Bartaman Patrika
সাম্প্রতিক
 

করোনা নোটবুক 

অবিশ্বস্ত সূত্রে জানা যাচ্ছে, নতুন পরিকল্পনায় ছাত্ররা সোম, বুধ আর শুক্রবার স্কুলে আসবে। আর শিক্ষকরা মঙ্গল, বৃহস্পতি, শনি। আর সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকবে না।  
বিশদ

24th  May, 2020
করোনা নোটবুক 

করোনা যাবে না
করোনা হয়তো আর কোনওদিনই যাবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বিজ্ঞানী, থেকে ভারতের স্বাস্থ্যমন্ত্রক—সকলের মুখে এখন একটাই কথা। করোনাকে নিয়েই বাঁচা শিখতে হবে। পরিষ্কার থাকতে হবে. সামাজিক দূরত্ব, মাস্ক পরাই একমাত্র বাঁচার রাস্তা। প্রতিষেধক মিললে সুবিধা হবে। কিন্তু এই রোগকে নির্মূল করা যাবে না। এইডসের মতোই করোনাকে নিয়েই থাকতে হবে। করোনা মুক্ত পৃথিবী এখনও সোনার পাথরবাটিই!
বিশদ

17th  May, 2020
করোনা নোটবুক 

লকডাউনে বেশি করে খান চিজ, ফ্রেঞ্চ ফ্রাই
করোনা আতঙ্ক। লকডাউন। তার মধ্যেই ফ্রান্সের মানুষজনকে এখন বেশি করে চিজ খাওয়ার অনুরোধ করা হয়েছে। দেশীয় দুগ্ধশিল্পকে বাঁচাতেই এই উদ্যোগ। কারণ করোনা অধ্যায়ে ফ্রান্সে চিজ বিক্রি কমেছে অনেকটাই। 
বিশদ

10th  May, 2020
করোনার নোটবুক 

লুডোর নেশা, আক্রান্ত ৩১
লকডাউনে আড্ডা মারা যাচ্ছে না। একঘেয়েমি কাটাতে তেলেঙ্গানায় পাড়ায় বাড়ি বাড়ি ঘুরে লুডো খেলতেন এক মহিলা। তা করতে গিয়েই তিনি ৩১ জনকে করোনায় ঘায়েল করেছেন। সংক্রমণ ছড়াচ্ছে তাসের আসর থেকেও। অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় তাসের আসরে এক ট্রাকচালকের থেকে একসঙ্গে ২৪ জন আক্রান্ত হয়েছেন। শহরের আরও এক তাসের আড্ডায় সংক্রামিত হয়েছেন ১৬ জন। 
বিশদ

03rd  May, 2020
লকডাউন অমান্য? ওড়ালেন ভিকি 

শেষে কি না ভিকি কৌশলের উপর মিথ্যা অপবাদ! গত কয়েকদিন সোশ্যাল মিডিয়ায় তাঁকে ঘিরে একটা খবর ছড়িয়েছিল। সেই খবরে বলা হচ্ছিল যে, ভিকি লকডাউনের নিয়ম অমান্য করেই বাড়ির বাইরে বেরিয়েছিলেন।  
বিশদ

26th  April, 2020
পায়ে পায়ে 

তোমাকে অভিবাদন...। ছোঁয়াচ বঁাচিয়ে চলুন। এটাই এখন নয়া দুনিয়াদারি। কাজেই হাতে হাত নয়। বরং পায়ে পা দিয়েই চলুক অভিবাদন।  
বিশদ

26th  April, 2020
পোষ্য বিড়ালেও করোনা ভাইরাস

দিনকয়েক আগে আমেরিকার ব্রঙ্কস চিড়িয়াখানায় বাঘ ও সিংহের করোনায় সংক্রামিত হওয়ার খবর মিলেছিল। আর এবার পোষ্য জীবের শরীরেও ভাইরাস থাবা বসাল। নিউ ইয়র্কের দু’টি গৃহপালিত বিড়ালের করোনা পজিটিভ ধরা পড়েছে।  
বিশদ

26th  April, 2020
চুমু খেয়ে কারখানা খুলল চীনে
 

দেশ করোনা মুক্ত। দুশ্চিন্তা শেষ। সবকিছু স্বাভাবিক, তার প্রমাণ দিতে আজব সেলিব্রেশন করল চীনের এক কারখানা। 
বিশদ

26th  April, 2020
করোনার পাশে টম হ্যাঙ্কস 

নাম করোনা। তাই স্কুলে বিদ্রূপ ও হেনস্তার শিকার হতে হয়েছিল অস্ট্রেলিয়ার আট বছরের এক বালককে। করোনায় আক্রান্ত হওয়া সস্ত্রীক হলিউড অভিনেতা টম হ্যাঙ্কসের স্বাস্থ্যের খোঁজ নিতে চিঠি দিয়েছিল কুইন্সল্যান্ডের করোনা ডি ভ্রিয়েস।  
বিশদ

26th  April, 2020
মৃতের সংখ্যা গুনতেও ভুল 

মৃতের সংখ্যা কমাচ্ছে চীন। বার বার অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষপর্যন্ত তা মেনে নিল বেজিং। তাঁদের অবশ্য যুক্তি, গণনাতেই ভুল ছিল। প্রথম দিকে উহানের হাসপাতালগুলি উপচে পড়ছিল। 
বিশদ

26th  April, 2020
তেলের দাম শূন্য 

বলা ভালো শূন্যেরও নীচে। লকডাউন চলায় বিভিন্ন দেশের তৈলশোধনাগারগুলি পূর্ণ। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের চাহিদাও কার্যত শূন্য। এর জেরেই গত সোমবার রাতে আমেরিকায় ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের মে মাসের আগাম দর নেমে এসেছিল শূন্য ডলারের নীচে।  
বিশদ

26th  April, 2020
চীনা কিট ফেল 

চীনের জিনিস সস্তা হলেও, টেকসই নয়। এই প্রবাদ তো পুরনো। করোনা পরীক্ষার কিটের ক্ষেত্রেও সেকথাই সত্যি হল। চীন থেকে ৭ লক্ষ আরটিপিসিআর কিট এসেছে। পরীক্ষায় দেরি হওয়া নিয়ে প্রথমে কিটের গলদের কথা জানিয়েছিল পশ্চিমবঙ্গ। 
বিশদ

26th  April, 2020
কবিতা পাঠে সোহিনী 

অভিনেত্রী সোহিনী সরকার কবিতা পড়তে বড্ড ভালোবাসেন। যাকে বলে, রীতিমতো বাংলা কবিতার চর্চা। অন্যতম প্রিয় কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। বিকেলবেলার সূর্যের কমলা আলোতে আকাশ ছেয়ে গিয়েছে। সোহিনীর হাতে ‘নীরেন্দ্রনাথ চক্রবর্তীর শ্রেষ্ঠ কবিতা’। বাড়ির ছাদে উঠে তিনি সেই বই থেকে একটি কবিতা পাঠ করলেন।  
বিশদ

26th  April, 2020
নীচ দিয়ে ঢুকতে পারে করোনা, ভাইরাল পাক মন্ত্রী
 

নীচ দিয়ে ঢুকতে পারে করোনা ভাইরাস! পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচার সংক্রান্ত বিশেষ পরামর্শদাতা ডঃ ফিরদৌস আশিক আওয়ানের মতে, পা দিয়েও ঢুকে যেতে পারে করোনা। 
বিশদ

26th  April, 2020
একনজরে
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে ভালো ফল করাই এখন লক্ষ্য টিম ইন্ডিয়ার। একদিনের সিরিজের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে দলকে আরও শক্তপোক্ত করার চেষ্টা করবেন বলে ...

রাজ্য সরকারি কর্মীদের বিজেপি প্রভাবিত সংগঠনের গোষ্ঠী  লড়াই আরও তীব্র হল। বুধবার সরকারি কর্মচারী পরিষদের তরফে সাংবাদিক বৈঠক করে নতুন কমিটি গড়ার কথা ঘোষণা করা হয়। একইসঙ্গে সংগঠনের নেতারা জানিয়ে দেন, এতদিন  যে জেলা কমিটিগুলি ছিল তা  ভেঙে দেওয়া হল। ...

চীন সহ যে কোনও দেশের হুমকি মোকাবিলায় প্রস্তুত ভারতীয় নৌবাহিনী। বৃহস্পতিবার নৌসেনা দিবস উপলক্ষে এক সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন ভারতীয় নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং। ...

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: ভাঙা রাস্তায় মর্নিং ওয়াকে বেরিয়ে হোঁচট খাচ্ছেন বৃদ্ধ-বৃদ্ধারা। বাচ্চাদের নিয়ে অত্যন্ত সাবধানে যাতায়াত করতে হয়। বেহাল রাস্তায় গাড়ির গতি একটু বেশি হলেই রয়েছে দুর্ঘটনার সম্ভাবনা।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতি সত্যকথনের জন্য শত্রু বৃদ্ধি। বিদেশে গবেষণা বা কাজকর্মের সুযোগ হতে পারে। সপরিবারে দূরভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতীয় নৌ দিবস
১১৩১- পারস্যের কবি ও দার্শনিক ওমর খৈয়ামের মৃত্যু
১৮২৯- সতীদাহ প্রথা রদ করলেন লর্ড বেন্টিঙ্ক
১৮৮৪- ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের জন্ম
১৯১০- ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি আর বেঙ্কটরামনের জন্ম
১৯২৪- মুম্বইয়ে গেটওয়ে অব ইন্ডিয়ার উদ্বোধন হল
১৯৭৭- ক্রিকেটার অজিত আগরকরের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯৭.১৫ টাকা ১০০.৫৫ টাকা
ইউরো ৮৭.৯২ টাকা ৯১.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, চতুর্থী ৩৪/৫৫ রাত্রি ৮/৪। পুনর্বসু নক্ষত্র ১৮/৫২ দিবা ১/৩৯। সূর্যোদয় ৬/৬/৩, সূর্যাস্ত ৪/৪৭/৩৯। অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪৫ গতে ১১/২৬ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে।
১৮ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, চতুর্থী রাত্রি ৫/৪৫। পুনর্বসু নক্ষত্র দিবা ১২/২৮। সূর্যোদয় ৬/৭, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৮ মধ্যে। বারবেলা ৮/৪৭ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/৮ গতে ৯/৪৮ মধ্যে। 
১৮ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিক্ষোভ
ব্যাকলগ ও সাপ্লিমেন্টারি পরীক্ষার দাবিতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দপ্তরের সামনে ...বিশদ

02:20:54 PM

কৃষক আন্দোলনের সমর্থনে ট্রাক্টরে চেপে বিয়ের আসরে পাত্র
বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে উত্তর ভারতের একাধিক রাজ্যে ...বিশদ

02:15:55 PM

প্রথম টি-২০: ভারত ৩০/১ (৫ ওভার)

02:11:35 PM

নামিবিয়ায় ভোটে জয়ী অ্যাডলফ হিটলার!
বিপুল ভোটে জয়ী হলেন অ্যাডলফ হিটলার। ভাবছেন নাৎসি খলনায়কের পুনর্জন্ম ...বিশদ

02:01:00 PM

স্বাস্থ্যকর্মী, প্রথম সারির করোনা যোদ্ধা ও রোগাক্রান্ত প্রৌঢ়রা প্রথমে টিকা পাবেন: প্রধানমন্ত্রী

01:48:01 PM

টিকার মূল্য নির্ধারণ নিয়ে রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা চলছে কেন্দ্রের: প্রধানমন্ত্রী

01:43:13 PM