রাজ্য

মিলল প্রত্যক্ষদর্শীর খোঁজ? সুপ্রিম কোর্টে আজ হবে না শুনানি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তথ্য-প্রমাণ এবং প্রত্যক্ষদর্শী—এই দু’টি ভিতের উপরই দাঁড়িয়ে থাকে অপরাধীকে চিহ্নিত করার সমীকরণ। আর জি কর কাণ্ডে হাতে আসা তথ্য-প্রমাণ নিয়ে বারবার অসন্তোষ প্রকাশ করেছে সিবিআই। একইসঙ্গে তদন্ত থমকে থাকার সাফাই হিসেবে খাড়া করা হয়েছে প্রত্যক্ষদর্শীর অভাবকেও। এবার সেই সূত্র টেনেই চাঞ্চল্যকর দাবি করল কেন্দ্রীয় এজেন্সি। তিন সপ্তাহ ধরে আর জি কর মেডিক্যাল কলেজে লাগাতার হানা দেওয়ার পর তাদের ইঙ্গিত, মিলেছে প্রত্যক্ষদর্শীর খোঁজ। তিনিই ‘অভয়া’কে ধর্ষণ-খুনে নতুন সূত্র তুলে দিয়েছেন সিবিআইয়ের হাতে। এই দাবি সত্যি হলে বাস্তবেই মোড় ঘুরতে চলেছে আর জি কর ধর্ষণ-খুন কাণ্ডের। আজ, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু বুধবার সন্ধ্যায় জানা যায়, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় অসুস্থ হওয়ায় আজ বসছে না তাঁর এজলাস। ফলে, পিছিয়ে যাচ্ছে এই অতি স্পর্শকাতর মামলার শুনানি। প্রশ্ন হল, শুনানি হলে কি এদিনই প্রত্যক্ষদর্শীর ব্যাপারে স্টেটাস রিপোর্ট দিত সিবিআই? সে নিয়ে অবশ্য এজেন্সি কিছু জানায়নি। 
সিবিআইয়ের তদন্তকারী অফিসারদের দাবিতে সবার আগে ধন্দ লেগেছে খুনের ‘সঠিক সময়’ নিয়ে। লালবাজার জানিয়েছিল, ভোর ৪টে থেকে ৪.৩৫-এর মধ্যে খুন হয়েছিলেন অভয়া। ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী, সময়টা ৩টে থেকে ৫টার মধ্যে। কিন্তু সিবিআই যে প্রত্যক্ষদর্শীর কথা বলছে, তাঁর দাবি অনুযায়ী খুন হয়েছে রাত দুটো নাগাদ। এখানেই শেষ নয়। ময়নাতদন্তের রিপোর্টে মৃতার শরীরে একাধিক আঘাতের উল্লেখ থাকায় কেন্দ্রীয় গোয়েন্দারা মূল অভিযুক্ত সঞ্জয়ের একক উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তাঁদের দাবি, প্রত্যক্ষদর্শীর বয়ানে এই ব্যাপারেও নতুন দিশা দেখতে পাওয়া যাচ্ছে। এখানে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে, শেষবার তরুণীকে যে পাঁচ-ছ’জনের সঙ্গে দেখা গিয়েছিল, তাঁদের ভূমিকাও। ঘুমন্ত অবস্থায় ‘অভয়া’ আক্রান্ত হয়েছিলেন, নাকি ঘুমাতে যাওয়ার আগেই তাঁর এই মর্মান্তিক পরিণতি হয়েছে, সে ব্যাপারেও নতুন সূত্র হাতে এসেছে বলে দাবি সিবিআইয়ের। ধর্ষণ করার পর আততায়ী প্রমাণ লোপাটের লক্ষ্যে তাঁকে খুন করেছে? নাকি খুন করাটাই মূল উদ্দেশ্য ছিল? এর উত্তর সিবিআইয়ের তরফে মেলেনি। কিন্তু কেন তাঁকে এভাবে খুন করা হল? ব্যক্তিগত শত্রুতা? এখানেই প্রভাবশালী তত্ত্ব নিয়ে আসছে এজেন্সি। প্রশ্ন হল, কে সেই প্রভাবশালী? সন্দীপ ঘোষ? এক্ষেত্রেও নিরুত্তর সিবিআই। 
তবে তারা সাফ জানিয়েছে, প্রত্যক্ষদর্শীর নাম কোনওভাবেই তারা প্রকাশ করবে না। তাতে তাঁর নিরাপত্তাজনিত সমস্যা হতে পারে। ওই ব্যক্তির গোপন জবানবন্দির ব্যবস্থা করছে তারা। এই ইস্যুতে সঞ্জয়ের পলিগ্রাফ টেস্টের প্রসঙ্গও টানছে তারা। তাতে ধৃত দাবি করেছে, হাসপাতাল থেকে চতুর্থ ব্যাটালিয়নে ফিরেই জামাকাপড় ধুয়ে ফেলেছিল সে। তারপরেও কীভাবে তাতে রক্তের দাগ এল? এই প্রশ্ন সিবিআইয়ের। এখানেই শেষ নয়, পলিগ্রাফে সঞ্জয় দাবি করেছে, ফোর্থ ব্যাটালিয়নে ঢোকার সময়া সে জুতো বাইরে ছেড়েছিল। তাহলে জামাকাপড় বাজেয়াপ্ত করার সময় সেই জুতো ব্যাটালিয়নের ভিতরে পাওয়া গেল কীভাবে? এই প্রশ্নও তুলছে সিবিআই। সুপ্রিম কোর্টে পেশ করার মতো রিপোর্ট তৈরি হয়ে গিয়েছে সিবিআইয়ের। তাতে কি এইসব প্রশ্নের উত্তর রয়েছে। অপেক্ষায় রয়েছে সব মহলই। 
ইতিমধ্যে অবশ্য আর জি করের প্রাক্তন অধ্যক্ষ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। কলকাতা হাইকোর্ট তাঁর বিরুদ্ধে ওঠা আর্থিক অনিয়মের তদন্তের দায়িত্ব তুলে দিয়েছে সিবিআইয়ের হাতে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে আবেদন করেছেন তিনি। আগামী কাল, শুক্রবার এর শুনানি হওয়ার কথা।
‘রাত দখল’ কর্মসূচিতে অবরুদ্ধ যাদবপুর। বুধবার সন্ধ্যায় তোলা নিজস্ব চিত্র।
15d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা