Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

পিএম কিষাণ যোজনায় জালিয়াতি! ৫০ কৃষককে টাকা ফেরতের নির্দেশ

সংবাদদাতা, বালুরঘাট: পিএম কিষান যোজনার টাকা পেতে ফাঁদ তৈরি করে নিজেরাই তাতে জড়িয়ে পড়ল একা শ্রেণির কৃষক। কৌশল করে একই পরিবারের একাধিক সদস্যের নামে আবেদন করে এতদিন সংশ্লিষ্টরা প্রকল্পের সুবিধা নিয়েছে। এই জালিয়াতির বিরুদ্ধেই এবার কড়া পদক্ষেপ করতে চলছে কৃষিদপ্তর। প্রকল্পে নথিভুক্ত একই পরিবারের একাধিক সদস্যের কাছে টাকা ফেরত চেয়ে চিঠি পাঠাতে শুরু করেছে দক্ষিণ দিনাজপুর জেলা কৃষিদপ্তর। দপ্তর জানিয়েছে, ইতিমধ্যেই ৫০ জন কৃষককে এই চিঠি পাঠানো হয়েছে। চিঠি পেয়ে অনেকেই তড়িঘড়ি টাকা ফেরত দিতে শুরুও করেছেন। জেলাজুড়ে এই সংখ্যা পাহাড় সমান। দ্রুত সবাইকে টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়ে চিঠি পাঠানো হবে। 
জেলার মুখ্য কৃষি অধিকর্তা প্রণব মুখোপাধ্যায় বলেন, কৃষকবন্ধু প্রকল্পে সামান্য জমি থাকলেই প্রকল্পের সুবিধা যে কেউ নিতে পারেন। কিন্তু পিএম কিষান যোজনায় পরিবারের প্রধান একজনই সুবিধা পান। জেলাজুড়ে একই পরিবারের একাধিক সদস্য এতদিন এই সুবিধা নিয়েছেন। আমরা সেই তালিকা তৈরি করছি। এখনও পর্যন্ত ৫০ জনকে চিঠি দিয়ে টাকা ফেরত চাওয়া হয়েছে। টাকা ফেরত না দিলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি সেই পরিবার প্রকল্পের সুবিধা থেকেও বঞ্চিত হবে।
পিএম কিষান যোজনায় কৃষকদের বছরে তিনটি কিস্তিতে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬০০০ টাকা দেওয়া হয়। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বেশকিছু শর্ত রয়েছে। পরিবারের প্রধান প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। যদি তাঁর ছেলে আলাদাভাবে বসবাস করেন সেক্ষেত্রে তিনিও আবেদন জমা দিতে পারবেন। সেই আবেদন কৃষিদপ্তরের তরফে যাচাই করে সুবিধা দেওয়া হবে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কৃষিপ্রধান দক্ষিণ দিনাজপুর জেলায় পিএম কিষান যোজনায় ১ লক্ষ ৫৫ হাজার উপভোক্তা রয়েছেন। বহু কৃষক প্রকল্পের সুবিধা নিতে স্ত্রী, ছেলে সহ পরিবারের একাধিক সদস্যের নামে জমি লিখে দিয়ে রেকর্ড করিয়ে আবেদন করেন। একইভাবে বাংলা কৃষক যোজনায় আবেদন করে পরিবারের একাধিক সদস্য সুবিধা নিয়ে চলেছেন। রাজ্য ও কেন্দ্র দুই সরকারের প্রকল্পের সুযোগ নিতে এই কৌশল করেছেন একাংশ কৃষক। তবে এবারে কেন্দ্রীয় সরকারের তরফে কড়া পদক্ষেপ নিতে কৃষিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে। একই পরিবারের যদি একাধিক সদস্য পিএম কিষান যোজনার সুবিধা নিয়ে থাকেন তবে তাঁদের নাম তালিকা থেকে বাদ যাবে। পাশাপাশি আবেদন করার পরে প্রকল্পের যত টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকেছে তা ফেরত দিতে হবে। এই নির্দেশ পেতেই জেলা কৃষিদপ্তর সার ব্যবসায়ীদের নির্দেশ দিয়েছে, যদি তাঁদের এলাকায় এমন পরিবার থাকে তবে তাঁরা যেন দ্রুত সেই তথ্য দপ্তরে জমা দেন। পাশাপাশি দপ্তর থেকেও সংশ্লিষ্ট কৃষকদের চিহ্নিত করে চিঠি দেওয়া হচ্ছে।

02nd  July, 2024
কোলে দুধের শিশু, ভিক্ষুকের বেশে বাড়ি থেকে গয়না চুরি

কোলে শিশু। পরনে মলিন শাড়ি। গায়ের রং কালো। তিনদিন আগে এমন বেশে বাড়িতে ভিক্ষে চাইতে গিয়ে লুটপাট চালিয়ে চম্পট দেয় এক তরুণী। তবে তার শেষরক্ষা হল না।
বিশদ

ফাস্টফুড দোকানের সামগ্রী ফেলে দেওয়ার অভিযোগ

ফুটপাতে থাকা ফাস্টফুডের দোকানে হামলার অভিযোগ উঠল পাশে থাকা এক বাড়ির সদস্যদের বিরুদ্ধে। বুধবার বিকেলে মালদহের চাঁচল সদরের তরলতলায় এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

গতবার এক পুণ্যার্থীর মৃত্যুর পর এবছর রথে বাড়তি সতর্ক পুলিস

হাতরাস কাণ্ডের পর মালদহের রথযাত্রা নিয়ে বিশেষ সতর্ক জেলা পুলিস। গতবার কালিয়াচকে রথের চাকায় পিষ্ট হয়ে এক মহিলা পুণ্যার্থীর মর্মান্তিক মৃত্যু হয়।
বিশদ

হুমকিকাণ্ডে পূর্ত কর্মাধ্যক্ষকে ফোন মন্ত্রীর, ব্যবস্থার আশ্বাস

রাজ্যের এক মন্ত্রীর ঘনিষ্ঠ পরিচয় দিয়ে জমি দখলের চেষ্টা ও পূর্ত কর্মাধ্যক্ষকে হুমকির অভিযোগ কানে যেতেই কলকাতা থেকে সরাসরি ফোন এল নকশালবাড়িতে।
বিশদ

থার্মোকলের ভেলা উল্টে মৃত্যু সব্জি ব্যবসায়ীর

ফালাকাটার হাটখোলায় সব্জি বিক্রি করার জন্য আসার পথে বিপত্তি। থার্মোকলের ভেলায় করে সব্জি নিয়ে মুজনাই নদী পারাপার করতে গিয়ে জলের স্রোতে মাঝ নদীতে তলিয়ে যান এক ব্যক্তি।
বিশদ

জমির আল নিয়ে দুই প্রতিবেশীর বিবাদ, বোমাবাজির অভিযোগ

জমি দখলকে কেন্দ্র করে একে অপরের বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ উঠেছে হরিশ্চন্দ্রপুরে। বুধবার দুপুরে বোমার শব্দে কেঁপে ওঠে হরিশ্চন্দ্রপুরের পিপলতলা।
বিশদ

ভরাট হওয়া জলাশয়গুলিকে ফেরাতে হবে আগের অবস্থায়

জমি মাফিয়াদের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ করছে প্রশাসন। ভরাট হওয়া জলাশয়গুলিকে আগের অবস্থায় ফিরিয়ে দিতে উদ্যোগী হয়েছে মালদহ জেলা ভূমি দপ্তর।
বিশদ

ময়দানে জল, স্থগিত হয়ে গেল আম মেলা 

জল থই থই ময়দান। আম মেলা স্থগিত করল  মালদহ জেলা প্রশাসন। ইংলিশবাজার শহরে রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির সংলগ্ন যুব দপ্তরের মাঠে ওই মেলা হওয়ার কথা ছিল।
বিশদ

সাপের কামড় ও বিষ খেয়ে দু’জনের মৃত্যু

বুধবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানার জাহাঙ্গীরপুর কসবা এলাকায় সাপের কামড়ে মৃত্যু হয়েছে এক বধূর।
বিশদ

পুরাতন মালদহে স্কুল জলমগ্ন, ফিরল পড়ুয়ারা

বৃষ্টিতে মালদহ সার্কেলের পুরাতন মালদহের বালা সাহাপুর নিম্ন বুনিয়াদি প্রাথমিক বিদ্যালয় চত্বর জলমগ্ন। ক্লাসরুমের সামনেও জলে থই থই।
বিশদ

উছলপুকুরিতে চিতাবাঘ আতঙ্ক

কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের উছলপুকুরি পঞ্চায়েত এলাকায় চিতাবাঘের আতঙ্ক ছড়িয়েছে। সোমবার থেকে বলদিয়াহাটি, পাগলারভিটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
বিশদ

03rd  July, 2024
১০ নম্বর এনএইচের অস্তিত্ব সঙ্কটে, আন্দোলনে নামছেন পর্যটন ব্যবসায়ীরা

নাব্যতা কমেছে তিস্তা নদীর। যার জেরে নদীর জলস্তরের উচ্চতা বেড়েছে। দোসর বৃষ্টি। তাই কালিম্পং ও সিকিমের লাইফ লাইন ১০ নম্বর জাতীয় সড়কের অস্তিত্ব সঙ্কটের মুখে।
বিশদ

03rd  July, 2024
প্রথমবার বাংলা শস্য বিমায় পাট, নাম লেখালেন ৪৩ হাজার চাষি

বাংলা শস্য বিমা যোজনায় দক্ষিণ দিনাজপুর জেলার পাট এবারই প্রথম অন্তর্ভুক্ত হয়েছে। শুরুতেই নাম নথিভুক্ত করতে হিড়িক চাষিদের।
বিশদ

03rd  July, 2024
গ্রামে প্রচারে জোর কৃষ্ণ, মোহিতের, একাধিক অঞ্চলে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ

এক সপ্তাহ পর রায়গঞ্জ বিধানসভা উপ নির্বাচন। দিন যত এগিয়ে আসছে, বাড়ছে প্রচারের মাত্রা। এবার বাড়ি বাড়ি প্রচারেই বেশি জোর দিয়েছে বাম-কংগ্রেস জোট, তৃণমূল ও বিজেপি।
বিশদ

03rd  July, 2024

Pages: 12345

একনজরে
ওয়ার্ডের মানুষের স্বাস্থ্য পরিষেবার জন্য ২০১০ সালে কেনা হয়েছিল অ্যাম্বুলেন্স। রেজিস্ট্রেশন ছিল খোদ পুরসভার চেয়ারম্যানের নামে। অথচ সেই অ্যাম্বুলেন্সই নাকি লোপাট হয়ে গিয়েছে! এ নিয়ে শোরগোল শুরু হয়েছে বিধাননগরে। ...

ভোট-পরবর্তী হিংসা নিয়ে অবশেষে বিজেপিকে রাজভবনের সামনে শর্তসাপেক্ষে শান্তিপূর্ণ ধর্না কর্মসূচির অনুমতি দিল হাইকোর্ট। বুধবার বিচারপতি অমৃতা সিনহা তাঁর নির্দেশে জানিয়েছেন, ১৪ জুলাই সকাল ১০টা থেকে রাজভবনের নর্থ গেট থেকে দশ মিটার দূরে শান্তিপূর্ণ অবস্থান করতে পারবে বিজেপি। ...

লো ভোল্টেজের সমস্যার মাঝে আচমকাই ভোল্টেজ হাই হয়ে যাওয়ায় প্রায় দুশো পরিবারের কয়েক লক্ষ টাকার বৈদ্যুতিন সরঞ্জাম পুড়ে নষ্ট হয়ে গিয়েছে বলে অভিযোগ। মঙ্গলবার রাতে সাগরদিঘি থানার বালিয়া পঞ্চায়েতের নয়নডাঙা গ্রামে রাতে এই ঘটনা ঘটে। ...

শ্যামপুরের প্রিয়ঞ্জনা জানা, উদয়নারায়ণপুরের সুস্মিতা দেবনাথের পর এবার আমতার খড়িয়পের তৃষা মান্না। সম্প্রতি উত্তরাখণ্ডে জাতীয় স্তরের এক যোগাসন প্রতিযোগিতায় সোনার পদক জিতে এনেছে আমতার খড়িয়প ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কাজকর্মে আকস্মিক বিঘ্ন ও ভোগান্তি। আইনজীবী ও মুদ্রণ, কাগজ ও কৃষিজ পণ্যের ব্যবসায়ীদের শুভদিন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৬: মার্কিন যুক্তরাষ্ট্র স্বাধীনতা লাভ করে
১৭৭৬: মার্কিন যুক্তরাষ্ট্রের জাতির পিতা বলে স্বীকৃতি পান জর্জ ওয়াশিংটন 
১৮১৭: স্কুল পর্যায়ের পাঠ্যপুস্তক রচনার জন্য কলকাতায় ক্যালকাটা স্কুল-বুক সোসাইটি গঠিত হয়
১৮২৮: উইলিয়াম বেন্টিঙ্ক বাংলার গভর্নর জেনারেল পদে নিযুক্ত হন
১৮২৯: লন্ডনে প্রথম বাস চলাচল শুরু
১৮৮১: শিলিগুড়ি ও দার্জিলিং-এর মধ্যে প্রথম টয়ট্রেন চলাচল শুরু হয়
১৮৮৬: ফ্রান্সের জনগণ যুক্তরাষ্ট্রের জনগণকে স্ট্যাচু অফ লিবার্টি উপহার দেয়
১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ
১৯০৪: পানামা খালের খনন কাজ শুরু হয়
১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু
১৯৪৩: সিঙ্গাপুরের ক্যাথে সিনেমা হলে সুভাষচন্দ্র বসু রাসবিহারী বসুর কাছ থেকে ভারতীয় স্বাধীনতা লীগ ও আজাদ হিন্দ ফৌজের নেতৃত্ব গ্রহণ করেন
১৯৪৪ - সুভাষচন্দ্র বসুর বর্মাতে স্মরণীয় আহ্বান তোমরা আমাকে রক্ত দাও,আমি তোমাদের স্বাধীনতা দেব
১৯৬৩: স্বাধীনতা সংগ্রামী এবং ভারতের জাতীয় পতাকার নকশাকার পিঙ্গালি ভেঙ্কাইয়ার মৃত্যু
১৯৬৮: টাটা গ্রুপের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির জন্ম
১৯৭২: পুনরায় দুই কোরিয়া একত্রী করণের লক্ষ্যে প্রথমবার সরকারিভাবে যৌথ ঘোষণা করা হয়
১৯৮৭: প্রথম পাকিস্তানি ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন ইমরান খান
২০২২: বিশিষ্ট চিত্রপরিচালক তরুণ মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭০ টাকা ৮৪.৪৪ টাকা
পাউন্ড ১০৪.২৯ টাকা ১০৭.৭৫ টাকা
ইউরো ৮৮.২৩ টাকা ৯১.৩৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪।  ত্রয়োদশী ২/১৮ প্রাতঃ ৫/৫৫ পরে চতুর্দশী ৫৯/৫৫ শেষরাত্রি ৪/৫৮। মৃগশিরা নক্ষত্র ৫৭/১৮ রাত্রি ৩/৫৫। সূর্যোদয় ৫/০/২৭, সূর্যাস্ত ৬/২১/২৩। অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/২ গতে ২/১০ মধ্যে পুনঃ ৩/৩৫ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫৩ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/১৪ মধ্যে। বারবেলা ৩/১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১ মধ্যে। 
১৯ আষাঢ়, ১৪৩১, বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪।  ত্রয়োদশী প্রাতঃ ৫/৩৮ পরে চতুর্দশী শেষরাত্রি ৪/৩৮। মৃগশিরা নক্ষত্র শেষরাত্রি ৪/২১। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ মধ্যে ও ৯/২৩ গতে ১১/১৬ মধ্যে। কালবেলা ৩/৩ গতে ৬/২৩ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/১ মধ্যে।  
২৭ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
হকারদের তালিকা তৈরি করছে পুরসভা
পুরাতন মালদহ শহরের হকারদের নাম নথিভুক্ত করবে স্থানীয় পুরসভা। সেই ...বিশদ

09:20:00 AM

আজ বিদ্বজ্জনদের নিয়ে মুখ্যমন্ত্রীর বৈঠক
আজ বৃহস্পতিবার বিকেলে বিদ্বজ্জনদের নিয়ে বিশেষ বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

09:17:32 AM

তিন টেলি তারকাকে নোটিস ইডির
বিদেশি মুদ্রা বিনিময়ের প্ল্যাটফর্ম অক্টাএফএক্সের দুর্নীতি মামলায় তিন অভিনেতাকে সমন ...বিশদ

09:10:00 AM

বন্দে ভারতের ছাদ দিয়ে জল পড়ায় দুঃখপ্রকাশ করল রেল
দিনকয়েক আগের কথা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় দিল্লি-বারাণসী বন্দে ভারত ...বিশদ

09:00:00 AM

বিদায় হলুদ পাখি
মসৃণ হল না ‘হলুদ’ পাখির পথ চলা। চার বছর পর ...বিশদ

08:56:52 AM

রথযাত্রা: একজোড়া স্পেশাল ট্রেন
রথযাত্রা উপলক্ষ্যে পুরী যেতে এক জোড়া স্পেশাল ট্রেন চালাবে রেল। ...বিশদ

08:35:47 AM