Bartaman Patrika
হ য ব র ল
 

শ্যুটিং ফ্লোর ছেড়ে পুজোর প্যান্ডেলে 

অ্যাকশন, কাট শব্দগুলো এখন শুনতে একঘেয়ে লাগছে ছোট্ট অভিনেতা-অভিনেত্রীদের। মন তাদের উড়ুউড়ু। আকাশ নীল, কাশের বনে দোলা লেগেছে। সব্বার প্ল্যানিং সারা। কে কী করবে জানাল হ য ব র ল’র বন্ধুদের।

চার দিন শ্যুটিং থেকে ছুটি
আলোছায়া ধারাবাহিকের অভিনেত্রী হিয়া দে
পুজোর জন্য চার দিন শ্যুটিং থেকে ছুটি পাব। আর স্কুলও পুজোয় বন্ধ থাকবে। তাই বাবা-মা দিদির সঙ্গে গিয়ে ঠাকুর দেখব। আমার পাঁচটা নতুন জামা হয়েছে। বাবা মা কিনে দিয়েছেন। আরও নতুন জামা বাবা-মা আমাকে কিনে দেবেন। নতুন জুতো হবে। আর মটন-খিচুড়ি, আইসক্রিম খাব। অনেকরকম চকোলেট খাব। আমি তো বেটার হাই স্কুলে ক্লাস ফোর-এ পড়ি। তখন স্কুল যেহেতু ছুটি থাকবে তাই সেটাও একটা মজা। পঞ্চমীর দিন থেকে বিভিন্ন রেস্তরাঁয় প্রতি বছরের মতো এবারেও খাব। সঙ্গে বাবা-মা, দিদি থাকবে। নবমীর দিন গড়িয়ায় দিদার বাড়ি যাব। সেখানে নিমন্ত্রণ আছে। আবার দশমীর পরের দিন থেকে শ্যুটিং ফ্লোরে যেতে হবে।

আমি পরির মতো জামা কিনব

নিশির ডাক ধারাবাহিকের অভিনেত্রী
সুকন্যা চট্টোপাধ্যায়
পুজোয় কলকাতায় দু’দিন থাকব। তারপর মামাবাড়ি বেলুড়ে যাব। আমি জানকী বসু বিদ্যাপীঠে নার্সারিতে পড়ি। পুজোয় কবে স্কুল ছুটি পড়বে তা জানি না। পুজোয় শ্যুটিং মনে হয় থাকবে না। ধারাবাহিকের শ্যুটিং-এর জন্য এখনও পুজোর জামা কেনা হয়নি। আমি পরির মতো জামা কিনব। আর মামাবাড়িতে গেলে ওখানে আমার দুই মামা আছে তাঁরাও সঙ্গে নিয়ে গিয়ে আমায় নতুন জামা কিনে দেবেন। পুজোয় অনেক ঠাকুর দেখব। আর ফুচকা, আইসক্রিম, চাইনিজ আরও অনেক কিছু খাব। সেই সঙ্গে সুন্দর দেখতে অনেক ফোলানো বেলুন কিনব।

মায়ের হাতের ত্রিশূল, খাঁড়া ঘরে আনব

জয় বাবা লোকনাথ ধারাবাহিকের অভিনেতা
অরণ্য রায়চৌধুরী
আমি স্বামী প্রণবানন্দ বিদ্যাপীঠে ক্লাস থ্রি-তে পড়ি। আমার জয়বাবা লোকনাথ ধারাবাহিকের শ্যুটিং শেষ। তাই মনটা একটু খারাপ। অষ্টমী অথবা নবমীর দিন আমাদের দেশের বাড়ি বেথুয়াডহরি বাবা-মায়ের সঙ্গে যাব। সেখানে আমার ঠাম্মি, দাদু থাকেন। ওখানে আবার আমার দিদা মুর্শিদাবাদ থেকে আসবেন। আমি দাদু, ঠাম্মি, দিদা আর বাবা-মা’র সঙ্গে ঠাকুর দেখতে যাব। মোটরবাইক চড়ে একদিন বাবা-মা’র সঙ্গে দূরে ঠাকুর দেখার ইচ্ছে আছে। ওখানে আমার অনেক বন্ধু আছে। ওদের সঙ্গে আমি লোকজনকে ভয় পাইয়ে দেবার জন্য আচমকা তাঁদের পায়ের কাছে ক্যাপ ফাটাব। দারুণ মজা হবে। সেই সঙ্গে প্রচুর ফুচকা, চিপস, পপকর্ন, ঘুগনি, স্যুপ, চিকেন রোল, কোল্ড ড্রিংকস খাব। আর বাড়ি ফিরে পোলাও, লুচি, পাঁঠার মাংস খাব। বিসর্জনে না গেলেও মায়ের হাতের ত্রিশূল, খাঁড়া বা যে অস্ত্র পাব সেটা ঘরে এনে রেখে দেবো। ও বলতে ভুলে গিয়েছি প্রতি বছরের মতো এবারেও আমার অনেক নতুন জামা, জুতো, বাবা-মা কিনে দিয়েছেন। সেগুলো অবশ্যই পরব।

ধুতি পাঞ্জাবি পরে অষ্টমীর অঞ্জলি দেব
কেশব ধারাবাহিকের অভিনেতা
অভিরূপ কর্মকার
পুজোতে শ্যুটিং থাকবে কিনা আমি এখনও জানি না। তবে আমি কলকাতায় থাকব। পুজোতে আমার নাচের স্টেজ পারফরমেন্স আছে। আমি ২০১৮ ডান্স বাংলা ডান্স-এ অংশগ্রহণ করেছি। কিন্তু তার আগে থেকেই বিকাশ ও শ্যামল স্যারের কাছে ক্লাসিক্যাল ও ওয়েস্টার্ন ডান্স শিখি। তাই টিভিতে আসার আগেই আমি পুজোয় স্টেজে নাচি। পুজোয় এখনও জামাকাপড় কেনা হয়নি। আমি শার্ট, টি শার্ট, জিনস কিনব। আর ধুতি, পাঞ্জাবি, নাগরাই কিনব। সেটা পরে অষ্টমীর অঞ্জলি দেব। বাবা-মা’র সঙ্গে সব প্যান্ডেল ঘুরে ঠাকুর দেখব। নাকতলা উদয়ন সংঘ ক্লাবের ঠাকুর দেখতে যাব। সেই সঙ্গে ডিম আর চিকেন দেওয়া বিরিয়ানি, স্যালাড, আইসক্রিম, কোল্ড ড্রিংকস, চকোলেট খাব। আমি এখন সীতানাথ শিশু শিক্ষামন্দিরে ক্লাস টু-তে পড়ি। পুজোর সময় স্কুল বন্ধ থাকবে। আমাদের বাড়িতে পুজোতে মাসতুতো ছোটভাই আসবে তার সঙ্গে খুব মজা করব।

বাড়িতে মায়ের হাতের রান্না খাব
নেতাজি ধারাবাহিকের অভিনেতা অঙ্কিত মজুমদার
দুর্গাপুজো নিয়ে এই মুহূর্তে আমার কোনও পরিকল্পনা নেই। তবে বাবা-মা’র সঙ্গে অবশ্যই ঠাকুর দেখতে যাব। পুজোয় নতুন জামা পরা, রেস্তরাঁয় গিয়ে খাওয়া দাওয়া করা এসব কিছু আমাকে আকর্ষণ করে না। প্রতিবার পুজোয় আমার বারোটা জামা হয়। এ বছরেও মা আমার জন্য জিনস, টিশার্ট, জ্যাকেট দেওয়া জামা কিনেছেন। এছাড়াও প্রতি বছর মামা, মাসি, কাকা, প্রতিবেশীরা আমাকে জামা উপহার দেন। কিন্তু জামার বদলে কেউ যদি গল্পের বই, ড্রয়িং খাতা দেন তাতে আমি বেশি আনন্দ পাই। পুজোয় স্কুল ছুটি থাকবে, শ্যুটিং থাকবে না তখন পুরনো গল্পের বই বের করে পড়ব। ছবি আঁকব। বেশ কয়েকটি গল্প লিখব। আমি অনেক ছোট বয়স থেকে গল্প লিখি। আর আমার প্রিয় খাবার আলুভাজা, আলু-পোস্ত, ডাল। বাড়িতে মায়ের হাতের রান্না খাব। আমি মাছ, মাংস, খাই না। ডিম খাই। আমি কৃষ্ণ ঠাকুরের ভক্ত। আমি ন্যাশানাল জেমস এইচএস স্কুলে ক্লাস ফাইভে পড়ি।
অনুলিখন: চৈতালি দত্ত 
15th  September, 2019
চিরবিদ্রোহী রণক্লান্ত 

আমাদের এই দেশকে গড়ে তুলতে অনেকে অনেক স্বার্থত্যাগ করে এগিয়ে এসেছিলেন। এই কলমে জানতে পারবে সেরকমই মহান মানুষদের ছেলেবেলার কথা। এবার বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। আগামী ২৫ মে তাঁর জন্মদিন। লিখেছেন চকিতা চট্টোপাধ্যায়।
বিশদ

24th  May, 2020
চোখের যত্ন নাও 

রোজ অনলাইন ক্লাসের জেরে তোমাদের চোখে নানান সমস্যা দেখা দিতে পারে। একটু সতর্ক হলেই কিন্তু এসব সমস্যা এড়ানো যায়। সেরকম ১০টি জরুরি পরামর্শ দিয়েছেন দিশা আই হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট চক্ষু বিশেষজ্ঞ ডাঃ ভাস্কর ভট্টাচার্য। লিখেছেন স্নেহাশিস সাউ।
বিশদ

24th  May, 2020
স্কুলে অনলাইন পড়াশোনাই
এখন একমাত্র উপায় 

লকডাউনের মধ্যেও পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে স্কুলে চলছে অনলাইন ক্লাস। এর ভালো মন্দ নিয়ে আলোচনা করলেন বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা। তাঁদের সঙ্গে যোগাযোগ করেছেন কমলিনী চক্রবর্তী। 
বিশদ

24th  May, 2020
ছোটদের রান্নাঘর 

করোনার দাপটে স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কি লকডাউনে কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘর - এ শুধু তোমাদের জন্যই চারটি লোভনীয় রেসিপি দিয়েছেন ৬ বালিগঞ্জ প্লেসের কর্ণধার ও শেফ সুশান্ত সেনগুপ্ত এবং হলিডে ইন হোটেলের কর্পোরেট শেফ জয়ন্ত বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

17th  May, 2020
খেলাচ্ছলে যোগাভ্যাস 

বাইরে বেরনো বন্ধ! তাতে কী, এই সুযোগে বাড়িতে বড়দের সঙ্গী হয়ে খেলতে খেলতে কয়েকটি যোগাসন ও প্রাণায়াম শিখে নিতে পারো। এতে শরীর ও মন থাকবে চনমনে, বাড়বে রোগপ্রতিরোধ ক্ষমতা। পরামর্শ দিয়েছেন যোগাচার্য প্রেমসুন্দর দাস। লিখেছেন স্নেহাশিস সাউ। 
বিশদ

17th  May, 2020
পুনুর বন্ধু ডাকু 

কার্তিক ঘোষ: পুনু তখন সবে একটু মুখধরা হয়ে উঠেছে বাবা-মা’র।
বাবা তখন বাড়ি ফিরে এসেছেন কলকাতা থেকে।
দোকানের চাকরিটা গেছে!
বিশদ

17th  May, 2020
বইয়ের নেশায় বুঁদ 

লক ডাউনের সুযোগে ভালো বই পড়ার নেশায় মেতে ওঠো তোমরা। কোন বয়সে কেমন বই পড়বে তার একটা ধারণা দিলেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

10th  May, 2020
ইন্দ্রজা, ফুড হ্যাবিটটা
এবার পালটে ফেলো 

ডাঃ অমিতাভ ভট্টাচার্য: ইন্দ্রজার কথা দিয়েই শুরু করি। এই এক মাসে কেমন যেন পাল্টে গিয়েছে মেয়েটা। ভাবসাব দেখে তো রমা আর ইন্দ্রজিতের চোখ কপালে ওঠার জোগাড়। তাদের একমাত্র মেয়ে যে এমন লক্ষ্মীমন্ত হয়ে উঠবে, এ যে তারা স্বপ্নেও ভাবেনি।  
বিশদ

10th  May, 2020
সত্যজিতের ছেলেবেলা, ছেলেবেলার

সত্যজিৎ রায়ের শততম জন্মবর্ষে ছোট্ট সত্যজিতের মধ্য দিয়ে ভবিষ্যতের সত্যজিৎকে দেখার চেষ্টা করলেন অতনু বিশ্বাস। 
বিশদ

10th  May, 2020
বন্দি জীবনে সঙ্গী সিনেমা

 লকডাউনে বাড়িতে বসে পড়াশুনো আর গল্পের বই পড়ার পাশাপাশি দেখে নাও দশটি দুর্দান্ত সিনেমা। তোমাদের জন্য বেছে দিলেন স্বস্তিনাথ শাস্ত্রী। বিশদ

03rd  May, 2020
 ঘরের ভিতর বাঘ!

গণ্ডারটা চুপচাপ আপন মনে ঘাস খাচ্ছিল। তুমি যে ওকে দেখছ তা ও টের পায়নি। ঘাস চিবোতে চিবোতে একবার কান নাড়ছে, একবার মাথা নাড়ছে। তুমি চুপটি করে দেখছ ওর ঘাড়ের পাশে বর্মের মতো চামড়া! সাধে বলে গণ্ডারের চামড়া! পিঁপড়ে কামড়াতে গেলে, পিঁপড়েরই দাঁড়া ভেঙে যাবে! আর অতবড় মুখে কুতকুতে চোখ!
বিশদ

03rd  May, 2020
ছোটদের রান্নাঘর

করোনার দাপটে স্কুল বন্ধ। সুতরাং বাড়ি থেকে বেরিয়ে এটা ওটা খাওয়ারও জো নেই। তাই বলে কি লকডাউনে কোনও ভালো খাবারই চেখে দেখার সুযোগ হবে না? চিন্তা নেই, ছোটদের রান্নাঘরে শুধু তোমাদের জন্যই চারটি লোভনীয় রেসিপি দিয়েছেন লিন্ডসে হোটেলের শেফ পিন্টু চৌধুরী ও মছলিবাবা ফ্রায়েজ রেস্তরাঁর কর্ণধার শেফ অলোকেশ বন্দ্যোপাধ্যায়। এগুলি আগুনের সাহায্য ছাড়াই তৈরি করা যাবে। তোমরাই করে চমকে দাও বড়দের। বিশদ

03rd  May, 2020
 দেখা হবে
শমীন্দ্র ভৌমিক

  বন্ধ ঘরের দরজা এবং
বন্ধ ভোরের বাজার,
সাত সমুদ্র সাতাশ নদীর বিশদ

26th  April, 2020
 লড়াই
দীপ মুখোপাধ্যায়

 সরা বিশ্ব রয়েছে ত্রাসে
এক মরণের ভাইরাসে বিশদ

26th  April, 2020
একনজরে
সংবাদদাতা, দিনহাটা: করোনা সংক্রমণ ঠেকাতে দিনহাটা মহকুমা হাসপাতালে এবার আইসোলেশন ওয়ার্ড চালুর উদ্যোগ নিল কোচবিহার জেলা স্বাস্থ্য দপ্তর। জুন মাসের মধ্যেই ১৫-২০টি বেডের আইসোলেশন ওয়ার্ড করা হবে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণ এবং মৃত্যুর নিরিখে দেশের মধ্যে শীর্ষে থাকা মহারাষ্ট্র সহ পাঁচ রাজ্য থেকে ২০ হাজারের বেশি পরিযায়ী শ্রমিকদের নিয়ে বৃহস্পতিবার ফিরল ১৬টি স্পেশাল ট্রেন। এর মধ্যে ন’টি ট্রেনে চেপে ১০ হাজারের বেশি পরিযায়ী শ্রমিক ফিরলেন মহারাষ্ট্র ...

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সরকারি হিসেবে সুন্দরবনের ৩ হাজার ৯৯১ কিলোমিটার জঙ্গল কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে প্রায় ৪৫ শতাংশ বাদাবন ধ্বংস করে ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: করোনা ভাইরাসের সংক্রমণে যখন গোটা রাজ্য আতঙ্কিত, তখন ‘মড়ার উপর খাড়ার ঘা’য়ের মতো ব্যাপক ক্ষয়ক্ষতি করে দিয়ে গিয়েছে সুপার সাইক্লোন উম-পুন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্যও হতাশা দুই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। কর্মপ্রার্থীদের শুভ যোগ আছে। কর্মক্ষেত্রের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৫—প্রবাসী, মডার্ন রিভিউয়ের প্রতিষ্ঠাতা ও সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের জন্ম।
১৯৫৩—প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করলেন তেনজিং নোরগে এবং এডমন্ড হিলারি
১৯৫৪—অভিনেতা পঙ্কজ কাপুরের জন্ম।
১৯৭২—অভিনেতা পৃথ্বীরাজ কাপুরের মৃত্যু।
১৯৭৭—ভাষাবিদ সুনীতি চট্টোপাধ্যায়ের মৃত্যু।
১৯৮৭—ভারতের পঞ্চম প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংয়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.০১ টাকা ৭৬.৭৩ টাকা
পাউন্ড ৯১.৩২ টাকা ৯৪.৫৭ টাকা
ইউরো ৮১.৯৯ টাকা ৮৫.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী ৪২/২৯ রাত্রি ৯/৫৬। অশ্লেষানক্ষত্র ৫/৫ দিবা ৬/৫৮। সূর্যোদয় ৪/৫৬/৬, সূর্যাস্ত ৬/১১/৫৫। অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৮/২১ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৫২ গতে ১০/১৩ মধ্যে।
১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০, শুক্রবার, সপ্তমী রাত্রি ৭/৩। মঘানক্ষত্র রাত্রি ৩/৩৬। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৪। অমৃতযোগ দিবা ১২/৪ গতে ২/৪৫ মধ্যে এবং রাত্রি ৮/২৭ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৫৪ গতে ১০/১৪ মধ্যে।
৫ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
১৬ জুন খুলছে দক্ষিণেশ্বর মন্দির 

09:55:50 PM

নিয়ামতপুরে অস্ত্র কারখানার হদিশ 
লকডাউন এর মধ্যেই কুলটি থানার নিয়ামতপুরে অস্ত্র কারখানার হদিশ পেল ...বিশদ

09:38:00 PM

১ জুন খুলছে না বেলুড় মঠ 
করোনা সংক্রমণের হার বাড়তে থাকায় ১ জুন থেকে খুলছে না ...বিশদ

09:23:02 PM

দিল্লিতে ভূমিকম্প অনুভূত, রিখটার স্কেলে মাত্রা ৪.৬

09:16:00 PM

রাজ্যপালের সঙ্গে বৈঠক মুখ্যসচিবের 
রাজ্যের করোনা পরিস্থিতি, উম-পুন পরবর্তী অবস্থা ও পরিযায়ী শ্রমিক ইস্যু ...বিশদ

08:55:00 PM

তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮৭৪, রাজ্যে মোট আক্রান্ত ২০,২৪৬ 

07:55:48 PM