Bartaman Patrika
চাষ আবাদ
 

নাকাশিপাড়ায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত 

সংবাদদাতা, কালীগঞ্জ: নাকাশিপাড়ায় বিস্তীর্ণ এলাকায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় বিঘার পর বিঘা জমিতে ফল আর্মি ওয়ার্ম নামক এক ধরনের পোকার উপদ্রব বেড়েছে। যা শুঁয়োপোকার মতো দেখতে। জমি ক্ষতিগ্রস্ত হওয়ায় চিন্তিত এলাকার চাষিরা। তবে কৃষি দপ্তর চাষিদের সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছে।  
বিশদ
তেহট্ট মহকুমায় কলা চাষের এলাকা বাড়ছে, লাভের মুখ দেখছেন চাষিরা 

সৌরভ ভট্টাচার্য, তেহট্ট, সংবাদদাতা: তেহট্ট মহকুমাজুড়ে কলা চাষের এলাকা বাড়ছে। এখন গতানুগতিক চাষের পরিবর্তে কলা চাষ করে লাভের মুখ দেখছেন চাষিরা। তাই তাঁরা কলা চাষে আগ্রহী হচ্ছেন। পান কিংবা পাট চাষের বদলে করিমপুরের বিভিন্ন এলাকায় কলা চাষ বেড়ে চলেছে।  
বিশদ

09th  January, 2020
তেহট্ট মহকুমায় কলা চাষের এলাকা বাড়ছে, খুশি চাষিরা 

সৌরভ ভট্টাচার্য, তেহট্ট: তেহট্ট মহকুমাজুড়ে কলা চাষের এলাকা বাড়ছে। এখন গতানুগতিক চাষের পরিবর্তে কলা চাষ করে লাভের মুখ দেখছেন চাষিরা। তাই তাঁরা কলা চাষে আগ্রহী হচ্ছেন। পান কিংবা পাট চাষের বদলে করিমপুরের বিভিন্ন এলাকায় কলা চাষ বেড়ে চলেছে। 
বিশদ

08th  January, 2020
নাকাশিপাড়ায় পোকার দাপটে মারাত্মক ক্ষতির মুখে ভুট্টা চাষ 

তৌসিফ মণ্ডল, কালীগঞ্জ: নাকাশিপাড়ায় বিস্তীর্ণ এলাকায় পোকার আক্রমণে ভুট্টা চাষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় বিঘার পর বিঘা জমিতে ফল আর্মি ওয়ার্ম নামক এক ধরনের পোকার উপদ্রব বেড়েছে। যা শুঁয়োপোকার মতো দেখতে। জমি ক্ষতিগ্রস্ত হওয়ায় চিন্তিত এলাকার চাষিরা। তবে কৃষি দপ্তর চাষিদের সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছে। 
বিশদ

08th  January, 2020
খারাপ আবহাওয়া, এবার মধু পাওয়া নিয়ে আশঙ্কায় মৌপালকরা 

আনন্দ সাহা, লালবাগ: বিঘার পর বিঘা জমির হলুদ সর্ষে ফুলে ভরে উঠতেই মুর্শিদাবাদের বিভিন্ন প্রান্তে ঘাঁটি বেঁধেছেন মৌপালকরা।  বিশদ

08th  January, 2020
মঙ্গলকোটে কড়কনাথ মুরগি পালন 

অনিমেষ মণ্ডল, কাটোয়া: মঙ্গলকোট ব্লকজুড়ে আতমা প্রকল্পে কৃষি তথ্য উপদেষ্টা কেন্দ্র এবং ব্লকের প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তরের যৌথ উদ্যোগে এবার কড়কনাথ মুরগির চাষ শুরু হয়েছে। কড়কনাথ তথা কালো মুরগির চাষ বাড়াতে ব্লকের বেশ কিছু উপভোক্তাকে এই প্রজাতির মুরগির ছানা তুলে দেওয়া হয়।  
বিশদ

08th  January, 2020
খামখেয়ালি আবহাওয়ায় আলুতে ধসার শঙ্কা, সতর্ক থাকতে হবে কৃষকদের 

ব্রতীন দাস: আবহাওয়ার খামখেয়ালিপনায় আলু চাষিদের দুশ্চিন্তা বাড়ছে। কয়েকদিন আগের বৃষ্টিতে জমিতে জল জমে যাওয়ায় অনেক কৃষকের খেতের আলু ইতিমধ্যে নষ্ট হয়ে গিয়েছে। অন্যদিকে, কুয়াশার দাপট, নিম্নচাপের বৃষ্টি ও ভিজে পরিবেশের কারণে অনেক কৃষকের আলুর জমিতে ছত্রাকের আক্রমণ দেখা দিয়েছে। 
বিশদ

08th  January, 2020
মরশুমেও মাজদিয়ায় খেজুর গুড়ের ব্যবসায় ভাটা 

শীর্ষেন্দু দেবনাথ, মাজদিয়া: এনআরসি ও সিএএ ইস্যুতে অস্থিরতার জেরে এবছর নদীয়ার মাজদিয়ায় গুড়ের ব্যবসা জমে উঠেনি। এবার এমনিতেই দেরিতে শীত এসেছে। ফলে খেজুর রস উৎপাদন থেকে গুড় তৈরি সব ক্ষেত্রেই নানা সমস্যা দেখা দিয়েছে। তার উপর নাগরিকত্ব ইস্যু ব্যবসায় প্রভাব ফেলেছে।  
বিশদ

08th  January, 2020
একইসঙ্গে হাঁস ও মাছ চাষ, মাইক্রো ফার্মিং প্রকল্প হুগলি জেলা পরিষদের 

বিএনএ, চুঁচুড়া: একইসঙ্গে হাঁস ও মাছের চাষ হবে। তরুণ প্রজন্মকে স্বনির্ভর করতে এই মাইক্রো ফার্মিং প্রকল্প নিয়ে কাজ শুরু করেছে হুগলি জেলা পরিষদ। ছোট জায়গায় সরকারি ভর্তুকিতে এমন একাধিক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ‘আত্মা’ প্রকল্পের আওতায় একইসঙ্গে মূলত হাঁস ও মাছ চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। 
বিশদ

03rd  January, 2020
বাঁকুড়ার প্রতি ব্লকে ফল ও ফুলের বাগান গড়তে ম্যাপ প্রকাশ 

অরূপ ভট্টাচার্য, বাঁকুড়া: রুখাশুখা বাঁকুড়া জেলায় ১০০ দিনের কাজের প্রকল্পে পরীক্ষামূলকভাবে আম, মোসাম্বি, আপেল ও বেদানা চাষে সাফল্য মিলেছে। তাই এবার জেলার ২২টি ব্লকের কোন এলাকার মাটি কী ধরনের ফল বা ফুল চাষের জন্য আদর্শ, তা নিয়ে পরীক্ষা চালানোর পর একটি ম্যাপ প্রকাশ করেছে জেলা প্রশাসন। 
বিশদ

01st  January, 2020
কদর বাড়ছে উত্তরের সুগন্ধী কালোনুনিয়া চালের 

নবজ্যোতি সরকার: উত্তর দিনাজপুরের তুলাইপাঞ্জির পর উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি জেলার সুগন্ধী ধান কালোনুনিয়া বাজার পাচ্ছে। কালোনুনিয়া হল ১৪০ দিনের ধান। বিঘা প্রতি উৎপাদন ১২ থেকে ১৪ মণ। ছোট দানার চাল। সুগন্ধী ও সুস্বাদু বলে পায়েসের জন্য বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহার করা হয়ে থাকে। 
বিশদ

01st  January, 2020
১০০ দিনের কাজে স্বনির্ভর গোষ্ঠীকে দিয়ে আরামবাগের সব পঞ্চায়েতে পোল্ট্রি ফার্ম 

সুদেব দাস, আরামবাগ: আরামবাগে এই প্রথমবার এমজিএনআরইজিএস প্রকল্পের মাধ্যমে তৈরি হতে চলেছে পোল্ট্রি ফার্ম। নতুন বছরের শুরুতেই চালু হবে এই প্রকল্প। তাতে উপকৃত হবেন গ্রাম পঞ্চায়েতের অধীনে থাকা বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা।
বিশদ

01st  January, 2020
ফসলের জমিতে বাড়ছে ইঁদুরের উপদ্রব, উদ্বিগ্ন চাষিরা 

মোহন গঙ্গোপাধ্যায়: ফসল খেয়ে নষ্ট করছে ইঁদুর। এনিয়ে ঘুম উধাও হয়েছে চাষিদের। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ধান, আলু, বাদামের জমিতে দিন দিন ইঁদুরের উপদ্রব বেড়ে চলেছে। নষ্ট হচ্ছে ফসল। লোকসানের বহর বাড়ছে চাষিদের। ইঁদুর নিধনে চাষিদের পরামর্শ দিতে ময়দানে নেমেছেন কৃষি বিশেষজ্ঞরা। কারণ, চাষিরা ইঁদুরের উৎপাতে দিশাহারা।  
বিশদ

01st  January, 2020
শিলিগুড়িতে রেশম গুটি উৎপাদনে লাভের মুখ 

সুব্রত ধর, শিলিগুড়ি : রেশম দপ্তরের উদ্যোগে শিলিগুড়ির ফাঁসিদেওয়া ও মাটিগাড়ায় অগ্রহায়ণী পি-১ সঞ্চ গুটির ভালো উৎপাদন হয়েছে। পরবর্তী বন্দগুলিতেও উৎপাদনে জোর দেওয়া হচ্ছে। পরিচর্যা, প্রশিক্ষণ ও বিক্রির সুবন্দোবস্ত থাকায় এই গুটি উৎপাদনের ফলে কৃষকরা আর্থিকভাবে সহজেই লাভবান হতে পারবেন। 
বিশদ

01st  January, 2020
বোরো ধান চাষে গুরুত্ব দিতে হবে মাটি শোধনে 

ব্রতীন দাস: বোরো ধানের চারা রোপণের আগে চাষিদের জমির মাটি শোধনের উপর গুরুত্ব দিতে বলছেন কৃষি বিশেষজ্ঞরা। সেইসঙ্গে নিয়ম মেনে রাসায়নিক সার প্রয়োগের পরামর্শ দিচ্ছেন তাঁরা। কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, চারা রোপণের অন্তত ২০ দিন আগে মাটি শোধন করা প্রয়োজন। এতে চারা নীরোগ হবে এবং ভালো ফলন পাওয়া যাবে।  
বিশদ

01st  January, 2020

Pages: 12345

একনজরে
জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট বাঁধলেও দুর্বল সংগঠনের জেরে প্রার্থী মেলাই দায়। আসন্ন পুরভোটের মুখেও সাংগঠনিক সঙ্কটের গ্রাস থেকে মুক্ত হতে পারেনি কংগ্রেস ও বাম শিবির। জোট অথবা একক লড়াই, বিশেষ আশার আলো দেখতে পাচ্ছেন না দুই তরফের নেতারাই।  ...

ওয়াশিংটন, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): ‘খারাপ আচরণে’র পর এবার ‘জোর আঘাত’ মন্তব্য। ভারতে পা দেওয়ার আগে বাণিজ্য ইস্যুতে মোদি সরকারের উপর চাপ বজায় রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহ থেকেই ফের টানেল কাটার কাজ শুরু করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। দ্বিতীয় বোরিং মেশিন দিয়ে সামগ্রিকভাবে বাকি থাকা টানেল কাটার কাজ আগামী বছরের মার্চ-এপ্রিল মাসের মধ্যেই শেষ হওয়ার সম্ভাবনা।  ...

নাগপুর, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার বম্বে হাইকোর্টের নাগপুর শাখা গুরুত্বপূর্ণ রায় ঘোষণা করল। আগামী ২২ ফেব্রুয়ারি ভীম আর্মি রেশিমবাগ ময়দানে শর্তসাপেক্ষে কর্মী সমাবেশের আয়োজন করতে পারবে বলে জানিয়ে দিল কোর্ট। সুনীল শুক্রে এবং মাধব জমদার দ্বারা গঠিত ডিভিশন বেঞ্চ এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষায় ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

21st  February, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৩৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) চতুর্দ্দশী ৩২/১৮ রাত্রি ৭/৩। শ্রবণা ১২/৫৮ দিবা ১১/১৯। সূ উ ৬/৮/৯, অ ৫/৩২/৩৫, অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৬ মধ্যে পুনঃ ২/৪৬ গতে ৪/২৬ মধ্যে। বারবেলা ৭/৩৩ মধ্যে ১/১৫ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৭ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে উদয়াবধি। 
৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, চতুর্দ্দশী ৩১/৮/৪২ রাত্রি ৬/৩৮/৫১। শ্রবণা ১৩/৩/৪১ দিবা ১১/২৪/৫০। সূ উ ৬/১১/২২, অ ৫/৩১/২৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১২ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩৬/২২ মধ্যে ও ৪/৬/২৪ গতে ৫/৩১/২৫ মধ্যে। কালরাত্রি ৭/৬/২৫ মধ্যে ও ৪/৩৬/২৩ গতে ৬/১০/৩৪ মধ্যে। 
২৭ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু উত্তরপাড়ার বাসিন্দার 
ভাষা শহিদ দিবস উপলক্ষে বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ...বিশদ

21-02-2020 - 05:55:29 PM

এবার অভিষেক বচ্চনের সঙ্গে ছোট পর্দার রাণী রাসমণি
ছোট পর্দার রাণী রাসমণি দিতিপ্রিয়া বলিউডের ছবিতে অভিনয় করছেন। অভিষেক ...বিশদ

21-02-2020 - 03:17:30 PM

  ইডেনে ভারত-দঃআফ্রিকা ম্যাচে কত হচ্ছে টিকিটের মূল্য?
আগামী ১৮ মার্চ কলকাতার ইডেনে অনুষ্ঠিত হবে ভারত বনাম দক্ষিণ ...বিশদ

21-02-2020 - 03:06:00 PM

বিধাননগর আদালতে প্রথম সাজা ঘোষণা
প্রথম সাজা ঘোষণা হল বিধাননগর আদালতে। সাইবার ক্রাইমের জন্যই এই ...বিশদ

21-02-2020 - 02:21:00 PM

ভাষা দিবসে এ কী বললেন বিশ্বভারতীর উপাচার্য !
কৃত্রিমভাবে বেঁচে আছে বিশ্বভারতী। আজ এরকমই বিস্ফোরক মন্তব্য করলেন স্বয়ং ...বিশদ

21-02-2020 - 02:19:00 PM

ভারতীয় বিয়েতে নাচলেন সোবার্স
বল-ব্যাট হাতে দর্শকদের হৃদয় ছুঁতেন এক সময়ে। এবার কিন্তু একটু ...বিশদ

21-02-2020 - 01:28:17 PM