Bartaman Patrika
খেলা
 

কলম্বিয়ার শক্ত চ্যালেঞ্জ টপকাতে মরিয়া ব্রাজিল

ক্যালিফোর্নিয়া: কোপার প্রথম ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে ড্র করে ব্রাজিল। তারপর প্রবল সমালোচনার মুখে পড়তে হয় ভিনিসিয়াস জুনিয়রকে। সোশ্যাল মিডিয়ায় একের পর এক ক্ষোভ উগড়ে দেন অনুরাগীরা। দেশের জার্সিতে তাঁর দায়বদ্ধতা নিতে ওঠে প্রশ্ন। তবে মুখে নয়, প্যারাগুয়ের বিরুদ্ধে পারফরম্যান্সের মধ্যে দিয়েই যাবতীয় সমালোচনার যোগ্য জবাব দিয়েছিলেন এই তারকা উইঙ্গার। তাঁর জোড়া গোলে ভর করে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেই সঙ্গে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক-আউটে পৌঁছনোর আশা জিইয়ে রাখে ডোরিভাল জুনিয়রের ছেলেরা। তবে সেই পথ সুনিশ্চিত করতে বুধবার কলম্বিয়ার বিরুদ্ধেও জিততেই হবে সাম্বা-ব্রিগেডকে। পয়েন্ট খোয়ানো মানেই কোয়ার্টার-ফাইনালে তাদের প্রতিপক্ষ হতে পারে দুরন্ত ছন্দে থাকা উরুগুয়ে। 
গ্রুপ পর্বের প্রথম দু’টি ম্যাচ জিতে ইতিমধ্যেই শেষ আটের টিকিট নিশ্চিত করেছে কলম্বিয়া। তাই ব্রাজিলের বিরুদ্ধে অপরাজিত থেকেই মাঠ ছাড়াই লক্ষ্য হামেস রডরিগেজদের। উল্লেখ্য, বিশ্বকাপের বাছাই পর্বে গত বছর ব্রাজিলকে হারিয়ে চমক দিয়েছিল নেস্তর লরেঞ্জোর ছেলেরা। ম্যাচে জোড়া গোল করেছিলেন লুইস ডিয়াজ। তাই বুধবার আরও একবার ব্রাজিল রক্ষণকে কঠিন চ্যালেঞ্জ জানাতে তৈরি লিভারপুলের এই উইঙ্গার। পক্ষান্তরে, প্যারাগুয়ের বিরুদ্ধে বড় ব্যবধানে জয় পেলেও দলের খেলায় এখনও অনেক উন্নতির জায়গা রয়েছে বলে মত ব্রাজিল কোচ ডোরিভালের। বিশেষত মিডল করিডর থেকে প্রতিপক্ষ বক্সে আক্রমণ গড়ে তুলতে ব্যর্থ পাকুয়েতা, গিমারজেরা। সেই তুলনায় প্রান্তিক আক্রমণে অনেক বেশি ভয়ঙ্কর দেখিয়েছে ব্রাজিলকে। তবে কলম্বিয়া দলে রডরিগেজ-লুইস ডিয়াজের মতো অভিজ্ঞ ফুটবলার রয়েছেন। তাই প্রতিপক্ষকে মোটেই হাল্কাভাবে নিতে নারাজ ব্রাজিল কোচ। তারউপর গত ম্যাচে হলুদ কার্ড দেখেছেন ভিনিসিয়াস, পাকুয়েতা ও ওয়েনডেল। তাই বুধবরে তিনজনকে বেঞ্চে রেখেই দল সাজাতে পারেন ডোরিভাল। সেক্ষেত্রে প্রথম একাদশে সুযোগ পেতে পারেন এনড্রিক। এছাড়া প্রথম একাদশে পরিবর্তনের সম্ভাবনা কম। দিনের অপর ম্যাচে প্যারাগুয়ের বিরুদ্ধে লড়াইয়ে নামবে কোস্টারিকা।
এদিকে, গ্রুপ পর্বের টানা তিন ম্যাচ জিতে নক-আউটে পৌঁছল ভেনেজুয়েলা। সোমবার জামাইকাকে ৩-০ গোলে হারাল তারা। দিনের অপর ম্যাচে ইকুয়ডেরের বিরুদ্ধে গোলশূন্য ড্র করে টুর্নামেন্ট থেকে বিদায় নিল মেক্সিকো। তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে গোল পার্থক্যের নিরিখে তৃতীয় স্থানে শেষ করল তারা। সমসংখ্যক ম্যাচে এক পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স হয়ে কোয়ার্টার-ফাইনালে পৌঁছল ইকুয়েডর। শেষ আটের লড়াইয়ে আর্জেন্তিনার মুখোমুখি হবে তারা।
বুধবার কোপা আমেরিকার (ভারতীয় সময়)
 ব্রাজিল : কলম্বিয়া (সকাল ৬-৩০)
কোস্টারিকা : প্যারাগুয়ে (সকাল ৬-৩০)

02nd  July, 2024
গোলের উৎসবে বিপাকে ডেমিরাল

তুরস্ক ফুটবলার ডেমিরালকে কড়া শাস্তি দিতে পারে উয়েফা। তাঁর জোড়া গোলে ভর করেই ইউরো কাপে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে শেষ আটে পৌঁছয় তুরস্ক।
বিশদ

04th  July, 2024
রোনাল্ডো-এমবাপের দ্বৈরথ, চড়ছে পারদ

মাঠের বাইরে তাঁদের সুসম্পর্ক সর্বজনবিদিত। কিলিয়ান এমবাপে ‘আইডল’ মানেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। তাঁকে দেখেই ফরাসি তারকার উত্থান।
বিশদ

03rd  July, 2024
চোটের আশঙ্কা কাটিয়ে প্র্যাকটিসে ফিরলেন মেসি

শুক্রবার ভোরে (ভারতীয় সময়) কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্তিনা। তার আগে গোটা শিবিরকে স্বস্তি জুগিয়ে অনুশীলনে যোগ দিলেন লায়োনেল মেসি। গ্রুপ পর্বে তিনটি ম্যাচ জিতে শেষ আটের টিকিট নিশ্চিত করেছে বিশ্বচ্যাম্পিয়নরা।
বিশদ

03rd  July, 2024
রোমানিয়াকে উড়িয়ে শেষ আটে নেদারল্যান্ডস

কাতার বিশ্বকাপেই জাত চিনিয়েছিলেন কডি গাকপো। ডাচ ফুটবলার চলতি ইউরোতেও দুরন্ত ছন্দে রয়েছেন। মঙ্গলবার রোমানিয়ার বিরুদ্ধে দুরন্ত জয়ে তিনিই নায়ক।
বিশদ

03rd  July, 2024
রোহিতকে ধন্যবাদ কোচ দ্রাবিড়ের

নভেম্বরে ওডিআই বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল ভারত। সেই পরাজয়ের সঙ্গে সঙ্গে টিম ইন্ডিয়ার প্রধান কোচের পদে মেয়াদ শেষ হয়েছিল রাহুল দ্রাবিড়ের।
বিশদ

03rd  July, 2024
ভবানীপুরের কাছে আটকে গেল ছন্নছাড়া মোহন বাগান

এ যেন ভরা গাজনে ঢাক ফাঁসল। হাফ ডজন গোলের জয় দিয়ে লিগ অভিযান শুরু করেছে মহমেডান স্পোর্টিং। ইস্ট বেঙ্গল আবার প্রতিপক্ষকে সাত গোলের মালা পরিয়েছে!
বিশদ

03rd  July, 2024
সবুজ-মেরুন জার্সিতে নামতে মুখিয়ে আলড্রেড

আসন্ন মরশুমে সবুজ-মেরুন জার্সি গায়ে চাপাতে চলেছেন ৩৩ বছর বয়সি ব্রিটিশ ডিফেন্ডার টম আলড্রেড। মঙ্গলবার মোহন বাগান সুপার জায়ান্টের পক্ষ থেকে সরকারিভাবে একথা ঘোষণা করা হয়। দীর্ঘ কেরিয়ারে ইপিএল, স্কটিশ লিগ, এ-লিগের বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন এই অভিজ্ঞ ডিফেন্ডার।
বিশদ

03rd  July, 2024
দ্বিতীয় রাউন্ডে জকোভিচ

সহজেই উইম্বলডনের প্রথম রাউন্ডের বাধা টপকালেন নোভাক জকোভিচ। মঙ্গলবার ভিট কপরিভাকে স্ট্রেট সেটে উড়িয়ে দিলেন ২৪টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। জোকারের পক্ষে খেলার ফল ৬-১, ৬-২, ৬-২।
বিশদ

03rd  July, 2024
অস্ট্রিয়ার হার, দুরন্ত জয়ে শেষ আটে তুরস্ক

ম্যাচের ৫৭ সেকেন্ডেই লিড নেয় তুরস্ক। প্রতিপক্ষ বক্সে জটলা থেকে জাল কাঁপান ডেমিরাল (১-০)। দীর্ঘদেহী ডিফেন্ডারকে অরক্ষিত রাখার মাশুল দিতে হয় অস্ট্রিয়াকে।
বিশদ

03rd  July, 2024
সুযোগ নষ্টের বহর ভাবাচ্ছে ফরাসি কোচকে 

আত্মঘাতী গোলে শেষ ষোলোর বৈতরণী পার করে ইউরোর কোয়ার্টার-ফাইনালে ফ্রান্স। শুক্রবার মধ্যরাতে তাঁদের প্রতিপক্ষ পর্তুগাল। তবে শেষ চারে পৌঁছনোর জন্য বিপক্ষ বক্সে নিখুঁত হতে হবে কিলিয়ান এমবাপেদের।
বিশদ

03rd  July, 2024
জিতল উরুগুয়ে

কোপা আমেরিকায় উরুগুয়ের দুরন্ত ফর্ম অব্যাহত। মঙ্গলবার আয়োজক দেশ ইউএসএ’কে ১-০ গোলে হারাল মার্সেলো বিয়েলসার ছেলেরা।
বিশদ

03rd  July, 2024
জিম্বাবোয়ে রওনা রিয়ানদের

কুড়ি ওভারের ফরম্যাটে বিশ্বজয়ের রেশ এখনও টাটকা। তার মধ্যেই জিম্বাবোয়ে রওনা হল ভারতের তরুণ ব্রিগেড। মঙ্গলবার কোচ ভিভিএস লক্ষ্মণের সঙ্গে মুম্বই থেকে উড়ান ধরলেন ঋতুরাজ গায়কোয়াড়, অভিষেক শর্মা, রিয়ান পরাগ, আভেশ খান, রবি বিষ্ণোই, ওয়াশিংটন সুন্দর, তুষার দেশপাণ্ডেরা।
বিশদ

03rd  July, 2024
এবার টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে হবে, কোহলিকে বার্তা দ্রাবিড়ের, বার্বাডোজেই আটকে বিশ্বসেরারা

বিশ্বজয়ীদের দেশে ফেরা নিয়ে ধোঁয়াশা অব্যাহত। হ্যারিকেন বেরিলের কারণে বার্বাডোজেই আটকে রয়েছে টিম ইন্ডিয়া। ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, পরিবার, অফিসিয়াল মিলিয়ে প্রায় ৭০ জনকে আনতে তাই চার্টার ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে।
বিশদ

02nd  July, 2024
রোমানিয়াকে হারাতে টোটাল ফুটবলই ভরসা ডাচ শিবিরের

রিনাস মিশেলের হাত ধরেই টোটাল ফুটবলের প্রসার ঘটেছিল নেদারল্যান্ডসে। প্রথমে আয়াখস এবং পরবর্তীতে জাতীয় দলেও এই স্টাইল রপ্ত করেছিলেন ফ্র্যাঙ্ক রাইকার্ড-রোনাল্ড কোম্যানরা। ১৯৮৮ ইউরোতে ডাচদের সাফল্যের নেপথ্যে টোটাল ফুটবলের অবদান অনেকটাই।
বিশদ

02nd  July, 2024

Pages: 12345

একনজরে
স্বাস্থ্যকেন্দ্রের চারদিক জঙ্গল আগাছায় ভর্তি। বিষাক্ত পার্থেনিয়াম গাছে ছেয়ে গিয়েছে গোটা চত্বর। ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে মদের বোতল। মাঝেমধ্যেই স্বাস্থ্যকেন্দ্র থেকে বেরিয়ে আসছে বিষাক্ত সাপ। ...

বিজেপির মহিলা উপপ্রধানকে দলেরই একাংশের বিরুদ্ধে অপহরণের অভিযোগ উঠল। এমনই অভিযোগ খোদ উপপ্রধানের স্বামীর। ...

কলকাতা তথা পশ্চিমবঙ্গে এসএমই ব্যবসা বৃদ্ধিকে পাখির চোখ করছে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। এর ফলে এখানকার ছোট ও মাঝারি শিল্প সংস্থাগুলির বৃদ্ধিতে সহায়তা করতে পর্যাপ্ত ঋণ ...

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির পদপ্রার্থী থাকছেন তিনি। মনোয়ন প্রত্যাহার করার জন্য তাঁর উপর কেউ চাপ সৃষ্টি করেননি। বুধবার সমস্তা জল্পনা উড়িয়ে একথা সাফ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৮৭: ইংরেজ বিজ্ঞানী এবং আধুনিক বিজ্ঞানের অন্যতম পথিকৃৎ স্যার আইজাক নিউটনের লেখা ফিলোসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা  প্রকাশিত হয়
১৮৪১: টমাস কুক প্রথম ট্রাভেল এজেন্সি চালু করেন
১৯০১:বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক ও কলকাতার নিউ থিয়েটার্সের প্রতিষ্ঠাতা  বীরেন্দ্রনাথ সরকারের জন্ম
 ১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
১৯৭৩: নৃত্যশিল্পী তথা বিশিষ্ট কোরিওগ্রাফার গীতা কাপুরের জন্ম
১৯৮২: সঙ্গীত শিল্পী জাভেদ আলির জন্ম
১৯৯৩: অভিনেতা  কালী বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৫: বিশিষ্ট ব্যাডমিন্টন খেলোয়াড় পি ভি সিন্ধুর জন্ম 
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭১ টাকা ৮৪.৪৫ টাকা
পাউন্ড ১০৪.৭৯ টাকা ১০৮.২৭ টাকা
ইউরো ৮৮.৫৯ টাকা ৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ৫ জুলাই, ২০২৪। অমাবস্যা ৫৮/৩৫ রাত্রি ৪/২৭। আর্দ্রা নক্ষত্র ৫৭/৪৫ রাত্রি ৪/৭। সূর্যোদয় ৫/০/৫০, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৫ গতে ৬/৪৮ মধ্যে পুনঃ ৯/২৮ গতে ১০/২১ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪১ মধ্যে কালরাত্রি ১/৯ গতে ১০/২১ মধ্যে। 
 
২০ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ৫ জুলাই, ২০২৪। অমাবস্যা শেষরাত্রি ৪/৫। আর্দ্রা নক্ষত্র শেষরাত্রি ৪/৩৩। সূর্যোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২২ মধ্যে। 
 
২৮ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্র বিধানসভায় সংবর্ধনা রোহিতদের
টি২০ বিশ্বকাপে জয়ী ভারতীয় দলের সদস্যদের নিয়ে বিধানসভার উদ্দেশে রওনা ...বিশদ

04:44:51 PM

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা উদ্ধার ঝাড়গ্রামে
গতকাল, বৃহস্পতিবার ঝাড়গ্রামের গোপীবল্লভপুর থেকে উদ্ধার হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত ...বিশদ

04:35:02 PM

মদের দোকান বন্ধের দাবিতে বনগাঁর প্রতাপনগরে মহিলাদের বিক্ষোভ

04:24:23 PM

সারদা মামলায় নলিনী চিদম্বরমের বিরুদ্ধে চার্জশিট জমা ইডির
সারদা মামলায় নলিনী চিদম্বরমের বিরুদ্ধে আদালতে চার্জশিট জমা দিল ইডি। ...বিশদ

04:19:00 PM

অস্ট্রিয়া  সফরে যাবেন মোদি
দু’দিনের সফরে অস্ট্রিয়া যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অস্ট্রিয়ার চ্যান্সেলরের আহ্বানে ...বিশদ

03:54:00 PM

দীঘার মন্দিরে রথযাত্রা নিয়ে কী বললেন মমতা
রথযাত্রার আগেই সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী বছর থেকেই ...বিশদ

03:35:00 PM