Bartaman Patrika
অন্দরমহল
 

দেশি রান্নায় বিদেশি স্বাদ

 অতি চেনা উপকরণ দিয়েই অল্প চেনা রান্না করুন বাড়িতে। সুস্বাদু ও স্বাস্থ্যকর তেমনই দু’টি রেসিপি জানিয়েছেন কলকাতা সেন্টার ফর ক্রিয়েটিভিটির অন্তর্ভুক্ত রেস্তরাঁ গ্রেস-এর শেফ ঋতব্রত বিশ্বাস। তাঁর সঙ্গে কথা বলেছেন কমলিনী চক্রবর্তী।

আমাদের অতি পরিচিত উপকরণ দিয়েই তৈরি করতে পারেন অচেনা সব রেসিপি। এইসব উপকরণ স্বাস্থ্যসম্মতও বটে। এই দুঃসময়ে যখন ভাইরাসের সঙ্গে লড়াই করতে হচ্ছে সারাক্ষণ, তখন শরীরকে সুস্থ রাখতে বাড়িয়ে তোলা চাই রোগ প্রতিরোধ ক্ষমতা। যেমন ফলের রাজা আমে রয়েছে নানা রকম গুণ। আমাদের রক্তে জমে থাকা খারাপ কোলেস্টেরল তাড়াতে সাহায্য করে আম। ইমিউনিটি বাড়ায়। হজম শক্তি জোরদার করে। চোখের দৃষ্টি ভালো রাখে। এমনকি কিছু ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার জন্যও এই ফল উপকারী। আবার গোবিন্দভোগ চালের কথাই ধরুন। এই চালে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা শরীরকে সুস্থ রাখে। এই চাল সহজে হজম হয়। আয়ুর্বেদ শাস্ত্রে এই চাল নানারকম পথ্য তৈরির কাজে ব্যবহার করা হতো। ফলে বোঝাই যাচ্ছে এই চালের গুণের অভাব নেই। কিন্তু এমন সব দেশি উপকরণ দিয়ে যে সুস্বাদু ও স্বাস্থ্যকর বিদেশি মেনু বানানো যায়, তা জানতেন কি? না জানলে আজ জেনে নিন। দু’টি বিদেশি মেনুর রেসিপি পাঠিয়েছেন গ্রেস রেস্তরাঁর শেফ ঋতব্রত বিশ্বাস।

গোবিন্দভোগ রিসোতো
উপকরণ : সর্ষের তেল ২০ মিলি, গোবিন্দভোগ চাল ৮০ গ্রাম, কালোজিরে ৩ গ্রাম, শুকনো লঙ্কা ১টা, মাখন ৮ গ্রাম, নুন স্বাদ মতো।
প্রণালী: একটা প্রেসার কুকারে তেল গরম করুন। কালো জিরে ফোড়ন দিন। তারপর শুকনো লঙ্কা দিন। ইতিমধ্যে গোবিন্দভোগ চাল ধুয়ে জল ঝরিয়ে রাখুন। তেলে চাল দিয়ে ক্রমাগত নেড়ে কষিয়ে নিন। অল্প জল দিয়ে ঢিমে আঁচে একটুক্ষণ রাখুন। নুন দিন। জল টেনে গেলে আরও জল দিন। চাল সেদ্ধ হলে এবং জল টেনে গিয়ে মাখা মাখা হলে ওপর থেকে মাখন ছড়িয়ে দিন। অল্প একটু লেবুর রস যোগ করে পরিবেশন করুন।

ম্যাঙ্গো কিউমিন গ্রিন
উপকরণ: চটকে নেওয়া আমের শাঁস ২০ গ্রাম, জিরে ভাজার গুঁড়ো সিকি চামচ, সর্ষের তেল ১৫ মিলি, লেবুর রস ১০ মিলি, কাঁচা লঙ্কা কুচি আধ চামচ, আদা থেঁতো করে তার রস ১০ মিলি, ধনে পাতা ১ আঁটি, নুন, মিষ্টি স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো, পুঁই ডাঁটা ১টা।
প্রণালী: ধনেপাতা ধুয়ে শুকনো করে নিন। আমের শাঁসের সঙ্গে তেল, আদার রস, লেবুর রস মিশিয়ে ফেটিয়ে নিন। তাতে জিরে ভাজার গুঁড়ো মেশান। এই মিশ্রণ আলাদা রেখে দিন। এবার পুঁই ডাঁটা ভাপিয়ে নিন। তারপর ছোট টুকরো করে কেটে নিন। এবার তা মাখন আর লেবুর রস মিশিয়ে ঢিমে আঁচে নেড়ে নিন। অল্প নুন দেবেন। একটা বড় পাত্রে ধনেপাতা কুচিয়ে নিন। তাতে আমের মিশ্রণ মিশিয়ে নিন। ওপর থেকে মাখনে নাড়া পুঁই ডাঁটা সাজিয়ে পরিবেশন করুন।
27th  June, 2020
 অনন্য ব্রেকফাস্ট

জমকাল ব্রেকফাস্ট না হলে দিনটা কেমন ম্যাড়ম্যাড়ে লাগে। তাই একটু ভিন্ন স্বাদের রান্না করা যাক। ব্রেকফাস্ট মেনু দিয়েই শুরু করুন রান্নার পাঠ। বেশ কয়েক ধরনের অন্য স্বাদের ব্রেকফাস্টের রেসিপি থাকছে আজকের অন্দরমহলে।
বিশদ

27th  June, 2020
ঝালে ঝোলে অম্বলে

নিরামিষ তরকারি বুঝি মুখে রোচে না মোটে? বেগুন, পেঁপে, ঝিঙের নাম শুনলেই ব্যাজার হয় মুখখানা? তাহলে একটু অন্য ধরনের রেসিপি রেঁধে দেখুন না। মুখও ছাড়বে আবার পুষ্টিও বাড়বে। নিরামিষের নানা রকম ঝোল, ঝাল আর অম্বলের রেসিপি থাকছে আপনাদের জন্য। সুস্বাদু সেইসব রেসিপি সাজিয়ে দিলেন দেবারতি রায়।
বিশদ

27th  June, 2020
আ-হা-রে খিচুড়ি 

রিমঝিম বর্ষায় মেনুতে যদি খিচুড়ি থাকে তাহলে তো কথাই নেই। ঘরোয়া খিচুড়ির রন্ধন প্রণালী হয়তো অনেকেই জানেন, কিন্তু একটু ভিন্ন স্বাদের খিচুড়ি বানাতে পারেন কি? কয়েক পদ খিচুড়ির রেসিপি থাকছে আজ অন্দর মহলের পাঠকদের জন্য। রেসিপি দিলেন মণিকাঞ্চন দে।  
বিশদ

20th  June, 2020
রে স্ত রঁা র খ ব র 

লকডাউন শিথিল হতেই খুলে গিয়েছে বিভিন্ন রেস্তরাঁ। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের  স্বাস্থ্য ও সুরক্ষা বিধি অনুযায়ী এইসব রেস্তরাঁয় রয়েছে স্যানিটাইজেশনের ব্যবস্থা। অতিথিদের সুরক্ষিত করতে  মেনে চলা হচ্ছে নিয়ম। প্রতিবেদনে চৈতালি দত্ত। 
বিশদ

20th  June, 2020
সুস্বাদু ভোগে জগন্নাথ দেবের পুজো 

সুস্বাদু এই পোলাও মশলাযুক্ত ফুলকপি দিয়ে রাঁধা হয়। সব্জি কাটার সময় খেয়াল রাখতে হবে যেন ফুলকপির টুকরোগুলি সমান হয়। নাহলে ভালো করে ভাজা যায় না। লালচে করে ভাজা ফুলকপি দিয়ে তৈরি এই পোলাও অতি সুস্বাদু।   বিশদ

20th  June, 2020
মৎস্য মেনুতে মনের সুখ 

বিয়ের ঘরোয়া অনুষ্ঠানে দু’টি ভিন্ন ধরনের মাছের রেসিপি দিলেন সোমা চৌধুরী।  বিশদ

13th  June, 2020
বিয়ের মহাভোজ 

করোনার দাপটের মধ্যেও বিয়েবাড়িতে পরিষেবা দিতে তৈরি কেটারিং সংস্থাগুলি। লিখেছেন স্নেহাশিস সাউ।  বিশদ

13th  June, 2020
গরমে আরাম স্যালাডে 

ভীষণ গরমে যখন ওষ্ঠাগত প্রাণ, তখন রোজকার মেনুতে রাখুন একপদ স্যালাড। ঘরোয়া উপায়ে তৈরি কয়েকটি স্যালাডের রেসিপি দিলেন ফেয়ারফিল্ড বাই ম্যারিয়ট হোটেলের এক্সিকিউটিভ শেফ অরবিন্দ শেঠ। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।   বিশদ

06th  June, 2020
মনোহরণ মিষ্টি

বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক মিষ্টির দোকানে এমন কিছু মিষ্টি রয়েছে যা বাড়িতেই বানানো যায়। কর্ণধার সুদীপ মল্লিকের সঙ্গে কথা বলে সেইসব মিষ্টির রেসিপি জোগাড় করলেন কমলিনী চক্রবর্তী। বিশদ

30th  May, 2020
ঠান্ডা ঠান্ডা কুল কুল শরবত 

এই গরমে বাড়িতেই বানানো যায় নানা রকম শরবত। ঘরোয়া পদ্ধতিতে কেমন শরবত বানাতে পারেন, তা নিয়ে শেফ তরলা দালাল জানালেন, গরমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায় বাজারে। সেইসব ফল দিয়ে নানা রকম শরবত বানাতে পারেন বাড়িতে।  বিশদ

23rd  May, 2020
জিভে জল সন্ধের খাবারে

লকডাউনে এখন অনেকের হাতেই প্রচুর সময়। সেটা কাজে লাগিয়ে আমরা নিত্যনতুন খাবার বানাচ্ছি ঘরে বসে। না-ই বা হল রাস্তার মোড়ে দাঁড়িয়ে ফুচকা খাওয়া, তাই বলে কি ফুচকা-পর্ব বন্ধ থাকবে? মোটেও না, বাড়িতেই সময় নিয়ে বানিয়ে ফেলুন ফুলকো মুচমুচে ফুচকা, সঙ্গে আলুর পুর, তেঁতুল জল স-ও-ব। ঘরোয়া উপকরণ দিয়ে ফুচকার মতো বানানো যায় পিৎজা, ভেলপুরি, পোহা ইডলিও। এমন নানা মুখরোচক স্ন্যাক্সের রেসিপি বললেন শেফ সঞ্জীব কাপুর। বিশদ

16th  May, 2020
রান্নাঘরে রোগ প্রতিরোধ

যে কোনও রোগ সংক্রমণ থেকে বাঁচতে চাই জোরদার ইমিউনিটি। আর এই ইমিউনিটির আঁতুড়ঘর হল কিচেন। তাই রান্নাঘর থেকেই শুরু হোক রোগ প্রতিরোধ শক্তি বাড়ানোর অভিযান। কীভাবে? বিশিষ্ট ডায়েটিশিয়ান অরূপা সেনগুপ্তর পরামর্শ বুঝিয়ে দিলেন সোমা লাহিড়ী।
বিশদ

25th  April, 2020
 ইমিউনিটি বাড়বে স্বাদেও ভরপুর

 করোনা ভাইরাসের দাপটে গোটা পৃথিবী এখন কাবু। এমন অবস্থায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা দরকার। ইমিউনিটি বাড়ানোর সহজ কিছু রেসিপি দিলেন স্বনামধন্য শেফ অজয় চোপড়া। তাঁর সঙ্গে ফোনালাপে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  April, 2020
মন ভালো করা রান্না 

এই অনিশ্চিত সময়ে আমরা আনন্দ খুঁজছি সারাক্ষণ। এমন পরিস্থিতিতে মন ভালো করে দেওয়া রান্নার রেসিপি দিলেন স্বনামধন্য শেফ রণবীর ব্রার। তাঁর সঙ্গে কথা বললেন কমলিনী চক্রবর্তী।  
বিশদ

18th  April, 2020
একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: বিদেশি বিনিয়োগ তথা বেসরকারিকরণ ইস্যুতে কয়লা শিল্পে তিনদিনের লাগাতার ধর্মঘট নিয়ে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে কার্যত যুদ্ধংদেহী অবস্থান নিল আরএসএস নিয়ন্ত্রিত শ্রমিক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রখ্যাত যাত্রাভিনেতা তথা নির্দেশক ত্রিদিব ঘোষ সোমবার ভোরে তাঁর যাদবপুরের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৬৭ বছর। বিভিন্ন যাত্রাপালাতে তিনি ...

কলম্বো: গড়াপেটা বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না শ্রীলঙ্কাকে। দেশের প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথামাজে অভিযোগ করেছিলেন, ২০১১ আইসিসি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কা ক্রিকেট দল ইচ্ছা করে ভারতের কাছে হেরেছিল। ...

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী-চাকদহ রাজ্য সড়কে আলাইপুরের কাছে গাছের গুঁড়ি ফেলে প্রায় ১৫টি গাড়িতে ডাকাতি করে দুষ্কৃতীরা। বাধা দিতে গিয়ে দুষ্কৃতীদের হাতে কয়েকজন জখম হয়েছেন। ঘটনার প্রতিবাদে সোমবার সকালে ঘণ্টাখানেক অবরোধ করা হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM

গুজরাতে করোনায় পজিটিভ আরও ৬২০ জন, মোট আক্রান্ত ৩২,৪৪৬ 

08:30:54 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ৯৪৭ জন, মোট আক্রান্ত ১৫,২৪২ 

07:27:52 PM