Bartaman Patrika
খেলা
 

বেঙ্গালুরুর কাছে হারল ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুম আসে, আবার চলেও যায়। কিন্তু আইএসএলে ইস্ট বেঙ্গলের বিন্দুমাত্র পরিবর্তন নেই। কোচের মুখে শরতের নীল আকাশের গপ্পো। কিন্তু দলের পারফরম্যান্সে শ্রাবণের কালো মেঘের ছায়া। তাই হার দিয়েই লিগ শুরু হল কার্লেস কুয়াদ্রাত-ব্রিগেডের। শনিবার অ্যাওয়ে ম্যাচে বেঙ্গালুরু এফসি’র কাছে ন্যূনতম গোলে বশ মানল লাল-হলুদ ব্রিগেড। বাগিচা শহরের দলটির হয়ে জয়সূচক গোল ভিনিথ ভেঙ্কটেশের। হারের পাশাপাশি শেষলগ্নে লালচুংনুঙ্গার লাল কার্ড দেখে মাঠ ছাড়াটা কেরল ম্যাচের আগে আরও বেশি চাপ বাড়াল লাল-হলুদ কোচের।
মুখোমুখি সাক্ষাতের নিরিখে বেঙ্গালুরুর বিরুদ্ধে এগিয়ে থেকেই এদিন মাঠে নামে ইস্ট বেঙ্গল। অ্যাওয়ে ম্যাচে রক্ষণ জমাট রাখতে ৪-২-৩-১ ফর্মেশনে দল সাজান কুয়াদ্রাত। ডিফেন্সিভ ব্লকার হিসেবে শুরু করেন শৌভিক ও জিকসন। সিঙ্গল স্ট্রাইকার দিমিত্রিয়স দিয়ামানতাকোসকে রেখে দুই উইং থেকে নন্দ আর মহেশ ক্রমাগত গতি বাড়িয়ে আক্রমণে ওঠেন। গত মরশুমে বেঙ্গালুরুর কান্তিরাভা স্টেডিয়ামে লিড নিয়েও বিতর্কিত পেনাল্টির জেরে হারতে হয়েছিল ইস্ট বেঙ্গলকে। এদিন অবশ্য প্রতিপক্ষকে চাপে রাখতে শুরু থেকেই ফিজিক্যাল ফুটবল খেলার চেষ্টা করে লাল-হলুদ ব্রিগেড। তবে কুয়াদ্রাতের এই স্ট্র্যাটেজি ধোপে টেকেনি। সুনীলদের রুখতে গিয়ে অহেতুক হলুদ কার্ড দেখেন নন্দ-লালচুংনুঙ্গারা। এরইমধ্যে ১২ মিনিটে বক্সের বাইরে থেকে জিকসনের দূরপাল্লার শট বিপন্মুক্ত করেন গুরপ্রীত। ১৮ মিনিটে সুযোগ এসেছিল বেঙ্গালুরুর সামনে। নন্দর মিস পাস ধরে বক্সের বাইরে থেকে মেন্ডেজের নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে মিনিট সাতেক বাদেই পরিকল্পিত আক্রমণ থেকে বেঙ্গালুরুকে এগিয়ে দেন ভেঙ্কটেশ। এডের মেন্ডেজের পাস ধরে ডানদিক থেকে কোনাকুনি শটে জাল কাঁপান তরুণ ফুটবলার (১-০)।
মরশুমের শুরুতেই ইস্ট বেঙ্গলের রক্ষণের পারফরম্যান্স নিয়ে দেখা দিয়েছে হাজার প্রশ্ন। ডুরান্ড কাপের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এদিন জোড়া বিদেশি ডিফেন্ডারে দল সাজান কুয়াদ্রাত। তবে তাতেও দুর্গ অক্ষত রাখতে ব্যর্থ লাল-হলুদ কোচ। বরং এক গোলে পিছিয়ে থাকা অবস্থায় তাঁর দলের সেরা স্ট্রাইকারকে তুলে নেওয়ার সিদ্ধাম্ত অনেককেই বিস্মিত করেছে। ৫৭ মিনিটে দিমিত্রিয়সের জায়গায় তালালকে মাঠে নামান কুয়াদ্রাত। তবে তাতেও ইস্ট বেঙ্গলের আক্রমণে খুব একটা গতি বাড়েনি। বরং ৬৯ মিনিটে অফ-সাইডের কারণে পেরেরা ডিয়াজের গোল বাতিল না হলে ম্যাচ তখনই পকেটে পুরে ফেলত বিএফসি।
৭০ মিনিট পর্যন্ত কোনও ইতিবাচক আক্রমণ গড়ে তুলতে না পারায় একসঙ্গে তিনটি পরিবর্তন এনে শেষ চেষ্টা চালান কুয়াদ্রাত। ক্লেটন-বিষ্ণুরা নামতে গতি বাড়ে লাল-হলুদ আপফ্রন্টে। ৮৫ মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন লাল-হলুদ অধিনায়ক ক্লেটন। তবে ৮৭ মিনিটে ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড দেখে লালচুংনুঙ্গা মাঠ ছাড়তেই ইস্ট বেঙ্গলের যাবতীয় লড়াইয়ে যবনিকা পড়ে।
ইস্ট বেঙ্গল: প্রভসুখন, রাকিপ (আমন), ইউস্তে, হিজাজি (ক্লেটন), লালচুংনুঙ্গা, জিকসন, শৌভিক (ডেভিড), সাউল, নন্দ, মহেশ (বিষ্ণু) ও দিমিত্রিয়স (তালাল)।
বেঙ্গালুরু এফসি- ১ (ভেঙ্কটেশ)          :                 ইস্ট বেঙ্গল- ০

15th  September, 2024
চেন্নাইয়ে আজ শুরু প্রথম টেস্ট, প্রতিপক্ষ বাংলাদেশ, তিন স্পিনারে তৈরি ভারত, ফিরছেন পন্থ

প্রায় ছ’মাস পর টেস্ট ক্রিকেটে ফিরছে টিম ইন্ডিয়া। তাই গা ঝাড়া দেওয়ার জন্য দরকার এমন একটা সিরিজ, যেখানে সামান্য ভুলভ্রান্তিতে বড় কোনও ক্ষতির আশঙ্কা থাকবে না। বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজকে সেভাবেই দেখা হচ্ছে।
বিশদ

সম্পর্ক নিয়ে চর্চায় দাঁড়ি গম্ভীর-কোহলির

দু’জনেই আগ্রাসী। আইপিএলের মঞ্চে একে অন্যের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন। স্বাভাবিকভাবেই গৌতম গম্ভীর জাতীয় দলের কোচ হওয়ার পর বিরাট কোহলির সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে চর্চা চলছিল ক্রিকেট মহলে। উভয়ে এক ড্রেসিং-রুমে থাকতে পারবেন তো, এমন আশঙ্কাও করছিলেন কেউ কেউ
বিশদ

কোচ মোলিনার ভুলে ড্র মোহন বাগানের

ম্যাচের শেষ বাঁশি বাজার পরেও সাইডলাইনে ঠায় দাঁড়িয়ে হোসে মোলিনা। চোখেমুখে চরম অস্বস্তি এবং বিরক্তি। গ্যালারি থেকে ঢেউয়ের মতো তাঁর দিকে ভেসে আসছে ‘গো ব্যাক’ ধ্বনি। মরশুমের শুরুতেই এভাবে ক্ষোভের মুখে পড়তে হবে, তা হয়তো কল্পনাও করেননি স্প্যানিশ কোচ
বিশদ

প্রবাসে ডার্বি জিতে শিল্ড দখল করল ‘ইস্ট বেঙ্গল’

শুধু ঘরোয়া লিগ নয়, বিলেতেও পত পত করে উড়ছে লাল-হলুদ পতাকা। ইংল্যান্ডের হ্যারোতে আয়োজিত আইএফএ শিল্ড (ইন্ডিয়ান ফ্যান অ্যালায়েন্স) ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী মোহন বাগানকে হারিয়ে চ্যাম্পিয়ন হল ইস্ট বেঙ্গল।
বিশদ

১৯৯০ বিশ্বকাপে সোনার বুট জয়ী স্কিলাচি প্রয়াত

মাত্র ৫৯ বছর বয়সেই না ফেরার দেশে পাড়ি দিলেন ১৯৯০ বিশ্বকাপে সোনার বুট জয়ী ইতালিয়ান স্ট্রাইকার সালভাতোর স্কিলাচি। মারণরোগ কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ভুগছিলেন তিনি। অবশেষে বুধবার তাঁর যাবতীয় লড়াইয়ে যবনিকা পড়ল।
বিশদ

চিপকে নামার আগে আত্মবিশ্বাসী নাজমুল শান্ত

পাকিস্তানকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করানো অতীত। তা ঝেড়ে ফেলে ভারতের বিরুদ্ধে সিরিজেই মন দিচ্ছে বাংলাদেশ। দুই টেস্টের সিরিজের আগে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেছেন, ‘পাকিস্তানের বিরুদ্ধে আমরা দুর্দান্ত খেলেছি
বিশদ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঐতিহাসিক জয় আফগানদের

বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠে টি-২০ ফরম্যাটে আগেই চমক দিয়েছিল আফগানিস্তান। এবার একদিনের ক্রিকেটেও দাপট দেখাতে শুরু করলেন রশিদ খানরা। বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬ উইকেটে ঐতিহাসিক জয় ছিনিয়ে নিলেন তাঁরা।
বিশদ

আটকে গেল ডায়মন্ডহারবার এফসি

ঘরোয়া লিগে হাড্ডাহাড্ডি ম্যাচে ভবানীপুরের বিরুদ্ধে আটকে গেল ডায়মন্ডহারবার এফসি। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে নরহরি শ্রেষ্ঠার লক্ষ্যভেদে এগিয়ে যায় কিবু ভিকুনার দল (১-০)। তবে লিড দীর্ঘস্থায়ী হয়নি। পরের মিনিটেই পেনাল্টি পায় ভবানীপুর।
বিশদ

চ্যাম্পিয়ন্স লিগে জিতল রিয়াল মাদ্রিদ, লিভারপুল

জয় দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের দৌড় শুরু করল রিয়াল মাদ্রিদ। তবে ম্যাচের ফল দিয়ে ভিএফবি স্টুটগার্টকে বিচার করা ভুল হবে। ১-৩ গোলে হারলেও তারা কঠিন চ্যালেঞ্জ জানাল মাদ্রিদ জায়ান্টদের। অন্য ম্যাচে পিছিয়ে পড়েও ৩-১ গোলে এসি মিলানকে হারাল লিভারপুল।
বিশদ

প্রয়াত ইতালি বিশ্বকাপের নায়ক স্কিলাচি

বিশ্ব ফুটবলে ইন্দ্রপতন!  প্রয়াত ইতালির প্রাক্তন ফুটবলার সালভাতোরে স্কিলাচি। বয়স হয়েছিল ৫৯। ২০২২ সাল থেকেই কোলোন ক্যান্সারে আক্রান্ত ছিলেন ইতালি বিশ্বকাপের এই নায়ক। ৬টি গোল করে জিতেছিলেন সোনার বুটও। বিশদ

18th  September, 2024
চীনকে হারিয়ে হকিতে এশিয়া সেরা ভারত

প্যারিস ওলিম্পিকসে ব্রোঞ্জের পর আরও এক সাফল্য। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে উড়ল ত্রিবর্ণরঞ্জিত ভারতীয় পতাকা।  পঞ্চমবারের জন্য এই আসরে চ্যাম্পিয়ন হল ভারত, যা রেকর্ড। মঙ্গলবার ফাইনালে টানটান উত্তেজনার মধ্যে আয়োজক চীনকে ১-০ ব্যবধানে হারিয়ে সোনা ধরে রাখল হরমনপ্রীত সিং বাহিনী।
বিশদ

18th  September, 2024
বিপক্ষ নয়, নিজেদের নিয়েই ভাবছি: রোহিত

রোহিত বলেছেন, ‘প্রত্যেক দলই চায় আমাদের হারাতে। সফল হলে গর্ব অনুভব করে। তবে আমাদের বিপক্ষ কী ভাবছে তা আন্দাজ করলে চলে না। জয়ের রাস্তায় চলাই শিবিরের ফোকাস। ভারত বিশ্বের প্রায় শীর্ষস্থানীয় দেশের বিরুদ্ধে খেলেছে। তাই নতুন করে স্ট্র্যাটেজির দরকার নেই।’
বিশদ

18th  September, 2024
সুরুচিকে পাঁচ গোলের মালা পরাল ইস্ট বেঙ্গল

ঘরোয়া লিগের সুপার সিক্সেও ইস্ট বেঙ্গলের বিজয়রথ অব্যাহত। চ্যাম্পিয়নশিপ রাউন্ডের প্রথম ম্যাচে ক্যালকাটা কাস্টমসকে ৪-১ গোলে হারিয়েছিল লাল-হলুদ ব্রিগেড। আর মঙ্গলবার ঘরের মাঠে সুরুচি সঙ্ঘকে পাঁচ গোলের মালা পরাল মশাল-বাহিনী।
বিশদ

18th  September, 2024
রক্ষণের দুর্বলতা ঢাকতে আক্রমণই ভরসা মোলিনার

সুহেল ভাটের সঙ্গে ওয়ান টু ওয়ান খেলে জেমি ম্যাকলারেনের শট জালে জড়াতেই কোচ হোসে মোলিনার চোখেমুখে তৃপ্তির হাসি। মরশুমের শুরু থেকেই তারকা অজি স্ট্রাইকারের চোট নিয়ে চলছে বিস্তর জল্পনা। ডুরান্ড কাপের পর আইএসএলের প্রথম ম্যাচেও তাঁকে ছাড়াই দল সাজাতে হয়েছে বাগান কোচকে।
বিশদ

18th  September, 2024

Pages: 12345

একনজরে
উচ্চ প্রাথমিক স্তরে শিক্ষকদের মেধা তালিকা প্রকাশ নিয়ে কিছুটা ধন্দে স্কুল সার্ভিস কমিশন এবং শিক্ষাদপ্তর। বিকাশ ভবন সূত্রে খবর, বুধবার কমিশন এবং দপ্তরের মধ্যে একটি ...

দুর্গাপুজোর বাজার ধরতে পুরোদমে নেমে পড়েছে রিলায়েন্স স্মার্ট বাজার। খাদ্যসামগ্রী থেকে শুরু করে পুজোর জামাকাপড়—উৎসবকেন্দ্রিক নতুন স্টক ইতিমধ্যেই চলে এসেছে পশ্চিমবঙ্গের স্টোরগুলিতে। ক্রেতাদের তরফেও ভালো ...

বাংলাদেশের সংবিধান সংস্কার কমিশনের প্রধান পদে আকস্মিক রদবদল ঘটাল অন্তর্বর্তী সরকার। গত সপ্তাহে এই কমিশন গঠনের কথা ঘোষণা করেছিলেন  মহম্মদ ইউনুস। যার মাথায় রাখা হয়েছিল সুপ্রিম কোর্টের আইনজীবী শাহাদীন মালিককে। ...

৫ অক্টোবর হরিয়ানায় বিধানসভা ভোট। তার আগে বুধবার নির্বাচনী ইস্তাহার প্রকাশ করল কংগ্রেস। পশ্চিমবঙ্গের ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের ধাঁচে হরিয়ানায় ১৮ থেকে ৬০ বছর বয়সি মহিলাদের মাসে দু’হাজার টাকা করে অনুদানের প্রতিশ্রুতি দিল হাত শিবির। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৯- ক্যালিফোর্নিয়ার ওয়াকলানে প্রথম বাণিজ্যিক লন্ড্রি চালু হয়
১৮৬৫- প্রতিষ্ঠিত হয় আটলান্টা বিশ্ববিদ্যালয়
১৮৯৩- নিউজিল্যান্ড প্রথমবারের মতো নারীদের ভোটাধিকার দেয়
১৮৯৪-  বাঙালি চিত্রশিল্পী হেমেন্দ্রনাথ মজুমদারের জন্ম
১৯০৩- কল্লোল যুগের বিশিষ্ট বাঙালি কবি, ঔপন্যাসিক অচিন্ত্যকুমার সেনগুপ্তের জন্ম
১৯০৭- প্রথম তাপ ও জ্বালানী উৎপাদনকারী উপাদান আবিস্কৃত হয়
১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- সঙ্গীতশিল্পী সুচিত্রা মিত্রের জন্ম
১৯৩৬- ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রথিতযশা পণ্ডিত বিষ্ণু নারায়ণ ভাতখন্ডের মৃত্যু
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.০৭ টাকা ৮৪.৮১ টাকা
পাউন্ড ১০৮.৬৫ টাকা ১১২.২০ টাকা
ইউরো ৯১.৫৭ টাকা ৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৫৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৭,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৭,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪। দ্বিতীয়া ৪৮/০ রাত্রি ১২/৪০। উত্তরভাদ্রপদ নক্ষত্র ৬/৩০ দিবা ৮/৪ পরে রেবতী নক্ষত্র ৫৯/২৮ শেষ রাত্রি ৫/১৫। সূর্যোদয় ৫/২৮/২, সূর্যাস্ত ৫/৩২/৫৪। অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি। বারবেলা ২/৩১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
২ আশ্বিন, ১৪৩১, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪। প্রতিপদ দিবা ৬/২৩ পরে দ্বিতীয়া রাত্রি ৩/৫৬। উত্তরভাদ্রপদ নক্ষত্র দিবা ১১/১৬। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে ও ১/১৯ গতে ২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/০ গতে ৯/১৯ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৭ মধ্যে ও ৩/৫৬ গতে ৫/২৮ মধ্যে। কালবেলা ২/৩৩ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ১১/৩১ গতে ১/০ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স লিগে
ব্রেস্ট : এসকে স্ট্রুম গ্রাজ আটালান্টা : আর্সেনাল  আতলেতিকো মাদ্রিদ : আর ...বিশদ

12:00:00 AM

উত্তরপ্রদেশের মথুরায় লাইনচ্যুত একটি মালগাড়ি

18-09-2024 - 11:18:00 PM

এখনও এক লক্ষ কুড়ি হাজার কিউসেক জল ছাড়ছে ডিভিসি

18-09-2024 - 10:46:00 PM

বিহারের কৃষ্ণনগরে একাধিক বাড়িতে অগ্নিসংযোগ দুষ্কৃতীদের, হতাহতের খবর নেই

18-09-2024 - 10:36:00 PM

নবান্ন সভাঘরে মুখ্যসচিবের নেতৃত্বাধীন টাস্ক ফোর্সের সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠক শেষ

18-09-2024 - 09:47:00 PM

এসিএল-২ : মোহন বাগান বনাম রাভশানের ম্যাচ গোলশূন্য ড্র

18-09-2024 - 09:26:00 PM