Bartaman Patrika
চারুপমা
 

গোড়ালির যত্নআত্তি

সেই কবে জুতা আবিষ্কারের চামার-কুলপতি চরণজোড়া জুতো দিয়ে ঢাকতে বলেছিলেন। কিন্তু ফেটে যাওয়া গোড়ালিকে বাগে আনার কথা তিনি বলেননি। তাহলে কি পায়ের যত্ন শুধু জুতোতেই শেষ? মোটেই না! আজ রইল গরমে পা ফাটা রোখার উপায়। লিখছেন মনীষা মুখোপাধ্যায়।

গ্রীষ্মের দাবদাহে ঘাম ও অস্বস্তি এড়ানো এককথায় অসম্ভব। এই প্রবল গরম শুধু হিট স্ট্রোক, র‌্যাশ, ঘামাচি ও গরমগোটা দিয়েই ক্ষান্ত হচ্ছে না, বরং সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের সরাসরি ক্ষতি হচ্ছে। আবহাওয়ার খামখেয়ালিপনায় ইদানীং বদলে গিয়েছে নানা ঋতুর হাবভাব, তার সঙ্গেই বদলেছে আমাদের শরীরের উপর তাদের প্রভাব। যেমন এই গরম আমাদের অজান্তেই তার চোরাগোপ্তা আক্রমণ শানাচ্ছে পায়ের নীচের ত্বকে। ত্বকবিশেষজ্ঞরা জানাচ্ছেন, ক্লিনিকে ক্লিনিকে পা ফাটার রোগীর সংখ্যা বাড়ছে। এই ভরগরমেও অস্বস্তিতে ফেলে পা ফাটার সমস্যা। 
গোটা শীতকাল জুড়ে ত্বকের এই বিড়ম্বনা সইতে হয় কমবেশি সকলকেই। ত্বক স্পর্শকাতর হলে আরও নাজেহাল হতে হয়। তবে গরমেও এমন নাকাল হতে হচ্ছে অনেককেই। অনেক সময় পরিস্থিতি এতটাই খারাপ হয় যে পা ফেটে রক্ত বেরয়। আবার যত্নের অভাবেও গোড়ালি ফাটতে দেখা যায়।
পা ফাটা রুখতে সেই আদ্যিকাল থেকেই নানা ঘরোয়া উপকরণ ব্যবহার করে এসেছেন আমাদের আগের প্রজন্ম। তখন কথায় কথায় স্যালোঁ বা পার্লারে যাওয়ার উপায়ও ছিল না। ঘরোয়া উপায়েই ভরসা করতে হতো। এখনও নিজেই একটু সময় বের করে পায়ের যত্ন করলে পা ফাটা এড়াতে পারবেন সব ঋতুতেই। তবে সেসবের আগে পায়ের যত্নের মূল কিছু নিয়ম মেনে চলার কথা বলেন ত্বকের চিকিৎসকরা। 
• শীত-গ্রীষ্ম বা বর্ষা, বাইরে থেকে ঘুরে এলে পা ভালো করে পরিষ্কার করতে হবে। 
• মার্বেলের মেঝে হোক বা অন্য ধরনের মেঝে, ঘরের মধ্যেও হাওয়াই চটি পরে হাঁটতে হবে। বিশেষ করে ডায়াবেটিসের রোগী হলে পা যেন না ফাটে, সেদিকে খেয়াল রাখতে হবে। নইলে ফাটা অংশে জীবাণু ঢুকে ডায়াবেটিক ফুট হওয়ার শঙ্কা অনেকটা বেড়ে যায়। তাই ডায়াবেটিস থাকলে তো অবশ্যই চটি পরুন ঘরে। হেমম্ত বা শীতের শিশিরের উপর দিয়ে হাঁটলে বা ভেজা ঘাসে হাঁটলে অনেক অসুখ ভালো হয়। তা পা ফাটা প্রতিরোধেও ভালো কাজ দেয়। তবে ডায়াবেটিসের রোগীরা কখনও খালি পায়ে ঘাসের উপর হাঁটবেন না।
• শরীরে ক্যালশিয়াম ও ভিটামিন ই-এর অভাবেও গোড়ালি ফাটে। তাই সারাবছর পা ফাটার সমস্যা থাকলে অবশ্যই ক্যালশিয়াম পরীক্ষা করান।
• অনিয়মিত খাওয়াদাওয়া, সেডেন্টারি লাইফস্টাইলের ছাপ পড়ে ত্বকে। অকালে পা ফাটার সেটিও একটি বড় কারণ।
• ঠিক মাপের ও পায়ের বন্ধু এমন উপকরণে তৈরি জুতো পরুন। জুতোর মাপ ভুল হওয়ায় ও পায়ে খারাপভাবে চাপ পড়ার কারণেও পা ফাটে।
কারণ না হয় জানা হল, সচেতন হওয়াও না হয় হল। এবার? সমাধানের অঙ্কও কিন্তু লুকিয়ে আপনার ঘরেই।
মোম ও নারকেল তেল: নারকেল তেল দু’চামচ ও একটি ছোট মোমবাতি সলতে খুলে টুকরো টুকরো করে নিন। এবার অল্প আঁচে ওই মোম ও নারকেল তেল গরম করে নিন। এবার ওই গলা মোম ও তেলের মিশ্রণ পায়ের ফাটা জায়গায় লাগিয়ে পা ঢেকে শুয়ে পড়ুন। কিছুক্ষণ বাদে ওই তেল ও মোমের মিশ্রণ আপনিই পা থেকে ঝরে যাবে। তবে তার জেরে পা খুব নরম থাকবে ও ফাটা জায়গা জুড়তেও সাহায্য করবে।
নারকেল তেল: পা ফাটার সমস্যা থাকলে এক চামচ নারকেল তেল গরম করে ফাটা জায়গায় লাগিয়ে নিন। তারপর পা ঢেকে শুয়ে পড়ুন। দিন ১০-১৫ একটানা এই নিয়ম মানলে ফল পাবেন হাতেনাতে। 
লেবুর রস: একটি গামলায় গরম জল নিন। এবার তাতে বডি ওয়াশ বা শ্যাম্পু ও একটি গোটা লেবুর রস মেশান (চাইলে এক চিমটে বেকিং সোডাও মেশাতে পারেন)।  এই জলে ১০ মিনিট পা ডুবিয়ে বসে থাকুন। এবার গোড়ালি ঘষার পাথর (পিউমিক স্টোন) দিয়ে গোড়ালি ঘষে নিন। এতে ত্বকের মৃতকোষ ধুয়ে পরিষ্কার হয়ে যাবে। পা ভালো করে মুছে কোনও ময়শ্চারাইজার লাগিয়ে রাখুন। 
রোজ এই নিয়ম মানলে পা ফাটার সমস্যা অনেকটাই কমবে।
পেট্রোলিয়াম জেলি: ঠোঁট ফাটা থেকে গোড়ালি ফাটা— পেট্রোলিয়াম জেলির কাছে কিন্তু এসব সমস্যার আশু সমাধান লুকিয়ে। রোজ শ্যাম্পু মেশানো গরম জলে পা ভালো করে ডুবিয়ে রেখে পিউমিক স্টোন দিয়ে ঘষে পায়ের মৃতকোষ ঝরিয়ে নেওয়ার পর পায়ে ভালো করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। তারপর কয়েক ঘণ্টা মোজা পরে থাকুন। এতেও পা ফাটা দ্রুত নিরাময় হবে। 
মধুরেণ: পা নরম ও কোমল থাকলে পা ফাটা থেকে অনেকটা নিষ্কৃতি পাওয়া যায়। পা ডোবানো যাবে এমন পরিমাণ গরম জলে আধ কাপ মতো মধু মেশান। এবার মিনিট ১০ সময় ধরে সেই জলে পা ডুবিয়ে রাখুন। তারপর শুকনো করে পা পরিষ্কার করে অ্যালোভেরা জেল বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। 
ঘরোয়া উপায়ে যত্নে কিন্তু খুব বেশি উপকরণ বা শ্রম লাগে না। দরকার শুধু মিনিট ১০-১৫ সময়। পছন্দের কোনও ওটিটি দেখতে দেখতে বা নিছক ইনস্টাগ্রাম ও ফেসবুকে উঁকিঝুঁকি দিতে দিতেও এই যত্ন সারা যায়। বরং গরম জলে পা ডুবিয়ে ঘরোয়া স্পা নিতে নিতে কোনও সিরিজ বা সিনেমা দেখতে বসলে তা বাড়তি আনন্দ যোগ করবে মনে। তাই পদচর্চায় বাড়তি সময়ের প্রয়োজনই নেই, বরং বিনোদন যাপনের সময় কাজে লাগিয়েই গোড়ালিকে করতে পারেন নিষ্কলুষ! 
 
03rd  June, 2023
স্টাইল মেনে স্লিং ব্যাগ

আধুনিক প্রজন্মকে ব্যাগবিলাসী বলাই যায়। তাদের পছন্দ স্লিং ব্যাগ। তাই এমন ব্যাগে বাহারি নকশা এখন রীতিমতো ফ্যাশনদুরস্ত। বিশদ

15th  June, 2024
জামাই আদর

আর ক’দিন পরেই জামাইষষ্ঠী। পারিবারিক এই অনুষ্ঠান নিয়ে চতুষ্পর্ণীর পাতায় নানা স্মৃতি ভাগ করে নিলেন অভিনেতা গৌরব চক্রবর্তী এবং ঋদ্ধিমা ঘোষ। বিশদ

08th  June, 2024
ত্বকচর্চার নানারকম 

দিনের মতো রাতেও কিন্তু ত্বকের পরিপাটি যত্ন নেওয়া প্রয়োজন। ত্বকের ধরন ও বয়সভেদে সেই নিয়মটিও বদলে যায়। এ বিষয়ে পরামর্শ দিলেন রূপ বিশেষজ্ঞ শেহনাজ হুসেন।   
বিশদ

08th  June, 2024
মেকআপে ভুল আর নয়

ছোট্ট টিপ, হালকা লিপস্টিকেই এক সময় এক বিখ্যাত শাড়ি সংস্থা নারীর সৌন্দর্যের ধারা তৈরি করতে চেয়েছিল। কিন্তু টিপ ও লিপস্টিকের মধ্যে তা সীমাবদ্ধ রাখা যায়নি।
বিশদ

01st  June, 2024
পকেটসই ঝুটো গয়না

রুপোর মতো দেখতে। কিন্তু রুপো নয়। এমন তো আকছার দেখা যায়। আগে ঝুটো গয়না বলতে লোকে বুঝত কস্টিউম, ইমিটেশন বা অক্সিডাইজড জুয়েলারি। এখন সে রূপ বদলে আরও সূক্ষ্ম হয়ে এসেছে লুক-অ্যালাইক জুয়েলারি। এসেছে শুধু নয়, বাজার দাপিয়ে বেড়াচ্ছে। 
বিশদ

01st  June, 2024
অফিসের হালকা শাড়ি

গরমে অফিসে পরার জন্য কোন শাড়ি আদর্শ? বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে লিখছেন স্বরলিপি ভট্টাচার্য। বিশদ

25th  May, 2024
ট্যানের দাওয়াই

 ঘরোয়া পদ্ধতিতে সান ট্যান রোধ করুন।  পরামর্শে কমলিনী চক্রবর্তী। বিশদ

25th  May, 2024
চুলে প্রাকৃতিক রং
 

প্রাকৃতিক উপাদানে চুল রাঙান। বিশেষজ্ঞের পরামর্শ শোনালেন কমলিনী চক্রবর্তী। বিশদ

18th  May, 2024
ওয়াটার থেরাপির ম্যাজিক

কোন ত্বকে কেমন স্পা? কসমেটোলজিস্টের মত জেনে লিখছেন স্বরলিপি ভট্টাচার্য। বিশদ

18th  May, 2024
গরমে চুলের যত্ন
 

ঘরোয়া উপকরণে চুলের যত্নের হদিশ দিলেন বিশেষজ্ঞ। লিখছেন স্বরলিপি ভট্টাচার্য। বিশদ

11th  May, 2024
সোনা শুধু সোনা নয়

সামনের সপ্তাহেই অক্ষয় তৃতীয়া। তার আগে সাবেকি গয়নায় সেজে উঠলেন সৌরসেনী মৈত্র। গয়না নিয়ে মনের কথা জানালেন অন্বেষা দত্ত-কে। বিশদ

04th  May, 2024
ফুল দিয়ে ত্বক চর্চা

এই গরমে ত্বকের আরামের জন্য ভরসা করতে পারেন ফুলে। লিখেছেন অন্বেষা দত্ত। বিশদ

27th  April, 2024
রুমাল যখন শাড়ি

তেলিয়া রুমাল দক্ষিণ ভারতের ঐতিহ্য। আসল তেলিয়া শাড়ির সাজ কি আজও সম্ভব? বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে লিখলেন স্বরলিপি ভট্টাচার্য। বিশদ

27th  April, 2024
ঘরেই স্বস্তি

সাধারণ উপকরণে ফেসিয়াল হেয়ার রিমুভ কীভাবে করবেন? বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে লিখলেন স্বরলিপি ভট্টাচার্য। বিশদ

20th  April, 2024
একনজরে
দিনেদুপুরে চুরি করতে গিয়ে দুই মহিলা হাতেনাতে ধরা পড়েছে। এমনই অভিযোগ উঠল মুর্শিদাবাদের সামশেরগঞ্জের শেরপুরে। সোমবার সকালে ওই দুই মহিলা এক শিশুকে সঙ্গে নিয়ে শেরপুরে একটি বাড়িতে সাহায্য নিতে আসে। ...

গাছের স্বরলিপি ছড়িয়ে রেখেছেন শহরজুড়ে। কাব্যি করে তিনি বলতেই পারেন, ‘আগামী পৃথিবী প্রাণ ভরে শ্বাস নিও।’ তিনি একাই পারলে কলকাতাটাকে সবুজে মুড়ে ফেলতে পারতেন। পারেননি ...

উত্তর-পশ্চিম জার্মানির গুটের্সলো শহর সত্যিই ছবির মতো সুন্দর। জল-জঙ্গল-পাহাড়ের সমাহার। দারুণ মনোরম এই অঞ্চলকেই ইউরোর বেসক্যাম্প হিসেবে বেছে নিয়েছে পর্তুগাল। সুন্দর ফুটবলের প্রত্যাশা নিয়ে হাজির ...

ফিরল দোমোহনির বিকানির-গুয়াহাটি এক্সপ্রেসের ট্রেন দুর্ঘটনার ভয়াবহ স্মৃতি। সোমবার কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়তেই শিউরে ওঠেন নিউ দোমোহনির বাসিন্দারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চশিক্ষার জন্য নামী প্রতিষ্ঠানে ভর্তির প্রচেষ্টা সফল হতে পারে। ব্যবসায় উন্নতির নতুন পথের দিশা। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮ - চলচ্চিত্র পরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৪৪ - সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে আজাদ হিন্দ ফৌজ ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্তির সংগ্রাম শুরু করে
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু
২০২১ - ভারতের প্রথম ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ মিলখা সিংয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৩ টাকা ৮৪.৪৭ টাকা
পাউন্ড ১০৪.২১ টাকা ১০৭.৬৮ টাকা
ইউরো ৮৮.০৭ টাকা ৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৮,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৮,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪। একাদশী ৩/৪৩ দিবা ৬/২৫। স্বাতী নক্ষত্র ২৭/৩০ দিবা ৩/৫৬। সূর্যোদয় ৪/৫৬/৭, সূর্যাস্ত ৬/১৯/৫। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২৪ গতে ১২/৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে। রাত্রি ৭/২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৫ গতে ৩/৩৮ মধ্যে পুনঃ ৪/৩২ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি  ৮/২৭ গতে ৯/৫২ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
৩ আষাঢ়, ১৪৩১, মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪। দ্বাদশী অহোরাত্র। স্বাতী নক্ষত্র দিবা ২/৫৬। সূর্যোদয় ৪/৫৫, সূর্যাস্ত ৬/২১। অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৪ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/৩ গতে ২/১১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪৯ গতে ৩/৪২ মধ্যে  ও ৪/৩৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ গতে ৯/৫৫ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৭ মধ্যে ও ১/২০ গতে ৩/০ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/০ মধ্যে। 
১১ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
টি২০ বিশ্বকাপ: আফগানিস্তানকে ২১৯ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ
আফগানিস্তানকে ২১৯ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ। ইতিমধ্যেই ৫ উইকেট ...বিশদ

08:56:24 AM

খাবারে ব্লেড
এয়ার ইন্ডিয়ার বিমানে খাদ্য-বিভ্রাট। বিমানে এক যাত্রীকে দেওয়া খাবারে মিলল ...বিশদ

08:37:21 AM

চুরি করতে এসে গান চালিয়ে মদের আসর বসাল দুষ্কৃতীরা
চুরি করতে এসে সুরায় মজল দুষ্কৃতীরা। সুরাপনের সঙ্গে চলল হোম ...বিশদ

08:30:00 AM

পাভো নুরমি মিটে নামছেন নীরজ
সাময়িক বিরতির পর ফের প্যারিস ওলিম্পিকসের প্রস্তুতিতে নেমে পড়ছেন নীরজ ...বিশদ

08:24:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৯১৮- চলচ্চিত্র পরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্ম ১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু ১৯৪৪- ...বিশদ

08:14:35 AM

আপনার আজকের দিনটি
মেষ: ব্যবসায় উন্নতির নতুন পথের দিশা। বৃষ: অর্থভাগ্য শুভ। মিথুন: মনে অস্থিরতা। কর্কট: প্রেমের ক্ষেত্রটি শুভ। সিংহ: অর্থকড়ি ক্ষেত্রে ...বিশদ

08:05:30 AM