Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

ইঞ্জিনিয়ারিং না পড়লে
জীবন ব্যর্থ নয়

 সুপার থার্টি। রীতিমতো সাড়া ফেলে দেওয়া ফিল্ম। সমাজের নিম্নবর্গের ছেলেমেয়েদের আইআইটি-র মতো প্রতিষ্ঠানে মোটামুটি গ্যারান্টি দিয়ে ভর্তি করিয়ে দেন পাটনার শিক্ষক আনন্দকুমার। তাঁকে নিয়েই বা তাঁর জীবন নিয়ে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে এই ছবি। আইআইটিতে নিশ্চিতভাবে ভর্তি? অনেকেই হয়তো তাজ্জব হচ্ছেন। বিস্মিত হওয়ার কিছুই নেই। কারণ, মোট নম্বরের ছ’শতাংশ নম্বর পেয়েও ভর্তি হওয়া যায় আইআইটি-তে— তবে সাধারণরা নয়, এর জন্য লাগে তফসিলি জাতি, তফসিলি উপজাতি বা অন্যান্য অনগ্রসর শ্রেণীর তকমা। প্রথম তালিকাতে স্থান না জুটলেও, দ্বিতীয় তালিকাতে স্থান জুটে যায় অনেকেরই।
আর, এটা এমন কিছু কঠিন ব্যাপারও নয়। কারণ, এখন দেখতে দেখতে আইআইটি-র সংখ্যা দাঁড়িয়েছে ২৩টি। সেই সঙ্গে বেড়েছে আসন সংখ্যাও। প্রশ্ন উঠতেই পারে প্রতিযোগীর সংখ্যাও তো বেড়েছে। অবশ্যই, তবে তফসিলি জাতি-উপজাতিদের ক্ষেত্রেও অন্ততপক্ষে নির্দিষ্ট নম্বর পেতে হয় আইআইটি-তে তালিকাভুক্ত হতে হলে।
প্রসঙ্গক্রমে ইঞ্জিনিয়ারিং পড়ার ক্ষেত্রে আইআইটি ছাড়া এনআইটি এবং আরও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া অন্যগুলিকে তেমন ধর্তব্যের মধ্যেই ধরে না ছাত্র-অভিভাবকরা। যেমন এ বছর রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দিয়ে দশ শতাংশ আসনও ভরাতে পারেনি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের বেশিরভাগ। এখন প্রশ্ন উঠতেই পারে এমন দশা কেন? উত্তর বহু।
তবে, খড়ের গাদায় ছুঁচ খুঁজতে না গিয়ে একটা মজার চলতি রম্য ঘটনা বলা যাক। এক ভদ্রলোক ছেলেকে নিয়ে এক ইঞ্জিনিয়ারিং কলেজে গিয়েছেন যাচাই পরখ করতে। গেটের দারোয়ানকে প্রথম প্রশ্ন করলেন— আচ্ছা ভাই কলেজটা কেমন? উত্তর এল— ভালোই তো। প্লেসমেন্ট হয়? বলল, হ্যাঁ হয় তো। আমিই তো এই কলেজ থেকে বি টেক করেছি।
আইআইএসটি (শিবপুর), যাদবপুর ছাড়া দু-একটি সরকারি-বেসরকারি কলেজে জায়গা পেলে ভালো, না হলে জেনারেল লাইন। এখন সবাই মোটামুটি বুঝে গেছে যে ইঞ্জিনিয়ারিং পড়লেই, গাছ থেকে টপ করে চাকরি পড়ার দিন শেষ। এমনকী, বেশকিছু আইআইটি-তেও ইঞ্জিনিয়াররা প্রত্যাশা মতো প্যাকেজ তো দূরের কথা, চাকরিই পাচ্ছে না।
এরপর চলে আসছে সবচেয়ে গুরুতর প্রশ্ন, দ্বাদশের পর ছাত্র-ছাত্রীরা যদি ইঞ্জিনিয়ারিং-এর পছন্দমতো জায়গা বা শাখা না পায় তাহলে কী করবে।
মনোমতো উত্তরটা হল ভালো কলেজ থেকে তিন বছরের ডিগ্রি পড়া, সায়েন্সের ক্ষেত্র নিয়েই আজ যখন আলোচনা হচ্ছে তখন ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথামেটিক্স বা বায়োলজি নিয়ে ডিগ্রি পড়া উচিত। কলেজ নামজাদা না হোক, দেখে নিতে হবে পরিবেশ শান্তিপূর্ণ কিনা আর সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকরা কেমন। বাড়তি প্রাইভেট টিউশন তো নিতেই হয়। শুধু এই শহর বা রাজ্যে নয়, রাজ্যের বাইরে কোন কলেজে কোন বিষয়ে ভালো তা খোঁজা আজকাল মোটেই শক্ত নয়।
যে সমস্ত বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া হয়, সেগুলির দিকে নজর রাখতে হবে আগে থেকেই— যেমন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, সিমবায়োসিস ইত্যাদি। এখান থেকে ডিগ্রি করে আইআইটি-তে ‘জ্যাম’ অর্থাৎ জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর এমএসসি-তে আবেদন করা যায়। এখন অধিকাংশ আইআইটি-তে গ্র্যাজুয়েশনের পর এমএসসি, ইন্টিগ্রেটেড পিএইচডি সহ বহু কোর্স চালু রয়েছে। এমনকী বিশ্বের অন্যতম সেরা প্রতিষ্ঠান বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সে ভর্তি হওয়া যায় ‘জ্যাম’ উত্তীর্ণ হয়ে। আর, যাঁরা একটু অন্য ধরনের পেশার দিকে এগতে চায় তাদের জন্য অ্যাপ্লায়েড জিওলজি, অ্যাপ্লায়েড জিওফিজিক্স-এর মতো বিষয়ও রয়েছে।
এ তো গেল বিজ্ঞানে মেধাবী ছাত্রছাত্রীর কথা। কিন্তু, যারা মধ্য মেধার? তাদের জন্য এ সপ্তাহে দু’টি বিষয়ের কথা উল্লেখ করে রাখছি, যেগুলি নিয়ে আমরা পরের কোনও সপ্তাহে আরও বিস্তারিত আলোচনা করব। প্রথমটি হল হোটেল ম্যানেজমেন্ট, দ্বিতীয়টি হল ফিজিওথেরাপি। এই দুই পেশার কি অপার সুযোগ তা বিস্তারিতভাবে আলোচনা না করলে বোধগম্য হবে না।
22nd  September, 2019
কাজের দিগন্ত খুলে
দেয় ইলেক্ট্রনিক সায়েন্স 

প্রসেনজিৎ রায়চৌধুরী : অনেকে জানেন, আবার অনেকে জানেন না ইলেক্ট্রনিক সায়েন্সের অতীত, বর্তমানের উপযোগিতা কিংবা ভবিষ্যতের অসীম সম্ভাবনার বিষয়টিকে। বর্তমানে বিজ্ঞান বিভাগে যে যে বিষয়ে পড়াশোনার সুযোগ আছে ইলেক্ট্রনিক সায়েন্স তার মধ্যে একটি ‘লুকানো রত্ন’।  
বিশদ

17th  February, 2020
খেলার দুনিয়াতেই মিলবে
জীবিকার সন্ধান

শৌণক সুর: স ময় পরিবর্তিত হচ্ছে। তার সঙ্গে পাল্টাচ্ছে আমাদের মানসিকতাও। আগে শুধুমাত্র পড়াশোনার উপরেই জোর দেওয়া হতো। মনে করা হতো কেবলমাত্র ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক হতে পারলে তবেই জীবনে শিক্ষা অর্জনের সঠিক মূল্য পাওয়া গেল।
বিশদ

17th  February, 2020
ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিনান্সিয়াল ম্যানেজমেন্টে কোর্স 

কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রকের এই প্রতিষ্ঠানটি থেকে ফিন্যান্সের উপর দু’বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট পড়ার সুযোগ রয়েছে। এআইসিটিই অনুমোদিত এই কোর্সটিতে ভর্তির শেষদিন ৬ মার্চ ২০২০।  
বিশদ

17th  February, 2020
স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স 

হায়দরাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অব রুরাল ডেভলপমেন্ট অ্যান্ড পঞ্চায়েতি রাজ থেকে করে নেওয়া যাবে দু’টি বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা। এআইসিইটি অনুমোদিত পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট – রুরাল ম্যানেজমেন্টের ২০২০-’২২ সেশনে ভর্তির জন্য স্নাতকস্তরে ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।  
বিশদ

17th  February, 2020
ঝাড়খণ্ড থেকে এমবিএ 

সেন্ট্রাল ইউনিভার্সিটি অব ঝাড়খণ্ড এমবিএ প্রোগ্রামে ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। দু’বছরের ফুলটাইম এমবিএ কোর্সে ২০২০-’২২ শিক্ষাবর্ষে ভর্তি নেওয়া হচ্ছে। CAT-২০১৯ স্কোর থাকলে আবেদন করা যাবে। 
বিশদ

17th  February, 2020
এবিএ’তে ভর্তি 

জয়পুরের মালব্য ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি ডিপার্টমেন্ট অব ম্যানেজমেন্ট স্টাডিজে ২০২০-২১ সেশনে এমবিএ-তে ভর্তি নিচ্ছে। CAT, GMAT, CMAT, MAT পরীক্ষায় স্কোর থাকতে হবে। 
বিশদ

17th  February, 2020
স্বাস্থ্য সেবায় নার্সিং

বর্ণালী ঘোষ: মানুষের সেবা করার জন্য প্রথমেই এগিয়ে আসেন নার্সিং স্টাফরা। তাঁদের যেসব জায়গায় কাজ করতে হয়, তার মধ্যে অন্যতম হাসপাতাল, লন টার্ম কেয়ার ফেসিলিটিজ, পাবলিক হেলথ ডিপার্টমেন্টস, পাবলিক স্কুল বা মেন্টাল হেলথ। অন্যান্য পেশার মতোই জনপ্রিয় হয়ে উঠেছে নার্সিং। 
বিশদ

10th  February, 2020
নার্সিং ও প্যারামেডিক্যাল কোর্সে ভর্তির সুযোগ 

কৌশানী মিত্র: দেশের যুবসমাজে বেকারত্ব এখন একটা বড় সমস্যা। কিন্তু একটু খুঁজে দেখলে পাওয়া যাবে এমন কিছু চাকরির সন্ধান, যার চাহিদা হয়তো কখনও ফুরোবে না। ঠিক সেরকম এক পরীক্ষার ফর্ম ফিলআপ শুরু হয়েছে। নার্সিং এবং প্যারামেডিক্যাল কোর্সের নানা ক্ষেত্রে গ্র্যাজুয়েশনের পরীক্ষার ভর্তির ফর্ম ফিলআপ শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

10th  February, 2020
ম্যানেজমেন্ট কোর্সই খুলে দেবে অফিসের দরজা 

শৌণক সুর: তথ্যপ্রযুক্তির যুগে ক্রমেই হারিয়ে যাচ্ছে কাগজের ব্যবহার। ধীরে ধীরে সমস্ত কাজই অনলাইন নির্ভর হয়ে পড়ছে। আজ থেকে বছর পঁচিশেক আগেও অফিস মানেই লোকে বুঝত চেয়ার-টেবিল, ফাইলের স্তূপ এবং প্রাচীন এক প্রিন্টারের ক্রমাগত ঘসঘস আওয়াজ। তবে এখন দিন বদলেছে। সময়ের এই ভোলবদলে পালটেছে অফিসের চেহারাও।  
বিশদ

10th  February, 2020
ডিজাইন, ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজিতে পিএইচডি 

ডিজাইন, ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজির উপর রিসার্চ করার জন্য আবেদন গ্রহণ করছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি। চার বছরের মধ্যে থিসিস সম্পূর্ণ করতে হবে। আবেদন করতে হবে অনলাইনে ২ মার্চের মধ্যে।  
বিশদ

10th  February, 2020
এমবিএ করার সুযোগ 

বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজি, রাঁচি থেকে এমবিএ করার সুযোগ পাওয়া যাচ্ছে। দু’বছরের ফুলটাইম এমবিএ করা যাবে প্রতিষ্ঠানের মেশরা, পাটনা, জয়পুর, নয়ডা এবং লালপুর ক্যাম্পাস থেকে। 
বিশদ

10th  February, 2020
ওড়িশা জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন 

বিফার্ম, এমবিএ, এমসিএ, এমটেক, এমটেক (পার্টটাইম), এমআর্ক, এমপ্ল্যান, এমফার্ম, ইন্টিগ্রেটেড এমবিএ ভর্তির জন্য এবং বিটেক, বিফার্ম, এমসিএ কোর্সে ল্যাটারাল এন্ট্রির জন্য ওড়িশা জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশনের আয়োজন করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে মে মাসের প্রথম সপ্তাহে।   বিশদ

10th  February, 2020
 মুক্ত বিশ্ববিদ্যালয়ের হাত ধরে শিক্ষায় আলোকিত হওয়ার সুযোগ

শৌণক সুর: আগের তুলনায় সময় এখন অনেকখানি বদলেছে। অভিভাবকরা তাঁদের ছেলে-মেয়েদের শিক্ষাকেই এখন প্রাধান্য দেন। কিন্তু এখন লাইফ অনেকখানি ফার্স্ট। তাই পড়াশোনার পাঠ চুকিয়ে ধীমেতালে কর্মজগতে প্রবেশের যে চিরন্তন প্রথা ছিল বর্তমানে তার অবসান ঘটেছে।
বিশদ

03rd  February, 2020
 ভিডিও গেম, ভিস্যুয়াল ডিজাইনে
একগুচ্ছ নতুন কোর্স

গৌতম মুখোপাধ্যায়: পকেটে স্মার্টফোন নেই, শহরে এমন লোক পাওয়া এখন বেশ কঠিন হয়ে পড়েছে। আর স্মার্টফোন আছে, অথচ ক্যান্ডি ক্রাশ বা পোকেমন গো-এর মতো ভিডিও গেম খেলছেন না, এমন কাউকে খুঁজে পাওয়া আরও দুষ্কর।
বিশদ

03rd  February, 2020
একনজরে
বেজিং, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): করোনা ভাইরাসে চীনে ফের বাড়ল মৃতের সংখ্যা। নতুন করে ১১৮ জনের মৃত্যুর খবর মিলেছে। তাঁদের মধ্যে বেশিরভাগই রোগবিধ্বস্ত হুবেই প্রদেশের বাসিন্দা। এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ২ হাজার ২৩৬। এছাড়া আক্রান্তের সংখ্যাও এক লাফে বেড়ে ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার বীরভূম জেলাজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। শান্তিনিকেতনের অনুষ্ঠানে বিশ্বভারতীর উপাচার্ষ বিদ্যুৎ চক্রবর্তীর বক্তব্য ঘিরে বিতর্ক শুরু হয়েছে।  ...

জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট বাঁধলেও দুর্বল সংগঠনের জেরে প্রার্থী মেলাই দায়। আসন্ন পুরভোটের মুখেও সাংগঠনিক সঙ্কটের গ্রাস থেকে মুক্ত হতে পারেনি কংগ্রেস ও বাম শিবির। জোট অথবা একক লড়াই, বিশেষ আশার আলো দেখতে পাচ্ছেন না দুই তরফের নেতারাই।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সপ্তাহ থেকেই ফের টানেল কাটার কাজ শুরু করবে ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। দ্বিতীয় বোরিং মেশিন দিয়ে সামগ্রিকভাবে বাকি থাকা টানেল কাটার কাজ আগামী বছরের মার্চ-এপ্রিল মাসের মধ্যেই শেষ হওয়ার সম্ভাবনা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষায় ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

21st  February, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৩৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) চতুর্দ্দশী ৩২/১৮ রাত্রি ৭/৩। শ্রবণা ১২/৫৮ দিবা ১১/১৯। সূ উ ৬/৮/৯, অ ৫/৩২/৩৫, অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৬ মধ্যে পুনঃ ২/৪৬ গতে ৪/২৬ মধ্যে। বারবেলা ৭/৩৩ মধ্যে ১/১৫ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৭ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে উদয়াবধি। 
৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, চতুর্দ্দশী ৩১/৮/৪২ রাত্রি ৬/৩৮/৫১। শ্রবণা ১৩/৩/৪১ দিবা ১১/২৪/৫০। সূ উ ৬/১১/২২, অ ৫/৩১/২৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১২ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩৬/২২ মধ্যে ও ৪/৬/২৪ গতে ৫/৩১/২৫ মধ্যে। কালরাত্রি ৭/৬/২৫ মধ্যে ও ৪/৩৬/২৩ গতে ৬/১০/৩৪ মধ্যে। 
২৭ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু উত্তরপাড়ার বাসিন্দার 
ভাষা শহিদ দিবস উপলক্ষে বাংলাদেশে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ...বিশদ

21-02-2020 - 05:55:29 PM

এবার অভিষেক বচ্চনের সঙ্গে ছোট পর্দার রাণী রাসমণি
ছোট পর্দার রাণী রাসমণি দিতিপ্রিয়া বলিউডের ছবিতে অভিনয় করছেন। অভিষেক ...বিশদ

21-02-2020 - 03:17:30 PM

  ইডেনে ভারত-দঃআফ্রিকা ম্যাচে কত হচ্ছে টিকিটের মূল্য?
আগামী ১৮ মার্চ কলকাতার ইডেনে অনুষ্ঠিত হবে ভারত বনাম দক্ষিণ ...বিশদ

21-02-2020 - 03:06:00 PM

বিধাননগর আদালতে প্রথম সাজা ঘোষণা
প্রথম সাজা ঘোষণা হল বিধাননগর আদালতে। সাইবার ক্রাইমের জন্যই এই ...বিশদ

21-02-2020 - 02:21:00 PM

ভাষা দিবসে এ কী বললেন বিশ্বভারতীর উপাচার্য !
কৃত্রিমভাবে বেঁচে আছে বিশ্বভারতী। আজ এরকমই বিস্ফোরক মন্তব্য করলেন স্বয়ং ...বিশদ

21-02-2020 - 02:19:00 PM

ভারতীয় বিয়েতে নাচলেন সোবার্স
বল-ব্যাট হাতে দর্শকদের হৃদয় ছুঁতেন এক সময়ে। এবার কিন্তু একটু ...বিশদ

21-02-2020 - 01:28:17 PM