Bartaman Patrika
দেশ
 

সম্প্রতি মহারাষ্ট্রের বুলধানা জেলার সিন্ধখেড় রাজা টাউনে ‘শেষশায়ী বিষ্ণু’র মূর্তিটি উদ্ধার করেছে এএসআইয়ের নাগপুর সার্কেলের একটি টিম। ছবি: পিটিআই 

ভোটে বিজেপির ছাপ্পার ভিডিও প্রকাশ্যে, তোলপাড় উত্তরপ্রদেশ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: মোবাইল ক্যামেরা সেলফি মোডে। এক কিশোর সেই ক্যামেরা অন করেই ইভিএমে দিয়ে চলেছে একের পর এক ছাপ্পা। আর সবটাই বিজেপির হয়ে। পঞ্চম দফার ভোটের মুখে উত্তরপ্রদেশের এই চাঞ্চল্যকর ভিডিও প্রকাশ্যে আসায় দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে। অভিযোগের একটা তির যদি বিজেপির দিকে থাকে, তাহলে অন্যটি নির্বাচন কমিশনের অভিমুখে। যে গেরুয়া শিবির অন্য দলের নামে ভোটে রিগিংয়ের অভিযোগ করে, তারাই ব্যাপক ছাপ্পা দিচ্ছে। আর কমিশনের প্রতিনিধিদের সামনে! অভিযোগ সামনে আসতেই নড়েচড়ে বসেছে কমিশন। এফআইআর দায়ের করে অভিযুক্ত কিশোরকে গ্রেপ্তার করেছে পুলিস। 
জানা গিয়েছে, ঘটনাটি উত্তরপ্রদেশের ফারুকাবাদ লোকসভা কেন্দ্রের। ওই আসনে ভোট হয়েছে গত ১৩ মে। সেলফি মোডে তোলা ভাইরাল ভিডিও স্পষ্ট দেখা যাচ্ছে, কিশোর বয়সি একটি ছেলে বুথে গিয়ে পরের পর বিজেপির বোতামে আঙুল টিপছে। সে-ই দেখাচ্ছে, ভোট গিয়েছে বিজেপিতেই। ভিভিপ্যাট মেশিনে দেখা যাচ্ছে বিজেপির নির্বাচনী প্রতীক পদ্মফুলের ছবি। আধার কার্ড দেখিয়ে ওই ‘ছাপ্পা ভোটদাতা’ রীতিমতো গর্বের সঙ্গে একটি করে ভোট দিচ্ছে আর বলছে, ‘এই দেখুন আমি এতগুলো ভোট দিলাম। আটটা।’ বুথের আধিকারিকের সামনে কীভাবে এক কিশোর বিজেপি এমপি মুকেশ রাজপুতের নামের পাশে পরপর ভোট দিয়ে গেল? এই প্রশ্ন তুলছে বিরোধীরা। অভিযোগের তির উঠেছে বিজেপি নেতা অনিল সিং ঠাকুরের পরিবারের দিকে। গেরুয়া পার্টির পক্ষ থেকে যদিও অভিযোগ সাফ অস্বীকার করা হয়েছে। সমাজবাদী পার্টির প্রশ্ন, তাহলে ভিডিওতে যেটা দেখা যাচ্ছে, সেটা কী? ইতিমধ্যেই ওই কেন্দ্রে পুননির্বাচনের দাবি জানিয়েছে অখিলেশ যাদবের দল। বিজেপির মুখপাত্র গোপালকৃষ্ণ আগরওয়াল বলেছেন, ‘এ ব্যাপারে কেউ অভিযোগ করলে কমিশন নিশ্চয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে বিরোধীরা হারের ভয়েই লাগাতার বিজেপির দিকে আঙুল তুলছে।’ বিতর্ক সামলাতে অবশ্য ওই বুথে পুনর্নির্বাচনের পাশাপাশি দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী আধিকারিকদের সাসপেন্ড করার নির্দেশও দিয়েছে কমিশন।
ছাপ্পাভোটের ভিডিও নিয়ে সরব হয়েছে কংগ্রেস। ভিডিওটি কমিশনকে ট্যাগ করে প্রশ্ন, ‘কবে ঘুম ভাঙবে?’ অখিলেশ যাদব বলেছেন, ‘আসলে বিজেপির বুথ কমিটি লুট কমিটিতে পরিণত হয়েছে।’ অখিলেশের সুরেই তোপ দেগে সমাজবাদী পাটির সর্বভারতীয় সহ সভাপতি কিরণময় নন্দের আক্রমণ, ‘নির্লজ্জ এই রিগিংই প্রমাণ করছে, হারের আতঙ্কে ভুগছে বিজেপি। কমিশনই বা কী করছে? কী করে একজনকে অতক্ষণ ভোট দিতে দিল? যে বুথে এটি ঘটেছে, সেখানে অবশ্যই পুনর্নির্বাচন করা উচিত।’ তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন বলেন, ‘নির্বাচন কমিশন যে বিজেপিরই বি টিম, তা ফের প্রমাণ হচ্ছে। মডেল কোড অব কনডাক্ট তো আগেই মোদি কোড অব কনডাক্টে পরিণত করেছে কমিশন। এখন ছাপ্পাভোট করাতে সাহায্য করছে। কারণ মোদি জানেন, এবার তাঁকে গদি ছাড়তেই হবে। তাই ছাপ্পা ভোট করিয়ে ৪০০ পেরতে চাইছেন। আসলে ৪২০-র মতোই কাজ করছে বিজেপি। কমিশন রেফারি হয়েও লাল কার্ড দেখাচ্ছে না। এই কি নিরপেক্ষ ভোট? জবাব দিক কমিশন।’

20th  May, 2024
হিট স্ট্রোকে দেশে মৃত বেড়ে ১১০, জলের দাবিতে আজ অনশনে আপ-মন্ত্রী

শুধুই হিট-স্ট্রোকে মৃত্যু মিছিল নয়। তীব্র দাবদাহে দিল্লিতে বাড়ছে চরম জল সঙ্কটও। পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়ে উঠেছে, অভিজাত ‘ল্যুটিয়েন্স’ দিল্লিতেও দ্রুত জল ফুরিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।
বিশদ

21st  June, 2024
হাইকোর্টে ধাক্কা খেল নীতীশ সরকার, খারিজ অনগ্রসরদের জন্য ৬৫ শতাংশ সংরক্ষণ

সংরক্ষণ মামলায় পাটনা হাইকোর্টে বড় ধাক্কা খেল বিহারের নীতীশ কুমারের সরকার। গত বছর নভেম্বর মাসে দলিত, অনগ্রসর শ্রেণি ও আদিবাসীদের জন্য সংরক্ষণের হার ৫০ থেকে বাড়িয়ে ৬৫ শতাংশ করেছিল রাজ্য।
বিশদ

21st  June, 2024
রামায়ণ নিয়ে ব্যঙ্গাত্মক নাটক, পড়ুয়াদের সর্বোচ্চ ১ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা

ক্যাম্পাসে রামায়ণের ব্যঙ্গাত্মক নাটক মঞ্চস্থ করার অভিযোগ। আর সেই নাটকে অংশ নেওয়ার দায়ে আট পড়ুয়াকে জরিমানা করল আইআইটি বম্বে।
বিশদ

21st  June, 2024
নেট-দুর্নীতি নিয়ে সরব বিরোধীরা, মুখ বাঁচাতে তদন্তভার সিবিআইকে

একদিন আগেই বাতিল হয়েছে ইউজিসি-নেট। নিট দুর্নীতির আবহে যা ঘিরে উত্তাল দেশ। পথে নেমেছেন পড়ুয়ারা। পাশে দাঁড়িয়ে সুর চড়িয়েছে বিরোধী দলগুলিও।
বিশদ

21st  June, 2024
কাশ্মীরে বিধানসভা ভোট, রাজ্যের মর্যাদা ফেরানোর প্রতিশ্রুতি মোদির

তৃতীয়বার ভোটে জেতার পর কাশ্মীরে প্রথম সফরে এসেই বিধানসভা ভোট ও রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

21st  June, 2024
তামিলনাড়ুতে বিষমদ খেয়ে মৃত ৩৮, ধৃত দোকান মালিক সহ ৪

বিষমদে বিপর্যয় এবার তামিলনাড়ুতে।  মৃত্যমিছিল দক্ষিণের এই রাজ্যে। প্রাণ হারালেন অন্তত ৩৮ জন। অনেকেই গুরুতর অসুস্থতা নিয়ে  বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা চিকিৎসকদের। 
বিশদ

21st  June, 2024
সুইস ব্যাঙ্কে ভারতীয়দের গচ্ছিত অর্থ ৭০ শতাংশ কমে ৯ হাজার ৭৭১ কোটি টাকা

সুইস ব্যাঙ্কে ভারতীয় ব্যক্তি ও সংস্থাগুলির গচ্ছিত অর্থের পরিমাণ এক ধাক্কায় ৭০ শতাংশ কমল। ২০২৩ সালে এই অর্থের পরিমাণ কমে দাঁড়িয়েছে ১০৪ কোটি সুইস ফ্রাঁ।
বিশদ

21st  June, 2024
আগরতলার স্কুলে অসুস্থ অন্তত ১৫ ছাত্রী, কাঠগড়ায় হস্টেলের খাবার

স্কুলের মধ্যে আচমকাই অসুস্থ হয়ে পড়ল একাধিক ছাত্রা। আগরতলায় বোধজং বালিকা বিদ্যালয়ের ঘটনা। স্কুলের অন্তত ১৫ জন ছাত্রীকে অ্যাম্বুলেন্সে চাপিয়ে জিবি হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই বর্তমানে তারা চিকিৎসাধীন রয়েছে
বিশদ

21st  June, 2024
ভারতে ৫ বছরের নীচে ৪০ শতাংশই ভুগছে অপুষ্টিতে: রিপোর্ট ইউনিসেফের

জিডিপি বৃদ্ধির দাবি নিয়ে ঢাক পেটাচ্ছে মোদি সরকার। কিন্তু সাধারণ মানুষ বেকারত্ব, মূল্যবৃদ্ধির মতো সমস্যায় জর্জরিত। বিভিন্ন সমীক্ষাতেই উঠে এসেছে এমনই তথ্য। এবার রাষ্ট্রসঙ্ঘের সংস্থা ইউনিসেফের রিপোর্টেও উঠে এল চাঞ্চল্যকর তথ্য।
বিশদ

21st  June, 2024
প্রবীণ-নবীন বিধায়কের তথ্য তলব বোসের, জোর জল্পনা

ফলাফল ঘোষণার ১৬ দিন পরেও হয়নি বরানগর এবং ভগবানগোলা বিধানসভা কেন্দ্রের দুই নবনির্বাচিত জনপ্রতিনিধিদের শপথ গ্রহণ। আজ শুক্রবার কেরল যাচ্ছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তাঁর কলকাতায় ফেরার কথা ২৩ জুন। ফলে ২৪ জুনের আগে শপথগ্রহণ সম্ভব নয়। 
বিশদ

21st  June, 2024
দিল্লির বার্গার কিং হত্যাকাণ্ডে গ্যাংস্টার-যোগ, ‘হানিট্র্যাপ’ মহিলাকে খুঁজছে পুলিস

রাজধানীর রাজৌরি গার্ডেনে বার্গার কিংয়ের সামনে হত্যার ঘটনায় সামনে এল নয়া তথ্য। জানা গিয়েছে, এই ঘটনার নেপথ্যে রয়েছে হিমাংশু বাউ ওরফে ছোটা ডন।
বিশদ

21st  June, 2024
বিপজ্জনক স্টান্ট

রীতিমতো হাড়হিম করা দৃশ্য! পুনের একটি বহুতলের কার্নিশ থেকে ঝুলে রয়েছে এক কিশোর। আর তার হাত ধরে রয়েছে এক নাবালক।
বিশদ

21st  June, 2024
মৃত দুই লস্কর জঙ্গি

জম্মু-কাশ্মীরের বারামুলায় মৃত দুই জঙ্গির পরিচয় জানা গিয়েছে। বৃহস্পতিবার সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, তারা দু’জনেই পাক জঙ্গি সংগঠন লস্কর-ই-তোইবা গ্রুপের সদস্য।
বিশদ

21st  June, 2024
তল্লাশি ইডির

অভিযোগ ২০ হাজার কোটি টাকারও বেশি ব্যাঙ্ক জালিয়াতির। সেই মামলার সূত্রেই বৃহস্পতিবার দিল্লি ও সংলগ্ন এলাকা, মুম্বই ও নাগপুরে তল্লাশি অভিযান চালাল ইডি।
বিশদ

21st  June, 2024

Pages: 12345

একনজরে
সামনেই বর্ষার মরশুম। বৃষ্টির সময় ইষ্টনাম যপেই মাটির বাড়িতে প্রায় দেড় লক্ষ পরিবার দিন-রাত কাটাবেন। তবে আশঙ্কার মধ্যেই তাঁরা আশার আলো দেখছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ...

অপ্রতিরোধ্য স্মৃতি মান্ধানা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজের তৃতীয় ম্যাচেও ঝড় তুললেন তিনি। মান্ধানার ৮৩ বলে ৯০ রানের ইনিংসের সুবাদেই প্রোটিয়াদের ৩-০ হোয়াইটওয়াশ করল ভারত। ...

ফের বন্দুকবাজের তাণ্ডবে রক্তাক্ত আমেরিকা। এবারের ঘটনাস্থল আরকানসাস প্রদেশ। শুক্রবার সেখানকার শপিং মলে হামলা চালায় আততায়ী। দোকান লাগোয়া পার্কিং লটেও গুলি চালায় সে। ঘটনায় মৃত্যু ...

মালদহের আম চিনতে কিউআর কোড লাগাতে শুরু করেছে উদ্যান পালন দপ্তর। এজেলার আম যখন আধুনিকতার ছোঁয়া পেয়ে অর্থনীতি চাঙ্গা করছে, ঠিক তখনই আমগাছ নিধনে ব্যস্ত জমি মাফিয়ারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরিবারের সদস্যদের পারস্পরিক মতান্তর, কলহে মনে হতাশা। কাজকর্ম ভালো হবে। আয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৭৬৩ - ব্রিটিশ সৈন্যরা মুর্শিদাবাদ দখল করে মীরজাফরকে বাংলার নবাব নিযুক্ত করে
১৭৯৩ - ফ্রান্সে প্রথম গণতান্ত্রিক সংবিধান গৃহীত হয়।
১৮১৯ - শিল্পপ্রেমী লোকহিতৈষী তথা কলকাতার মার্বেল প্যালেস প্রতিষ্ঠাতা রাজেন্দ্র মল্লিকের জন্ম
 ১৮৮৩- অস্ট্রিয়-মার্কিন পদার্থ বিজ্ঞানী ভিক্টর ফ্রান্সিস হেসের জন্ম
১৮৯৭ - সংগীত শিক্ষক, সঙ্গীতজ্ঞ ও গোয়ালিয়র ঘরানার হিন্দুস্থানী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী পণ্ডিত ওমকারনাথ ঠাকুরের জন্ম
১৯০৮ - সঙ্গীত-নাটক আকাদেমি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট কথাকলি নৃত্যশিল্পী ও অভিনেতা গুরু গোপীনাথের জন্ম
১৯০৮- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের মৃত্যু
১৯১৮ - কানাডায় প্রথম এয়ার মেইল সার্ভিস শুরু হয়- মনট্রিল থেকে টরন্টো
১৯৭০- অভিনেত্রী জুন মালিয়ার জন্ম
১৯৮০ -ভারতের চতুর্থ রাষ্ট্রপতি ভারতরত্ন বরাহগিরি ভেঙ্কট গিরির মৃত্যু
১৯৮৭- আর্জেন্তিনার ফুটবলার লিওনেল মেসির জন্ম
২০০২ - আফ্রিকার ইতিহাসে সবচেয়ে ভয়ংকর রেল দুর্ঘটনা ঘটে তাঞ্জানিয়ায়। ২৮১ জন মারা যায়।
২০১০ - জুলিয়া গিলার্ড অস্ট্রেলিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হন।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৭ টাকা ৮৪.৫১ টাকা
পাউন্ড ১০৪.১৬ টাকা ১০৭.৬৩ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  June, 2024

দিন পঞ্জিকা

৯ আষাঢ়, ১৪৩১, সোমবার, ২৪ জুন, ২০২৪। তৃতীয়া ৫১/৮ রাত্রি ১/২৪। উত্তরাষাঢ়া নক্ষত্র ২৭/২৩ দিবা ৩/৫৪। সূর্যোদয় ৪/৫৭/২৩, সূর্যাস্ত ৬/২০/২৫। অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/১৮ মধ্যে। রাত্রি ৯/১০ গতে ১২/০ মধ্যে পুনঃ ১/২৫ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩৩ গতে ৪/১৫ মধ্যে। বারবেলা ৬/৩৮ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৩/০ গতে ৪/৪০ মধ্যে। কালরাত্রি ১০/২০ গতে ১১/৪০ মধ্যে।  
৯ আষাঢ়, ১৪৩১, সোমবার, ২৪ জুন, ২০২৪। তৃতীয়া রাত্রি ২/৫৭। উত্তরাষাঢ়া নক্ষত্র অপরাহ্ন ৫/৪৫। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২২ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩৬ গতে ৪/১৯ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৮ মধ্যে ও ৩/২ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪০ মধ্যে। 
১৭ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
পুরসভার কাজে বিধায়করা যেন হস্তক্ষেপ না করে: মমতা

05:07:00 PM

বনগাঁয় দুর্ঘটনা, মৃত্যু হল এক ব্যক্তির
কন্টেনারের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক ব্যক্তির। দুর্ঘটনাটি ঘটেছে ...বিশদ

05:04:41 PM

দিনের বেলায় রাস্তার আলো জ্বলছে, কেউ দেখে না: মমতা

05:01:08 PM

মৌলালিতে এআইডিএসওয়ের বিক্ষোভ

04:59:00 PM

সকাল সাড়ে ৫টার পর রাস্তার আলো জ্বললে টাকা বন্ধ: মমতা

04:58:00 PM

বকেয়া করে কিছুটা ছাড় দিন: মমতা

04:57:42 PM