Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

আলিপুরদুয়ারে ডাম্পিং গ্রাউন্ড ইস্যুতে আজ মাঝেরডাবরি চা বাগানে গণকনভেনশন জেলা পরিষদের 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার মাঝেরডাবরি চা বাগানে আলিপুরদুয়ার পুরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের কাজে বাধা আসায় প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে শহরজুড়ে জল্পনা ছড়িয়েছে। তবে পুরসভা তথা জেলা স্তরের এই প্রকল্পের কাজে বাধা কাটাতে মরিয়া প্রশাসন। প্রকল্পের জায়গায় নতুন করে পুলিস পিকেট বসানো হয়েছে। এই ইস্যুতে আজ, শুক্রবার মাঝেরডাবরি চা বাগানে গণ কনভেনশনের ডাক দিয়েছে জেলা পরিষদ। বাধা কাটাতে তৎপর শাসক দল তৃণমূল কংগ্রেসও। প্রকল্পের সমর্থনে তৃণমূল যুব কংগ্রেস রাস্তায় নামতে যাচ্ছে।
জেলা পরিষদের মেন্টর তৃণমূলের মোহন শর্মা বলেন, বুধবারের ঘটনার পেছনে বাইরের দুষ্কৃতীরা জড়িত ছিল। পুলিস তাদের খুঁজে বের করুক। প্রকল্পের কাজে বাধা কাটাতে শুক্রবার ওই চা বাগানে গণ কনভেনশনের ডাক দেওয়া হয়েছে। তৃণমূল যুব কংগ্রেসের জেলা সভাপতি বাবলু কর বলেন, প্রকল্পের কাজে বাধা কাটাতে আমাদের সংগঠনও রাস্তায় নামার সিদ্ধান্ত নিয়েছে।
পুরসভার প্রশাসক তথা আলিপুরদুয়ারের মহকুমা শাসক কৃষ্ণাভ ঘোষ বলেন, বুধবার প্রকল্পের কাজে বাধা আসলেও ফের কাজ শুরু হবে। যারা বাধা দিয়েছে তাদের বিরুদ্ধে পুলিস আইনানুগ ব্যবস্থা নেবে।
পুলিস সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠি বলেন, নতুন করে আর কাউকে গ্রেপ্তার করা হয়নি। এই ঘটনায় জড়িত আরও কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে। তারা এলাকা ছেড়ে গা ঢাকা দিয়েছে। তবে তাদেরও ধরা হবে।
এদিকে বৃহস্পতিবার মাঝেরডাবরি চা বাগানে গিয়ে দেখা যায় কালকূট বস্তি ও সংলগ্ন এলাকা পুরুষশূন্য। শুনসান গোটা পাড়া। সেখানে শুধু মহিলা ও শিশুরাই রয়েছে। স্থানীয় বাসিন্দারা এদিন ফের জানিয়েছে, দূষণের কারণে কোনওভাবেই তারা গ্রামে শহরের আবর্জনা ফেলতে দেবেন না।
বুধবার পুরসভার ওই প্রকল্পের কাজে বাধা দিতে স্থানীয় বাসিন্দারা প্রকল্পের পাশে অস্থায়ী পুলিস ক্যাম্প, শ্রমিক ক্যাম্প ও কাজের বরাত পাওয়া ঠিকাদার সংস্থার মাটি কাটার মেশিন, ট্রাক্টর ও মোটর বাইক গুঁড়িয়ে দেয়। প্রকল্পের সামনে ৩১ নম্বর জাতীয় সড়কও অবরোধ করে। অবরোধ হটাতে পুলিসকে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের সেল ফাটাতে হয়। অভিযোগ ওঠে, পুলিসকে লক্ষ্য করে অবরোধকারীরা পাথর ও ইট ছোঁড়ে। গোটা ঘটনায় পাঁচ পুলিস কর্মী সহ মোট ১৫ জন জখম হন। সরকারি কাজে বাধা ও পুলিসের উপর হামলার জন্য মোট ১৩ জন স্থানীয় বাসিন্দাকে পুলিস রাতেই গ্রেপ্তার করেছে। তবে বৃহস্পতিবার নতুন করে আর কেউ গ্রেপ্তার হয়নি।
বুধবারের গণ্ডগোলের জন্য সংশ্লিষ্ট মহল অবশ্য প্রশাসনের দিকেই আঙুল তুলেছে। ওয়াকিবহাল মহলের দাবি, অতীতে শহরের বাইরে উত্তর বাইরিগুড়ি, চাঁপাতলি, পুঁটিমারি ও পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডে এই প্রকল্প তৈরি করতে গিয়ে স্থানীয় স্তরে বাধা এসেছিল। এমন কি মাঝেরডাবরিতেও অতীতে এই প্রকল্প তৈরিতে বাধা এসেছিল। প্রশ্ন উঠেছে, অতীতের সেই তিক্ত ঘটনা জানার পরেও মাঝেরডাবরি চা বাগানে ফের এই প্রকল্প তৈরির আগে জেলা প্রশাসন কেন আগাম ব্যবস্থা নিল না? সলিড ওয়েষ্ট ম্যানেজমেন্ট প্রকল্প থেকে যে এলাকায় দুষণ ছড়াবে না সেই বিষয়ে বোঝানো উচিত ছিল গ্রামবাসীদেরও। এই অভিযোগ উড়িয়ে দিয়ে প্রশাসন অবশ্য জানিয়েছে, প্রকল্পের কাজ শুরুর আগে গ্রামবাসীদের নিয়ে একাধিকবার বৈঠক করা হয়েছে।
 

06th  December, 2019
রায়গঞ্জে বাইপাস চালু হওয়ায় সমস্যায় গ্যারেজ ও হোটেল ব্যবসায়ীরা

রায়গঞ্জে জাতীয় সড়কের বাইপাস চালু হয়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন গ্যারেজ ও হোটেল ব্যবসায়ীরা। পুরোনো জাতীয় সড়ক  লাইফ লাইন ছিল এ‌ই সমস্ত ব্যবসায়ীর কাছে। কিন্তু বর্তমানে হাতেগোনা কিছু গাড়ি চলাচল করায় ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা।
বিশদ

জেলার সেরা দশে বালুরঘাটকে টেক্কা হিলির

শহরের স্কুলগুলিকে টেক্কা দিয়ে উচ্চ মাধ্যমিকে নজির সৃষ্টি করলেন দক্ষিণ দিনাজপুর জেলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী হিলির পড়ুয়ারা। জেলায় প্রথম ১০’এ স্থান করে নিলেন হিলি ব্লকের সাত পড়ুয়া। পাশাপাশি জেলার প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, দশম স্থান এই ব্লকের পড়ুয়ারা করেছেন
বিশদ

যমজ ভাইদের সাফল্যে খুশির ঢেউ নৃপেন্দ্র নারায়ণ হাইস্কুলে

দেখতে প্রায়ই একরকম। শরীরের গঠনও এক। আসলে তাঁরা যমজ। এঁদের  জন্মের সময়ের ব্যবধান মাত্র পাঁচ মিনিটের। ছোট থেকে একসঙ্গে পড়াশোনা, খেলাধুলো, স্কুলে যাওয়া সবই একসঙ্গে।
বিশদ

খেলতে চান টুর্নামেন্ট, অত্যাধুনিক ধনুক নেই, দুশ্চিন্তায় কণিকা রায়

অর্থের অভাবে হারিয়ে যেতে বসেছে প্রতিভা। আমগুড়ির অ্যাথলিট কণিকা রায় আর্চারি টুর্নামেন্টের রিকার্ভ কম্পাউন্ড লেভেলে খেলতে চান। এ জন্য অত্যাধুনিক ধনুকের প্রয়োজন। এই ধনুকের দাম প্রায় আড়াই থেকে তিন লক্ষধিক টাকা।
বিশদ

মৌপালনের লক্ষ্যে রাজমাতা দিঘিতে হচ্ছে শ্বেতপদ্ম চাষ

সুনীল গঙ্গোপাধ্যায় তাঁর বিখ্যাত ‘কেউ কথা রাখেনি’ কবিতায় লিখেছিলেন— ‘মামা বাড়ির মাঝি নাদের আলি বলেছিল, বড় হও দাদাঠাকুর/ তোমাকে আমি তিন প্রহরের বিল দেখাতে নিয়ে যাবো/ সেখানে পদ্মফুলের মাথায় সাপ আর ভ্রমর খেলা করে!’ এখানে বিল নয়।
বিশদ

বিডিও’র মৃত্যুতেও হুঁশ ফেরেনি রাজ্য সড়কে শুকোচ্ছে ধান

কয়েক বছর আগে দক্ষিণ দিনাজপুরের করদহ রাজ্য সড়কের উপরে পড়ে থাকা ধানে গাড়ির চাকা পিছলে দুর্ঘটনায় তপনের বিডিও মোক্তান তামাংয়ের প্রাণ যায়। এমন ভয়াবহ দুর্ঘটনার পরেও পাশের জেলা মালদহ শিক্ষা নেয়নি।
বিশদ

পরিযায়ী শ্রমিকের মেয়ে ইরামের লক্ষ্য ইউপিএসসিতে উত্তীর্ণ হওয়া

বাবা পরিযায়ী শ্রমিক। মা গৃহবধূ। অভাবের সংসারেও উচ্চ মাধ্যমিকে ৯২ শতাংশ নম্বর পেয়ে তাক লাগিয়ে দিয়েছেন  হরিশ্চন্দ্রপুর থানার মহেন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতের বাংরুয়া গ্রামের ইরাম ফাতমা।
বিশদ

শিলিগুড়িতে পানীয় জলের সমস্যা, দুর্ভোগে বাসিন্দারা

পানীয় জলের তীব্র সঙ্কট শিলিগুড়িতে। মেয়র গৌতম দেব ও জল সরবরাহ বিভাগের মেয়র পরিষদ সদস্য দুলাল দত্তের ওয়ার্ড সহ ১১টি ওয়ার্ডে পানীয় জলের সঙ্কট তীব্র। চাহিদার তুলনায় জলের জোগান কম হওয়ায় এমন পরিস্থিতি বলে জানিয়েছে পুরসভা।
বিশদ

প্লেট ছাড়াই এক্সরে পরিষেবা চালু হল বালুরঘাট জেলা হাসপাতালে

‘বর্তমান’ পত্রিকার খবরের জেরে বালুরঘাট জেলা হাসপাতালে প্লেট ছাড়াই এবার এক্সরে পরিষেবা শুরু হল। এক্সরে হচ্ছে, তবে সাধারণ ক্ষেত্রে এক্সরের প্লেট দেওয়া হচ্ছে না। সমস্যার কথা লিখে দেওয়া হচ্ছে। শুধুমাত্র জরুরি ক্ষেত্রেই প্লেট দেওয়া হচ্ছে বলে হাসপাতাল সূত্রে জানা গিয়েছে।
বিশদ

জেলার সেরা কোয়েল রায়ের চোখে সিভিল সার্ভিসের স্বপ্ন, দুশ্চিন্তা টাকা

আর্থিক বাধায় মেয়ের উচ্চশিক্ষা থমকে যাবে না তো! উচ্চ মাধ্যমিকে জলপাইগুড়ি জেলার সেরা কোয়েল রায়ের পরিবারে এটাই প্রধান দুশ্চিন্তা। মাত্র ৪ নম্বরের জন্য রাজ্যের প্রথম দশে জায়গা হয়নি ধূপগুড়ির ডাউকিমারি ডিএন উচ্চ বিদ্যালয়ের এই ছাত্রীর।
বিশদ

যাত্রী অপ্রতুল শান্তিপাড়া স্ট্যান্ডে, শিলিগুড়ি গিয়ে সিট ভরছে বাসের

লোকসান না হলেও জলপাইগুড়ি শহর থেকে দার্জিলিংয়ের বাসে যাত্রী না পাওয়ার আক্ষেপ থেকেই গেল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের। বছর ঘুরতে চললেও বেশিরভাগ দিন শহর থেকে পাঁচ-সাতজনের বেশি যাত্রী ওঠে না, দার্জিলিংগামী রুটের ওই বাসে।
বিশদ

শরীরে জটিল রোগ নিয়ে ৪৮২ পেয়ে তাক লাগিয়েছেন বালুরঘাটের কৃতী ছাত্র জয়দীপ

মাধ্যমিক দেওয়ার পরেই শরীরে বাসা বেঁধেছে জটিল রোগ। ক্রমেই মেরুদণ্ড বেঁকে যাচ্ছে। অ্যানকিলোজিং স্পন্ডিলাইটিস রোগে আক্রান্ত হয়ে ক্রমে পড়াশোনা ভুলতে বসেছিলেন। উচ্চমাধ্যমিকের আগে সেই শারীরিক প্রতিবন্ধকতাকে পেরিয়েই ৪৮২ নম্বর পেয়ে তাক লাগিয়েছেন বালুরঘাটের জয়দীপ সামন্ত
বিশদ

কালিকাপুরে আত্রেয়ীর উপর বাঁশের সাঁকো বন্ধ করতে তৎপর প্রশাসন

গ্রীষ্মের বৈশাখে বালুরঘাটের আত্রেয়ী নদীতে সাধারণত হাঁটুজল থাকে। কিন্তু এবার ড্যামের কারণে মাথার উপরে জল। আর সেই নদীতেই  ঝুঁকি নিয়ে কালিকাপুরে বাঁশের সাঁকো পারাপার করছে হাজার হাজার মানুষ।
বিশদ

অঙ্কিতাকে সংবর্ধনা

উচ্চ মাধ্যমিকে রাজ্যে দশম স্থান অধিকার করেছেন কোচবিহার উচ্চবালিকা বিদ্যালয়ের ছাত্রী অঙ্কিতা ঘোষ। তাঁর হাত ধরে প্রথমবার মেধা তালিয়ায় জায়গা পেয়েছে এই স্কুল। শুক্রবার এই কৃতীকে স্কুলের তরফে সংবর্ধনা দেওয়া হল।
বিশদ

Pages: 12345

একনজরে
ঠাকুরনগরের ঠাকুরবাড়ি। সারা দেশের লক্ষ লক্ষ মতুয়া সমাজের কাছে পরম বিশ্বাস ও শ্রদ্ধার স্থান। কামনা সাগরে একবার ডুব দিতে ছুটে আসেন দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ভক্তরা। সেই ঠাকুরনগরে সাধারণ মানুষের থেকে কার্যত বিচ্ছিন্ন সাংসদ শান্তনু ঠাকুর। ...

বেসরকারি বিএড কলেজগুলি নিয়ে জটিলতা অনেকটাই কমেছে। তবে, এবার বেসরকারি ফার্মেসি কলেজগুলি পড়েছে চিন্তায়। ফার্মেসি কাউন্সিল অব ইন্ডিয়া কলেজগুলি পরিদর্শনে আসছে। এই ব্যাপারে কলেজগুলির কাছে চিঠি পাঠিয়েছে কাউন্সিল। ...

একদিকে মারাঠা সংরক্ষণ নিয়ে তীব্র আন্দোলন ও খরা, অন্যদিকে গোপীনাথ মুন্ডের আবেগ। এই দুইয়ের উপরই নির্ভর করছে বিদ লোকসভা কেন্দ্রের ভাগ্য। ২০০৯ সাল থেকে এই ...

ভারতের লোকসভা নির্বাচনে হস্তক্ষেপ করতে চাইছে আমেরিকা। রাশিয়ার অভিযোগ ঘিরে শোরগোল পড়ে যায় আন্তর্জাতিক মহলে। তবে অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

একাধিক সূত্রে অর্থপ্রাপ্তি ও ঋণশোধে মানসিক ভাব মুক্তি। নিজ বুদ্ধি ও দক্ষতায় কর্মোন্নতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় প্রযুক্তি দিবস 
৩৩০: কনস্টান্টিনোপল রোম সাম্রাজ্যের নতুন রাজধানী হয়
৯১২: আলেকজান্ডার বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট হন
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের মৃত্যু
১৯১৬: বাঙালি চিত্রশিল্পী নীরদ মজুমদারের জন্ম
১৯২১:  বিশিষ্ট হাস্যকৌতুক অভিনেতা অজিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৩৫: জার্মানীর বার্লিন শহরে প্রথমবারের মত বিশ্বে টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়
১৯৫৯: বিশিষ্ট কবি বসন্তকুমার চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৫: অনুশীলন সমিতির সদস্য, বিপ্লবী, সাংবাদিক ও সম্পাদক  মাখনলাল সেনের মৃত্যু   
১৯৭০: বলিউড অভিনেত্রী  পূজা বেদীর জন্ম
১৯৭২: কলকাতায় রাজা রামমোহন রায় লাইব্রেরি ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়
১৯৮৩ - নিম্বার্ক সম্প্রদায়ের যোগসাধক, দার্শনিক ও ধর্মগুরু ধনঞ্জয়দাস কাঠিয়াবাবার মৃত্যু 
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৮৫ : বাঙালি শিক্ষাবিদ, ভাষাতত্ত্ববিদ ও খ্রিষ্টধর্মপ্রচারক কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  
১৯৯২: অভিনেত্রী আদা শর্মার জন্ম
১৯৯২: অভিনেতা ও গায়ক অ্যামি ভির্কের জন্ম
১৯৯৭: দাবাখেলুড়ে কম্পিউটার ডীপ ব্লু প্রথমবারের মতো বিশ্বজয়ী দাবাড়ু হিসেবে গ্যারি কাসপারভকে পরাজিত করে
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক
২০১৮: আয়ারল্যান্ড ক্রিকেট দল তাদের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে অংশগ্রহণ করে ,তবে প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় কোনোও খেলা গড়ায়নি



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০২.৮৩ টাকা ১০৬.২৬ টাকা
ইউরো ৮৮.৪৫ টাকা ৯১.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী ৫২/৩৮ রাত্রি ২/৫। মৃগশিরা নক্ষত্র ১৩/৩ দিবা ১০/১৫। সূর্যোদয় ৫/২/৯, সূর্যাস্ত ৬/৩/৪৮। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে। বারবেলা ৬/৩৯ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৬ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে উদয়াবধি।  
২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী শেষরাত্রি ৪/২৪। মৃগশিরা নক্ষত্র দিবা ১২/৩১। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/৫। অমৃতযোগ দিবা ৯/১৮ গতে ১২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/১৩ গতে ১০/২৪ মধ্যে ও ১১/৫৩ গতে ১/৪৯ মধ্যে ও ২/০ গতে ৩/৩০ মধ্যে। কালবেলা ৬/৪০ মধ্যে ও ১/১২ গতে ২/৫০ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৫ মধ্যে। কালরাত্রি ৭/২৭ মধ্যে ও ৩/৩০ গতে ৫/২ মধ্যে।
২ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৩৫ রানে চেন্নাইকে হারাল গুজরাত

10-05-2024 - 11:43:51 PM

আইপিএল: শূন্য রানে আউট মিচেল স্যান্টনার, চেন্নাই ১৭০/৮ (১৮ ওভার) টার্গেট ২৩২

10-05-2024 - 11:29:20 PM

আইপিএল: ১৮ রানে আউট রবীন্দ্র জাদেজা, চেন্নাই ১৬৯/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২৩২

10-05-2024 - 11:28:55 PM

আইপিএল: ২১ রানে আউট শিবম দুবে, চেন্নাই ১৬৫/৬ (১৬.৪ ওভার) টার্গেট ২৩২

10-05-2024 - 11:23:11 PM

আইপিএল: ৫৬ রানে আউট মঈন আলি, চেন্নাই ১৩৫/৫ (১৪.২ ওভার) টার্গেট ২৩২

10-05-2024 - 11:06:29 PM

আইপিএল: হাফসেঞ্চুরি মঈন আলির, চেন্নাই ১৩৪/৪ (১৪ ওভার) টার্গেট ২৩২

10-05-2024 - 11:03:13 PM