Bartaman Patrika

 ভারতের পাশে ফ্রান্সও,
জুলাইয়ে আসছে রাফাল

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: বিশ্বের অত্যাধুনিক রাফাল ফাইটার জেট ভারতে আসছে সময়ের আগেই। এবং বেশি সংখ্যায়। চীনের সঙ্গে ভারতের সীমান্ত সংঘাতে লাদাখ থেকে ভারত মহাসাগর—সর্বত্র চূড়ান্ত সমরসজ্জা চলছে।
বিশদ
ভাড়া বৃদ্ধির দাবিতে অনড় মালিকরা,
কমে গেল বেসরকারি বাস, ভোগান্তি
কড়া ব্যবস্থা নেবে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশঙ্কা সত্যি করে সোমবার রাস্তায় নামল না বহু বেসরকারি বাস। সপ্তাহের প্রথম দিনেই ফিরে এল দুর্ভোগের ছবি। অফিস টাইমে বাস পেতে নাকাল হলেন নিত্যযাত্রীরা। বিকেলের পর দ্বিগুণ হল দুর্ভোগের মাত্রা।
বিশদ

বুধবার থেকে আনলক ২
নয়া নির্দেশিকা দিল কেন্দ্র

 মুম্বই ও নয়াদিল্লি: শুধু কন্টেইনমেন্ট জোনেই থাকবে লকডাউন। বাকি দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে দ্বিতীয় দফার আনলক পর্ব শুরু করা যেতে পারে। সোমবার রাতে নির্দেশিকা জারি করে এমনটাই জানাল কেন্দ্র।
বিশদ

গোটা বিশ্বে করোনায় মৃত ৪
জনের একজন আমেরিকার
পাঁচ লক্ষ মানুষের মৃত্যু

ওয়াশিংটন: সংক্রমণে আগেই সেখানে রাশ টানা সম্ভব হয়েছে। এবার আমেরিকার একদা উৎসস্থল নিউ ইয়র্কে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও কমল। গত শনিবার সেখানে প্রাণ হারিয়েছেন মাত্র পাঁচ জন। গত এপ্রিলে যখন মহামারী শীর্ষে পৌঁছেছিল, তখন দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল প্রায় ৮০০ জন।
বিশদ

লাদাখ সংঘাতের জের
টিকটক সহ ৫৯টি চীনা
অ্যাপ নিষিদ্ধ করল ভারত

নয়াদিল্লি: ভারত-চীন সংঘাতে নতুন মোড়। ডিজিটাল দুনিয়াতেই গলওয়ান উপত্যকায় হামলার জবাব দিল ভারত। লাদাখ সংঘাতের জেরে এবার জনপ্রিয় চীনা অ্যাপ টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজডার, উইচ্যাট সহ ৫৯টি মোবাইল অ্যাপ্লিকেশনকে দেশে নিষিদ্ধ ঘোষণা করল নরেন্দ্র মোদি সরকার।
বিশদ

জরুরি পরিষেবায় যুক্তদের জন্য মেট্রো
চালানোর  আর্জি, চিঠি দিচ্ছে রাজ্য
সাধারণ যাত্রী পরিবহণে নারাজ মেট্রো কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুরোধ মেনে ট্রেন চালাতে সম্মত মেট্রো কর্তৃপক্ষ। তবে রেল মন্ত্রকের অনুমতি পেলে। তবে এখনই মেট্রো রেলের কোচে ঠাঁই হচ্ছে না সাধারণ যাত্রীদের। তাঁদের ব্রাত্য রেখে, শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত এমন ব্যাক্তিদের বহন করতে রাজি মেট্রো কর্তৃপক্ষ।
বিশদ

আইসোলেশন ওয়ার্ড থেকে
নিখোঁজ একাধিক রোগী

রহস্য ন্যাশনাল মেডিক্যালে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা উপসর্গ থাকা একাধিক রোগী রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যাচ্ছেন ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে। সমর্থিত সূত্রে নিখোঁজের সংখ্যা তিন, অসমর্থিত সূত্রে সংখ্যাটি ছয় কী তারও বেশি। প্রত্যেকেই ন্যাশনালের রাজা রামমোহন ব্লকের (আরআরএম) আইসোলেশন ওয়ার্ডে ভর্তি ছিলেন।
বিশদ

আক্রান্তদের মনোবল ফেরাতে করোনা
জয়ীদের যুক্ত করার উদ্যোগ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আক্রান্তদের সুস্থ করার প্রক্রিয়ায় করোনা জয়ী যোদ্ধাদের যুক্ত করার অভিনব উদ্যোগ নিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার নবান্নে এক সাংবাদিক বৈঠকে এই উদ্যোগের কথা ঘোষণা করেন।
বিশদ

 করোনা মোকাবিলায় তিন
কোটি মাস্ক বিলি করবে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা প্রতিরোধে আরও তিন কোটি মাস্ক তৈরি করে বিলি করবে রাজ্য সরকার। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এই ঘোষণা করেন। তিনি বলেন, রাজ্যের ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পদপ্তর (এমএসএমই) ইতিমধ্যেই লক্ষ লক্ষ মাস্ক তৈরি করেছে।
বিশদ

শচীন, সৌরভকে টি-২০ বিশ্বকাপে
খেলতে নিষেধ করেছিলেন দ্রাবিড়
জানালেন লালচাঁদ রাজপুত

মুম্বই: ২০০৭। ভারতীয় ক্রিকেট ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায়। বছরের প্রথম দিকে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে একদিনের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ভারত। স্বাভাবিকভাবেই দলে পরিবর্তনের দাবি উঠেছিল। দেরিতে হলেও প্রতিফলন ঘটে টি-২০ বিশ্বকাপের আসরে।
বিশদ

‘তরুণদের আগলে রাখে বিরাট’
ধোনিকে আবার জাতীয় দলে
দেখতে চান কুলদীপ যাদব

নয়াদিল্লি: কুলদীপ যাদবের চোখে মহেন্দ্র সিং ধোনি হলেন দারুণ একজন তাৎক্ষণিক উপদেষ্টা। আর বিরাট কোহলি সর্বক্ষণের প্রেরণাদাতা। দু’জনের প্রতিই তাঁর অগাধ শ্রদ্ধা। তাই পথ প্রদর্শক হিসেবে ধোনি-বিরাট জুটিকে পুনরায় মাঠে একসঙ্গে দেখার ইচ্ছা প্রকাশ করেছেন ভারতের চায়নাম্যান স্পিনারটি।
বিশদ

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের
জার্সিতে থাকবে বিশেষ লোগো

লন্ডন: ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে থাকবে ব্ল্যাক লাইভস ম্যাটার লোগো (বিএলএম)। ইংল্যান্ডে পৌঁছানোর পর প্রথম সাংবাদিক সম্মেলনেই এমন ইঙ্গিত দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। বিশদ

নেতৃত্ব হারানোর আক্ষেপ
এখনও রয়েছে সানির

 মুম্বই: বর্ণময় ক্রিকেট কেরিয়ারে খ্যাতির শিখর ছুঁয়েছেন তিনি। রান, রেকর্ড, স্বীকৃতি মিলিয়ে প্রাপ্তির ভাণ্ডার পরিপূর্ণ। খেলা ছাড়ার পরেও তাঁর উপর থেকে প্রচারের আলো কমেনি এতটুকু। নিজের কেরিয়ার বা ব্যক্তিগত জীবন নিয়ে আক্ষেপ করা তাঁর অভ্যাসে নেই।
বিশদ

বিজেপি নেতার ছেলের হার্লে ডেভিডসন
বাইকে প্রধান বিচারপতি, বিতর্ক

নয়াদিল্লি: দেশের প্রধান বিচারপতি তিনি। কিন্তু তাঁর বাইক প্রীতি দীর্ঘদিনের। আর সেই বাইক প্রেম থেকেই তৈরি হয়েছে বিতর্ক। সম্প্রতি দেশের প্রধান বিচারপতি শারদ অরবিন্দ বোবদেকে হার্লে ডেভিডসনে চড়তে দেখা গেল। এই পর্যন্ত ঠিকই ছিল। কিন্তু যখনই জানা গেল, সেই বাইকের মালিক একজন বিজেপি নেতা। সঙ্গে সঙ্গে তৈরি হল বিতর্ক।
বিশদ

মন্দারমণিতে ভেসে এল
বিশালাকার মৃত তিমি

সংবাদদাতা, কাঁথি: সোমবার মন্দারমণির মোহনায় সাতসকালেই এক বিশালাকার মৃত তিমি ভাসতে দেখা যায়। তিমিটি লম্বায় প্রায় ৩৬ ফুট, চওড়া ১০ফুট। ওজন আড়াই টনের বেশি। তিমি ভাসছে খবর পেয়েই ভিড় জমতে শুরু করে। খবর পেয়ে হাজির হন বনদপ্তর, মন্দারমণি কোস্টাল থানার পুলিস ও দীঘা মেরিন অ্যাকোয়ারিয়মের কর্মকর্তারা।
বিশদ

উপকাহিনীর বাড়বাড়ন্তেই বিপর্যয়
ওয়েবসিরিজ লালবাজার

শৌণক সুর: করোনা আবহে ওয়েব সিরিজেই ভরসা রাখতে হচ্ছে দর্শকদের। সম্প্রতি জি ফাইভে মুক্তি পেয়েছে ক্রাইম সিরিজ ‘লালবাজার’। তবে ট্রেলারের মতো মন ভরাতে পারল না। সত্যি হল অধিক সন্ন্যাসীতে গাজন নষ্টের প্রবাদ বাক্যটাই। যৌনপল্লিতে অন্তঃসত্ত্বা মহিলার খুনের ঘটনা ঘিরে গল্পের সূত্রপাত।  বিশদ

ডিজিটাল মাধ্যমে
মুক্তি পাচ্ছে ৭টি ছবি

লকডাউন সত্যি সত্যিই ভারতীয় বিনোদনের খোলনলচে বদল ঘটাচ্ছে। করোনা পরিস্থিতিতে দীর্ঘ সময় দেশজুড়ে সিনেমা হল বন্ধ থাকায় প্রত্যেকেই ডিজিটাল মাধ্যমে তাঁদের ছবি রিলিজ করতে চাইছেন। ‘গুলাবো সিতাবো’ বা ‘ঘুমকেতু’র পর এবারে আরও নির্মাতারা ডিজিটাল মাধ্যমের দিকে ঝুঁকছেন।  বিশদ

খরা কাটিয়ে ধরা দিচ্ছে
জালে, ইলিশ ওঠা শুরু

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: লকডাউন খতম। ইলিশ ওঠা শুরু হয়ে গেল। টানা ইলশেগুঁড়ি বৃষ্টি আর পুবালি বাতাস— দুয়ের রাজযোটক যোগে জলের উপর দিকে উঠে আসে ঝাঁকে ঝাঁকে ইলিশ। সেই অনুকূল পরিস্থিতি বিরাট তৈরি না-হলেও খরা কাটিয়ে কম-বেশি ইলিশ ধরা পড়ছে সাগরজলে।
বিশদ

একনজরে
বিশ্বজিৎ দাস, কলকাতা: ১৩৫ কোটির দেশে ডাক্তারিতে রয়েছে মাত্র ১৪টি সংক্রামক রোগ বিশেষজ্ঞের আসন! চোখ কপালে তুলে দেওয়ার মতো এই তথ্য জানা গেল মেডিক্যাল কাউন্সিল ...

সুব্রত ধর, শিলিগুড়ি: শিলিগুড়িতে করোনার ‘সন্ত্রাস’ ক্রমশ ঊর্ধ্বমুখী। ইতিমধ্যে শহরে আক্রান্তের সংখ্যা ৩০০ ছুঁই ছুঁই। এবার কোভিড মোকাবিলায় প্রস্তুত করা হল অ্যাকশন প্ল্যান। সোমবার দার্জিলিং জেলা প্রশাসন ও শিলিগুড়ি পুলিস কমিশনারেটের আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর পর্যটনমন্ত্রী গৌতম দেব এই কর্মসূচির ...

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী-চাকদহ রাজ্য সড়কে আলাইপুরের কাছে গাছের গুঁড়ি ফেলে প্রায় ১৫টি গাড়িতে ডাকাতি করে দুষ্কৃতীরা। বাধা দিতে গিয়ে দুষ্কৃতীদের হাতে কয়েকজন জখম হয়েছেন। ঘটনার প্রতিবাদে সোমবার সকালে ঘণ্টাখানেক অবরোধ করা হয়। ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: পরিযায়ী শ্রমিকেরা ভিন রাজ্য থেকে ফিরতেই পূর্ব বর্ধমান জেলায় করোনা পরীক্ষাও বেড়েছে। মে মাসের প্রথম সপ্তাহেও সারা জেলায় ৫০০-এর কম নমুনা পরীক্ষা হয়েছিল। কিন্তু, রবিবার পর্যন্ত জেলায় সেই পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ২৩ হাজার। যার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের কোনও বৃত্তিমূলক পরীক্ষায় ভালো ফল করবে। বিবাহ প্রার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ব্রিটিশ উদ্ভিদ্বিজ্ঞানী এবং অভিযাত্রী জোসেফ ডালটন হুকারের জন্ম
১৯১৭-দাদাভাই নওরজির মৃত্যু।
১৯৫৯ - বিশিষ্ট বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর মৃত্যু
১৯৬৬- মাইক টাইসনের জন্ম।
১৯৬৯- রাজনীতিবিদ সুপ্রিয়া সুলের জন্ম।
১৯৮৫- মার্কিন সাঁতারু মাইকেল ফেলপসের জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮১ টাকা ৭৬.৫৩ টাকা
পাউন্ড ৯১.৯০ টাকা ৯৫.২০ টাকা
ইউরো ৮৩.৫৩ টাকা ৮৬.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৭৯০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৮৯০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী ৩৭/৭ রাত্রি ৭/৫০। চিত্রা ১/৩৯ প্রাতঃ ৫/৩৯ পরে স্বাতী ৫৭/৪২ রাত্রি ৪/৪। সূর্যোদয় ৪/৫৯/৯, সূর্যাস্ত ৬/২১/১০। অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে পুনঃ ৯/২৬ গতে ১২/৬ মধ্যে পুনঃ ৩/৪০ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/১ গতে ২/৯ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪০ গতে ৯/০ মধ্যে।
১৫ আষাঢ় ১৪২৭, ৩০ জুন ২০২০, মঙ্গলবার, দশমী রাত্রি ৭/১৩। চিত্রা নক্ষত্র প্রাতঃ ৫/৪১ পরে স্বাতী নক্ষত্র শেষরাত্রি ৪/৫। সূযোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/২৪। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ১২/৩ গতে ২/১১ মধ্যে। বারবেলা ৬/৩৯ গতে ৮/২০ মধ্যে ও ১/২২ গতে ৩/২ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/২ মধ্যে।
৮ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে করোনা পজিটিভ আরও ২,১৯৯ জন, মোট আক্রান্ত ৮৭,৩৬০ 

10:41:52 PM

আগামী ৩ মাসের জন্য স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিত রাখল কেন্দ্র 

10:08:59 PM

কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে 
কলকাতায় রান্নার গ্যাসের দাম বাড়ছে সাড়ে চার টাকা। আগামীকাল থেকে ...বিশদ

09:56:15 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৪,৮৭৮ জন, মোট আক্রান্ত ১,৭৪,৭৬১ 

08:38:03 PM

গুজরাতে করোনায় পজিটিভ আরও ৬২০ জন, মোট আক্রান্ত ৩২,৪৪৬ 

08:30:54 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ৯৪৭ জন, মোট আক্রান্ত ১৫,২৪২ 

07:27:52 PM