Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

৬০ লক্ষ ব্যয়ে প্রাক বর্ষার প্রস্তুতির কাজ শুরু করতে চলেছে সেচদপ্তর

নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: সামনেই বর্ষা। তার আগে তেড়েফুঁড়ে নামছে উত্তর দিনাজপুর জেলা সেচদপ্তর। জোরকদমে শুরু হতে চলেছে বাঁধ, নদীর পাড় ও স্লুইস গেট মেরামতির কাজ। তারা ইতিমধ্যেই ১৯টি কাজ হাতে নিয়েছে।
সেচদপ্তরের ইঞ্জিনিয়াররা জানান, প্রাক প্রস্তুতি হিসেবে বর্ষা নামার আগেই আমরা বেশকিছু প্রকল্প হাতে নিয়েছি। খুব শীঘ্রই কাজ শুরু হবে। জুন মাস শেষ হওয়ার আগেই কাজ শেষ হবে। 
একইসঙ্গে ভারী বৃষ্টিপাত চলাকালীন কোথাও কোনও বাঁধ বা নদীর পাড় ক্ষতিগ্রস্ত হলে তার মেরামতির প্রস্তুতি নেওয়া হচ্ছে।  প্রয়োজনীয় বালির বস্তা, নাইলনের নেট, বোল্ডার, তারজালি, বাঁশের খাঁচা তৈরি করে মজুত রাখা হয়েছে। 
উত্তর দিনাজপুর সেচ বিভাগের নির্বাহী বাস্তুকার নীরজকুমার সিং বলেন, আমরা জোরকদমে প্রাক বর্ষার প্রস্তুতি শুরু করে দিয়েছি। নদী বাঁধ ও স্লুইস গেট মিলিয়ে ১৯টি কাজ হচ্ছে। প্রাক বর্ষা প্রস্তুতির জন্য প্রায় ৬০ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে উত্তর দিনাজপুর জেলার জন্য। 
রাজ্যের মধ্যে অন্যতম নদীমাতৃক জেলা উত্তর দিনাজপুর। এখানে উল্লেখযোগ্য নদীগুলি হল মহানন্দা, কুলিক, নাগর, সুই, টাঙ্গন, গামারি ও ডাউক। এর মধ্যে বর্ষার সময় ভয়াবহ আকার ধারণ করে মহানন্দা। বর্ষায় বাংলাদেশের সমস্ত জল বয়ে নিয়ে আসে টাঙ্গন, কুলিক। নাগর নদীও ভয়াবহ রূপ ধারণ করে। এছাড়াও স্থানীয় কিছু ছোট নদী রয়েছে এই জেলায়। প্রতি বছরই বর্ষার সময় নদীর ভয়াবহ রূপের কারণে বাঁধ এবং নদীর পাড় ভেঙে যায়। যার জেরে জেলার বেশ কিছু ব্লকে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। 
সেচদপ্তর সূত্রে খবর, জেলার মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ বাঁধ হল রায়গঞ্জ মহকুমার ইটাহার ব্লকের ‘পাজল ফ্লাড কন্ট্রোল এমব্যাঙ্কমেন্ট’, রায়গঞ্জ শহরের ‘রায়গঞ্জ টাউন প্রোটেকশন এমব্যাঙ্কমেন্ট’ ও  ইসলামপুর মহকুমার চোপড়া ব্লকের মহানন্দার বাঁ দিকে চিতরঘাটা ও রবীন্দ্রনগর বাঁধ। সেগুলির মেরামতি ও রক্ষণাবেক্ষণেও জোর দেওয়া হচ্ছে।
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, উত্তর দিনাজপুর জেলায় প্রায় ১০০ কিমি বাঁধ রয়েছে। গত বছর বর্ষায় জেলার অনেক বাঁধ ক্ষতিগ্রস্ত হয়। বর্ষার জলের চাপে কিছু স্লুইস গেটেরও ক্ষতি হয়েছে। সেচদপ্তর ও জেলা প্রশাসন পর্যালোচনা করে ক্ষতিগ্রস্ত বাঁধ ও স্লুইস গেটগুলিকে চিহ্নিত করেছে। এবছর এখন লোকসভা ভোটের জন্য আদর্শ আচরণবিধি চলছে। ভোট পর্ব মিটতেই অগ্রাধিকারের ভিত্তিতে মেরামতির কাজ শুরু করবে জেলা সেচদপ্তর।

22nd  May, 2024
মাদারিহাটে উপ নির্বাচনে বাম-কং জোট হচ্ছে না

লোকসভা ভোটে আলিপুরদুয়ারে বাম প্রার্থী আরএসপি’র মিলি ওরাওঁকে সমর্থন করেছিল কংগ্রেস। কিন্তু মাদারিহাট বিধানসভা উপ নির্বাচনে বাম প্রার্থীকে আর সমর্থন নয়। কংগ্রেস মাদারিহাট  উপ নির্বাচনে আলাদা প্রার্থী দেবে।
বিশদ

মেহেন্দাবাড়ি গ্ৰামে যাওয়ায় ৪ কিমি রাস্তা পাঁচবছর বেহাল

বৃষ্টিতে বেহাল দশা রাস্তার। করণদিঘি ব্লকের বিহিনগর বাসষ্ট্যান্ড থেকে বেঙ্গল টু বেঙ্গল মেহেন্দাবাড়ি গ্ৰামে যাওয়ায় ৪ কিমি রাস্তা পাঁচবছর ধরে বেহাল বলে স্থানীয়দের অভিযোগ।
বিশদ

কাকিমাকে মারধর, ধর্ষণের অভিযোগ, চাঞ্চল্য নাজিরপুরে

মানিকচকের নাজিরপুরে কাকিমাকে ধর্ষণের অভিযোগ উঠল ভাইপোর বিরুদ্ধে। ধর্ষণে বাধা দেওয়ায় ব্যাপক মারধর করা হয়েছে বলেও অভিযোগ। ঘটনার পর থেকে আতঙ্কে রয়েছেন বধূ ও তাঁর পরিবার। বৃহস্পতিবার মানিকচক থানায় লিখিত অভিযোগ হওয়ার পর তদন্ত শুরু করেছে পুলিস।
বিশদ

আজ জেলায় ফিরছেন কেন্দ্রীয় মন্ত্রী সুকান্ত মজুমদার

শপথ নেওয়ার দশদিন পর নিজের জেলায় ফিরছেন কেন্দ্রীয় শিক্ষা রাষ্ট্রমন্ত্রী সুকান্ত মজুমদার। মন্ত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত বিজেপির নেতাকর্মীরা। ইতিমধ্যে সাজোসাজো রব বুনিয়াদপুর, গঙ্গারামপুর ও বালুরঘাটে। মন্ত্রী হয়ে নিজের জেলায় তাঁর আগমনে বিজেপির পক্ষ থেকে সংবর্ধনার আয়োজন করা হয়েছে।
বিশদ

প্রাথমিক স্কুলে আজ থেকেই পুরনো সময়ে ক্লাস, ক্ষুব্ধ শিক্ষকদের একাংশ

তাপপ্রবাহ কমতেই পাঠদানের সময় বদল। সকালের পরিবর্তে শুক্রবার থেকে আগের সময়ে প্রাথমিক বিদ্যালয়ের পঠনপাঠন চালু করার নির্দেশ দিয়েছে দক্ষিণ দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা সংসদ।
বিশদ

মিড ডে মিলে ভাতের বদলে মিলল বিস্কুট

স্কুলের পড়ুয়াদের জন্য রান্না হল না। খিচুরি বা ভাতের বদলে তাদের দেওয়া হল ক্রিম বিস্কুট। যদিও বিস্কুট দেওয়ার কোনও নিয়ম নেই। বৃহস্পতিবার মালদহ সার্কেলের কাদিরপুর নিউ জিএসএফ প্রাথমিক বিদ্যালয়ে এই অভিযোগ উঠেছে
বিশদ

বনবাংলো পুড়ে যাওয়ায় কালো ব্যাজ পরে শোক পালন পর্যটন ব্যবসায়ীদের

১৯৬৭ সালে তৈরি হলং বনবাংলো পুড়ে যাওয়ার ঘটনায় শোকাহত পর্যটন মহল। মঙ্গলবার রাতে ঐতিহ্যবাহী বাংলোটি পুড়ে ছাই হয়ে যায়। বনবাংলো পুড়ে যাওয়ার ঘটনায় বুধবার মাদারিহাটে শোকাহত পর্যটন ব্যবসায়ীরা বুকে কালো ব্যাজ পরে শোকপ্রকাশ করেন। তাঁরা মোমবাতি মিছিলও করেন।  
বিশদ

20th  June, 2024
স্নেহার শোকে মুহ্যমান চাঁচল

রাত সাড়ে এগারোটা। সাইরেন বাজিয়ে অ্যাম্বুলেন্স থামল বাড়ির দরজায়। গোটা গ্রাম তখন ঘিরে রয়েছে একটি বাড়িকে। চারদিক থেকে ভেসে আসছে কান্নার রোল।
বিশদ

20th  June, 2024
কালভার্ট ভেঙে গর্তে পড়ে গেল ভুটভুটি, রক্ষা চালকের

নড়বড়ে কালভার্ট দিয়ে ভুটভুটি যাতায়াত করতে গিয়েই বিপত্তি। বুধবার সকালে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল কালভার্টটি। অল্পের জন্য চালক রক্ষা পেলেও গর্তে পড়ে যায় ভুটভুটিটি।
বিশদ

20th  June, 2024
যাত্রী সুরক্ষা নেই, তদন্তের নামে শুধু প্রহসন, দুর্ঘটনা নিয়ে সরব গৌতম 

ট্রেন দুর্ঘটনা নিয়ে সরব শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব। তিনদিন আগে দুর্ঘটনায় আহত মালগাড়ির সহ চালক ও যাত্রীদের সঙ্গে বুধবার সাক্ষাৎ করার পর মেয়র বলেন, নিজেদের গাফিলতি এড়াতে তদন্তের নামে প্রহসন করছে রেল।
বিশদ

20th  June, 2024
সময়ে না আসায় ছয় পঞ্চায়েত কর্মীকে শোকজ করলেন বিডিও

প্রধান বাদে দুপুর একটাতেও গ্রাম পঞ্চায়েত অফিসে দেখা নেই প্রথমসারির ছয় সরকারি কর্মচারীর। প্রতিদিনই কর্মচারীরা দেরি করে আসায় মারনাই গ্রাম পঞ্চায়েত অফিসের কাজ ব্যাহত হচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ। 
বিশদ

20th  June, 2024
ফলন কমায় আমসত্ত্ব, আচার শিল্পেও সঙ্কট মালদহ জেলায়

আমের ফলন কম হওয়ায় মালদহে আমসত্ত্ব ও আচার শিল্প সঙ্কটের মধ্যে পড়েছে। জেলায় গতবারের তুলনায় এবার অর্ধেকেরও কম আম উৎপাদন হয়েছে।
বিশদ

20th  June, 2024
অডিটোরিয়ামের জন্য জমি দিতে রাজি কালাচাঁদ হাইস্কুল

পুরাতন মালদহ শহরে অডিটোরিয়ামের  অভাব। সেজন্য ওই এলাকায় বড় কোনও অনুষ্ঠান হলে উদ্যোক্তাদের  ভোগান্তি পোহাতে হয়।
বিশদ

20th  June, 2024
ম্যাকউইলিয়াম আর আর প্রাইমারি স্কুলের ক্লাসরুমে জমা জল বের করে পঠনপাঠন

স্কুলের জমি নিচু। অন্যদিকে স্কুলের সামনের রাস্তা উঁচু। ফলে বৃষ্টির জল ঢুকে যাচ্ছে আলিপুরদুয়ার শহরের কলেজ হল্টের পাশে ৯ নম্বর ওয়ার্ডের ম্যাকউইলিয়াম আর আর প্রাইমারি স্কুলের শ্রেণিকক্ষে।
বিশদ

20th  June, 2024

Pages: 12345

একনজরে
ফিল সল্ট যেদিন ফর্মে থাকেন, কোনও টার্গেটই কঠিন মনে হয় না। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে ঝড় তুলেছিলেন তিনি। তাঁর ব্যাটিং তাণ্ডবে ম্লান হয়েছিলেন বিপক্ষ ...

জুয়ার আসরে টাকা হেরেও জেতার আশা ছাড়তে পারেনি। অতিরিক্ত টাকা জেতার আশায় প্রতিবেশী যুবকের কাছে ধার নিয়েছিল ৮০০ টাকা। বেশ কয়েকদিন ধরে তাগাদা করেও সেই টাকা কিছুতেই দিচ্ছিল না। এনিয়ে বচসাও হয়। ...

বয়স মাত্র ২৪। কিন্তু, চুল সাদা করে বড় দাঁড়ি লাগিয়ে বিমানে ওঠার ‘ছক’ কষেছিল এক যুবক। কিন্তু, কর্মরত সিআইএসএফ জওয়ানদের তত্পরতায় ভেস্তে গিয়েছে তার পরিকল্পনা। ...

একটি ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল হওয়ায় দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের নিত্যযাত্রীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ক্ষেত্রে কলহের আশঙ্কা। ঠান্ডা মাথায় চলুন। বিজ্ঞানী, ব্যবসায়ী, সাহিত্যিকদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সংগীত দিবস
বিশ্ব যোগব্যায়াম দিবস
১৯০৫: ফরাসি সাহিত্যিক জাঁ পল সার্ত্রের জন্ম
১৯৪০: আর এস এসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের মৃত্যু
১৯৪৫: কবি নির্মলেন্দু গুণের জন্ম
১৯৫৩: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর জন্ম
১৯৫৫: প্রাক্তন ফুটবলার মিশেল প্লাতিনির জন্ম
১৯৮২: ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়ামের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৪.৫২ টাকা ১০৭.৯৮ টাকা
ইউরো ৮৮.১০ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী ৬/২৮ দিবা ৭/৩২। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৩/০ অপরাহ্ন ৬/১৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১৯/৪৯। অমৃতযোগ দিবা ১২/৫ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৮/২৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১০/১৮ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৯ গতে ১০/১৯ মধ্যে। 
৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী দিবা ৬/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র সন্ধ্যা ৬/২৯। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২০ মধ্যে। 
১৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাল দুপুর থেকে জল বন্ধ হাওড়ায়
পাইপলাইনের কাজের জন্য জল সরবরাহ ব্যাহত হবে হাওড়া শহরে। বৃহস্পতিবার ...বিশদ

11:27:54 AM

২৭৭ পয়েন্ট পড়ল সেনসেক্স

11:14:38 AM

আজকের খেলা
স্লোভাকিয়া : ইউক্রেন (সন্ধ্যা ৬-৩০ মিনিটে) পোল্যান্ড : অস্ট্রিয়া (রাত ৯-৩০ মিনিটে) নেদারল্যান্ডস : ...বিশদ

11:10:57 AM

রানিগঞ্জে শিল্পপতির বাড়িতে ইডির হানা
রানিগঞ্জের শিশুবাগান মোড় সংলগ্ন এনএসবি রোডের নীলকন্ঠ গলিতে শিল্পপতি চন্ডী ...বিশদ

10:54:00 AM

কেজরিওয়ালের জামিন মামলা: দিল্লি হাইকোর্টে গেল ইডি
দিল্লির আবগারি দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ...বিশদ

10:40:00 AM

মাথাভাঙায় তৃণমূলের পার্টি অফিসে ভাঙচুর
মাথাভাঙা শহর সংলগ্ন হাজরাহাট-২ গ্রামপঞ্চায়েতের পূর্বখাটেরবাড়ি এলাকায় তৃণমূল পার্টিঅফিসে ভাঙচুর। ...বিশদ

10:27:54 AM