকে অনুরোধ করেছি কেউ যাতে জমায়েত না করে, সেই দিকে লক্ষ্য রাখতে। এছাড়াও পুলিসের মোবাইল ভ্যান সারাক্ষণ এলাকায় টহল দিয়েছে ও নজরদারি চালিয়েছে। 
এবিষয়ে সংসদ সদস্য বলেন, আমার উপস্থিতিতে রঘুনাথপুরের মন্দিরে পুজোতে বাধা দেওয়ার চেষ্টা করেছিল পুলিস। কিন্তু তা ব্যর্থ হয়েছে। সংসদ সদস্যের পুজোর পাশাপাশি এদিন কোর্ট মোড়ে জেলা বিজেপি কার্যালয়ের কাছে পটকা ফাটিয়ে আনন্দ করতে দেখা যায় বিজেপি কর্মী-সমর্থকদের। পরে সন্ধাবেলায় বালুরঘাটের হনুমান মন্দির চত্বরে প্রদীপ প্রজ্জ্বলন করে বিজেপি নেতৃত্ব। এছাড়াও কুমারগঞ্জ তপন, হিলি সহ বিভিন্ন জায়গায় রামমন্দিরের ভূমি পুজো উদযাপন করা হয়।  গৌড়বঙ্গের অন্যান্য জেলাগুলির সঙ্গে বুধবার মালদহেও পুজোপাঠের আয়োজন করা হয়। যজ্ঞ, আরতি, প্রসাদ বিতরণের মধ্য দিয়ে ধূমধামের সঙ্গে দিনটি পালন করা হয়। বিজেপির মালদহ জেলা সহ সভাপতি তথা দলের মিডিয়া ইনচার্জ অজয় গঙ্গোপাধ্যায় বলেন, ইংলিশবাজার শহরের বাসিন্দা চন্দনা নন্দী ১৯৯২ সালে উত্তরবঙ্গের মধ্যে প্রথম মহিলা হিসাবে অযোধ্যায় করসেবা করতে গিয়েছিলেন। এদিন সকালে র বাড়ির সামনে রামপুজো করা হয়। পরে অতুল মার্কেটের রাম মন্দিরে বিশেষ পুজোপাঠের আয়োজন করা হয়। দুপুর সাড়ে ১২টা নাগাদ পুরাতন মালদহের সাহাপুরে রামের ভজনা এবং পুজো হয়। সেখানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য খগেন মুর্মু।
 

06th  August, 2020
শিলিগুড়িতে মুখ্যমন্ত্রী,
আজ প্রশাসনিক বৈঠক  

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি , জলপাইগুড়ি ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: আজ, মঙ্গলবার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক। 
বিশদ

মুখ্যমন্ত্রীর বৈঠকে যোগ দেওয়া
নিয়ে কার্যত দোটানায় অশোক 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: উত্তরকন্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রাশাসনিক বৈঠকে যোগ দেওয়া নিয়ে দোটানায় শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান সিপিএমের অশোক ভট্টাচার্য। সাক্ষাতের জন্য কয়েকদিন আগে মুখ্যমন্ত্রীকে চিঠি দেন অশোকবাবু।  
বিশদ

টানা বৃষ্টি, সেতুর উপর দিয়ে
বইছে নাগর নদীর জল

সংবাদদাতা, রায়গঞ্জ: একটানা বৃষ্টিপাতের জেরে নাগর নদীর জলস্ফীতি চকমসীমায়। গৌরী প্রাম পঞ্চায়েত এলাকার ট্যাগরা সেতুর উপর দিয়ে নদীর জল বইছে। এলাকার বহু বাড়িতে জল ঢুকে গিয়েছে। 
বিশদ

বালুরঘাটে আরটিও দপ্তরে
টোটো চালকদের বিক্ষোভ 

সংবাদদাতা, পতিরাম: বাজেয়াপ্ত টোটো ফিরিয়ে দেওয়া সহ রেজিস্ট্রেশনের মেয়াদ বৃদ্ধির দাবিতে বালুরঘাটে আঞ্চলিক পরিবহণ দপ্তর ঘেরাও করে বিক্ষোভ দেখালেন শতাধিক টোটো চালক। তাঁদের অভিযোগ, গত শনিবার অবৈধ বলে প্রশাসন অনেক টোটো আটক করে রেখেছে।  
বিশদ

পাঁচমাস আগে নকশালবাড়িতে প্রাকৃতিক
দুর্যোগে ক্ষতিগ্রস্ত ১১ জনকে ক্ষতিপূরণ 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শহরে আসতেই প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ১১ জন গ্রামবাসী পেলেন ক্ষতিপূরণ। নকশালবাড়ি ব্লকে অনুষ্ঠান করে তাঁদের হাতে সাটিফিকেট তুলে দেওয়া হয়েছে।  
বিশদ

ফিল্মি কায়দায় ব্যবসায়ীকে অপহরণের চেষ্টা,
ধৃত পাঁচ, শূন্যে গুলি চালিয়ে পালাল বাকিরা 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: রীতিমতো ফিল্মি কায়দায় অপহরণের চেষ্টা। সোমবার দুপুরে হরিশ্চন্দ্রপুর থানার মশালদহ বাজারে। স্থানীয় এক ব্যবসায়ীকে তুলে গাড়িতে চাপাতে গেলে বাধা দেয় ব্যবসায়ীর স্ত্রী। তাঁর চোখে লঙ্কা গুড়ো ছিটিয়ে দেয় দুষ্কৃতীরা।  
বিশদ

দক্ষিণ দিনাজপুর
করোনা পরিস্থিতিতে ছোট সভা করে একে
অপরের ঘর ভাঙানোর খেলায় মত্ত তৃণমূল-বিজেপি 

সংবাদদাতা, গঙ্গারামপুর: বিধানসভা নির্বাচনের মুখে দক্ষিণ দিনাজপুরে একে-অপরের ঘরে থাবা বসাতে উঠেপড়ে লেগেছে তৃণমূল ও বিজেপি, দুই দলই। করোনা আবহে জেলায় দুই রাজনৈতিক দল কোনও বড় ধরণের রাজনৈতিক সভা বা সমাবেশের আয়োজন করতে পারছে না।  
বিশদ

চোপড়ার কাণ্ডের পর ২৪ ঘণ্টা পার
বিডিও অফিসের গোডাউনে লুটের
ঘটনায় ধরা পড়েনি কেউ 

সংবাদদাতা, ইসলামপুর: চোপড়ায় বিডিও অফিসের গোডাউনের তালা ভেঙে ত্রাণ সামগ্রী লুটের পর ২৪ ঘণ্টা কেটে গিয়েছে। কিন্তু পুলিস এখনও পর্যন্ত কাউকেই গ্রেপ্তার করতে পারেনি। এই ঘটনায় এলাকার রাজনৈতিক মহলে চাপানউতোর শুরু হয়েছে।  
বিশদ

রবিবার রাত থেকে ফের বৃষ্টি মালদহে
বিপদসীমা পার মহানন্দার, চরম
বিপদসীমা পার করল ফুলহার 

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহে বিপদসীমা পার করল মহানন্দা। চরম বিপদসীমার উপর দিয়ে বইছে ফুলহার। গঙ্গা বিপদসীমার খুব কাছ দিয়ে বইছে। জেলার তিনটি প্রধান নদীর জল স্তর ফের হু হু করে বাড়তে শুরু করায় পুজোর মুখে জেলায় প্লাবনের আশঙ্কা দেখা দিয়েছে।  
বিশদ

পর্যটক মহলে খুশির হাওয়া
সাত কোটি টাকা ব্যয়ে মালদহে
ইকোপার্ক, পুজোর আগেই খুলছে  

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহেও ইকোপার্ক। পুজোর আগেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। মালদহের আদিনায় প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে বানানো হচ্ছে পার্কটি। কাজ প্রায় শেষ। লকডাউনের জন্য কাজ কিছুটা থমকে যাওয়ার পরেও পুজোর আগে ভ্রমণপিপাসুদের দিকে তাকিয়েই এই পার্ক চালু করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ

নদীতে তলিয়ে গিয়েছে ভিটেবাড়ি, পুনর্বাসনের
জন্য জমি খুঁজতে হন্যে মালদহ জেলা প্রশাসন 

সংবাদদাতা, মালদহ: এবছর যাঁরা ভাঙনে ঘর হারিয়েছেন, তাঁদের মধ্যে ৬৪টি পরিবারকে পুনর্বাসনের জন্য এক কাঠা করে জমি দিয়েছে জেলা প্রশাসন। কিন্তু প্রশাসনের এই উদ্যোগ নতুন বিতর্ক উসকে দিয়েছে মালদহ জেলায়। 
বিশদ

মালদহে অরক্ষিত সীমান্তে কাঁটাতারের বেড়া
দেওয়ার দাবিতে সরব সব রাজনৈতিক দল 

নিজস্ব প্রতিনিধি, মালদহ: মালদহের উন্মুক্ত বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার দাবি জানিয়েছে প্রতিটি রাজনৈতিক দল। এব্যাপারে প্রথম সারির রাজনৈতিক দলগুলির নেতানেত্রী এবং নির্বাচিত জনপ্রতিনিধিরা সরব হয়েছেন। কেন দিনের পর দিন অরক্ষিত সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়া যাচ্ছে না সেই প্রশ্নও বিরোধী দলগুলি তুলেছে।  
বিশদ

শিলিগুড়িতে একই মডেলের একই নম্বরের
দু’টি গাড়ি, বাজেয়াপ্ত করল পুলিস 

সংবাদদাতা, শিলিগুড়ি: একই নম্বর প্লেটযুক্ত, একই মডেলের দু’টি গাড়ি পাশাপাশি দাঁড়িয়ে ছিল শিলিগুড়িতে। সোমবার তা দেখা গেল প্রধাননগরের এক পরিত্যক্ত জায়গায়। নম্বর ডব্লুবি ৭৪পি ৬৪৩৯। 
বিশদ

ময়নাগুড়িতে বাসে লুটপাটকাণ্ডে
ধৃত আরও ৫, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়িতে চলন্ত বাসে লুটপাটের ঘটনার পরে বাসে সিসিটিভি লাগানোর পরামর্শ দিলেন জেলার অতিরিক্ত পুলিস সুপার। ওই ঘটনায় রবিবার রাতে জলপাইগুড়ি জেলা পুলিস আরও পাঁচজনকে গ্রেপ্তার করেছে। এর আগে তিনজনকে গ্রেপ্তার করেছিল পুলিস। 
বিশদ

Pages: 12345

একনজরে
 ফের রক্তক্ষয়ী সংঘর্ষে জড়াল আজারবাইজান ও আর্মেনিয়া। বিতর্কিত নাগোর্নো-কারাবাখ এলাকার দখল নিয়েই দুই দেশের লড়াই। রবিবার থেকে শুরু হওয়া সংঘর্ষে মৃত্যু হয়েছে দু’পক্ষের ২৩ জনের। আহত হয়েছেন ১০০ জনেরও বেশি। ...

ঘূর্ণিঝড় উম-পুনে ক্ষতিগ্রস্তদের আর্থিক অনুদান দিচ্ছে রাজ্য সরকার। শহরাঞ্চলে সেই প্রক্রিয়া চালাচ্ছে কলকাতা পুরসভা। প্রায় সাড়ে সাত হাজারেরও বেশি ক্ষতিগ্রস্তের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় ৭ কোটি টাকা ইতিমধ্যেই জমা পড়েছে। ...

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম জেলায় করোনার সংক্রমণ বাড়তে থাকায় আরও একটি করোনা হাসপাতাল তৈরির সিদ্ধান্ত নিল স্বাস্থ্যদপ্তর ও প্রশাসন। শহরের পুরাতন ঝাড়গ্রাম এলাকায় একটি নবনির্মিত মহিলা হস্টেলকে ৭৫ বেডের করোনা হাসপাতাল করা হবে।  ...

 আগামী বছরের শেষদিকে বোকারো থেকে কলকাতা পর্যন্ত প্রাকৃতিক গ্যাসের পরিকাঠামো সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে বলেই দাবি করল ইন্ডিয়ান অয়েল। সোমবার পশ্চিমবঙ্গের এগজিকিউটিভ ডিরেক্টর প্রীতীশ ভারত বলেন, বোকারো থেকে কলকাতা পর্যন্ত যে গ্যাস লাইন আসার কথা, তার কাজ আগামী বছরের মাঝামাঝি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। অত্যধিক ব্যয় প্রবণতায় রাশ টানা প্রয়োজন। ব্যবসায়ীদের ক্ষেত্রে আজ শুভ। সৎসঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: অভিনেতা মেহমুদের জন্ম
১৯৭১: ওড়িশা, পশ্চিমবঙ্গে ঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসে অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৭ টাকা ৭৪.৫৮ টাকা
পাউন্ড ৯২.৫৪ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.২৪ টাকা ৮৭.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮, ৪৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮, ৫৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী ৩৮/৪১ রাত্রি ৮/৫৯। ধনিষ্ঠানক্ষত্র ৪২/৪৯ রাত্রি ১০/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে।
১১ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ১২/২৮। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৭ গতে ৩/৫৭ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।
১০ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: দিল্লি ক্যাপিটালসকে ১৫ রানে হারাল হায়দরাবাদ 

11:31:05 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১০৪/৩ (১৫ ওভার) 

10:58:27 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৫৪/২ (১০ ওভার) 

10:33:05 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৭/১ (৫ ওভার) 

10:09:48 PM

করোনা আক্রান্ত দেশের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু 

10:01:01 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালসকে ১৬৩ রানের টার্গেট দিল হায়দরাবাদ 

09:30:56 PM