Bartaman Patrika
কলকাতা
 

শহরেই ২৫টি ওয়ার্ডে পিছিয়ে তৃণমূল
হাওড়ায় বিজেপির সঙ্গে গোপনে
যোগাযোগ তৃণমূলের একাংশের

দীপ্তিমান মুখোপাধ্যায়। হাওড়া: সদ্য সমাপ্ত লোকসভা ভোটে হাওড়া পুরসভা এলাকায় কমপক্ষে ২৫টি ওয়ার্ডে পিছিয়ে রয়েছে তৃণমূল। এই অবস্থায় পুরসভা ভোট কবে হবে, তা নিয়ে জোর চর্চা চলছে হাওড়ায়। রাজ্য সরকার এখনই পুরসভার ভোট করাবে, নাকি ড্যামেজ কন্ট্রোলের জন্য আরও খানিকটা অপেক্ষা করবে, এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক মহলে। উত্তর হাওড়া, বালি এবং শিবপুর এলাকায় যেভাবে দলের বিপর্যয় হয়েছে, তাতে রীতিমতো ক্ষুব্ধ দলের জেলা নেতৃত্ব। এইসব এলাকায় কেন এমন ফল হল, তা নিয়ে সংশ্লিষ্ট এলাকার কাউন্সিলার এবং ওয়ার্ড সভাপতিদের কাছে জবাবদিহি চাওয়া হয়েছে। ইতিমধ্যেই তৃণমূলের জেলা নেতৃত্ব জানিয়ে দিয়েছে, লোকসভা ভোটে যে সব ওয়ার্ডে দলের বিপর্যয় হয়েছে, সেখানে পুরনো কাউন্সিলারদের টিকিট দেওয়ার আগে দল ভাবনাচিন্তা করবে। এমনকী, ওই সব ওয়ার্ডে নতুন মুখ আনা হতে পারে। তবে, দলের এই খারাপ সময়ে কারা কারা বিজেপির সঙ্গে যোগাযোগ করছেন, তার খোঁজও দলীয় নেতৃত্ব নিতে শুরু করেছে। দলের কাছে খবর, বিজেপির এক রাজ্য নেতার সঙ্গে তৃণমূলের কয়েকজন নেতা ও কর্মী গোপনে যোগাযোগ শুরু করেছেন। তাঁরা যে কোনও সময় বিজেপিতে যোগ দিতে পারেন।
যদিও এই নিয়ে জেলা তৃণমূলের সভাপতি (সদর) অরূপ রায় বলেন, খারাপ ফল হওয়ায় আমরা তা পর্যালোচনা করেছি। তবে আমাদের প্রার্থী ২০১৪ সালের তুলনায় বেশি ভোট পেয়েছেন। এখানে সিপিএমের ভোট সম্পূর্ণভাবে বিজেপি পাওয়ায় মার্জিন কিছুটা কমেছে। আর পুরসভা ভোট কবে হবে, তা রাজ্য সরকার ঠিক করবে। তবে, লোকসভা ভোট ও পুরসভা ভোটের প্রেক্ষিত সম্পূর্ণ পৃথক। পুরসভার ভোট যখনই হোক, আমরা বিপুলভাবে জয়ী হব। যদিও বিজেপির জেলা সভাপতি সুরজিৎ সাহা বলেছেন, পুরসভা হাতছাড়া হবে, এই ভয়েই নির্দিষ্ট সময়ে তৃণমূল পুরসভার ভোট করেনি। তবে তৃণমূল আর কোনওভাবেই পুরসভার দখল নিতে পারবে না। পুরসভা ভোটে আমরাই জয়ী হব।
হাওড়া শহরে বিজেপির উত্থানে চিন্তিত তৃণমূল নেতৃত্ব। উত্তর হাওড়ায় ছ’টি, মধ্য হাওড়ায় চারটি, শিবপুরে পাঁচটি ওয়ার্ডে পিছিয়ে পড়েছে তৃণমূল। বালি ও দক্ষিণ হাওড়াতেও বেশ কিছু ওয়ার্ডে তৃণমূল পিছিয়ে পড়েছে। বিদায়ী বোর্ডের মেয়র রথীন চক্রবর্তীর ২৮ নম্বর ওয়ার্ডে মাত্র ১৩৪ ভোটে তৃণমূল লিড নিয়ে মান রাখতে পেরেছে। কিন্তু, শহরের ৬৬টি ওয়ার্ডের মধ্যে অধিকাংশেই তৃণমূলের মার্জিন খুব বেশি নয়। বরং উত্তর হাওড়ার একাধিক ওয়ার্ডে তিন থেকে পাঁচ হাজারেরও বেশি ভোটে বিজেপি এগিয়ে গিয়েছে। এই অবস্থায় পুরসভা ভোট হলে, হাওড়া পুরসভা তৃণমূলের দখলে থাকবে কি না, তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। এই অবস্থায় রাজ্য সরকার এখনই পুরসভা ভোট করিয়ে নিতে চাইবে, নাকি ড্যামেজ কন্ট্রোলের পর আগামী বছর রাজ্যের আরও ৮২টি পুরসভার সঙ্গে এই পুরসভার ভোট করবে, তা নিয়ে জল্পনা তুঙ্গে। সাধারণ মানুষ মনে করছে, নির্দিষ্ট সময়ে ভোট না হওয়ায় তৃণমূলের উপর শহরবাসীর একাংশ বিরক্ত। তার প্রতিফলন এই ভোটে পড়েছে। তাছাড়া অবাঙালি ভোটব্যাঙ্কও তৃণমূল ধরে রাখতে ব্যর্থ হয়েছে। তাই অবাঙালি এলাকায় তৃণমূল হেরে গিয়েছে।
তবে রাজনৈতিক মহল মনে করছে, আগামী এক বছর ড্যামেজ কন্ট্রোল করে আগামী বছর রাজ্যের বাকি পুরসভাগুলির সঙ্গেই হাওড়ায় ভোট করাতে পারে রাজ্য সরকার। সেই সম্ভাবনাই বেশি। তবে এক বছর বাদে পুর ভোট হলে নাগরিক পরিষেবা যে পর্যাপ্ত মিলবে না, তা বিলক্ষণ জানেন শহরবাসী। স্বাভাবিকভাবেই এনিয়ে এলাকার মানুষের মধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে।

পার্ক সার্কাসে ভয়াবহ আগুন, বন্ধ ট্রেন চলাচল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল কলকাতায়। ঘটনাটি ঘটে বুধবার দুপুরে পার্ক সার্কাসের রাইফেল রেঞ্জ রোড এলাকায়। এদিন ওই অঞ্চলের বেশ কয়েকটি অস্থায়ী দোকানে আগুন লাগে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের দশটি ইঞ্জিন।
বিশদ

স্টেশন চত্বরেই হোটেলের স্বাচ্ছন্দ্য
এবার শিয়ালদহে ঝাঁ চকচকে
এসি ডর্মিটরি ও রিটায়ারিং রুম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ স্টেশনে যুক্ত হল যাত্রী স্বাচ্ছন্দ্যের নয়া পরিকাঠামো। নবরূপে সজ্জিত ঝাঁ চকচকে দু’টি এসি ডর্মিটরি এবং দু’টি এসি রিটায়ারিং রুমের উদ্বোধন হল শিয়ালদহ স্টেশনে। মঙ্গলবার সেগুলির উদ্বোধন করেন এক মহিলা যাত্রী এবং রেলের এক মহিলা কর্মী।
বিশদ

প্রয়োজনে পায়ে ধরে ক্ষমা চাইব: জ্যোতিপ্রিয়
ঔদ্ধত্য ছেড়ে মাথা নত করার নির্দেশ,
বিপর্যয় মোকাবিলায় ১০ জনের কমিটি

 বিএনএ, বারাসত: ঔদ্ধত্য নয়, সাধারণ মানুষের কাছে মাথা নত করতে হবে। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বারাকপুর ও বনগাঁ লোকসভায় ‘বিপর্যয়ে’র পর মঙ্গলবার কোর কমিটির বৈঠকে দলের নেতাদের এমনই নির্দেশ দিলেন উত্তর ২৪ পরগনা জেলার সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিক।
বিশদ

একাধিক অবৈধ সম্পর্কের সন্দেহে
স্ত্রীকে কুপিয়ে খুন, গ্রেপ্তার স্বামী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একাধিক অবৈধ সম্পর্ক রয়েছে এই সন্দেহের বশে শ্বশুরবাড়িতে গিয়ে দা দিয়ে কুপিয়ে স্ত্রীকে খুন করল স্বামী। মৃত্যু নিশ্চিত করতে স্ত্রীর ঘাড়, পিঠ সহ একাধিক জায়গায় কোপ মারা হয়। সোমবার গভীর রাতে ওই ঘটনাটি ঘটেছে দমদমের মধুগড়ে বিধান কলোনিতে।
বিশদ

কলকাতার ফুটপাতের খাবার নিয়ে সমীক্ষা
১০ এলাকার বেশ কিছু অংশের খাদ্য
তৈরির উপরে বিশেষ নজরের সিদ্ধান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের ভেজাল খাদ্য রোধে এবং খাবারের মানোন্নয়নে গত কয়েক মাস ধরেই একাধিক উদ্যোগ নিয়েছে কলকাতা পুরসভা। কিন্তু তারপরেও শহরের ১০টি এলাকার কিছু কিছু অংশের ফুটপাতের খাবারের উপরে বিশেষ নজর দেওয়ার বিষয় উঠে এল সমীক্ষায়।
বিশদ

 একদা লালদুর্গ বারাকপুরে সিপিএমের
ভোটব্যাঙ্কে থাবা বসিয়ে জয় বিজেপির

  হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: একদা লালদুর্গ বারাকপুরে সিপিএমের ব্যাঙ্কে থাবা বসিয়ে লোকসভা ভোটে ছক্কা হাঁকিয়েছে বিজেপি। গত বিধানসভা ভোটে একাধিক কেন্দ্রে দ্বিতীয় স্থানে থাকা সিপিএম এবার একেবারে ধরাশায়ী হয়েছে। এই লোকসভার সাতটি বিধানসভার মধ্যে দু’টি বাদ দিলে সব কটিতেই গেরুয়া শিবিরের জয়জয়কার।
বিশদ

অহেতুক গড়িমসি
পোস্তা উড়ালপুল: বিশেষজ্ঞ সংস্থা ও
পূর্ত দপ্তরের সম্পর্কে ক্ষোভ পুরমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোস্তায় ভেঙে পড়া বিবেকানন্দ উড়ালপুলের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নিতে পারছে না রাজ্য সরকার। একটি বিশেষজ্ঞ সংস্থাকে বাছাই করা হলেও শেষ পর্যন্ত কাজের ভার তাদের দেওয়া হবে কি না, তা নিয়ে দ্বিধায় প্রশাসন।
বিশদ

ফের প্রেস ক্লাব এলাকায় ১৪৪ ধারা
জারি করল কলকাতা পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রেস ক্লাব সংলগ্ন ময়দান এলাকায় ১৪৪ ধারা অব্যাহত রাখল লালবাজার। চলতি মাসে ১৪৪ ধারার মেয়াদ শেষ হওয়ার মুখে নতুন করে এই ধারা জারি করেছেন বিদায়ী পুলিস কমিশনার ডাঃ রাজেশ কুমার।
বিশদ

জেল হেফাজতে পাঠানোর নির্দেশ কোর্টের
ভাইপোকে গরম খুন্তির ছ্যাঁকা
দেওয়ার অভিযোগে ধৃত পিসি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাত বছরের ভাইপোকে গরম খুন্তি দিয়ে শরীরের বিভিন্ন অংশে ছ্যাঁকা দেওয়ার অভিযোগে পিসিকে গ্রেপ্তার করল নারকেলডাঙা থানার পুলিস। মঙ্গলবার ধৃতকে শিয়ালদহের অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট (এসিজেএম) শুভদীপ রায়ের এজলাসে হাজির করা হয়।
বিশদ

  বারাসতে বাড়িতে দম্পতির মৃতদেহ উদ্ধার

 বিএনএ, বারাসত: মঙ্গলবার সকালে বারাসত শহরের দ্বিজ হরিদাস কলোনি এলাকায় বাড়ির ভিতর থেকে এক দম্পতির মৃতদেহ উদ্ধার করল পুলিস। পুলিস জানিয়েছে, মৃতদের নাম দেবব্রত সরকার (৩২) ও বিষ্ণুপ্রিয়া সরকার (২৮)।
বিশদ

পরকীয়ার জেরে স্ত্রীকে শ্বাসরোধ
করে খুন, স্বামীর যাবজ্জীবন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিবাহিত এক মহিলার সঙ্গে পরকীয়া, আর তারই ফলশ্রুতিতে শ্বাসরোধ করে খুন করা হয়েছিল স্ত্রীকে। সেই ঘটনায় স্বামী মন্টু হালদারকে যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। মন্টু বারুইপুরের বাসিন্দা।
বিশদ

দক্ষিণ দমদম
পুরসভার কাজ লাটে, ঘরে ঘরে টিভিতে
দলবদলে নজর তৃণমূল সিআইসিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর কারা কারা তালিকায় নাম লেখাচ্ছেন বলতে পারেন? নিজের দপ্তরে টিভির পর্দার দিকে তাকিয়ে খানিকটা কৌতূহলের ঢঙে প্রশ্নটা ছুঁড়ে দিলেন দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান-ইন-কাউন্সিল প্রদীপ মজুমদার। তাঁর দপ্তরে টিভিতে তখন দেখা যাচ্ছে তিন বিধায়ক সহ হালিশহর, কাঁচরাপাড়া, নৈহাটি থেকে কাউন্সিলাররা বিজেপিতে যোগ দিতে দিল্লি গিয়েছেন।
বিশদ

  মোহনপুরের উপ প্রধানের গাড়িতে আগুন

 বিএনএ, বারাকপুর: সোমবার রাতে মোহনপুর গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের উপ প্রধান নির্মল করের গাড়ি ভাঙচুর করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। নির্মলবাবু বলেন, মধ্যপাড়ায় আমার বাড়ির গেটের সামনে চারচাকা রাখা ছিল।
বিশদ

 অর্জুনের জামিন মঞ্জুর বারাকপুরে

 বিএনএ, বারাকপুর: ভাটপাড়ায় বিধানসভা উপ নির্বাচনের আগে ও পরে গণ্ডগোলকে কেন্দ্র করে বারাকপুরের সংসদ সদস্য অর্জুন সিংয়ের বিরুদ্ধে তৃণমূলের পক্ষ থেকে একাধিক মামলা করা হয়েছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, রামপুরহাট: মুরারই থানার রাজগ্রামের বনরামপুর গ্রামের কাছে পাথর শিল্পাঞ্চল যাওয়ার রাস্তায় জেসিবি মেশিনের ধাক্কায় মৃত্যু হল এক বাইক আরোহী যুবকের। পুলিস জানিয়েছে, মৃতের নাম সাব্বির শেখ(২২)। বাড়ি বনরামপুর গ্রামে। সোমবার বিকেলে সে বাইক চালিয়ে পাথর শিল্পাঞ্চল যাচ্ছিল। ...

  সংবাদদাতা, ময়নাগুড়ি: একাধিক দাবিতে মঙ্গলবার ময়নাগুড়ি কলেজের অধ্যক্ষাকে স্মারকলিপি দিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের ময়নাগুড়ি নগর কমিটি। সংগঠনের নগর ইউনিটের সহ সম্পাদক অলোক রায় বলেন, আমরা শীঘ্রই ময়নাগুড়ি কলেজে ইউনিট খুলতে চলেছি। সেজন্য এদিন কলেজে আসা। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষায় উন্নতির জন্য সব মহল থেকে মতামত চেয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ফেসবুকে করা তাঁর এই পোস্টের প্রেক্ষিতে বেশ কিছু পরামর্শও দিয়েছেন সাধারণ মানুষ। মত জানিয়েছে শিক্ষক সংগঠনগুলিও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬২ টাকা ৬৯.৮৬ টাকা
পাউন্ড ৭৬.৪৬ টাকা ৭৯.৪৩ টাকা
ইউরো ৬৮.৮৫ টাকা ৭০.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২৬/৩ দিবা ৩/২১। উত্তরভাদ্রপদ ৪০/৫৪ রাত্রি ৯/১৮। সূ উ ৪/৫৬/৫, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৮ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৫ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৯ মে ২০১৯, বুধবার, দশমী ২১/২৭/৫৫ দিবা ১/৩১/২১। উত্তরভাদ্রপদনক্ষত্র ৩৭/৩৭/৩৫ রাত্রি ৭/৫৯/১৩, সূ উ ৪/৫৬/১১, অ ৬/১৩/১৫, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ১১/৩৪/৪৩ গতে ১/১৪/২১ মধ্যে, কালবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৫/৩ মধ্যে, কালরাত্রি ২/১৫/২৭ গতে ৩/৩৫/৪৯ মধ্যে।
২৩ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। বৃষ: সম্ভাব্য ক্ষেত্রে বিবাহের যোগ আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।১৯৫৩—প্রথম এভারেস্ট ...বিশদ

07:03:20 PM

১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস আজ রাত ১১:৫৫ মিনিটের বদলে আগামীকাল সকাল ১০:৩০ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

07:24:56 PM

আগামীকাল প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী 

07:17:06 PM

৩১ মে ১২৮৩৪ হাওড়া-আমেদাবাদ এক্সপ্রেস বাতিল থাকবে 

06:22:45 PM

৪ জেলার জেলা শাসক বদল 
চার জেলার জেলা শাসক বদল করল রাজ্য সরকার। উত্তর ২৪ ...বিশদ

06:17:16 PM