Bartaman Patrika
কলকাতা
 

‘সম্পত্তির স্ব-মূল্যায়ন করেননি, ফর্ম নিয়ে যান’, ফোন করে তাগাদা পুরসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘আপনার ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট হয়নি। অফিসে এসে যোগাযোগ করবেন। এখন এটি বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে।’ সম্প্রতি এমন ফোন পেয়েছেন গরফার বাসিন্দা অবিনাশ ভট্টাচার্য। গরফা রোডে তাঁর দু’কাঠা জমির উপর একটি দোতলা বাড়ি রয়েছে। ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট পদ্ধতিতে সম্পত্তি কর নির্ধারণের জন্য ওই সম্পত্তির সেল্ফ অ্যাসেসমেন্ট বা স্ব-মূল্যায়ন হয়নি। সেই কারণে সরাসরি পুরসভার ট্যাক্স কালেকশন অফিস থেকে ফোন গিয়েছে অবিনাশবাবুর কাছে।
তবে তিনি একা নন। এভাবে শহরের বিভিন্ন অঞ্চলে সম্পত্তি করের সেল্ফ অ্যাসেসমেন্ট না হওয়া করদাতাদের কাছে পুরসভার তরফে ফোন যাচ্ছে। তথ্য বলছে, শহরের প্রায় সাড়ে ন’লক্ষ করদাতার মধ্যে মাত্র দু’লক্ষের কিছু বেশি এই সেল্ফ অ্যাসেসমেন্ট করেছেন এবং সেই সূত্রে ইউনিট এরিয়া করব্যবস্থার আওতাভুক্ত হয়েছেন। বাকিদের এখন সেল্ফ অ্যাসেসমেন্টের আবেদনপত্র পূরণ করতে তাগাদা দেওয়া হচ্ছে। তাই শহরের বিভিন্ন অঞ্চলের বাসিন্দা ফোন পাচ্ছেন। 
পুরসভার সম্পত্তি কর মূল্যায়ন এবং রাজস্ব আদায় বিভাগ সূত্রের খবর, গত কয়েক বছর ধরেই চালু হয়েছে এই স্ব-মূল্যায়ন ব্যবস্থা। এক্ষেত্রে নিজের সম্পত্তি নিজে মূল্যায়ন করে কর ধার্য করতে পারেন করদাতারা। কিন্তু করদাতাদের মধ্যে সেভাবে ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট জনপ্রিয় করা যায়নি। তাই গত এক-দেড় বছর ধরে এই সেল্ফ অ্যাসেসমেন্ট বাধ্যতামূলক করা হয়েছে। নতুন কোনও সম্পত্তির মিউটেশন করতে গেলেই তা স্ব-মূল্যায়নের তালিকাভুক্ত করা হচ্ছে। পাশাপাশি, পুরনো সম্পত্তি কেউ বেচতে গেলে বা ট্যাক্স ছাড় পেতে চইলেও ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট করতে হচ্ছে। কিন্তু, বড় অংশের করদাতা এখনও ইউনিট এরিয়া অ্যাসেসমেন্টের তালিকায় নেই। এবার তাই পুরকর্তারা নিজেরাই ফোন করে করে তাগাদা দিচ্ছেন। এ প্রসঙ্গে সংশ্লিষ্ট বিভাগের এক কর্তা বলেন, ‘নতুন করে যে ফ্ল্যাট বা বাড়ি তৈরি হচ্ছে কিংবা যখন নতুন করদাতা পুরসভার খাতায় নাম লেখাচ্ছেন, তখন আমরা সেল্ফ অ্যাসেসমেন্ট ফর্ম পূরণ করিয়ে নিচ্ছি। তার বাইরেও বড় অংশের করদাতারা রয়েছেন, যাঁদের বিভিন্ন জোনাল অফিস থেকে ফোন করে সম্পত্তির স্ব-মূল্যায়ন করার জন্য তাগাদা দেওয়া হচ্ছে। বিশেষ করে যাঁদের বেশ মোটা টাকা কর বাকি পড়ে রয়েছে, সেই তালিকা ধরে ধরে ফোন করা হচ্ছে।’ 
উল্লেখ্য, প্রায় সাত-আট বছর আগে এই ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট চালু হলেও প্রথম দিকে আবেদনপত্রে নানা জটিলতা ছিল। ফলে করদাতারা আগ্রহ দেখাচ্ছিলেন না। বছপ দু’য়ের আগে সেই আবেদনপত্র আরও সরলীকরণ করা হয়। তবুও করদাতাদের থেকে ভালো সাড়া মেলেনি। তাই এখন সেল্ফ অ্যাসেসমেন্ট বাধ্যতামূলক করা হয়েছে।

22nd  May, 2024
চুঁচুড়া পুরসভার কাউন্সিলার প্রয়াত

হুগলির চুঁচুড়া পুরসভার এক কাউন্সিলার প্রয়াত। পুরসভা সূত্রে জানা গিয়েছে, তৃণমূল কংগ্রেসের প্রতীকে জয়ী ওই কাউন্সিলারের নাম কৃষ্ণকান্ত ঘোষ (৬৮)।
বিশদ

আরামবাগে ফাস্টফুডের দোকানে অগ্নিকাণ্ড, লক্ষাধিক টাকার ক্ষতি 

আরামবাগে একটি ফাস্টফুডের দোকান ভস্মীভূত হয়েছে। বুধবার রাতে পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের ঘিয়া পাড়ায় ঘটনাটি ঘটে।
বিশদ

হাওড়ায় বহুতলের মিটার বক্সে আগুন

মিটার বক্সে শর্ট সার্কিট থেকে আগুন। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে হাওড়ার গোলাবাড়ি থানা এলাকার জয়নারায়ণ ঘোষ লেনে।
বিশদ

কোন্নগর-বালিখাল রুটে আচমকা বন্ধ অটো, ভোগান্তি নিত্যযাত্রীদের

টোটো ও অটোচালকদের মধ্যে বিবাদের জেরে ফের ভোগান্তির শিকার হলেন উত্তরপাড়া, কোন্নগরের নিত্যযাত্রীরা। বৃহস্পতিবার দুপুরে বালিখাল থেকে কোন্নগরের বাটা মোড় পর্যন্ত অটো চলাচল আচমকা বন্ধ হয়ে যায়।
বিশদ

শ্যামপুরে দোকান মালিককে অস্ত্রের কোপ, ধৃত কর্মচারী

মাইনের টাকা অগ্রিম দেওয়া নিয়ে বচসার জেরে এক মিষ্টির দোকানের মালিককে ধারালো অস্ত্র দিয়ে কোপ মারার অভিযোগ উঠল কর্মচারীর বিরুদ্ধে।
বিশদ

শিশুপাচার: গুজব ঠেকাতে বারাসতে চালু কন্ট্রোল রুম

শিশু চুরি ও পাচার করার গ্যাং ঘুরছে শহর ও আশপাশের জেলায়। এই গুজব দেদার ছড়াচ্ছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতে।
বিশদ

৫ হাজার কোটির প্রতারণা, লিলুয়া, বেলঘরিয়ায় তল্লাশি ইডির

পাঁচ হাজার কোটি টাকা সাইবার জালিয়াতি মামলায় তিন জায়গায় হানা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের। বৃহস্পতিবার সকালে এজেন্সির টিম যায় বেলঘরিয়া, হাওড়ার সালকিয়া ও লিলুয়ার চকপাড়ায়।
বিশদ

খাতায় কলমে বর্ষা এখনও আসেনি শহরে  

বৃষ্টি তো হল। গরমের হাত থেকেও স্বস্তি মিলল। তাহলে কি বহু প্রতীক্ষিত বর্ষা পা ফেলল বঙ্গে? আবহাওয়া দপ্তর কিন্তু বলছে, ‘না। বর্ষা এখনও শহরে আসেনি।’
বিশদ

বিধাননগরের পুলিস কমিশনার ও একাধিক এসপি, ডিএম বদলি

বিধাননগরের পুলিস কমিশনার সহ কয়েকটি জেলার পুলিস সুপারকে বদলি করা হল। একই সঙ্গে বদলি করা হয়েছে বীরভূমের জেলাশাসককে।
বিশদ

উপ মুখ্য সচেতক হলেন বিধায়ক দেবাশিস কুমার 

বিধানসভায় সরকার পক্ষের উপ মুখ্য সচেতক হলেন রাসবিহারী কেন্দ্রের তৃণমূল বিধায়ক দেবাশিস কুমার। যে পদে তিনি বসতে চলেছেন, তা প্রতিমন্ত্রী পদ মর্যাদার।
বিশদ

জামিন চেয়ে হাইকোর্টে বালু

রেশন দুর্নীতি মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (বালু) জামিনের আর্জি নিয়ে এবার হাইকোর্টের দ্বারস্থ হলেন।
বিশদ

ট্রেন বাতিলের ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল, যাত্রীমহলে বিভ্রান্তি

একটি ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল হওয়ায় দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের নিত্যযাত্রীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে।
বিশদ

যাত্রী আর্জি শিকেয়, ১১টার পরিবর্তে শেষ মেট্রো রাত ১০.৪০

রাতের বিশেষ মেট্রো পরিষেবা লোকসানে চলছে মঙ্গলবারই জানিয়েছিল মেট্রো। তারপরই অভিযোগ ওঠে যাত্রীদের দীর্ঘদিনের দাবি কৌশলে উপেক্ষা করতে বিশেষ মেট্রো পরিষেবা বন্ধ করতে সক্রিয় হয়েছে রেল। বাস্তবে দেখা গেল, যাত্রীদের আশঙ্কাই সত্যি হতে চলেছে। বিশদ

20th  June, 2024
ছেলেধরা ‘গুজবে’ নৃশংস মার মহিলাকে, বারাসতে তুলকালাম 

গত কয়েকদিন ধরে বিভিন্ন সামাজিক মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছিল। কখনও ‘ছেলেধরা’, কখনও ‘পাচারকারী’ তকমা দিয়ে ফেসবুক-হোয়াটসঅ্যাপে ছড়িয়ে দেওয়া হচ্ছিল একাধিক ছবি। পুরো বিষয়টাই যে ভুয়ো, পুলিস তা স্পষ্ট ঘোষণা করেছিল। বিশদ

20th  June, 2024

Pages: 12345

একনজরে
স্কুলের পড়ুয়াদের জন্য রান্না হল না। খিচুরি বা ভাতের বদলে তাদের দেওয়া হল ক্রিম বিস্কুট। যদিও বিস্কুট দেওয়ার কোনও নিয়ম নেই। বৃহস্পতিবার মালদহ সার্কেলের কাদিরপুর নিউ জিএসএফ প্রাথমিক বিদ্যালয়ে এই অভিযোগ উঠেছে ...

গত বছর নববর্ষের দিন বোনকে সাঁতার শেখাতে গিয়ে মৃত্যু হয়েছিল দাদার। বৃহস্পতিবার বাবা-মায়ের সঙ্গে মেধাবী দাদার ডিগ্রি প্রাপ্তির শংসাপত্র নিতে বাবার সঙ্গে এল বোন। ...

ফিল সল্ট যেদিন ফর্মে থাকেন, কোনও টার্গেটই কঠিন মনে হয় না। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে ঝড় তুলেছিলেন তিনি। তাঁর ব্যাটিং তাণ্ডবে ম্লান হয়েছিলেন বিপক্ষ ...

বয়স মাত্র ২৪। কিন্তু, চুল সাদা করে বড় দাঁড়ি লাগিয়ে বিমানে ওঠার ‘ছক’ কষেছিল এক যুবক। কিন্তু, কর্মরত সিআইএসএফ জওয়ানদের তত্পরতায় ভেস্তে গিয়েছে তার পরিকল্পনা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ক্ষেত্রে কলহের আশঙ্কা। ঠান্ডা মাথায় চলুন। বিজ্ঞানী, ব্যবসায়ী, সাহিত্যিকদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সংগীত দিবস
বিশ্ব যোগব্যায়াম দিবস
১৯০৫: ফরাসি সাহিত্যিক জাঁ পল সার্ত্রের জন্ম
১৯৪০: আর এস এসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের মৃত্যু
১৯৪৫: কবি নির্মলেন্দু গুণের জন্ম
১৯৫৩: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর জন্ম
১৯৫৫: প্রাক্তন ফুটবলার মিশেল প্লাতিনির জন্ম
১৯৮২: ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়ামের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৪.৫২ টাকা ১০৭.৯৮ টাকা
ইউরো ৮৮.১০ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী ৬/২৮ দিবা ৭/৩২। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৩/০ অপরাহ্ন ৬/১৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১৯/৪৯। অমৃতযোগ দিবা ১২/৫ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৮/২৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১০/১৮ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৯ গতে ১০/১৯ মধ্যে। 
৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী দিবা ৬/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র সন্ধ্যা ৬/২৯। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২০ মধ্যে। 
১৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৭৭ পয়েন্ট পড়ল সেনসেক্স

11:14:38 AM

আজকের খেলা
স্লোভাকিয়া : ইউক্রেন (সন্ধ্যা ৬-৩০ মিনিটে) পোল্যান্ড : অস্ট্রিয়া (রাত ৯-৩০ মিনিটে) নেদারল্যান্ডস : ...বিশদ

11:10:57 AM

রানিগঞ্জে শিল্পপতির বাড়িতে ইডির হানা
রানিগঞ্জের শিশুবাগান মোড় সংলগ্ন এনএসবি রোডের নীলকন্ঠ গলিতে শিল্পপতি চন্ডী ...বিশদ

10:54:00 AM

কেজরিওয়ালের জামিন মামলা: দিল্লি হাইকোর্টে গেল ইডি
দিল্লির আবগারি দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ...বিশদ

10:40:00 AM

মাথাভাঙায় তৃণমূলের পার্টি অফিসে ভাঙচুর
মাথাভাঙা শহর সংলগ্ন হাজরাহাট-২ গ্রামপঞ্চায়েতের পূর্বখাটেরবাড়ি এলাকায় তৃণমূল পার্টিঅফিসে ভাঙচুর। ...বিশদ

10:27:54 AM

পুরুলিয়ায় পিকআপ ভ্যান উল্টে মৃত ৪
পুরুলিয়ার মফসল থানার আইমন্ডি এলাকায় ছাগল বোঝাই পিকআপ ভ্যান উল্টে ...বিশদ

10:21:02 AM