Bartaman Patrika
দেশ
 

  কলেজ, বিশ্ববিদ্যালয়ে পড়ানোর জন্য বেতন পাবেন সাংসদ, বিধায়করা, সিদ্ধান্ত ইউজিসির

নয়াদিল্লি, ২৮ মে: শিক্ষক সাংসদ ও বিধায়কদের জন্য সুখবর। এবার থেকে তাঁরা কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারবেন বলে জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী সাংসদ বা বিধায়কের বেতনের পাশাপাশি পড়ানোর জন্য কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে তাঁরা বেতনও পাবেন। শুধু তাই নয়, সংসদে বা বিধানসভায় অধিবেশনে যোগ দিলে সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয়ে তাঁদের উপস্থিত হিসেবে গণ্য করা হবে।
জানা গিয়েছে, রাজ্যসভার একটি কমিটির তরফে এই প্রস্তাব দেওয়া হয়েছিল। তাতে সম্মতি দেয় কেন্দ্র। ইউজিসির তরফে আরও জানানো হয়েছে, যাঁরা সাংসদ বা বিধায়ক পদে থাকার পাশাপাশি পড়ানোর কাজ চালিয়ে যেতে চান— তাঁদের কলেজ বা বিশ্ববিদ্যালয়ে কোনও প্রশাসনিক পদে নিয়োগ করা যাবে না। এই মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের এক আধিকারিক বলেন, ‘সাংসদ, বিধায়ক পদে থাকা শিক্ষকরা যাতে উভয় গণতান্ত্রিক কর্তব্য রক্ষা করতে পারেন, সেকথা মাথায় রেখে তাঁদের দায়িত্ব দেওয়ার জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে জানানো হবে।’

কং সভাপতির পদ ছেড়ে
লোকসভার বিরোধী দলনেতা থাকতে
অনড় রাহুল, মানতে নারাজ দল

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৮ মে: মোদিকে হারাতে না পেরে কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফায় অনড় রাহুল গান্ধী। অন্যদিকে, তাঁকে দলীয় সভাপতির পদে রেখে দিতে অটল কংগ্রেস ওয়ার্কিং কমিটি। আর এই নিয়ে গত তিনদিন ধরে কংগ্রেসে চলছে নাটকীয় টানাপোড়েন।
বিশদ

প্রশিক্ষণহীনদের এভারেস্টে
ওঠা বন্ধ করা উচিত: আমিশা

নয়াদিল্লি, ২৮ মে: পর্বতারোহীদের একটি অংশের অনভিজ্ঞতা এবং প্রশিক্ষণের অভাবের কারণেই এভারেস্টে উঠতে গিয়ে মৃতের সংখ্যা বেড়ে চলেছে। এমনটাই মত প্রকাশ করেছেন দীর্ঘক্ষণ মানবজটে আটকে থেকেও প্রাণ হাতে ফিরে আসা আমিশা চৌহান।
বিশদ

লোকসভায় ভরাডুবিতে রাজস্থান কংগ্রেসে প্রবল
বিদ্রোহ, শচীন পাইলটকে মুখ্যমন্ত্রী করার দাবি

 জয়পুর, ২৮ মে (পিটিআই): গত বছর সরকার গঠনের সময় যে দাবি মাথা তুলে দাঁড়াতে পারেনি। সেই দাবি লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির পর নতুন করে চাঙা হয়ে উঠল। রাজস্থানে সব ক’টি আসনে কংগ্রেসের নিদারুণ পরাজয়ের দায় মুখ্যমন্ত্রী অশোক গেহলেটের উপর চাপিয়ে দলের একাংশ শচীন পাইলটকে মুখ্যমন্ত্রী করার দাবি তুলেছে।
বিশদ

রাজীবের অবস্থান জানতে এবার
সিআইডিকে চিঠি সিবিআইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের অবস্থান জানতে চেয়ে সিআইডিকে চিঠি দিল সিবিআই। মঙ্গলবারই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে তা দেওয়া হয়েছে বলে খবর। যেখানে তাঁর থাকার খবর মিলবে, সেই ঠিকানায় দ্বিতীয়বার নোটিস পাঠাতে চাইছেন তদন্তকারী সংস্থার অফিসাররা।
বিশদ

  পদ ছাড়বেন না, রাহুলকে বার্তা লালু-স্ট্যালিনের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৮ মে: রাহুল গান্ধীকে কংগ্রেস সভাপতি পদ থেকে ইস্তফা দিতে বারণ করছেন লালুপ্রসাদ যাদব। রাঁচির জেল হাসপাতালে বন্দি থাকা লালুপ্রসাদ যাদব রাহুলের ইস্তফা দেওয়া ইচ্ছাপ্রকাশের কথা শুনে আজ ট্যুইট করে বলেছেন, একটা ভোটে পরাজয় কিছুই প্রমাণ করে না।
বিশদ

অভিজ্ঞতার নিরিখে মোদির নয়া মন্ত্রিসভায়
শিবরাজ, রামন, বসুন্ধরাকে আনার ইঙ্গিত 

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৮ মে: অভিজ্ঞ মন্ত্রীর খোঁজে নরেন্দ্র মোদি ও অমিত শাহ। অরুণ জেটলি মন্ত্রী হবেন না। সুষমা স্বরাজ অনিশ্চিত। এমনকী তিনি মন্ত্রিসভায় এলেও সক্রিয় থাকা সম্ভব নয় তাঁর পক্ষে। এমতাবস্থায় মোদির হাতে সেরকম অভিজ্ঞ নেতার একান্তই অভাব।
বিশদ

বিজেপি একক বৃহত্তম দল, শরিকদের সঙ্গত্যাগ করতে চান না গোয়ার মুখ্যমন্ত্রী

 পানাজি, ২৮ মে (পিটিআই): ৪০ সদস্যের গোয়া বিধানসভায় বিজেপির আসন সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জন। মঙ্গলবার সদ্য উপনির্বাচনে জয়ী চার জন বিধায়ক শপথ নিয়েছেন। যার মধ্যে তিন জন বিজেপির এবং একজন কংগ্রেসের।
বিশদ

  এনসিপির সাংসদ, বিধায়কদের সঙ্গে ১ জুন বৈঠক করবেন শারদ পাওয়ার

 মুম্বই, ২৮ মে (পিটিআই): মহারাষ্ট্রে কংগ্রেসের সঙ্গে জোটের ভবিষ্যৎ নিয়ে আলোচনার জন্য ১ জুন দলীয় নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন এনসিপি প্রধান শারদ পাওয়ার। মঙ্গলবার দলীয় মুখপাত্র নবাব মালিক এই খবর দিয়েছেন।
বিশদ

ভিখে পাতিলকে বিজেপিতে যোগ দিতে হবে বিনা শর্তেই: মহাজন

 মুম্বই, ২৮ মে (পিটিআই): প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি দ্বিতীয়বার শপথ নেওয়ার পরেই বিজেপিতে যোগ দিতে পারেন মহারাষ্ট্রের কংগ্রেস নেতা রামকৃষ্ণ ভিখে পাতিল। তবে, সেক্ষেত্রে বিনা শর্তেই তাঁকে গেরুয়া শিবিরে যোগ দিতে হবে বলে জানিয়েছেন মহারাষ্ট্রের জলসম্পদমন্ত্রী গিরীশ মহাজন।
বিশদ

  রাজীবের অবস্থান জানতে এবার
সিআইডিকে চিঠি সিবিআইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের অবস্থান জানতে চেয়ে সিআইডিকে চিঠি দিল সিবিআই। মঙ্গলবারই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে তা দেওয়া হয়েছে বলে খবর। যেখানে তাঁর থাকার খবর মিলবে, সেই ঠিকানায় দ্বিতীয়বার নোটিস পাঠাতে চাইছেন তদন্তকারী সংস্থার অফিসাররা।
বিশদ

  রজনীকান্তের মোদিস্তুতি

 চেন্নাই, ২৮ মে (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অন্যতম বড় ভক্তদের মধ্যে তিনি একজন। বারবার দাবি করেন তামিল সুপারস্টার রজনীকান্ত। লোকসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ের পর ফের একবার মোদিস্তুতি রজনীর মুখে।
বিশদ

কর্ণাটকে সরকার বাঁচাতে মরিয়া কংগ্রেস-জেডিএস
মন্ত্রিসভার রদবদলে কুমারস্বামী, বিদ্রোহী
বিধায়কদের সঙ্গে বৈঠকে আজাদ-বেণুগোপাল

 বেঙ্গালুরু ও নয়াদিল্লি, ২৮ মে (পিটিআই): কর্ণাটকে জোট সরকার বাঁচাতে মন্ত্রিসভার রদবদলের রাস্তায় হাঁটছেন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। আপাতত ঠিক হয়েছে মন্ত্রিসভার তিনটি খালি পদ পূরণে নতুন মুখ আনতে পারেন তিনি। জোট সরকার বাঁচাতে মরিয়া কংগ্রেসও।
বিশদ

 রাহুল গান্ধীকে সভাপতি পদ না ছাড়ার
অনুরোধ শশী থারুর, বীরাপ্পা মইলির
পাশে থাকার বার্তা তেলেঙ্গানা কংগ্রেসের

 নয়াদিল্লি, ২৮ মে (পিটিআই): সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে ভরাডুবির দায় নিয়ে কংগ্রেসের সভাপতির দায়িত্ব ছাড়তে চেয়েছেন রাহুল গান্ধী। কিন্তু তাঁর সেই দাবি মানতে নারাজ দলের নেতানেত্রীরা। এই খারাপ সময় থেকে রাহুল গান্ধীই কংগ্রেসকে টেনে তুলতে পারবেন বলে জানালেন শশী থারুর।
বিশদ

চন্দ্রবাবুকে আমন্ত্রণ জানালেন জগন্মোহন

 অমরাবতী (অন্ধ্রপ্রদেশ), ২৮ মে (পিটিআই): মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ অনুষ্ঠানে তেলুগু দেশম পার্টির সভাপতি চন্দ্রবাবু নাইডুকে আমন্ত্রণ জানালেন জগন্মোহন রেড্ডি। ৩০ মে বেলা ১২টা ২৩ মিনিটে বিজয়ওয়াড়ায় তিনি শপথ নেবেন। সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে রেড্ডির নেতৃত্বাধীন ওয়াইএসআর কংগ্রেস ১৭৫টির মধ্যে ১৫১টি আসন দখল করেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, কুমারগ্রাম: ওয়েস্ট বেঙ্গল ক্যারাটে চ্যাম্পিয়নশিপ কাম সিনিয়র সিলেকশন ফর কাই'তে অংশ নিয়ে আলিপুরদুয়ার ক্যারাটে অ্যাকাডেমির সাহিল হরিজন সোনা এবং ব্রোঞ্জ পদক জিতেছে।  ...

  সংবাদদাতা, ময়নাগুড়ি: একাধিক দাবিতে মঙ্গলবার ময়নাগুড়ি কলেজের অধ্যক্ষাকে স্মারকলিপি দিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ময়নাগুড়ি নগর কমিটি। সংগঠনের নগর ইউনিটের সহ সম্পাদক অলোক রায় বলেন, আমরা শীঘ্রই ময়নাগুড়ি কলেজে ইউনিট খুলতে চলেছি। সেজন্য এদিন কলেজে আসা। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: সদ্য সমাপ্ত লোকসভা ভোটে হাওড়া পুরসভা এলাকায় কমপক্ষে ২৫টি ওয়ার্ডে পিছিয়ে রয়েছে তৃণমূল। এই অবস্থায় পুরসভা ভোট কবে হবে, তা নিয়ে জোর চর্চা চলছে হাওড়ায়। রাজ্য সরকার এখনই পুরসভার ভোট করাবে, নাকি ড্যামেজ কন্ট্রোলের জন্য আরও খানিকটা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৬৯.৮৬ টাকা
পাউন্ড ৭৬.৪৬ টাকা ৭৯.৪৩ টাকা
ইউরো ৬৮.৮৫ টাকা ৭০.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২৬/৩ দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ ৪০/৫৪ রাত্রি ৯/১৮। সূ উ ৪/৫৬/৫, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৫ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২১/২৭/৫৫ দিবা ১/৩১/২১। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩৭/৩৭/৩৫ রাত্রি ৭/৫৯/১৩, সূ উ ৪/৫৬/১১, অ ৬/১৩/১৫, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ১১/৩৪/৪৩ গতে ১/১৪/২১ মধ্যে, কালবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৫/৩ মধ্যে, কালরাত্রি ২/১৫/২৭ গতে ৩/৩৫/৪৯ মধ্যে।
২৩ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। বৃষ: সম্ভাব্য ক্ষেত্রে বিবাহের যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।১৯৫৩—প্রথম এভারেস্ট ...বিশদ

07:03:20 PM

১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস আজ রাত ১১:৫৫ মিনিটের বদলে আগামীকাল সকাল ১০:৩০ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

07:24:56 PM

আগামীকাল প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী 

07:17:06 PM

৩১ মে ১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস বাতিল থাকবে 

06:22:45 PM

৪ জেলার জেলা শাসক বদল 
চার জেলার জেলা শাসক বদল করল রাজ্য সরকার। উত্তর ২৪ ...বিশদ

06:17:16 PM