Bartaman Patrika
রাজ্য
 

আজ ভোটের দিনেই রাজ্যে জোরালো ঝড়বৃষ্টির সতর্কতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার দক্ষিণবঙ্গের তিন জেলায় পঞ্চম পর্বের ভোটগ্রহণ। আর সেইসময়ই কলকাতায় এবং রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির ‘কমলা’ সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। বজ্রপাতসহ বৃষ্টি হবে। ওইসঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ও হতে পারে। মঙ্গল-বুধবারও ঝড়বৃষ্টি হতে পারে। তবে রবিবার পর্যন্ত ওই দু’দিনের জন্য কোথাও ‘কমলা’ সতর্কতা জারি করা হয়নি। সংশ্লিষ্ট সব জায়গার জন্যই দেওয়া হয়েছে ‘হলুদ’ সতর্কতা। ঝড়বৃষ্টির তীব্রতা কিছুটা হ্রাসের ইঙ্গিত রয়েছে বুধবারের জন্য। উত্তরবঙ্গের সব জেলাতেও ওইদিন পর্যন্ত ঝড়বৃষ্টির ‘হলুদ’ সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দপ্তর। হিমালয় সংলগ্ন জেলাগুলির কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। রবিবার বিকেলের পর থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রগর্ভ মেঘের  সঞ্চার শুরু হয়। 
আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ফলে রয়েছে বঙ্গোপসাগর থেকে বেশি পরিমাণে জলীয় বাষ্প প্রবেশের অনুকূল পরিস্থিতি। এই দুটি কারণে রাজ্যজুড়ে বজ্রমেঘ তৈরির প্রবণতা বেড়ে গিয়েছে। সোমবার দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া ও পূর্ব বর্ধমান জেলায় ঝোড়ো হাওয়ার গতিবেগ তুলনামূলকভাবে কিছুটা বেশি। সেটি ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার হতে পারে বলেই তাদের পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দপ্তর। 
এই জেলাগুলির মধ্যে উত্তর ২৪ পরগনার দুটি লোকসভা আসনে আজ ভোটগ্রহণ। বাকি জেলাগুলিতে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বই঩তে পারে। ঝড়বৃষ্টিতে গরম থেকে সাময়িক স্বস্তি মিললেও বজ্রপাত নিয়ে বিশেষভাবে চিন্তিত আবহাওয়াবিদরা। এইসময় বজ্রমেঘ থেকে বাজ পড়ার প্রবণতা অত্যন্ত বেশি। রাজ্যে গত কয়েকদিনে বজ্রাঘাতে অনেকজনের মৃত্যু হয়েছে। তাই কোথাও ঘন কালো মেঘ জমলে খোলা জায়গায় বা গাছের নীচে না-থাকার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।
এদিকে, কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মতো রবিবার দক্ষিণ আন্দমান সাগর, দক্ষিণ বঙ্গোপসাগর ও নিকোবর দ্বীপপুঞ্জের কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা প্রবেশ করেছে। ওইসব এলাকায় প্রবল বৃষ্টি হচ্ছে। ৩১ মে’র আশপাশে কেরল উপকূল দিয়ে দেশের মূল ভূখণ্ডে বর্ষা প্রবেশ করবে বলে আশা করছে মৌসম ভবন। 
কেরলে প্রাক-বর্ষার বৃষ্টি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। ২২ মে নাগাদ দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হবে। এটি ২৪ মে নাগাদ আরও শক্তি বাড়িয়ে আপতত মধ্য বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপে পরিণত হবে। জানিয়েছে আবহাওয়া দপ্তর। নিম্নচাপটি আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয় কি না, বা হলে কোনদিকে যায়, তার উপর বিশেষ নজর রাখছে আবহাওয়া দপ্তর। এইসময় বঙ্গোপসাগর বা আরবসাগরে কোনও নিম্নচাপ তৈরি হলে সেটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা খুব বেশি থাকে। নিম্নচাপটির গতিপ্রকৃতি ২২-২৪ মে’র মধ্যে ভালোভাবে বোঝা যাবে। জানাচ্ছেন আবহাওয়াবিদরা।
 

20th  May, 2024
ভয়াবহ দুর্ঘটনার ৩০ ঘণ্টা পর চালু ট্রেন

ভয়াবহ ট্রেন দুর্ঘটনার ৩০ ঘণ্টা পর লাইন ফিরল আগের অবস্থায়। মঙ্গলবার দুপুরে রাঙাপানির কাছে দুর্ঘটনাস্থল নির্মলজোতে লাইন দিয়ে গড়ায় বিদ্যুৎচালিত ইঞ্জিন।
বিশদ

19th  June, 2024
গ্রেটার নেতা অনন্ত মহারাজের বাড়িতে মমতা, বাড়ছে জল্পনা

উত্তরবঙ্গের গুরুত্বপূর্ণ আসনে জয় ছিনিয়ে আনার পর গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশনের নেতা অনন্ত মহারাজের সঙ্গে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

19th  June, 2024
স্বাস্থ্যে ২ হাজার নিয়োগের পথে রাজ্য

রোগ বাড়ছে। বাড়ছে রোগীও। তাল মিলিয়ে ফি-বছর লাফিয়ে বাড়ছে মেডিক্যাল কলেজ ও সরকারি হাসপাতালের সংখ্যা। এর সঙ্গে সামঞ্জস্য রাখতে লোকসভা নির্বাচনের আদর্শ আচরণবিধি উঠে যাওয়ার পরই নতুন নিয়োগের দামামা বাজিয়ে দিল স্বাস্থ্যদপ্তর। 
বিশদ

19th  June, 2024
রবিবারের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ!

দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলে উষ্ণ ও শুষ্ক হাওয়ার প্রবাহ বন্ধ হয়েছে। দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশের পক্ষে বিষয়টি ইতিবাচক বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।
বিশদ

19th  June, 2024
সারের জোগান ঠিক রাখার দাবি কেন্দ্রকে জানাবে রাজ্য

কৃষিক্ষেত্রে বাংলাই মডেল। রাজ্যের নিজস্ব প্রকল্পের পাশাপাশি কেন্দ্রীয় প্রকল্পের কাজও রাজ্যে ভালোভাবে রূপায়িত হয়েছে।
বিশদ

19th  June, 2024
বাগদায় বিজেপির বিরুদ্ধেই নির্দল প্রার্থীর নাম ঘোষণা বিদ্রোহী গোষ্ঠীর

উপ নির্বাচনে প্রার্থী নিয়ে আরও বিপাকে বঙ্গ বিজেপি! একদিকে বাগদায় দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্দল প্রার্থী ঘোষণা করে দিলেন বিদ্রোহী বিজেপি নেতা-কর্মীরা।
বিশদ

19th  June, 2024
উত্তরবঙ্গ সফরে বিধানসভার স্ট্যান্ডিং কমিটি, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস এড়িয়ে পদাতিকে যাত্রা

উত্তরবঙ্গ সফরে যাচ্ছে বিধানসভার পরিবেশ, বন ও পর্যটন বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ঘুরবেন কমিটির সদস্যরা।
বিশদ

19th  June, 2024
অর্থনীতি বিষয়ে এবছর কলেজে ভর্তির খরা কাটবে কি? জল্পনায় শিক্ষক মহল

শুরু হয়ে যাচ্ছে কলেজের ভর্তি প্রক্রিয়া। তবে, তার আগে একটা প্রশ্ন ঘুরেফিরে উঠছে শিক্ষামহলে, এবার কি ইকনমিক্সে ছাত্রছাত্রীর খরা কাটবে?
বিশদ

19th  June, 2024
মদনমোহন মন্দিরে পুজো দিয়ে সকলের শুভকামনা মমতার

লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গের মধ্যে একমাত্র কোচবিহার আসনে জয়ের মুখ দেখেছে তৃণমূল। ভোটের ফল ঘোষণার পর এই প্রথম উত্তরবঙ্গে এসে সোমবার কোচবিহারে রাত্রিবাস করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

19th  June, 2024
কুরবানি বন্ধ রেখে দুর্ঘটনাস্থলে বাসিন্দারা, ঈদের উত্সব ভুলে উদ্ধারকাজে ঝাঁপাল নির্মলজোত গ্রাম

ঈদের সকাল। নামাজ শেষ হওয়ার পর কুরবানির প্রস্তুতি চলছিল। উৎসব মাতোয়ারা গ্রামের ঘরে ঘরে তখন ব্যস্ততা। কেউ মধ্যাহ্নভোজের বিশেষ মেনু তৈরিতে ব্যস্ত। কেউ কেউ সাজগোজ করছিলেন। বিশদ

18th  June, 2024
তাপপ্রবাহ থেকে আপাতত মুক্তির সম্ভাবনা, বর্ষা শীঘ্রই

আগামী শুক্র-শনিবারের মধ্যে দক্ষিণবঙ্গের কিছু অংশে বর্ষা ঢুকবে বলে আশা করছেন আবহাওয়াবিদরা। তবে তখনও বর্ষা দুর্বল থাকবে। আপাতত কিছুদিন দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির কোনও আশা ঩নেই। তবে বৃষ্টির মাত্রা আজ মঙ্গলবার থেকে কিছুটা বাড়তে পারে। বিশদ

18th  June, 2024
প্রার্থী ঘোষণা হতেই বিদ্রোহ বঙ্গ বিজেপিতে

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পর প্রার্থী দিতে মাস পার করে দিয়েছিল বিজেপি। আর এবার বিধানসভার উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা করেই ব্যাপক বিদ্রোহের মুখে বঙ্গ বিজেপি। বিশদ

18th  June, 2024
কামরার মধ্যেই ছিটকে পড়লাম, উদ্ধার করলেন স্থানীয় গ্রামবাসী
জি বি দত্ত (ইঞ্জিনিয়ার, অভিশপ্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী)

থেকে ছুটিতে বনগাঁয় বাড়ি ফিরছিলাম। একটি বেসরকারি সংস্থার ইঞ্জিনিয়ার আমি। অসমে পোস্টিং। রবিবার কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে চেপেছিলাম। এস-৫ কোচে আপার বার্থে  আমার আসন ছিল। বাড়ি ফেরার আনন্দ ছিল। রাতে বেশ ভালোই ঘুমিয়েছি। ভোরবেলা দেখি, বৃষ্টি পড়ছে। বিশদ

18th  June, 2024
দু’হাজারের বেশি মৃত কৃষকের পরিবারকে ২ লক্ষ টাকা করে আর্থিক সহায়তা রাজ্যের

কৃষকবন্ধু প্রকল্পের আওতাভুক্ত কোনও কৃষকের মৃত্যু হলে তাঁর পরিবারকে এককালীন দু’লক্ষ টাকা আর্থিক অনুদান দেয় রাজ্য। সোমবার এরকম ২ হাজার ১৫০টি পরিবারের হাতে সেই অনুদান পৌঁছে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বিশদ

18th  June, 2024

Pages: 12345

একনজরে
বয়স মাত্র ২৪। কিন্তু, চুল সাদা করে বড় দাঁড়ি লাগিয়ে বিমানে ওঠার ‘ছক’ কষেছিল এক যুবক। কিন্তু, কর্মরত সিআইএসএফ জওয়ানদের তত্পরতায় ভেস্তে গিয়েছে তার পরিকল্পনা। ...

একটি ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল হওয়ায় দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের নিত্যযাত্রীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। ...

ফিল সল্ট যেদিন ফর্মে থাকেন, কোনও টার্গেটই কঠিন মনে হয় না। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে ঝড় তুলেছিলেন তিনি। তাঁর ব্যাটিং তাণ্ডবে ম্লান হয়েছিলেন বিপক্ষ ...

স্কুলের পড়ুয়াদের জন্য রান্না হল না। খিচুরি বা ভাতের বদলে তাদের দেওয়া হল ক্রিম বিস্কুট। যদিও বিস্কুট দেওয়ার কোনও নিয়ম নেই। বৃহস্পতিবার মালদহ সার্কেলের কাদিরপুর নিউ জিএসএফ প্রাথমিক বিদ্যালয়ে এই অভিযোগ উঠেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ক্ষেত্রে কলহের আশঙ্কা। ঠান্ডা মাথায় চলুন। বিজ্ঞানী, ব্যবসায়ী, সাহিত্যিকদের শুভ সময়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সংগীত দিবস
বিশ্ব যোগব্যায়াম দিবস
১৯০৫: ফরাসি সাহিত্যিক জাঁ পল সার্ত্রের জন্ম
১৯৪০: আর এস এসের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের মৃত্যু
১৯৪৫: কবি নির্মলেন্দু গুণের জন্ম
১৯৫৩: পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর জন্ম
১৯৫৫: প্রাক্তন ফুটবলার মিশেল প্লাতিনির জন্ম
১৯৮২: ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়ামের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৮ টাকা ৮৪.৫২ টাকা
পাউন্ড ১০৪.৫২ টাকা ১০৭.৯৮ টাকা
ইউরো ৮৮.১০ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৪৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,২০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী ৬/২৮ দিবা ৭/৩২। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৩/০ অপরাহ্ন ৬/১৯। সূর্যোদয় ৪/৫৬/৪০, সূর্যাস্ত ৬/১৯/৪৯। অমৃতযোগ দিবা ১২/৫ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৮/২৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫০ গতে ৬/৪৪ মধ্যে পুনঃ ৯/২৫ গতে ১০/১৮ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৯ গতে ১০/১৯ মধ্যে। 
৬ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ২১ জুন, ২০২৪। চতুর্দ্দশী দিবা ৬/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র সন্ধ্যা ৬/২৯। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৯ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২০ মধ্যে। 
১৪ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৭৭ পয়েন্ট পড়ল সেনসেক্স

11:14:38 AM

আজকের খেলা
স্লোভাকিয়া : ইউক্রেন (সন্ধ্যা ৬-৩০ মিনিটে) পোল্যান্ড : অস্ট্রিয়া (রাত ৯-৩০ মিনিটে) নেদারল্যান্ডস : ...বিশদ

11:10:57 AM

রানিগঞ্জে শিল্পপতির বাড়িতে ইডির হানা
রানিগঞ্জের শিশুবাগান মোড় সংলগ্ন এনএসবি রোডের নীলকন্ঠ গলিতে শিল্পপতি চন্ডী ...বিশদ

10:54:00 AM

কেজরিওয়ালের জামিন মামলা: দিল্লি হাইকোর্টে গেল ইডি
দিল্লির আবগারি দুর্নীতি মামলায় জামিন পেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ...বিশদ

10:40:00 AM

মাথাভাঙায় তৃণমূলের পার্টি অফিসে ভাঙচুর
মাথাভাঙা শহর সংলগ্ন হাজরাহাট-২ গ্রামপঞ্চায়েতের পূর্বখাটেরবাড়ি এলাকায় তৃণমূল পার্টিঅফিসে ভাঙচুর। ...বিশদ

10:27:54 AM

পুরুলিয়ায় পিকআপ ভ্যান উল্টে মৃত ৪
পুরুলিয়ার মফসল থানার আইমন্ডি এলাকায় ছাগল বোঝাই পিকআপ ভ্যান উল্টে ...বিশদ

10:21:02 AM