দেশ

বাংলা সহ ১৮ রাজ্যে রাজস্ব আদায় ১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে, মত ক্রিসিলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরে, অর্থাৎ ২০২৫ সালের মার্চ পর্যন্ত দেশের ১৮টি রাজ্যের রাজস্ব আদায় বাড়তে পারে প্রায় ৮ থেকে ১০ শতাংশ হারে। সেই তালিকায় আছে পশ্চিমবঙ্গও। ক্রেডিট রেটিং সংস্থা ক্রিসিল এমনটাই মনে করছে। গত অর্থবর্ষে এই রাজ্যগুলির আয় বৃদ্ধির হার ছিল ৭.৫ শতাংশ। রাজ্যগুলির আয়ের মূল উৎস জিএসটি হলেও অন্যান্য খাতে আয়ও ভালো হবে বলে মনে করছে তারা। 
যে ১৮টি রাজ্যের সামগ্রিক হিসেব কষেছে ক্রিসিল। সেই তালিকায় পশ্চিমবঙ্গ ছাড়াও আছে মহারাষ্ট্র, গুজরাত, কর্নাটক, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, তেলেঙ্গানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, কেরল, পাঞ্জাব, ওড়িশা, বিহার, ছত্তিশগড়, হরিয়ানা, ঝাড়খণ্ড ও গোয়া। দেশের মোট জিডিপির ৯০ শতাংশই দখলে রাখে এই রাজ্যগুলি। আশা করা হচ্ছে, এই রাজ্যগুলিতে আগামী মার্চ পর্যন্ত রাজস্ব আদায় হবে প্রায় ৩৮ লক্ষ কোটি টাকা।
গত অর্থবর্ষে রাজ্যগুলিতে জিএসটি আদায় কমবেশি ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। ক্রিসিল জানাচ্ছে, এবার বৃদ্ধির হার ১৩ থেকে ১৪ শতাংশে থাকতে পারে। এর সঙ্গে যোগ হবে কেন্দ্রের থেকে আসা রাজস্বের ভাগ। জিএসটি এবং কেন্দ্রীয় রাজস্ব বাবদ প্রাপ্তি রাজ্যগুলির মোট আয়ের ৫০ শতাংশ দখল করে থাকবে বলে মনে করছে ক্রিসিল। রাজস্ব বৃদ্ধির তৃতীয় পর্যায়ে আছে মদ বিক্রি। যেহেতু বেশিরভাগ রাজ্যই এই খাতে তাদের রাজস্বের হার অপরিবর্তিত রেখেছে, তাই এখান থেকে আয় বৃদ্ধি পেতে পারে অন্তত ৫ থেকে ৭ শতাংশ। কারণ, রাজ্যগুলিতে মদের বিক্রি বাড়ছে। রাজ্যগুলি পেট্রলি-ডিজেলের মতো পেট্রপণ্যের উপর বিক্রয় কর আদায় করে। সাধারণত রাজ্যগুলির মোট রাজস্বের ৭ থেকে ৮ শতাংশ দখলে রাখে পেট্রপণ্য। এক্ষেত্রে রাজস্ব আদায় ৩ থেকে ৪ শতাংশ বাড়বে, আশা ক্রেডিট রেটিং সংস্থাটির। দেশে জ্বালানির চাহিদা বৃদ্ধিই এর মূল কারণ, বলছে তারা। ১৫তম অর্থ কমিশনের বরাদ্দও এবার রাজ্যগুলিতে মাঝারি মানে বাড়বে বলে জানাচ্ছে তারা। রাজস্বের ১০ থেকে ১১ শতাংশ আসবে এখান থেকে।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শ্লেষ্মা ও বাতজ রোগ বৃদ্ধিতে কাজকর্মে ব্যাঘাত। গৃহাদি নির্মাণ বা সংস্কারে শত্রুর বাধা। ধর্মে মতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৪ টাকা৮৪.৩৮ টাকা
পাউন্ড১০৪.৯০ টাকা১০৮.৩৯ টাকা
ইউরো৮৮.৮১ টাকা৯১.৯৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা