Bartaman Patrika
দেশ
 

জামিনের নির্দেশ ঝাড়খণ্ড হাইকোর্টের, পাঁচমাস পর জেলমুক্ত হেমন্ত সোরেন

রাঁচি (পিটিআই): রাঁচির বীরসা মুন্ডা জেলের বাইরে সমর্থকদের ভিড়। উঠছে স্লোগান। হেমন্ত হ্যায় তো হিম্মত হ্যায়। পাঁচ মাস জেলবন্দি থাকার পর জামিনে মুক্ত হয়ে জেল থেকে বেরলেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান হেমন্ত সোরেন। পাশে স্ত্রী কল্পনা। জনতাকে অভিবাদন জানিয়ে হেমন্ত অভিযোগ করলেন, আমার বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। জোর করে পাঁচ মাস জেলে রাখা হয়েছিল। তবে বিচার ব্যবস্থার উপর আমার আস্থা আছে। 
জমি কেলেঙ্কারির অভিযোগে অর্থ তছরুপের মামলায় শুক্রবার ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের জামিন মঞ্জুর করে রাজ্যের হাইকোর্ট। গত ১৩ জুন এই মামলায় রায় স্থগিত রাখা হয়েছিল। এদিন বিচারপতি রঙ্গন মুখোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ রায় ঘোষণা করেছে। ঝাড়খণ্ড হাইকোর্ট বলেছে, ‘৫০ হাজার টাকার বন্ড ও সম পরিমাণ অর্থের দু’টি সিওরিটির বিনিময়ে আবেদনকারীকে জামিনে মুক্তি দেওয়ার নির্দেশ জারি করা হচ্ছে।’ আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী চম্পাই সোরেনের প্রতিক্রিয়া, সত্য সমস্যায় পড়তে পারে। কিন্তু পরাজিত নয়। লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীর ট্যুইট, সংবিধান রক্ষা করার ভাবনা নিয়ে যাঁরা চলেন, সত্য তাদের সবসময় রক্ষা করে।  ঝাড়খণ্ড প্রদেশ কংগ্রেস সভাপতি লিখেছেন, হাসতে হাসতে কাট যায় রাস্তে, জিন্দেগি ইউঁহি চলতে রহে। সোরেনের জামিন পাওয়ার খবর সামনে আসতেই রীতিমতো উৎসব শুরু করে দেন তাঁর দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) ও জোট শরিক কংগ্রেসের কর্মীরা। শুরু হয় মিষ্টি বিতরণ। সোরেনের আইনজীবী অরুনাভ চৌধুরী বলেন, ‘আদালত বলেছে, আবেদনকারী দোষী নয় বলেই প্রাথমিকভাবে মনে হচ্ছে। জামিনে মুক্তি পাওয়ার পর তিনি কোনও অপরাধ করতে পারেন বলেও মনে হচ্ছে না।’ বিজেপি অবশ্য এদিন বলেছে, এমন উৎসব চলছে যেন মনে হচ্ছে অভিযোগ মুক্ত হয়ে গিয়েছে। তিনি শুধু জামিন পেয়েছেন।
জেএমএম-এর কার্যকরী সভাপতি হেমন্ত সোরেনকে গত ৩১ জানুয়ারি গ্রেপ্তার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। রাঁচির বিরসা মুন্ডা জেলে বন্দি ছিলেন তিনি। গ্রেপ্তারির আগে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিয়েছিলেন শিবু সোরেনের পুত্র। হাইকোর্টের নির্দেশের পর জামিনের শর্তগুলি পূরণে এদিন সিভিল কোর্টে পৌঁছন হেমন্তের ভাই তথা রাজ্যের মন্ত্রী বসন্ত সোরেন। তাঁর সঙ্গে ছিলেন দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিনোদ পান্ডে। বিশেষ পিএমএলএ বিচারক রাজীব রঞ্জনের এজলাসে জামিনের বন্ড পেশ করা হয়। সব প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এদিনই বিরসা মুন্ডা জেল থেকে বেরিয়ে আসেন হেমন্ত সোরেন। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্স হ্যান্ডলে লেখেন, ‘গুরুত্বপূর্ণ আদিবাসী নেতা হেমন্ত সোরেনকে একটি মামলার জন্য ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিতে হয়েছিল। কিন্তু আজ মাননীয় হাইকোর্টের নির্দেশে তিনি জামিন পেলেন। আমি খুবই খুশি। আশা করি তিনি অবিলম্বেই সাধারণ মানুষের জন্য কাজ শুরু করতে পারবেন। হেমন্ত সোরেনকে স্বাগত জানাই।’ 
আদালতে সওয়াল জবাব চলাকালীন হেমন্তের জামিনের আবেদনের বিরোধিতা করেছিলেন ইডির আইনজীবী এস ভি রাজু। তাঁর বক্তব্য ছিল, মুখ্যমন্ত্রী পদের অপব্যবহার করে রাঁচিতে ৮.৮৬ একরের একটি জমি ‘বেআইনিভাবে’ দখল করেছেন সোরেন। জামিনে ছাড়া পেলে একই ধরনের অপরাধ করতে পারেন অভিযুক্ত। ইডির এই বক্তব্যের বিরোধিতা করেছিল সোরেনের আইনজীবী টিম। এই টিমের সদস্য হিসেবে সওয়াল করেছিলেন প্রবীণ আইনজীবী কপিল সিবালও।
হেমন্ত মুক্ত হওয়ার পরই প্রশ্ন উঠেছে, এবার কী হবে? চম্পাই সোরেন কি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন নাকি যেমন চলছিল, তেমনই চলবে। জেএমএম সূত্রে খবর, হেমন্ত এবার আগামী বিধানসভা ভোটের প্রস্তুতি নেবেন। মুখ্যমন্ত্রীর দায়িত্বে থাকবেন চম্পাই-ই।

29th  June, 2024
অসমের বন্যা পরিস্থিতি ঘোরালো, মৃত আরও ৩, সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর  

অতি বৃষ্টির ফলে সোমবার অসমের বন্যা পরিস্থিতির ফের অবনতি। মৃত্যু হল আরও তিন জনের। ব্রহ্মপুত্র নদীর জলস্তর নেয়ামতি ঘাটে বিপদসীমার উপর দিয়ে বইছে। তেজপুর ও অন্যান্য নদীর জলও বিপদসীমা ছাড়িয়েছে। 
বিশদ

02nd  July, 2024
এখনও নিখোঁজ

রবিবার মণিপুরের ইম্ফলে ভেঙে পড়ে একটি বেইলি ব্রিজ। এই দুর্ঘটনার ফলে নদী পেরনোর সময় কাঠবোঝাই একটি লরি ইম্ফল নদীতে পড়ে যায়।
বিশদ

02nd  July, 2024
শিশুর দেহ উদ্ধার

বিবার মহারাষ্ট্রের লোনাভালার ভুশি বাঁধে পিকনিক করতে গিয়েছিল পুনের একটি পরিবার। কিন্তু প্রবল বর্ষণে জলের স্রোতে ভেসে যান ওই পরিবারের ৯-১০ জন।
বিশদ

02nd  July, 2024
পোরসে মামলা সুপ্রিম কোর্টে

পুনের পোরসে কাণ্ডে অভিযুক্ত নাবালককে জামিন দিয়েছে বম্বে হাইকোর্ট। ২৫ জুনের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে পুনে পুলিস।
বিশদ

02nd  July, 2024
রাস্তায় কুমির

নদী থেকে উঠে সটান রাস্তায় চলে এল কুমির। ভরা বর্ষায় মহারাষ্ট্রের রত্নগিরি জেলার চিপলুন শহরের সড়কে দেখা গেল একটা আট ফুট লম্বা একটি কুমিরকে।
বিশদ

02nd  July, 2024
৫ ঝুলন্ত দেহ উদ্ধার

মধ্যপ্রদেশে তিন শিশু সন্তান সহ তরুণ দম্পতির ঝুলন্ত দেহ উদ্ধার! প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান, সন্তানদের খুন করে আত্মঘাতী হয়েছেন ওই দম্পতি।
বিশদ

02nd  July, 2024
বিহারে ব্যাঙ্ক থেকে ৫০ লক্ষ টাকা লুট

ঘড়িতে সকাল ১০টা বেজে ২০ মিনিট। সদ্য খুলেছে একটি বেসরকারি ব্যাঙ্কের দরজা। আচমকা সশস্ত্র কয়েকজন ঝাঁপিয়ে পড়ে ব্যাঙ্ককর্মীদের উপর।
বিশদ

02nd  July, 2024
৫০ লক্ষ টাকার জরিমানা তৃণমূল সাংসদ সাকেতের

মানহানি মামলায় জোর ধাক্কা খেলেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখলে। সোমবার তাঁকে ৫০ লক্ষ টাকা জরিমানা করল দিল্লি হাইকোর্ট।
বিশদ

02nd  July, 2024
ছত্তিশগড়ে মাহতারি বন্দন যোজনার পঞ্চম কিস্তির টাকা দিলেন মুখ্যমন্ত্রী

মাহতারি বন্দন যোজনার পঞ্চম কিস্তির টাকা দিল ছত্তিশগড় সরকার। মুখ্যমন্ত্রী বিষ্ণুদেও সাঁইয়ের এই প্রকল্পের আওতায় রাজ্যের প্রায় ৭০ লক্ষ মহিলার মধ্যে ৬৫৩ কোটি ৮৪ লক্ষ টাকা বন্টন করা হয়েছে। গ্রাহকরা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে প্রাপ্য অর্থ পাবেন।
বিশদ

02nd  July, 2024
রেলের শূন্যপদ নিয়ে সংসদে সরব খাড়্গে, দায়সারা মন্তব্য মন্ত্রীর

গত বছর জুনে বালেশ্বরের কাছে বাহানাগা বাজার স্টেশনে করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনা। এক বছরের মাথায় নির্মলজ্যোতে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা।
বিশদ

02nd  July, 2024
বিহারে ব্যাঙ্ক থেকে ৫০ লক্ষ টাকা লুট

ঘড়িতে সকাল ১০টা বেজে ২০ মিনিট। সদ্য খুলেছে একটি বেসরকারি ব্যাঙ্কের দরজা। আচমকা সশস্ত্র কয়েকজন ঝাঁপিয়ে পড়ে ব্যাঙ্ককর্মীদের উপর।
বিশদ

02nd  July, 2024
৫০ লক্ষ টাকার জরিমানা তৃণমূল সাংসদ সাকেতের

মানহানি মামলায় জোর ধাক্কা খেলেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখলে। সোমবার তাঁকে ৫০ লক্ষ টাকা জরিমানা করল দিল্লি হাইকোর্ট।
বিশদ

02nd  July, 2024
নতুন ফৌজদারি আইনে প্রথম কেস মধ্যপ্রদেশে

নতুন ফৌজদারি আইন কার্যকর হয়েছে ১ জুলাই মধ্যরাত থেকেই। আর নয়া আইন কার্যকরের ঠিক ১০ মিনিটের মাথায় এর আওতায় প্রথম কেস নথিভুক্ত হয়েছে বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশে।
বিশদ

02nd  July, 2024
ক্ষমতায় থাকাকালীন ভুলের জন্য অকাল তখতের কাছে ক্ষমাপ্রার্থনা

পাঞ্জাবে শিরোমণি অকালি দলের অন্দরে বিদ্রোহের উত্তাপ ক্রমেই বাড়ছে। লোকসভা ভোটের ভরাডুবির জেরে ইতিমধ্যেই দলীয় প্রধানের পদ থেকে সুখবীর সিং বাদলের পদত্যাগের দাবিতে সরব হয়েছেন বিদ্রোহী নেতারা।
বিশদ

02nd  July, 2024

Pages: 12345

একনজরে
লো ভোল্টেজের সমস্যার মাঝে আচমকাই ভোল্টেজ হাই হয়ে যাওয়ায় প্রায় দুশো পরিবারের কয়েক লক্ষ টাকার বৈদ্যুতিন সরঞ্জাম পুড়ে নষ্ট হয়ে গিয়েছে বলে অভিযোগ। মঙ্গলবার রাতে সাগরদিঘি থানার বালিয়া পঞ্চায়েতের নয়নডাঙা গ্রামে রাতে এই ঘটনা ঘটে। ...

ওয়ার্ডের মানুষের স্বাস্থ্য পরিষেবার জন্য ২০১০ সালে কেনা হয়েছিল অ্যাম্বুলেন্স। রেজিস্ট্রেশন ছিল খোদ পুরসভার চেয়ারম্যানের নামে। অথচ সেই অ্যাম্বুলেন্সই নাকি লোপাট হয়ে গিয়েছে! এ নিয়ে শোরগোল শুরু হয়েছে বিধাননগরে। ...

শ্যামপুরের প্রিয়ঞ্জনা জানা, উদয়নারায়ণপুরের সুস্মিতা দেবনাথের পর এবার আমতার খড়িয়পের তৃষা মান্না। সম্প্রতি উত্তরাখণ্ডে জাতীয় স্তরের এক যোগাসন প্রতিযোগিতায় সোনার পদক জিতে এনেছে আমতার খড়িয়প ...

ভোট-পরবর্তী হিংসা নিয়ে অবশেষে বিজেপিকে রাজভবনের সামনে শর্তসাপেক্ষে শান্তিপূর্ণ ধর্না কর্মসূচির অনুমতি দিল হাইকোর্ট। বুধবার বিচারপতি অমৃতা সিনহা তাঁর নির্দেশে জানিয়েছেন, ১৪ জুলাই সকাল ১০টা থেকে রাজভবনের নর্থ গেট থেকে দশ মিটার দূরে শান্তিপূর্ণ অবস্থান করতে পারবে বিজেপি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৬: মার্কিন যুক্তরাষ্ট্র স্বাধীনতা লাভ করে
১৭৭৬: মার্কিন যুক্তরাষ্ট্রের জাতির পিতা বলে স্বীকৃতি পান জর্জ ওয়াশিংটন 
১৮১৭: স্কুল পর্যায়ের পাঠ্যপুস্তক রচনার জন্য কলকাতায় ক্যালকাটা স্কুল-বুক সোসাইটি গঠিত হয়
১৮২৮: উইলিয়াম বেন্টিঙ্ক বাংলার গভর্নর জেনারেল পদে নিযুক্ত হন
১৮২৯: লন্ডনে প্রথম বাস চলাচল শুরু
১৮৮১: শিলিগুড়ি ও দার্জিলিং-এর মধ্যে প্রথম টয়ট্রেন চলাচল শুরু হয়
১৮৮৬: ফ্রান্সের জনগণ যুক্তরাষ্ট্রের জনগণকে স্ট্যাচু অফ লিবার্টি উপহার দেয়
১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ
১৯০৪: পানামা খালের খনন কাজ শুরু হয়
১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু
১৯৪৩: সিঙ্গাপুরের ক্যাথে সিনেমা হলে সুভাষচন্দ্র বসু রাসবিহারী বসুর কাছ থেকে ভারতীয় স্বাধীনতা লীগ ও আজাদ হিন্দ ফৌজের নেতৃত্ব গ্রহণ করেন
১৯৪৪ - সুভাষচন্দ্র বসুর বর্মাতে স্মরণীয় আহ্বান তোমরা আমাকে রক্ত দাও,আমি তোমাদের স্বাধীনতা দেব
১৯৬৩: স্বাধীনতা সংগ্রামী এবং ভারতের জাতীয় পতাকার নকশাকার পিঙ্গালি ভেঙ্কাইয়ার মৃত্যু
১৯৬৮: টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির জন্ম
১৯৭২: পুনরায় দুই কোরিয়া একত্রী করণের লক্ষ্যে প্রথমবার সরকারিভাবে যৌথ ঘোষণা করা হয়
১৯৮৭: প্রথম পাকিস্তানি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন ইমরান খান
২০২২: বিশিষ্ট চিত্রপরিচালক তরুণ মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৪.২৯ টাকা ১০৭.৭৫ টাকা
ইউরো ৮৮.২৩ টাকা ৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪।  ত্রয়োদশী ২/১৮ প্রাতঃ ৫/৫৫ পরে চতুর্দশী ৫৯/৫৫ শেষরাত্রি ৪/৫৮। মৃগশিরা নক্ষত্র ৫৭/১৮ রাত্রি ৩/৫৫। সূর্যোদয় ৫/০/২৭, সূর্যাস্ত ৬/২১/২৩। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫৩ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
১৯ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪।  ত্রয়োদশী প্রাতঃ ৫/৩৮ পরে চতুর্দশী শেষরাত্রি ৪/৩৮। মৃগশিরা নক্ষত্র শেষরাত্রি ৪/২১। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/১ মধ্যে।  
২৭ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিদায় হলুদ পাখি
মসৃণ হল না ‘হলুদ’ পাখির পথ চলা। চার বছর পর ...বিশদ

08:51:00 AM

আজ বিদ্বজ্জনদের নিয়ে মুখ্যমন্ত্রীর বৈঠক
আজ বৃহস্পতিবার বিকেলে বিদ্বজ্জনদের নিয়ে বিশেষ বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

08:50:00 AM

রথযাত্রা: একজোড়া স্পেশাল ট্রেন
রথযাত্রা উপলক্ষ্যে পুরী যেতে এক জোড়া স্পেশাল ট্রেন চালাবে রেল। ...বিশদ

08:35:47 AM

চড় কাণ্ডে বদলি
অভিনেত্রী তথা বিজেপি সাংসদ কঙ্গনা রানাওয়াতকে চড় মারার খেসারত দিতে ...বিশদ

08:30:00 AM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭৬: মার্কিন যুক্তরাষ্ট্র স্বাধীনতা লাভ করে ১৭৭৬: মার্কিন যুক্তরাষ্ট্রের জাতির পিতা ...বিশদ

08:15:46 AM

আপনার আজকের দিনটি
মেষ: আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন। বৃষ: নতুন ...বিশদ

08:02:57 AM