Bartaman Patrika
দেশ
 

লক্ষ্যমাত্রা ১ অক্টোবর, ঘরে বাইরে প্রবল চাপে চার
শ্রম কোডকে আইনে পরিণত করতে নাজেহাল কেন্দ্র

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: ঘরে বাইরে প্রবল চাপ। যার জেরে চারটি শ্রম কোড নিয়ে রীতিমতো নাজেহাল হয়ে পড়েছে কেন্দ্রীয় সরকার। সব রাজ্যের সঙ্গে ঐকমত্যে পৌঁছনো না গেলে চারটি শ্রম কোডকে যে আইন হিসেবে কার্যকর করা সম্ভব নয়, তা মালুম হচ্ছে কেন্দ্রের। এবং এক্ষেত্রে যে অযথা গা-জোয়ারি করে কিছু করা সম্ভব নয়, তাও টের পাচ্ছে শ্রমমন্ত্রক। 
সম্প্রতি সংশ্লিষ্ট মন্ত্রকের শীর্ষ সূত্রে দাবি করা হয়েছিল, পরবর্তী দু’থেকে তিন মাসের মধ্যেই  শ্রম কোডগুলিকে আইন হিসেবে কার্যকর করবে সরকার। কারণ গররাজি রাজ্যগুলির সঙ্গে ঐকমত্যের অপেক্ষায় অনন্তকাল বসে থাকা সম্ভব নয়। অর্থাৎ, ওইসময় কেন্দ্র স্পষ্ট ইঙ্গিত দিয়েছিল যে, কোনও রাজ্য যদি রাজি নাও থাকে, তাহলে শ্রম কোড আইন কার্যকর হওয়া আটকাবে না। কিন্তু অবশেষে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষকুমার গঙ্গওয়ার জানিয়ে দিয়েছেন, ‘দেশজুড়ে শ্রম কোড আইন কার্যকর করতে আগামী ১ অক্টোবরের লক্ষ্যমাত্রা ধরেই চলছে সরকার। কারণ সব রাজ্য এখনও প্রস্তুত নয়।’
ইতিপূর্বে শ্রমমন্ত্রক পরিকল্পনা করেছিল যে, চলতি বছরের ১ এপ্রিল থেকে দেশে শ্রম কোড আইন কার্যকর করা হবে। কিন্তু রাজ্যগুলির সঙ্গে ঐকমত্যে পৌঁছনো সম্ভব না হওয়ায় ওই পরিকল্পনা ভেস্তে যায়। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষকুমার গঙ্গওয়ার জানিয়েছেন, ‘আমরা স্থির করেছিলাম, আগামী ১ জুলাই থেকে দেশে চারটি শ্রম কোড আইন হিসেবে কার্যকর করা হবে। কিন্তু সেই টার্গেটও সম্ভবত পূরণ করা যাচ্ছে না। আপাতত এই আইন বলবৎ করার জন্য আমরা ১ অক্টোবরের লক্ষ্যমাত্রা ধরেই এগচ্ছি।’ 
এক্ষেত্রে অবশ্য রাজ্যগুলির ঘাড়েই দোষ চাপিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। বলেছেন, ‘কেন্দ্র আরও আগে এই আইন কার্যকর করতে চেয়েছিল। কিন্তু বেশ কিছু রাজ্য এখনও তাদের এই সংক্রান্ত বিধি চূড়ান্ত করেনি। তারা অত্যন্ত ধীরে কাজ করছে। একবার বিধি চূড়ান্ত হয়ে গেলে রাজ্যগুলিকে তার উপর পরামর্শ নেওয়ার জন্য আরও অন্তত ৩০ থেকে ৪৫ দিন সময় দিতে হবে। আমরা আশা করছি, সেপ্টেম্বর মাসের মধ্যেই সবক’টি রাজ্য এই ব্যাপারে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে ফেলবে।’ একইসঙ্গে করোনা পরিস্থিতি এবং পাঁচ রাজ্যের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের কারণেও পুরো প্রক্রিয়া কিছুটা বিলম্বিত হয়েছে বলে মনে করছেন সন্তোষকুমার গঙ্গওয়ার।
কেন্দ্রীয় মন্ত্রী সংবাদমাধ্যমকে দেওয়া ওই সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘মধ্যপ্রদেশ, বিহার, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং জম্মু-কাশ্মীর ইতিমধ্যেই এই আইনের প্রয়োগ সংক্রান্ত খসড়া বিধি প্রকাশ করেছে। হরিয়ানা, মেঘালয়, ছত্তিশগড়, গোয়া, সিকিম, ত্রিপুরা এবং ঝাড়খণ্ড এই ব্যাপারে চূড়ান্ত পর্যায়ে রয়েছে।’ তবে আলোচনা ছাড়াই শ্রম কোড আইন কার্যকর করা নিয়ে তাড়াহুড়ো করলে আন্দোলনের হুমকিও দিয়েছে সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলি। 

তদন্ত শুরু হতে পারে জেনেই দেশ
ছাড়ার ছক কষেন মেহুল: সিবিআই

তাঁর বিরুদ্ধে ইডি ব্যবস্থা নিতে পারে, তা আগেভাগে আঁচ করেছিলেন পলাতক হীরে ব্যবসায়ী মেহুল চোকসি। তাই ২০১৭ সাল থেকেই দেশ ছাড়ার পরিকল্পনা করেছিলেন তিনি।
বিশদ

এবার গ্রামীণ-আদিবাসী এলাকাতে 
দ্রুত টিকাকরণে জোর দিচ্ছে কেন্দ্র
কয়েক মাসের মধ্যে আসছে আরও একগুচ্ছ ভ্যাকসিন

গ্রামীণ এবং আদিবাসী এলাকাতেও এবার করোনার টিকাকরণে জোর দিচ্ছে কেন্দ্র। সেই মতো রাজ্যগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।
বিশদ

গাড়ি কাণ্ডে ধৃত মুম্বই পুলিসের 
প্রাক্তন এনকাউন্টার স্পেশালিস্ট

শিল্পপতি মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক বোঝাই গাড়ি রাখা এবং ব্যবসায়ী মনসুখ হীরেনের খুন মামলায় মুম্বই পুলিসের প্রাক্তন এনকাউন্টার স্পেশালিস্ট প্রদীপ শর্মাকে বৃহস্পতিবার গ্রেপ্তার করল এনআইএ।
বিশদ

একাধিক রাজ্যে দলেদুর্নীতি, সঙ্কটে বিজেপি
কেরল, রাজস্থান, ত্রিপুরা ও উত্তরপ্রদেশে
কলহ বৃদ্ধি পাওয়ায় অস্বস্তি গেরুয়া শিবিরে

রাজ্যে রাজ্যে সঙ্কট বিজেপির। কেরলে বিজেপি সভাপতির বিরুদ্ধে মামলা রুজু করতে নির্দেশ দিয়েছে খোদ আদালত। তাঁর বিরুদ্ধে অভিযোগ তিনি স্থানীয় জেআরএস দলের নেতাকে ১০ লক্ষ টাকা ঘুষ দিয়েছিলেন এনডিএতে যোগ দেওয়ার জন্য।
বিশদ

করোনায় মৃত পিএফ সদস্যদের প্রাপ্য
মেটাতে বিশেষ উদ্যোগ ইপিএফও-র

করোনা সংক্রমণের কারণে যাঁরা মারা গিয়েছেন, তাঁদের অনেকেই প্রভিডেন্ট ফান্ডের সদস্য ছিলেন। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, তাঁদের পরিবার এখনও আর্থিক সুবিধা পায়নি।
বিশদ

প্রতিদিন টিকা দিতে হবে ৭১ লক্ষকে, তাহলেই
ডিসেম্বরে অর্থনীতির ঘুরে দাঁড়ানো সম্ভব: সিআইআই

এখন দৈনিক মাত্র ৩৫ লক্ষ মানুষকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। মোট ভ্যাকসিন দেওয়া হয়েছে ২৫ কোটির সামান্য বেশি। দুটি ডোজ নেওয়া হয়েছে, এরকম মানুষের সংখ্যা সাড়ে ৪ কোটি।
বিশদ

বর্জ্য পদার্থ থেকে গাড়ির মডেল
পরিবেশ রক্ষার বার্তা কিশোরের

নিজের ঘরটিকেই বানিয়ে ফেলেছে কারখানা। দেওয়ালে ঝুলছে একের পর এক তাক। সেখানে সযত্নে গুছিয়ে রেখেছে আঁস্তাকুড় ও রাস্তার ধার থেকে কুড়িয়ে আনা বিভিন্ন জিনিসপত্র।
বিশদ

করোনা স্বাস্থ্য বিমার সুবিধা
দিতে চাইছে না বহু সংস্থা
 বিপাকে গ্রাহকরা

করোনা থেকে সাধারণ মানুষকে বাঁচাতে গত বছর দু’টি স্বাস্থ্যবিমা প্রকল্প এনেছিল কেন্দ্র। বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া বা আইআরডিএআই দেশের সবক’টি সাধারণ বিমা সংস্থাকে ‘করোনা কবচ’ এবং ‘করোনা রক্ষক’ নামে ওই বিমা প্রকল্প দু’টি  আনতে নির্দেশ দেয়।
বিশদ

২ হাজার সিম নিয়ে চীনে
পালিয়েছে জুনওয়ের স্ত্রী

মালদহ থেকে ধৃত চীনের নাগরিক হান জুনওয়ের স্ত্রী এদেশ থেকে মোবাইলের অন্তত দু’হাজার সিম নিয়ে চীনে পালিয়ে গিয়েছে। ওই সিমগুলি কী কাজে ব্যবহার করা হচ্ছে, তা নিয়ে ধন্দে রাজ্য পুলিসের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) কর্তারা। জুনওয়ের স্ত্রী চীনে ফিরে যাওয়ায় তাকে ধরা অসম্ভব বলেই মনে করছেন তদন্তকারীরা।
বিশদ

টাকা দিলে ভালো রিপোর্ট করে দেব
পিকের গলা নকল করে ফোন পাঞ্জাবের কং নেতাদের

পাঞ্জাব কংগ্রেসের অভ্যন্তরীণ কোন্দল ইতিমধ্যেই রাজনৈতিক চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। মুখ্যমন্ত্রী অরবিন্দর সিং ও নভজ্যোত সিং সিধুর মধ্যে সংঘাত তুঙ্গে। বিড়ম্বনায় হাইকমান্ডও।
বিশদ

কলকাতা টেলিফোনস: ঠিকাকর্মীদের বকেয়া মজুরি
মেটানোর নির্দেশ হাইকোর্টের, চাপ তৃণমূল সংগঠনের

দীর্ঘ দু’বছর ধরে প্রাপ্য বকেয়া পারিশ্রমিক কি পেতে চলেছেন কলকাতা টেলিফোনস-এর সঙ্গে যুক্ত ঠিকাকর্মীরা? বঞ্চিত এমন ৫১জন ঠিকাশ্রমিকের করা মামলার পরিপ্রেক্ষিতে গত ১১ তারিখ কলকাতা হাইকোর্টের দেওয়া একটি রায়ের ফলে এমনই সম্ভাবনা তৈরি হয়েছে।
বিশদ

ফের আইআইটি খড়্গপুরের বোর্ড অব
গভর্নরসের চেয়ারপার্সন সঞ্জীব গোয়েঙ্কা

খড়্গপুর আইআইটির বোর্ড অব গভর্নরস-এর চেয়ারপার্সন হিসেবে ফের সঞ্জীব গোয়েঙ্কাকে মনোনীত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
বিশদ

মহারাষ্ট্রে দ্বিতীয় ঢেউয়ের মধ্যেই আছড়ে
পড়তে পারে তৃতীয় ঢেউ, সতর্কতা জারি
চোখ বাদ দিতে হল মুম্বইয়ে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত তিন শিশুর

বেশ কয়েকদিন ধরেই ভিড় বাড়ছে রাস্তাঘাটে। এই অবস্থায় কোভিড বিধি না মানলে সংক্রমণের দ্বিতীয় ঢেউ শেষ হওয়ার আগেই তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে মহারাষ্ট্রে।
বিশদ

৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশ হতে পারে সিবিএসই’র
দ্বাদশের ফল, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

আগামী ৩১ জুলাইয়ের মধ্যে সিবিএসই’র দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ হতে পারে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এমনটাই জানিয়েছে কেন্দ্র। পরীক্ষার্থীদের নম্বর দেওয়ার ক্ষেত্রে দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির ইউনিট টেস্ট/মিড টার্ম/প্রি বোর্ড এক্সামের নম্বর বিচার করা হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
ইতিহাসে প্রথমবার জয় দিয়ে ইউরো অভিযান শুরু করেছে ইংল্যান্ড। তাও আবার ২০১৮ বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়াকে হারিয়ে। স্বভাবিকভাবেই আত্মবিশ্বাসের তুঙ্গে রহিম স্টার্লিংরা। ...

কাঁথির দেশপ্রাণ মহাবিদ্যালয়ে স্টেট এইডেড কলেজ টিচার নিয়োগ ও বিল্ডিং নির্মাণের ক্ষেত্রে ওঠা অনিয়মের অভিযোগ খতিয়ে দেখার জন্য তদন্ত কমিশন গঠন করল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। ...

ফের আরএক মহিলাকে মারধর ও বিবস্ত্র করার অভিযোগ উঠল উত্তরবঙ্গে। এবার ময়নাগুড়ির আমগুড়িতে। ...

একেই বলে, ভাতে মারার চেষ্টা। সর্বশক্তি নিয়োগ করেও বঙ্গজয়ের স্বপ্নভঙ্গ হয়েছে বিজেপির। তারপর থেকেই একের পর এক রাজ্যের বিরুদ্ধে কেন্দ্রের প্রতিহিংসামূলক আচরণের অভিযোগ উঠেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধাবিঘ্ন। হঠকারী সিদ্ধান্তের জন্য আফশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৪ টাকা ৭৪.৫৫ টাকা
পাউন্ড ১০১.৩৯ টাকা ১০৪.৮৯ টাকা
ইউরো ৮৬.৮৩ টাকা ৮৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৫,৯০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭০,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭০,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষাঢ় ১৪২৮, শুক্রবার, ১৮ জুন ২০২১।  অষ্টমী ৩৯/১৯ রাত্রি ৮/৪০। উত্তরফল্গুনী নক্ষত্র ৪২/১৩ রাত্রি ৯/৩৭। সূর্যোদয় ৪/৫৬/৫, সূর্যাস্ত ৬/১৯/৩।  অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৮/২৬ মধ্যে পুনঃ ১২/৪১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৪৯ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১০/১৭ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৫৮ গতে ১০/১৮ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৮, শুক্রবার, ১৮ জুন ২০২১। অষ্টমী অপরাহ্ন ৪/২১। উত্তরফল্গুনী নক্ষত্র সন্ধ্যা ৬/৬। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৫৩ মধ্যে ও ৩/৩৪ গতে ৪/৫৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ গতে ৬/৪৭ মধ্যে ও ৯/২৮ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/১৭ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৯/০ গতে ১০/১৯ মধ্যে। 
৭ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : চেক রিপাবলিক ১ (হাফটাইম)

10:20:17 PM

ইউরো কাপ: ক্রোয়েশিয়া ০ : চেক রিপাবলিক ১ (৩৭ মিনিট)

10:08:10 PM

ইউরো কাপ: স্লোভাকিয়াকে ১-০ গোলে হারাল সুইডেন

08:22:52 PM

ইউরো কাপ: সুইডেন ১-স্লোভাকিয়া ০ (৭৭ মিনিট)

08:07:38 PM

বৃষ্টির জমা জলে মাছ ধরার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু যুবকের
রাস্তায় বৃষ্টির জমা জলে মাছ ধরাই কাল হল। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ...বিশদ

07:57:16 PM

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল: বৃষ্টির কারণে ম্যাচের প্রথম দিনের খেলা বাতিল ঘোষণা

07:21:48 PM